যেহেতু ওজি অসবোর্ন স্টেম সেল থেরাপি ঘোষণা করেছেন, বিশেষজ্ঞরা সতর্কতা অবলম্বন করেছেন, ঝুঁকি হাইলাইট করেছেন
স্বাস্থ্য

যেহেতু ওজি অসবোর্ন স্টেম সেল থেরাপি ঘোষণা করেছেন, বিশেষজ্ঞরা সতর্কতা অবলম্বন করেছেন, ঝুঁকি হাইলাইট করেছেন

যেহেতু রক কিংবদন্তি ওজি অসবোর্ন স্টেম সেল থেরাপিতে পরিণত হয়েছেন, কিছু বিশেষজ্ঞ সতর্ক করেছেন যে এটি সবার জন্য নয়।

বিলি মরিসনের সাথে SiriusXM-এ তার “Ozzy Speaks” এর সর্বশেষ পর্বের শুরুতে, Osbourne প্রকাশ করেছেন যে তিনি সম্প্রতি একটি ফলো-আপ অ্যাপয়েন্টমেন্ট থেকে ফিরে এসেছেন “আমার মধ্যে কিছু স্টেম সেল রাখার পর।”

রকারেরও প্রায় তিন মাস আগে পূর্বের চিকিত্সা হয়েছিল, যেমনটি তিনি পর্বে বলেছিলেন।

Ozzy OSbourne স্টেম সেল ট্রিটমেন্টের মধ্য দিয়ে ‘এখন না পড়েই’ পারফর্ম করার জন্য সংকল্পবদ্ধ

“বিষয়টি হল, আপনার কাছে এটি আছে, এবং আপনি যান, ‘আমার কাছে এটি দুর্দান্ত লাগছে না,’ তবে আমি জানি না যদি এটি না থাকে তবে এটি কেমন হত,” অসবোর্ন বলেছিলেন।

গত বেশ কয়েক বছর ধরে, সংগীতশিল্পী একটি প্রতিবেদন অনুসারে পারকিনসন রোগ সহ তার গতিশীলতাকে প্রভাবিত করে এমন বেশ কয়েকটি গুরুতর চিকিৎসা সমস্যার সাথে লড়াই করেছেন।

রক কিংবদন্তি ওজি অসবোর্ন স্টেম সেল থেরাপিতে পরিণত হয়েছেন – তবে কিছু বিশেষজ্ঞ সতর্ক করছেন যে এটি সবার জন্য নয়। (Getty Images/iStock)

2020 সালে তিনি প্রথম স্টেম সেল চিকিত্সা শুরু করার পরে, তিনি “আবার বিশ্বের অংশ হতে চেয়েছিলেন,” তার মেয়ে কেলি অসবোর্ন সেই সময়ে একটি প্রতিবেদনে বলেছিলেন।

মিলিটারি ভেটেরান তার পার্কিনসন রোগ নির্ণয়ের পর অন্যদের সাহায্য করার ‘নতুন পরিষেবা’ গ্রহণ করেছেন: ‘আশা আছে’

“দেখতে, স্টেম সেলের একটি চিকিত্সার পরে, যা ঘটেছে এবং তার যে অগ্রগতি হয়েছে তা মন ছুঁয়ে যায়,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ওজি অসবোর্নের সাথে যোগাযোগ করেছে।

নীচে চিকিত্সার একটি সংক্ষিপ্ত বিবরণ রয়েছে — এবং ঝুঁকি এবং সুবিধাগুলি সম্পর্কে কী জানতে হবে৷

স্টেম সেল কি?

মায়ো ক্লিনিক ওয়েবসাইট অনুসারে স্টেম সেল শরীরের প্রায় প্রতিটি টিস্যুতে পাওয়া যায়।

কিছু স্টেম সেল আঘাতের পরে টিস্যু মেরামত করে, অন্যদের বিভিন্ন ধরণের কোষে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে, যেমন মস্তিষ্কের কোষ, হৃদয়ের পেশী কোষ বা হাড়ের কোষ।

মায়ামি বিশ্ববিদ্যালয়ের সিলভেস্টার ক্যান্সার সেন্টারের হেমাটোলজি বিভাগের প্রধান ডাঃ মিকেল সেকেরেস ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “রক্ত এবং অস্থি মজ্জার ক্যান্সারের চিকিৎসার জন্য আমরা নিয়মিতভাবে স্টেম সেল সহ সেলুলার থেরাপি ব্যবহার করি।”

স্টেম সেল অপারেশন

কিছু স্টেম সেল আঘাতের পরে টিস্যু মেরামত করে — অন্যদের বিভিন্ন ধরণের কোষে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে, যেমন মস্তিষ্কের কোষ, হৃদয়ের পেশী কোষ বা হাড়ের কোষ। (আইস্টক)

