যেসব শিশু এনার্জি ড্রিংক সেবন করে তাদের মানসিক স্বাস্থ্যের সমস্যা বেশি হয়, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

যেসব শিশু এনার্জি ড্রিংক সেবন করে তাদের মানসিক স্বাস্থ্যের সমস্যা বেশি হয়, গবেষণায় দেখা গেছে

নতুন গবেষণা অনুসারে, এনার্জি ড্রিংক তরুণ মস্তিষ্কের জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

যারা এনার্জি ড্রিংক খেয়েছেন – যেগুলি ক্যাফেইন বা অন্যান্য উদ্দীপক ব্যবহারের মাধ্যমে শক্তি বৃদ্ধির উদ্দেশ্যে – তাদের মনোযোগ-ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (ADHD), বিষণ্নতা, উদ্বেগ এবং আত্মহত্যার চিন্তা সহ মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির উচ্চ ঝুঁকি রয়েছে বলে দেখানো হয়েছে।

টিসাইড ইউনিভার্সিটি এবং যুক্তরাজ্যের নিউক্যাসল ইউনিভার্সিটির ফিউজ, সেন্টার ফর ট্রান্সলেশনাল রিসার্চ ইন পাবলিক হেলথের একটি পর্যালোচনা থেকে এই ফলাফলগুলি উদ্ভূত হয়েছে।

ক্যাফেইন, দ্য ওয়ান্ডার ড্রাগ? অধ্যয়ন আরও পরামর্শ দেয় যে কফি শরীরের চর্বি কমাতে পারে এবং টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে

জনস্বাস্থ্য জার্নালে প্রকাশিত পর্যালোচনায়, গবেষকরা 21টিরও বেশি দেশের 1.2 মিলিয়নেরও বেশি শিশু এবং যুবক যারা এনার্জি ড্রিংক গ্রহণ করেন তাদের 57টি গবেষণার তথ্য দেখেছেন।

গবেষকরা 2016 সালে একটি প্রাথমিক পর্যালোচনার ফলো-আপ হিসাবে এই পর্যালোচনাটি পরিচালনা করেছিলেন।

নতুন গবেষণায় দেখা গেছে যে বাচ্চারা এনার্জি ড্রিঙ্কস সেবন করে তাদের মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির উচ্চ ঝুঁকি রয়েছে, যার মধ্যে ADHD, বিষণ্নতা, উদ্বেগ এবং আত্মহত্যার চিন্তাভাবনা রয়েছে। (আইস্টক)

টিসাইড ইউনিভার্সিটির জনস্বাস্থ্য পুষ্টি বিভাগের প্রধান লেখক অ্যামেলিয়া লেক ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা শিশু এবং তরুণদের এনার্জি ড্রিংক খাওয়ার সাথে সম্পর্কিত মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ফলাফলের আরও বড় তালিকা খুঁজে পেয়েছি।”

পুষ্টিবিদদের মতে এগুলি আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে খারাপ পানীয়

“আমরা পুনরাবৃত্তি করেছি (পর্যালোচনা) শুধুমাত্র একটি ক্রমবর্ধমান সুস্পষ্ট স্থান খুঁজে বের করার জন্য যা এই পানীয় গ্রহণের নেতিবাচক স্বাস্থ্যের ফলাফলের সাথে জড়িত।”

এনার্জি ড্রিংকসের ক্যাফিনের পরিমাণ প্রতি পরিবেশনে 50 মিলিগ্রাম থেকে 505 মিলিগ্রাম পর্যন্ত, 8.45 আউন্স কফিতে 90 মিলিগ্রাম, 8.45 আউন্স চায়ে 50 মিলিগ্রাম এবং 16.9 আউন্স সোডায় 34 মিলিগ্রামের তুলনায়, গবেষকরা উল্লেখ করেছেন।

মেয়ে স্কুলে টেনশন করছে

অপর্যাপ্ত ঘুম শিশুর মস্তিষ্কের বিকাশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, যা শেখার সমস্যা হতে পারে। (আইস্টক)

ফলাফলের ভিত্তিতে, গবেষকরা এবং যুক্তরাজ্যের অন্যান্য স্বাস্থ্য সংস্থাগুলি 16 বছরের কম বয়সী শিশুদের কাছে এনার্জি ড্রিংক বিক্রি নিষিদ্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

“এই প্রমাণ থেকে বোঝা যায় যে শিশু এবং যুবকদের খাবারে এনার্জি ড্রিংকের কোন স্থান নেই,” লেক বলেছেন।

“নীতিনির্ধারকদের উচিত সেই দেশগুলির উদাহরণ অনুসরণ করা যারা বাচ্চাদের কাছে তাদের বিক্রিতে বয়সের সীমাবদ্ধতা রেখেছে।”

