যেহেতু এআই ডাক্তারদের অফিসে দেখায়, বিশেষজ্ঞরা সতর্কতার পরামর্শ দিয়ে বেশিরভাগ রোগীই অনুমতি দিচ্ছেন
স্বাস্থ্য

যেহেতু এআই ডাক্তারদের অফিসে দেখায়, বিশেষজ্ঞরা সতর্কতার পরামর্শ দিয়ে বেশিরভাগ রোগীই অনুমতি দিচ্ছেন

কৃত্রিম বুদ্ধিমত্তা কয়েক দশক ধরে স্বাস্থ্য পরিচর্যায় “পর্দার আড়ালে” ব্যবহার করা হয়েছে, কিন্তু ChatGPT-এর মতো নতুন প্রযুক্তির ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে, এটি এখন রোগীর যত্নে – রুটিন ডাক্তারের পরিদর্শনের সময় সহ আরও বড় ভূমিকা পালন করছে।

চিকিত্সকরা কথোপকথন রেকর্ড করতে, ডকুমেন্টেশন পরিচালনা করতে এবং ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে AI এর উপর নির্ভর করতে পারেন। এবং এটি অ্যাপয়েন্টমেন্টের সময় প্রযুক্তিটি ব্যবহার করার জন্য প্রথমে রোগীদের অনুমতি নিতে হবে কিনা তা নিয়ে প্রশ্ন তোলে।

“যদিও নিয়মগুলি এখতিয়ার অনুসারে পরিবর্তিত হতে পারে, তবে AI ব্যবহারের জন্য অবহিত সম্মতি প্রাপ্ত করাকে প্রায়শই সর্বোত্তম অনুশীলন হিসাবে বিবেচনা করা হয় এবং চিকিৎসা নীতির নীতিগুলির সাথে সারিবদ্ধ করা হয়,” ডাঃ হার্ভে কাস্ত্রো, ডালাস, টেক্সাস-ভিত্তিক বোর্ড-প্রত্যয়িত জরুরি চিকিৎসা চিকিৎসক এবং জাতীয় স্পিকার স্বাস্থ্য পরিচর্যায় কৃত্রিম বুদ্ধিমত্তা, ফক্স নিউজ ডিজিটালকে বলেছে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

“এটি স্বচ্ছতা নিশ্চিত করে এবং রোগীর স্বায়ত্তশাসনকে সম্মান করে,” তিনি যোগ করেন।

“নিয়ন্ত্রক সংস্থা এবং স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলি নির্দিষ্ট নির্দেশিকা প্রদান করতে পারে।”

যেহেতু আরও চিকিত্সকরা কথোপকথন রেকর্ড করতে, ডকুমেন্টেশন পরিচালনা করতে এবং ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে এআই-এর উপর নির্ভর করেন, তাই তাদের কি রোগীদের এটি করার অনুমতি নেওয়া উচিত? বিতর্ক চলছে। (অগমেডিক্স)

Augmedix, সান ফ্রান্সিসকোর একটি চিকিৎসা প্রযুক্তি কোম্পানি, এমন সমাধান অফার করে যা ডাক্তারদের পরিবেষ্টিত AI প্রযুক্তি ব্যবহার করে ডকুমেন্টেশন ক্যাপচার করতে দেয়।

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে সিইও ম্যানি ক্রাকারিস বলেছেন, “আমরা একজন ডাক্তার এবং একজন রোগীর মধ্যে যে কথোপকথনটি ঘটে তা পুনরুদ্ধার করি এবং এটিকে একটি মেডিকেল নোট তৈরির ভিত্তি হিসাবে ব্যবহার করি, যা প্রতিটি রোগীর পরিদর্শনের জন্য প্রয়োজনীয়।”

অন্যদিকে, চিকিত্সকদের দ্বারা ম্যানুয়াল ডকুমেন্টেশন তাদের দিনের এক তৃতীয়াংশ পর্যন্ত গ্রাস করতে পারে, ক্র্যাকারিস বলেছেন।

