মেল-অর্ডার কেটামাইন ইনজেকশনগুলি ‘অত্যন্ত বিপজ্জনক’ হতে পারে, ডঃ মার্ক সিগেল সতর্ক করেছেন
স্বাস্থ্য

মেল-অর্ডার কেটামাইন ইনজেকশনগুলি ‘অত্যন্ত বিপজ্জনক’ হতে পারে, ডঃ মার্ক সিগেল সতর্ক করেছেন

মানসিক স্বাস্থ্যের ব্যাধিগুলির চিকিত্সার জন্য কেটামিন ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে।

কিন্তু কিছু ডাক্তার এবং ক্লিনিক রোগীদের কাছে ইনজেকশনযোগ্য ডোজ সরবরাহ করে এটিকে পরবর্তী স্তরে নিয়ে গেছে – যারা তখন তত্ত্বাবধান ছাড়াই ওষুধ পরিচালনা করতে পারে।

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল, যিনি এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের একজন ক্লিনিকাল অধ্যাপক, সোমবার “ফক্স অ্যান্ড ফ্রেন্ডস”-এ কেটামিন হস্তান্তরের বিপদ সম্পর্কে কথা বলেছেন।

কেটামিন থেরাপি অভিজ্ঞদের মধ্যে গুরুতর বিষণ্নতার চিকিৎসায় কার্যকর দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

কেটামাইন প্রাথমিকভাবে 1970-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে চেতনানাশক হিসাবে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল, সিগেল বলেছিলেন।

এটি শুধুমাত্র গত দশকের মধ্যে বিষণ্নতার চিকিত্সার জন্য নির্দেশিত হয়েছিল।

কেটামিন প্রাথমিকভাবে 1970 এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে চেতনানাশক হিসাবে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল এবং শুধুমাত্র গত দশকের মধ্যে বিষণ্নতার চিকিত্সার জন্য নির্দেশিত হয়েছিল। (আইস্টক)

“এটি মস্তিষ্কের রাসায়নিক পরিবর্তন করে সত্যিই গুরুতর বিষণ্নতার জন্য কাজ করে, তবে একজন উচ্চ প্রশিক্ষিত মনোরোগ বিশেষজ্ঞ বা অ্যানেস্থেসিওলজিস্টের পর্যবেক্ষণের অধীনে,” তিনি বলেছিলেন।

“এই ধারণাটি যে এটি এখন সামান্য টেলি-ভিজিটের মাধ্যমে উপলব্ধ, এবং তারপরে তারা একটি স্ব-নিরীক্ষণের রক্তচাপ কিট দিয়ে এটি আপনাকে মেল করে, অত্যন্ত বিপজ্জনক।”

“এটি আপনাকে সত্যিই, সত্যিই অসুস্থ করে তুলতে পারে – এবং পর্যবেক্ষণ ছাড়াই, আপনি হাসপাতালে শেষ করতে পারেন।”

চিকিত্সক সতর্ক করেছিলেন যে কেটামিন “আপনাকে ছিটকে দিতে পারে, আপনাকে হ্যালুসিনেশন দিতে পারে, আপনার রক্তচাপ বাড়াতে পারে (বা) আপনার রক্তচাপ কমিয়ে দিতে পারে।”

কেটমাইন সম্পর্কে 5টি মিথ, ডাক্তারদের মতে ম্যাথিউ পেরির মৃত্যুর সাথে ড্রাগটি জড়িত

“(এটি) আপনাকে সত্যিই, সত্যিই অসুস্থ করে তুলতে পারে – এবং পর্যবেক্ষণ ছাড়াই, আপনি হাসপাতালে শেষ করতে পারেন,” তিনি বলেছিলেন।

“গুরুতর বিষণ্নতার একটি চক্র ভাঙার” পরিপ্রেক্ষিতে সিগেল নিশ্চিত করেছেন যে কেটামাইন কার্যকর, “কিন্তু এভাবে নয়।”