বিশেষজ্ঞদের মধ্যে ওজন

এরিন পলিনস্কি-ওয়েড, একজন নিউ জার্সি-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান, নতুন গবেষণায় জড়িত ছিলেন না তবে বলেছিলেন যে এর ফলাফলগুলি তাকে অবাক করেনি।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এনার্জি ড্রিংক শিশুদের জন্য নিরাপদ পছন্দ নয় এবং 18 বছরের কম বয়সীদের ক্যাফিন সেবনের জন্য কোনো নিরাপদ নির্দেশিকা প্রতিষ্ঠিত হয়নি।”

“এই প্রমাণ থেকে বোঝা যায় যে শিশু এবং তরুণদের ডায়েটে এনার্জি ড্রিংকগুলির কোনও স্থান নেই।”

ক্যাফেইনের অর্ধ-জীবন ছয় থেকে আট ঘন্টা, তিনি উল্লেখ করেছেন – যার মানে সিস্টেমটি ছেড়ে যেতে এত সময় লাগে।

“এমনকি অল্প পরিমাণে ক্যাফিনও ঘুমের গুণমান এবং পরিমাণকে প্রভাবিত করতে পারে, এবং খারাপ ঘুম মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের হ্রাসের সাথে সরাসরি সম্পর্কযুক্ত – প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যে,” পলিনস্কি-ওয়েড উল্লেখ করেছেন।

কিশোর ছেলে গেমার এনার্জি ড্রিংক

একজন পুষ্টিবিদ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এনার্জি ড্রিংকগুলি শিশুদের জন্য নিরাপদ পছন্দ নয় এবং 18 বছরের কম বয়সীদের ক্যাফিন সেবনের জন্য কোনও নিরাপদ নির্দেশিকা প্রতিষ্ঠিত হয়নি।” (আইস্টক)

“গুণমানের ঘুমের অভাবে আচরণ, মেজাজ এবং হতাশার বর্ধিত ঝুঁকির সাথে সাথে সিদ্ধান্ত গ্রহণ, দ্বন্দ্ব সমাধান, কাজের স্মৃতি এবং শেখার মতো প্রতিবন্ধী জ্ঞানীয় ফাংশন হতে পারে।”

অপর্যাপ্ত ঘুম শিশুর মস্তিষ্কের বিকাশকেও নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে, তিনি যোগ করেছেন, যা শেখার সমস্যা এবং আরও ঘন ঘন নেতিবাচক আবেগের কারণ হতে পারে।

“ঘুমের অভাব স্মৃতিশক্তি এবং ঘনত্বকেও প্রভাবিত করতে পারে, যা একাডেমিকভাবে কাজ করা কঠিন করে তোলে, বিশেষ করে যদি ঘুম দীর্ঘস্থায়ীভাবে বাধাগ্রস্ত হয়,” বিশেষজ্ঞ বলেছেন।

কফি বনাম। চা: কোন পানীয় আপনার জন্য ‘ভাল’?

এমনকি স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্কদের মধ্যেও, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে, দৈনিক ক্যাফেইন গ্রহণ প্রতিদিন 400 মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়।

“একটি গড় এনার্জি ড্রিংক যার মধ্যে 200 মিলিগ্রাম বা তার বেশি ক্যাফিন থাকে, এটি একটি প্রাপ্তবয়স্ক হিসাবেও এই গ্রহণকে অতিক্রম করা সহজ হতে পারে,” বলেছেন পলিনস্কি-ওয়েড৷ “শিশুদের জন্য, এই পানীয়গুলি সর্বোত্তম এড়ানো হয়।”

অসুস্থ শিশু

অপর্যাপ্ত ঘুম শিশুর মস্তিষ্কের বিকাশকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে, যা শেখার সমস্যা এবং আরও ঘন ঘন নেতিবাচক আবেগের দিকে নিয়ে যেতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন। (আইস্টক)

ডাঃ অ্যালেক্স দিমিত্রিউ, একজন মনোরোগ বিশেষজ্ঞ এবং ঘুমের ডাক্তার যিনি ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক সাইকিয়াট্রি অ্যান্ড স্লিপ মেডিসিনের প্রতিষ্ঠাতাও, এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তিনি তার বিশেষজ্ঞ ইনপুট দিয়েছেন।

দিমিত্রিউ ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “21 বছরের কম বয়সী শিশুদের মধ্যে যে কোনও বহির্মুখী পদার্থ নিয়ে উদ্বেগ হল যে মানুষের 26 বছর বয়স পর্যন্ত মানুষের মস্তিষ্ক গঠন করা হয় না।”