“তত্ত্বটি হল, আমরা ক্যান্সার নির্মূল করার জন্য এই ধরনের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের কেমোথেরাপির উচ্চ ডোজ দিতে পারি, কিন্তু সেই থেরাপিগুলির এত বেশি ডোজ থাকতে পারে যে আমরা অস্থি মজ্জার সুস্থ কোষগুলিকে নিশ্চিহ্ন করতে পারি,” তিনি বলেছিলেন।

বিকল্পভাবে, ডাক্তার এগিয়ে গিয়েছিলেন, বিশেষজ্ঞরা সুস্থ দাতার থেকে একজন রোগীকে স্টেম সেল দিয়ে অস্থি মজ্জাকে “উদ্ধার” করতে পারেন।

কলোরাডো ডাক্তার নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডারগুলির জন্য পিং পং চিকিত্সার পরামর্শ দিয়েছেন: ‘কিছু ভালো করা’

আরেকটি সুবিধা হল যে সুস্থ দাতা স্টেম সেলগুলি একটি নতুন ইমিউন সিস্টেম তৈরি করবে যাতে কোনও অবশিষ্ট ক্যান্সার আক্রমণ এবং নির্মূল করতে পারে, সেকেরেস যোগ করেছেন।

“এইভাবে স্টেম সেল ব্যবহার হাজার হাজার জীবন বাঁচিয়েছে,” তিনি উল্লেখ করেছেন।

থেরাপিগুলি ‘প্রচুরভাবে পরীক্ষামূলক’

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে স্টেম সেল থেরাপিগুলি শুধুমাত্র ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা অনুমোদিত হয় যা রক্ত ​​এবং ইমিউন সিস্টেমের নির্দিষ্ট কিছু ক্যান্সারের চিকিৎসার জন্য।

2023 সালে, এফডিএ স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টের পরে সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য একটি কর্ড ব্লাড-ভিত্তিক সেল থেরাপির অনুমোদন দেয়।

Ozzy Osbourne প্রথমবার বাইরে দেখা

চিকিৎসা সংক্রান্ত উদ্বেগের কারণে তিনি তার সফর বাতিল করার ঘোষণা দেওয়ার পর ওজি অসবোর্নকে এই ছবিতে প্রথমবারের মতো দেখা যাচ্ছে। (ফক্স নিউজ ডিজিটালের জন্য মেগা)

“অন্যান্য কারণে প্রদত্ত স্টেম সেল থেরাপি মূলত পরীক্ষামূলক এবং অপ্রমাণিত,” সেকেরেস উল্লেখ করেছেন।

পারকিনসন্স ফাউন্ডেশনের ফ্লোরিডা-ভিত্তিক চিকিৎসা উপদেষ্টা ডঃ মাইকেল এস. ওকুনের মতে, এর সম্ভাব্য সুবিধা থাকা সত্ত্বেও, স্টেম সেল থেরাপিকে পারকিনসন্স রোগের চিকিৎসার জন্য “সিলভার বুলেট” হিসাবে বিবেচনা করা হয় না।

মাইকেল জে ফক্স পার্কিনসন রোগের যুদ্ধের মধ্যে ভয় পেয়েছিলেন, কিন্তু ‘ভয়ের অনুপস্থিতিই বিশ্বাস’

“যদিও স্টেম সেল প্রযুক্তিতে অনেক অগ্রগতি হয়েছে, পারকিনসন্স যে শুধু ডোপামিনের একটি রোগ তা উপলব্ধি বহু-বিষয়ক চিকিত্সার গুরুত্ব তুলে ধরে,” ওকুন, যিনি নরম্যান ফিক্সেল ইনস্টিটিউট ফর নিউরোলজিক্যাল ডিজিজেস ইউনিভার্সিটির নির্বাহী পরিচালকও। ফ্লোরিডার গেইনসভিলে ফ্লোরিডা স্বাস্থ্য, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

এজেন্সির ওয়েবসাইট অনুসারে সমস্ত স্টেম সেল পণ্যগুলির জন্য এফডিএ-র অনুমোদন প্রয়োজন।

“পারকিনসনের স্টেম সেল থেরাপিতে আগ্রহী লোকেরা যদি কখনও চিকিত্সার প্রস্তাব দেয় তবে সতর্ক হওয়া উচিত,” ওকুন বলেছিলেন।

স্টেম সেল থেরাপি

এর সম্ভাব্য সুবিধা থাকা সত্ত্বেও, স্টেম সেল থেরাপিকে পারকিনসন্স রোগের চিকিৎসার জন্য “সিলভার বুলেট” হিসাবে বিবেচনা করা হয় না, একজন ডাক্তার সতর্ক করেছেন। (আইস্টক)