নতুন এআই ‘ক্যান্সার চ্যাটবট’ রোগী এবং পরিবারকে 24/7 সহায়তা প্রদান করে: ‘সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি’

“এটি প্রশাসনিক কাজে ব্যয় করা অনেক সময় নষ্ট, যা তাদের রোগীদের সাথে আরও বেশি সময় কাটাতে এবং খুব মানবিক স্তরে তাদের সাথে যোগাযোগ করার জন্য প্রয়োগ করা যেতে পারে,” ক্রাকারিস বলেছিলেন।

এআই প্রযুক্তি চিকিত্সকদের বার্নআউট কমাতেও সাহায্য করতে পারে, ক্র্যাকারিস উল্লেখ করেছেন, কারণ এটি ডাক্তারদের তাদের কাজের চাপ কমাতে এবং তাদের পরিবারের সাথে আরও বেশি সময় কাটাতে দেয়।

ম্যানি ক্রাকারে

ম্যানি ক্রাকারিস হলেন অগমেডিক্সের সিইও, একটি সান ফ্রান্সিসকো চিকিৎসা প্রযুক্তি কোম্পানি যেটি ডাক্তারদের পরিবেষ্টিত AI প্রযুক্তি ব্যবহার করে ডকুমেন্টেশন তৈরি করার জন্য সমাধান প্রদান করে। তিনি বলেন, এআই প্রযুক্তি চিকিৎসকদের বার্নআউট কমাতে সাহায্য করতে পারে। (ম্যানি ক্রাকারিস/অগমেডিক্স)

অগমেডিক্সের ক্লায়েন্টদের সমীক্ষার উপর ভিত্তি করে, কম্পিউটার স্ক্রীন দ্বারা বিভ্রান্ত বা বিভ্রান্ত হওয়ার পরিবর্তে ডাক্তার যখন সম্পূর্ণ মনোযোগ দেন এবং তাদের কথা শোনেন তখন রোগীরা সাধারণত তৃপ্তির অনুভূতি অনুভব করেন।

AI-উত্পাদিত ডকুমেন্টেশনের সাথে HIPAA সম্মতির পরিপ্রেক্ষিতে, জিনিসগুলি একটু ঘোলাটে হতে পারে।

“এইচআইপিএএ তৈরি করার সময় কৃত্রিম বুদ্ধিমত্তা একটি শব্দও ছিল না, তাই এটির কিছু করার আছে।”

“HIPAA-এর বিশেষভাবে AI ব্যবহারের জন্য রোগীর সম্মতির প্রয়োজন হয় না – HIPAA তৈরি করার সময় কৃত্রিম বুদ্ধিমত্তা এমনকি একটি শব্দও ছিল না, তাই এটির কিছু করার আছে,” ক্র্যাকারিস বলেছিলেন।

AI-উত্পাদিত ডকুমেন্টেশন HIPAA-এর অধীনে অনুমোদিত, তিনি বলেন, “যতক্ষণ না সাধারণ জ্ঞানে অবদান রাখার উদ্দেশ্যে এটি ব্যবহার করা হয় – এবং সাধারণত এটি কীভাবে ব্যবহার করা হয়।”

নতুন এআই টুল ডাক্তারদের ডকুমেন্টেশন স্ট্রীমলাইন করতে এবং রোগীদের উপর ফোকাস করতে সাহায্য করে

এছাড়াও পৃথক রাষ্ট্রীয় আইন রয়েছে যা রোগীর গোপনীয়তা নিয়ন্ত্রণ করে, ক্র্যাকারিস উল্লেখ করেছেন, এবং চিকিত্সকদের অবশ্যই তাদের মেনে চলতে হবে যে তারা AI ব্যবহার করছে বা না করছে।

অগমেডিক্সের ক্লায়েন্টদের মধ্যে ক্রাকারিস বলেছেন যে এআই সম্মতি পাওয়া সাধারণত রোগী গ্রহণের প্রক্রিয়ার অংশ।

