ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি 3 উদ্বেগ কমাতে পারে?  মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি ভাইরাল TikTok দাবির উপর গুরুত্ব দিয়েছেন
স্বাস্থ্য

ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি 3 উদ্বেগ কমাতে পারে? মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি ভাইরাল TikTok দাবির উপর গুরুত্ব দিয়েছেন

একটি ভাইরাল TikTok প্রবণতা দাবি করছে যে বেশ কয়েকটি পরিপূরক ব্যবহার উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।

উদ্বেগের শিকার ব্যক্তিরা তাদের উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে ম্যাগনেসিয়াম এবং ডি 3 ভিটামিনের প্রভাব পরীক্ষা করেছেন – এবং অনেকে বলে যে এটি কাজ করছে।

TikTok ব্যবহারকারী টাইলার ওয়েসলি (@tylerjohnwesley), একজন “বিশাল উদ্বেগের শিকার” হিসাবে 7 জুলাই পোস্ট করা একটি ভিডিওতে রিপোর্ট করেছেন যে তিনি প্রতিদিন 500mg ম্যাগনেসিয়াম এবং এক ডোজ ভিটামিন D গ্রহণ করেন৷

‘নিঃশব্দে হাঁটা’ প্রবণতা: মনোরোগ বিশেষজ্ঞ নীরবে চলাফেরা করার স্ট্রেস-মুক্তির সুবিধাগুলি শেয়ার করেন

তিনি দাবি করেছেন যে পরিপূরকগুলির এই সংমিশ্রণটি তার উদ্বেগ দূর করেছে।

একজন টিকটোকার (ছবিতে নয়) দাবি করেছেন যে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি সম্পূরক ব্যবহার করে তার উদ্বেগ আক্রমণ বন্ধ করেছে। (iStock)

“আমার আর উদ্বেগ নেই,” তিনি ভিডিওতে বলেছেন। “ত্রিশ বছর, দুশ্চিন্তা আমার সারাজীবন – আমার কাছে আর নেই।”

ওয়েসলির TikTok দুই মিলিয়নেরও বেশি লাইক পেয়েছে, অন্যান্য ব্যবহারকারীরাও দাবি করেছেন যে এই পদ্ধতিটি তাদের জন্য কাজ করেছে।

টম ব্র্যাডির মানসিক ফিটনেস কোচ 6 টি টিপস শেয়ার করেছেন কিভাবে ‘আপনার মনকে প্রশিক্ষিত’ করতে হয়

একজন টিকটোকার, @ললব্রেন্ডেন, “সেলাই করা” বা প্রতিক্রিয়া জানিয়েছেন, ওয়েসলি অন্য একটি ভিডিও দিয়ে ব্যাখ্যা করেছেন যে কীভাবে ম্যাগনেসিয়াম এবং ডি৩ গ্রহণ করা তার উদ্বেগের লক্ষণগুলিতেও পার্থক্য করেছে৷

ব্রেন্ডেন, যাকে ক্লোনপিন নির্ধারণ করা হয়েছে, তিনি বলেছেন যে তিনি চার দিনের জন্য ডি৩ সাপ্লিমেন্টের সাথে মাত্র 200 মিলিগ্রাম ম্যাগনেসিয়াম গ্লাইসিনেট গ্রহণ করেছেন এবং ফলাফল লক্ষ্য করেছেন।

সিভিএস এ ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট 14 সেপ্টেম্বর, 2023-এ নিউ ইয়র্ক সিটির একটি CVS ফার্মেসিতে স্টকে দেখানো হয়েছে। (অ্যাঞ্জেলিকা স্টেবিল/ফক্স নিউজ ডিজিটাল)

“আমার মনে হচ্ছে আমি একটি ক্লোনপিন নিয়েছি,” তিনি ভিডিওতে বলেছেন, যার প্রায় পাঁচ মিলিয়ন ভিউ রয়েছে৷

“আমি ভালো বোধ করছি, আমি স্বাভাবিক বোধ করছি। আমার কোন উদ্বেগ নেই।”

টিকটোকার উল্লেখ করেছে যে পরিপূরক গ্রহণের পর থেকে তার কোনো উদ্বেগ বা প্যানিক অ্যাটাক ছিল না। অন্য একটি ভিডিওতে, তিনি দাবি করেছেন যে তার ঘুমেরও উন্নতি হয়েছে।

“কেন ডাক্তার আমাকে প্রথম চেষ্টা করে দেখালেন না?” তিনি জিজ্ঞাসা.