“এই কারণে, এনার্জি ড্রিংকস সহ পদার্থের ব্যবহার উল্লেখযোগ্যভাবে বিকাশকে পরিবর্তন করতে পারে এবং অবশ্যই এমন প্যাটার্ন তৈরি করতে পারে যা ড্রাগ-সন্ধানী আচরণের সাথে সাদৃশ্যপূর্ণ কারণ শিশুরা সম্ভাব্য মেজাজ, ফোকাস বা শক্তির লক্ষণগুলির জন্য বাহ্যিক ‘ফিক্স’গুলির দিকে তাকায়।”

প্রতিদিনের ভিত্তিতে কফি পান করা আপনার জীবনকে বাড়িয়ে দিতে পারে: নতুন গবেষণা

ঘুমের উপর শক্তি পানীয়ের প্রভাব বিশেষভাবে উদ্বেগজনক, কারণ প্রভাব “দ্বিমুখী” হতে পারে, উল্লেখ করেছেন দিমিত্রিউ।

“খারাপ ঘুমের কারণে বাচ্চাদের এনার্জি ড্রিংকস ব্যবহার করতে পারে, এবং এনার্জি ড্রিংকগুলি খারাপ ঘুমের দিকে পরিচালিত করতে পারে,” তিনি বলেছিলেন।

“কারণ ঘুম মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য, ঘুমের গুণমানকে হ্রাস করে এমন যেকোন কিছু দীর্ঘ এবং স্বল্প মেয়াদে জ্ঞানীয় এবং মানসিক কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে।”

কিশোর অনিদ্রা

“কারণ ঘুম মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য, ঘুমের গুণমানকে হ্রাস করে এমন যেকোন কিছু দীর্ঘ এবং স্বল্প মেয়াদে জ্ঞানীয় এবং মানসিক কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে,” একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

অজ্ঞাত ADHD সহ অনেক লোক উদ্দীপক, এনার্জি ড্রিংকস এবং ক্যাফিনের দিকেও ঝুঁকতে থাকে, দিমিত্রিউ উল্লেখ করেছেন – “তাই এই পদার্থগুলি ব্যবহার করে শিশুদের জন্য অনুপ্রেরণা কী তা বোঝাও অপরিহার্য এবং অন্তর্নিহিত কারণগুলির চিকিত্সা করা।”

“ঘুমের অভাব মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের জন্যই মানসিক এবং জ্ঞানীয় ব্যাঘাতের একটি বড় কারণ,” তিনি যোগ করেছেন।

সম্ভাব্য সীমাবদ্ধতা

পর্যালোচনার কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা স্বীকার করেছেন।

অন্তর্ভুক্ত অধ্যয়নের কিছু গুণমান এবং নকশার অভাব ছিল, অন্যরা স্পষ্টভাবে অংশগ্রহণকারীদের বয়স সংজ্ঞায়িত করেনি। তারা এটাও প্রমাণ করে না যে এনার্জি ড্রিংকগুলি পর্যবেক্ষণ করা স্বাস্থ্য সমস্যাগুলির কারণ, জার্নাল এন্ট্রিতে বলা হয়েছে।

ছেলে পান করছে

অজ্ঞাত ADHD সহ অনেক লোকও উদ্দীপক, এনার্জি ড্রিংকস এবং ক্যাফিনের দিকে ঝুঁকতে থাকে, একজন মনোবিজ্ঞানী উল্লেখ করেছেন। (আইস্টক)

লেক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আমরা স্বীকার করি যে প্রমাণগুলি বেশিরভাগ ক্রস-বিভাগীয় অধ্যয়ন থেকে পাওয়া যায়, কারণের পরিবর্তে সংস্থার অন্বেষণ করা হয়।”

“কারণ প্রতিষ্ঠার জন্য পরীক্ষামূলক গবেষণায় নৈতিক এবং সম্ভাব্যতা উভয় সমস্যা রয়েছে।”

শিল্প সমিতি এবং নিয়ন্ত্রকদের প্রতিক্রিয়া

গবেষণার প্রতিক্রিয়ায়, আমেরিকান বেভারেজ অ্যাসোসিয়েশন (এবিএ) এর একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতি প্রদান করেছেন।

মেয়ে এনার্জি ড্রিংকস পান করছে

আমেরিকান বেভারেজ অ্যাসোসিয়েশন ফক্স নিউজ ডিজিটালকে এক বিবৃতিতে বলেছে, “এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে কোনো গবেষণায় পাওয়া যায়নি যে এনার্জি ড্রিংকগুলি ঘুমের সমস্যা বা কোনো স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে এবং লেখকরা স্বীকার করেছেন যে তাদের ফলাফলের জন্য অন্যান্য কারণ থাকতে পারে।” (আইস্টক)