“এটি কীভাবে করা হয় তার পরিপ্রেক্ষিতে এটি একটি এন্টারপ্রাইজ থেকে অন্য এন্টারপ্রাইজে পরিবর্তিত হবে,” তিনি বলেছিলেন।

মহিলার সাথে ডাক্তার

যখন চিকিত্সকরা তাদের নিজস্ব ডকুমেন্টেশন ম্যানুয়ালি করেন, তখন এটি তাদের দিনের এক তৃতীয়াংশ পর্যন্ত গ্রাস করতে পারে, ক্র্যাকারিস উল্লেখ করেছেন। (আইস্টক)

কিছু অনুশীলনে মেডিকেল নোট তৈরি করতে সাহায্য করার জন্য পরিবেষ্টিত প্রযুক্তি ব্যবহার করার জন্য শুধুমাত্র মৌখিক সম্মতি প্রয়োজন, অন্যদের লিখিত সম্মতি প্রয়োজন।

সামগ্রিকভাবে, বেশিরভাগ রোগীই ডাক্তারের অফিসে এআই ব্যবহারের জন্য উন্মুক্ত, অগমেডিক্সের সমস্ত গ্রাহকদের মধ্যে সাধারণ অপ্ট-ইন রেট গড়ে প্রায় 99%, কোম্পানি বলেছে।

“সুতরাং রোগীদের AI ব্যবহার করতে বা এই প্রযুক্তির সুবিধা নিতে কোনও ধরণের বিস্তৃত দ্বিধা ছিল না,” ক্রাকারিস তার অভিজ্ঞতা ভাগ করে বলেছেন।

HIPAA অধিকার কি?

কিছু রোগীর অবশ্য গোপনীয়তা, ডেটা নিরাপত্তা বা AI এর নৈর্ব্যক্তিক প্রকৃতির বিষয়ে উদ্বেগ থাকতে পারে, কাস্ত্রো উল্লেখ করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “নৈতিক বিবেচনা, প্রযুক্তির প্রতি অবিশ্বাস বা সাংস্কৃতিক বিশ্বাসও সম্মতিকে বাধা দিতে পারে।”

“সহানুভূতি এবং সততার সাথে এই উদ্বেগগুলিকে মোকাবেলা করা অপরিহার্য, এবং আমি সবসময় নিশ্চিত করি যে রোগীরা বুঝতে পারে যে আমি HIPAA আইন লঙ্ঘন করি না,” তিনি যোগ করেন।

হার্ভে কাস্ত্রো ড

ডাঃ হার্ভে কাস্ত্রো একজন বোর্ড-প্রত্যয়িত জরুরী ওষুধের চিকিত্সক এবং ডালাস, টেক্সাসে স্বাস্থ্য পরিচর্যায় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত জাতীয় বক্তা। তিনি বলেছিলেন যে বিভিন্ন বয়সের লোকেরা প্রায়শই প্রযুক্তির প্রতি ভিন্নভাবে প্রতিক্রিয়া জানায় – এবং “রোগী-কেন্দ্রিক যত্নের” প্রয়োজনীয়তার উপর জোর দেয়। (ড. হার্ভে কাস্ত্রো)

বিভিন্ন বয়সের লোকেরা প্রায়শই প্রযুক্তির প্রতি ভিন্নভাবে প্রতিক্রিয়া জানায়, কাস্ত্রো বলেন।

“এআই সম্পর্কে উদ্বেগ দূর করার জন্য শিক্ষা অত্যাবশ্যক,” তিনি বলেছিলেন। “চিকিৎসক বা স্বাস্থ্যসেবা কর্মীদের যত্নে AI এর ভূমিকা সম্পর্কে স্পষ্ট ব্যাখ্যা এবং শিক্ষা প্রদান করা বাস্তবসম্মত এবং নৈতিকভাবে দায়ী।”

“এটি আস্থা বাড়ায় এবং রোগীদের জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেয়।”

নতুন এআই টেকের লক্ষ্য হল সর্বোত্তম চিকিৎসার জন্য ক্যান্সারের উৎপত্তি শনাক্ত করা: ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’