ঠান্ডা জলের উপকারিতা: স্বাস্থ্য গুরু এবং চরম ক্রীড়াবিদ উইম হফ বলেছেন যে রোগ নিরাময়ের জন্য আমাদের ‘ক্ষমতা’ আছে

বোস্টনের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সাইকিয়াট্রির সহকারী অধ্যাপক ড. ক্রিস পালমার বলেন, ডাক্তারদের সুপারিশের জন্য পর্যাপ্ত উচ্চ-মানের ডেটা বিদ্যমান না থাকার কারণে এটি হতে পারে।

তবে “অধিক সম্ভাবনা” কারণ হল যে প্রেসক্রিপশনের ওষুধগুলি “ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি 3 এর চেয়ে উদ্বেগ কমাতে অনেক বেশি শক্তিশালী,” ডাক্তার ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি ইমেল বিনিময়ে লিখেছেন।

উদ্বেগ এবং ভিটামিন ডি বড়ি সহ মহিলা

একটি TikTok হ্যাক দাবি করেছে যে ম্যাগনেসিয়াম এবং D3 সম্পূরক গ্রহণ উদ্বেগ উপসর্গ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। চিকিত্সকরা এই দাবিগুলির উপর গুরুত্ব দিয়েছেন। (iStock)

“সুতরাং, তারা বেশিরভাগ মানুষের মধ্যে প্রাথমিক ব্যবহারের সাথে কাজ করার খুব সম্ভবত, যা রোগী এবং চিকিত্সক উভয়ের জন্যই সন্তোষজনক,” ডাক্তার বলেছেন, যিনি “মস্তিষ্কের শক্তি: মানসিক স্বাস্থ্য বোঝার ক্ষেত্রে একটি বিপ্লবী অগ্রগতি” এর লেখক।

“দুর্ভাগ্যবশত, প্রেসক্রিপশন অ্যাক্সিওলাইটিক্স (বেনজোডিয়াজেপাইনস) সহনশীলতা এবং নির্ভরশীলতার ফলে হওয়ার সম্ভাবনা বেশি, যা কিছু লোকের জন্য সমস্যা হয়ে উঠতে পারে।”

স্ট্রেস আপনার জীবনকে চূর্ণ করতে পারে না: ওয়াশিংটন বিশ্বাসের নেতা বৃহত্তর শান্তির একটি উপায় শেয়ার করেন

কিন্তু ডাক্তার পরামর্শ দিয়েছেন যে ম্যাগনেসিয়াম সম্ভবত কিছু লোকের জন্য কাজ করে, কারণ এটি “বিভিন্ন ধরনের মানসিক এবং স্নায়বিক অবস্থার” জন্য দীর্ঘদিন ধরে অধ্যয়ন করা হয়েছে।

যদিও পালমার শেয়ার করেছেন যে গবেষণাটি বেশিরভাগই “খারাপ মানের ছোট পাইলট ট্রায়াল” নিয়ে গঠিত, কিছু পর্যালোচনা – যেমন 2017 সালে প্রকাশিত লিডস বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা – পরামর্শ দেয় যে ম্যাগনেসিয়াম উদ্বেগ মোকাবেলায় সহায়তা করতে পারে।

হাতের তালুতে ম্যাগনেসিয়ামের বড়ি

গবেষণা দেখায় যে ম্যাগনেসিয়াম উদ্বেগের লক্ষণগুলির সাথে সাহায্য করতে পারে, ডঃ ক্রিস পামার, হার্ভার্ড মেডিকেল স্কুলের মনোরোগবিদ্যার সহকারী অধ্যাপকের মতে। (iStock)

“ম্যাগনেসিয়াম শরীর এবং মস্তিষ্কের মধ্যে অনেক বিপাকীয় প্রতিক্রিয়াতে ভূমিকা পালন করে,” তিনি বলেছিলেন।

“উদ্বেগজনিত ব্যাধিগুলির একটি অনুমান হল যে মস্তিষ্কের উদ্বেগের পথ/সার্কিটগুলি হাইপারেক্সিটেবল, যার অর্থ তারা অনুপযুক্তভাবে আগুন দেয় এবং উদ্বেগ সৃষ্টি করে।”

“আপনি জিনিসগুলি গ্রাস করতে চান না যদি না আপনি জানেন যে বিকল্পগুলি কী, কারণ এমন কিছু জিনিস যা ‘প্রাকৃতিক’ বেশি পরিমাণে বা ভুল উপায়ে নেওয়া হলে তা আপনার শরীরের জন্য বিষাক্ত হতে পারে।”

“ম্যাগনেসিয়াম নিউরন এবং পেশীগুলির হাইপার-এক্সিসিটিবিলিটি কমাতে পরিচিত, এটি একটি কারণ যা এটি সাধারণত ওভার-দ্য-কাউন্টার পেশী শিথিলকারীতে অন্তর্ভুক্ত করা হয়,” ডাক্তার বলেছিলেন।