ডাঃ।  শিয়াল এবং বন্ধুদের উপর মার্ক সিগেল

ডাঃ মার্ক সিগেল মেইল-অর্ডার কেটামাইন ডোজগুলির ঝুঁকি নিয়ে আলোচনা করতে সোমবার, জুলাই 1, 2024-এ “ফক্স অ্যান্ড ফ্রেন্ডস”-এ হাজির হন। (ফক্স সংবাদ)

এই বছরের শুরুতে, মিশিগান বিশ্ববিদ্যালয় প্রবীণদের মধ্যে গুরুতর বা চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতার ক্ষেত্রে কেটামিনের প্রভাবগুলির উপর একটি গবেষণা প্রকাশ করেছে।

মিশিগান ইউনিভার্সিটি এবং ভিএ অ্যান আর্বার হেলথকেয়ার সিস্টেম (VAAAHS) এর বিশ্লেষণ অনুসারে, সমস্ত রোগীর প্রায় অর্ধেক রোগী ছয় সপ্তাহের ইনফিউশনের পরে হতাশার স্কোরে “অর্থপূর্ণ হ্রাস” দেখেছেন।

গবেষণায় তাদের মধ্যে প্রায় 25% চিকিত্সার ছয় সপ্তাহের মধ্যে তাদের বিষণ্নতার স্কোর অর্ধেকে নেমে গেছে, যখন 15% সম্পূর্ণ ক্ষমা পেয়ে গেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গবেষণার প্রতিক্রিয়ায়, ডাঃ জাস্টিন গার্স্টনার, মনোরোগ বিশেষজ্ঞ এবং মিনেসোটার এলি মানসিক স্বাস্থ্যের প্রধান চিকিৎসা কর্মকর্তা, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে কেটামাইন থেরাপি “আমাদের অনেক ক্লায়েন্টের জন্য বেশ পরিবর্তনশীল।”

যদিও রোগীরা প্রতিদিন ওষুধ না খাওয়ার সুবিধা পান, গার্স্টনার উল্লেখ করেছেন যে কেটামাইন চিকিত্সা কীভাবে পরিচালিত হয় তার আশেপাশে খুব বেশি নিয়ন্ত্রণ নেই।

কেটামিনের শিশি

যদিও কেটামাইন গুরুতর বিষণ্নতার বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয়েছে, ডাক্তাররা রোগীদের চিকিৎসা তত্ত্বাবধান ছাড়া এটি ব্যবহার করার পরামর্শ দেন না। (গেটি ইমেজ)

“মাঠটি প্রশস্ত খোলা, এবং এটি কিছুটা ওয়াইল্ড ওয়েস্টের মতো,” তিনি বলেছিলেন।

“এটি সত্যিই একটি শক্তিশালী ওষুধ, এবং এটি যেভাবে ব্যবহার করা হয় তা ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।”

অ্যালকোহল অ্যান্ড ড্রাগ ফাউন্ডেশন (এডিএফ) কেটামিনকে একটি “ডিসোসিয়েটিভ ড্রাগ” হিসাবে বর্ণনা করে, যার অর্থ এটি মানুষকে তাদের শরীর বা শারীরিক পরিবেশ থেকে “বিচ্ছিন্ন বা বিচ্ছিন্ন” বোধ করে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

যদিও এটি একটি বিনোদনমূলক ওষুধ হিসাবে অবৈধভাবে ব্যবহার করা হয়, বিশেষজ্ঞরা বলছেন যে কেটামাইন সাধারণত বিপজ্জনক নয় যখন নির্ধারিত হিসাবে ব্যবহার করা হয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটালের মেলিসা রুডি এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

হার্ভার্ড গবেষণা প্রকাশ করে, ক্ষমা ভালো মানসিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে

News Desk

দীর্ঘ কোভিড আপনার খারাপ হ্যাংওভারের কারণ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘খারাপ প্রতিক্রিয়া’

News Desk

Costco, Target এবং Walmart-এ 5 মিলিয়ন ব্লেন্ডার বিক্রি হয়েছে

News Desk

Leave a Comment