“30 বছরেরও বেশি সময় ধরে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ এনার্জি ড্রিংকস উপভোগ করেছে এবং ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন, হেলথ কানাডা এবং ইউরোপীয় ফুড সেফটি অথরিটি সহ বিশ্বব্যাপী সরকারি খাদ্য নিরাপত্তা সংস্থাগুলি দ্বারা সেবনের জন্য নিরাপদ হিসাবে স্বীকৃত, “দলটি বলেছে।

“এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে কোনো গবেষণায় পাওয়া যায়নি যে এনার্জি ড্রিংকগুলি ঘুমের সমস্যা বা কোনো স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে – এবং লেখকরা স্বীকার করেছেন যে তাদের অনুসন্ধানের জন্য অন্যান্য কারণ থাকতে পারে।”

4টি ক্লাসিক এবং সুস্বাদু নন-অ্যালকোহলিক ককটেল সহ ‘শুষ্ক জানুয়ারি’ উদযাপন করুন

এবিএ মুখপাত্র আরও উল্লেখ করেছেন যে একটি মূলধারার শক্তি পানীয়তে প্রতি 8 ওজে 80 মিলিগ্রাম ক্যাফিন থাকে। পরিবেশন করা — “যা প্রায় অর্ধেক পরিমাণ ক্যাফিন কফিহাউস কফির একই আকারের পরিবেশনে পাওয়া যায়।”

অ্যাসোসিয়েশন যোগ করেছে, “আমেরিকার নেতৃস্থানীয় শক্তি পানীয় নির্মাতারা স্বেচ্ছায় সমস্ত ফেডারেল প্রয়োজনীয়তা অতিক্রম করে যখন দায়িত্বশীল লেবেলিং এবং বিপণন অনুশীলনের কথা আসে, যার মধ্যে সমস্ত উত্স থেকে মোট ক্যাফিন সামগ্রী প্রদর্শন করা এবং তাদের পানীয়গুলির অত্যধিক বা অযথা দ্রুত ব্যবহারকে প্রচার না করা সহ।”

এনার্জি ড্রিংক করতে পারেন

সংস্থাটি ফক্স নিউজ ডিজিটালকে এক বিবৃতিতে জানিয়েছে, “এফডিএ কাগজের ফলাফল পর্যালোচনা করছে।” (আইস্টক)

মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে, ইউকে ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সি (এফডিএ) ফক্স নিউজ ডিজিটালকে শিশু এবং কিশোর-কিশোরীদের ক্যাফিন সেবনের জন্য নির্দেশিকা নির্দেশ করেছে, যা নীচে উল্লেখ করা হয়েছে।

“3mg/kg দৈহিক ওজন (bw) পর্যন্ত ক্যাফেইনের একক ডোজ এবং 3mg/kg bw পর্যন্ত ক্যাফেইনের দৈনিক গ্রহণ নিরাপত্তার উদ্বেগ বাড়ায় না৷ 30 কেজি ওজনের একটি 10 ​​বছর বয়সী শিশুর জন্য, এটি প্রায় 90mg পর্যন্ত কার্যকর হবে৷ ক্যাফেইন। এমনকি একটি ছোট ক্যান এনার্জি ড্রিংকে 200 মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন থাকতে পারে এবং এটি একটি শিশুর জন্য প্রস্তাবিত দৈনিক গ্রহণের চেয়ে বেশি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটাল মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছেও মন্তব্য করার অনুরোধ জানিয়েছে।

“সাধারণত, এফডিএ নির্দিষ্ট গবেষণার বিষয়ে মন্তব্য করে না, তবে একটি নির্দিষ্ট সমস্যা সম্পর্কে আমাদের বোঝার এবং জনস্বাস্থ্য রক্ষার লক্ষ্যে আমাদের মিশনে সহায়তা করার জন্য প্রমাণের অংশ হিসাবে সেগুলিকে মূল্যায়ন করে,” একজন সংস্থার মুখপাত্র বলেছেন। “এফডিএ কাগজের ফলাফল পর্যালোচনা করছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটাল রেড বুল এবং মনস্টার বেভারেজ কর্পোরেশনের কাছে পৌঁছেছে এবং পর্যালোচনার ফলাফলের উপর মন্তব্য করার জন্য অনুরোধ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ঘুমের ডাক্তাররা বলছেন অলিম্পিক অ্যাথলেটদের কার্ডবোর্ডের বিছানা ‘বিপর্যয়কর’ প্রভাব ফেলতে পারে

News Desk

পারকিনসন’স গবেষকরা মূল অগ্রগতিতে রোগের বায়োমার্কার আবিষ্কার করেছেন

News Desk

আপনি একটি স্বাস্থ্য প্রশিক্ষক দেখে আলঝাইমার ঝুঁকি কমাতে পারেন? জ্ঞানীয় অধ্যয়ন প্রস্তাব করে যে এটি সম্ভব

News Desk

Leave a Comment