“এই প্রক্রিয়াটি কিছু লোকের মধ্যে উদ্বেগ কমানোর ক্ষমতার জন্য দায়ী হতে পারে।”

ফ্রোথিং লিকার এবং টিকটক হ্যাকের পেছনের বিজ্ঞান যা আত্মার স্বাদকে নরম করে

ভিটামিন ডি সম্পর্কে, পামার পরামর্শ দিয়েছিলেন যে নিম্ন স্তরের লোকেরা উদ্বেগ বা বিষণ্নতার জন্য বেশি সংবেদনশীল হতে পারে।

“ভিটামিন ডি মস্তিষ্ক এবং শরীরে অনেক ভূমিকা পালন করে, তবে তাদের মধ্যে একটি হল অক্সিডেটিভ স্ট্রেস কমানো, যা হতাশা এবং উদ্বেগের সাথে যুক্ত,” তিনি বলেছিলেন।

উদ্বিগ্ন মহিলা

পামার পরামর্শ দিয়েছিলেন যে যাদের ভিটামিন ডি কম মাত্রায় রয়েছে তারা উদ্বেগ বা হতাশার জন্য বেশি সংবেদনশীল হতে পারে। (iStock)

“অতএব, ভিটামিন ডি এর ঘাটতি মোকাবেলা করা কিছু লোকের উদ্বেগের চিকিৎসায় ভূমিকা পালন করতে পারে।”

ADHD আক্রান্ত শিশুদের মধ্যে ভিটামিন D3 এবং ম্যাগনেসিয়াম বনাম প্লাসিবোর সংমিশ্রণের একটি এলোমেলো নিয়ন্ত্রিত ট্রায়াল, যা 2020 সালে ইন্টারন্যাশনাল জার্নাল অফ প্রিভেন্টিভ মেডিসিন দ্বারা প্রকাশিত হয়েছিল, ম্যাগনেসিয়াম/D3 যুগল উদ্বেগের লক্ষণ এবং সামাজিক সমস্যাগুলির উন্নতির ফলে দেখা গেছে, পামার উল্লেখ্য

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মেরিল্যান্ডের মনোবিজ্ঞানী মেরি কারাপেটিয়ান অ্যালভার্ড, পিএইচডি, ভাইরাল “হ্যাক” সম্পর্কে আরও সন্দেহজনক দৃষ্টিভঙ্গি রয়েছে৷

“আমি মনে করি যখন মাত্র কয়েকজন লোক প্রশংসাপত্র পোস্ট করে তখন আমাদের সতর্ক হওয়া দরকার,” অ্যালভার্ড বলেছিলেন।

“আপনি জিনিসগুলি গ্রাস করতে চান না যদি না আপনি জানেন যে বিকল্পগুলি কী, কারণ এমন কিছু জিনিস যা ‘প্রাকৃতিক’ বেশি পরিমাণে বা ভুল উপায়ে নেওয়া হলে তা আপনার শরীরের জন্য বিষাক্ত হতে পারে,” ডাক্তার বলেছিলেন।

মেরি অ্যালভার্ড পিএইচডি

Mary Karapetian Alvord, PhD, একজন মনোবিজ্ঞানী এবং Alvord, Baker & Associates, LLC এর পরিচালক। (মেরি কারাপেটিয়ান অ্যালভার্ড, পিএইচডি)

শুধু এই কারণে যে “কেউ এটা বলে, এর মানে এই নয় যে এটা সত্য,” তিনি আরও বলেন।

একটি বিকল্প হিসাবে, অ্যালভার্ড আচরণগত থেরাপির সুপারিশ করেছেন যেমন ইন্টারোসেপ্টিভ এক্সপোজার এবং জ্ঞানীয় আচরণগত থেরাপি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“পরিহারের বিপরীত কিছু করা,” তিনি বলেন।

“ভয়ের সম্মুখীন হওয়া আপনাকে এটি কাটিয়ে উঠতে সাহায্য করে। আপনি যদি এটির মুখোমুখি না হন তবে ভয়টি আরও খারাপ হতে থাকে কারণ আপনি এটিকে আপনার মাথায় উড়িয়ে দিচ্ছেন।”

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, www.foxnews/health দেখুন

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

স্তন ক্যান্সারের ইতিহাস সহ দক্ষিণ জার্সির যমজ বোন ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য উকিল৷

News Desk

ভায়াগ্রার মতো ইরেক্টাইল ডিসফাংশন ওষুধগুলি আলঝেইমারের ঝুঁকি কমাতে যুক্ত, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে

News Desk

বাচ্চাদের মধ্যে সিলিং ফ্যানের আঘাতের মধ্যে, ডাক্তাররা সতর্কতা লেবেল যুক্ত করার পরামর্শ দেন: ‘প্রচুরভাবে প্রতিরোধযোগ্য’

News Desk

Leave a Comment