ক্রাকারিসের দৃষ্টিতে, চিকিত্সকরা নির্দিষ্ট প্রযুক্তির ব্যবহার ব্যাখ্যা করার জন্য সর্বোত্তম উত্স, কারণ এটি রোগীদের সাথে মুখোমুখি হওয়ার সময় ঘটে।

“এটি করার উপযুক্ত সময় – যত্নের পর্যায়ে,” তিনি বলেছিলেন।

“স্বচ্ছতা, অবহিত সম্মতি এবং শিক্ষার উপর জোর দেওয়া নিশ্চিত করে যে AI ওষুধে মানুষের স্পর্শকে উন্নত করতে পারে, প্রতিস্থাপন করতে পারে না।”

অগমেডিক্সের প্রতিটি ক্লায়েন্টও একটি এক-পৃষ্ঠার স্তরিত বিবরণ পায় যা সম্পূর্ণরূপে ব্যাখ্যা করে যে AI কী করে এবং কীভাবে রোগীর ডেটা সুরক্ষিত থাকে।

“তাদের এটি পর্যালোচনা করার সুযোগ পাওয়ার পরে, তাদের জিজ্ঞাসা করা হয় যে তারা নির্বাচন করবে কি না,” ক্র্যাকারিস বলেছেন।

ডাক্তার-রোগীর অভিজ্ঞতার সংক্ষিপ্তসারের জন্য বৃহৎ ভাষার মডেল ব্যবহার করার জন্য “অন্ধভাবে নির্ভর করার” সাথে যুক্ত ঝুঁকি রয়েছে, ক্রাকারিস বলেছেন – বিশেষ করে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বর্তমান ঘাটতির কারণে।

রোগীর সাথে ডাক্তার

অগমেডিক্সের ক্লায়েন্টদের সমীক্ষার উপর ভিত্তি করে, রোগীরা সাধারণত যখন পরিদর্শনের সময় ডাক্তার পূর্ণ মনোযোগ দেন এবং তাদের কথা শোনেন তখন তারা তৃপ্তির অনুভূতি অনুভব করেন। (আইস্টক)

“বড় ভাষার মডেলগুলি ত্রুটির প্রবণ – এটি ব্যাপকভাবে নথিভুক্ত করা হয়েছে,” তিনি বলেছিলেন।

“এবং তাই চূড়ান্ত মেডিকেল নোট থেকে সেই ত্রুটিগুলি সরানো হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনাকে গার্ডেল সরবরাহ করতে হবে,” তিনি আরও বলেছিলেন।

ক্রাকারিসের দৃষ্টিতে, সেই রেললাইনটি মানুষের বিচার।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“একজন মানব বিশেষজ্ঞকে সেই চূড়ান্ত পণ্যটিতে তাদের দক্ষতা প্রয়োগ করতে হবে,” তিনি বলেছিলেন। “প্রযুক্তিটি আজকে এটি করতে সক্ষম হওয়ার জন্য যথেষ্ট ভাল নয়।”

স্বাস্থ্য পরিচর্যায় AI-এর একীকরণ অব্যাহত থাকায়, কাস্ত্রো “নৈতিকতা, সততা এবং রোগী-কেন্দ্রিক যত্নের” প্রতিশ্রুতির প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“স্বচ্ছতা, অবহিত সম্মতি এবং শিক্ষার উপর জোর দেওয়া নিশ্চিত করবে যে AI ওষুধে মানুষের স্পর্শকে উন্নত করতে পারে, প্রতিস্থাপন করতে পারে না।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

একটি সম্ভাব্য প্রাদুর্ভাবে, বার্ড ফ্লু পরীক্ষা কি মানুষের জন্য উপলব্ধ? কি জানতে হবে

News Desk

ফ্লোরিডা গত শীতের শিখরের কাছাকাছি জরুরী কক্ষে COVID-19 বৃদ্ধি দেখেছে

News Desk

কিছু অলিম্পিক ইভেন্ট স্থগিত হওয়ার সাথে, সেইন নদীর জলের গুণমান উদ্বেগ প্রকাশ করে

News Desk

Leave a Comment