“আমরা প্রাতিষ্ঠানিক পর্যালোচনা বোর্ডের অনুমোদনের একটি অনুলিপি অনুরোধ করার পরামর্শ দিই, যা একটি নথি যা যাচাই করে যে তদন্তকারীদের মানব জনসংখ্যার মধ্যে গবেষণা করার জন্য অনুমোদিত করা হয়েছে।”

(একটি প্রাতিষ্ঠানিক পর্যালোচনা বোর্ড গবেষণা বিষয়ের নৈতিক আচরণ নিশ্চিত করে।)

“যেহেতু স্টেম সেল থেরাপি এখনও তদন্তমূলক, তাই আপনাকে কখনই একটি গবেষণা ট্রায়ালে অংশগ্রহণের জন্য চার্জ করা উচিত নয়,” ওকুন উল্লেখ করেছেন।

“পারকিনসনের স্টেম সেল থেরাপিতে আগ্রহী লোকেরা যদি কখনও চিকিত্সার প্রস্তাব দেয় তবে সতর্ক হওয়া উচিত।”

“স্টেম সেল ট্যুরিজমের জন্য একটি বড় বাজার রয়েছে, যেখানে লোকেদের কাছ থেকে বড় অঙ্কের টাকা নেওয়া হতে পারে এবং কিছু ক্ষেত্রে অপরিবর্তনীয় পার্শ্ব প্রতিক্রিয়া একটি প্রতিস্থাপন অনুসরণ করতে পারে।”

সম্ভাব্য প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়া

এক ধরনের স্টেম সেল থেরাপি হল স্টেম সেল ট্রান্সপ্লান্ট, যার মধ্যে প্রাপকের শরীরে অন্য ব্যক্তির স্টেম সেলগুলি প্রবেশ করানো জড়িত।

কখনও কখনও এই স্টেম সেলগুলি অস্থি মজ্জা থেকে আসে, যা বিশেষজ্ঞদের মতে অস্থি মজ্জা প্রতিস্থাপন হিসাবে পরিচিত।

অন্যান্য ক্ষেত্রে, এগুলি একটি শিশুর নাভি থেকে সংগ্রহ করা হয়, যা কর্ড ব্লাড ট্রান্সপ্লান্ট নামে পরিচিত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

কিছু লোক প্রত্যাখ্যানের লক্ষণগুলি অনুভব করতে পারে যদি তাদের ইমিউন সিস্টেম দাতা স্টেম সেলগুলিকে “বিদেশী” হিসাবে স্বীকৃতি দেয় এবং তাদের আক্রমণ করতে শুরু করে।

জাতীয় স্বাস্থ্য পরিষেবা অনুসারে, তীব্র লক্ষণগুলির মধ্যে চুলকানি, ডায়রিয়া, সাধারণ অস্বস্তি, শ্বাসকষ্ট এবং চোখ হলুদ হওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

ল্যাব গবেষণা

এজেন্সির ওয়েবসাইট অনুসারে সমস্ত স্টেম সেল পণ্যগুলির জন্য এফডিএ-র অনুমোদন প্রয়োজন। (আইস্টক)

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের ওয়েবসাইট অনুসারে দীর্ঘমেয়াদী জটিলতার মধ্যে বন্ধ্যাত্ব, বিভিন্ন ক্যান্সার, ছানি, হাড় বা পেশী দুর্বলতা এবং লিভার, কিডনি, ফুসফুস বা হার্টের মতো কিছু অঙ্গের ক্ষতি অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্টেম সেল থেরাপিকে “যৌবনের ফোয়ারা” হিসাবে দেখা উচিত নয়, সেকেরেস সতর্ক করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত পূর্ববর্তী গবেষণায় এমন রোগীদের মধ্যে মাল্টি-ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব আবিষ্কৃত হয়েছে যারা স্টেম সেল থেরাপি হিসাবে বিপণন করা অননুমোদিত পণ্যগুলি পেয়েছিলেন, তিনি উল্লেখ করেছিলেন।

একটি থেরাপি এফডিএ-অনুমোদিত কিনা তা যাচাই করতে, সংস্থাটি তার ওয়েবসাইট অনুসারে তথ্যের জন্য ocod@fda.hhs.gov-এ ইমেল করার পরামর্শ দেয়।

ফক্স নিউজ ডিজিটাল আরও মন্তব্যের জন্য এফডিএর কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

Heart attack death risk can double during heat waves and high pollution, study finds: ‘A perfect storm’

News Desk

এআই-চালিত মানসিক স্বাস্থ্য ডায়াগনস্টিক টুল হতে পারে ভবিষ্যদ্বাণী করার, বিষণ্নতার চিকিৎসার জন্য প্রথম ধরনের

News Desk

ট্র্যাভিস বার্কারের সাথে অস্বাভাবিক শিশুর নাম প্রকাশ করার পরে কোর্টনি কার্দাশিয়ান ‘প্রথম সন্তানের জন্ম দেন’

News Desk

Leave a Comment