Image default
স্বাস্থ্য

যে পাঁচ ধরনের চা হার্ট ভালো রাখতে কাজ করে

ঘুম থেকে উঠে অনেকেই দিন শুরু করেন এক কাপ চা দিয়ে। চা মুহূর্তেই শরীর চাঙা করে দেয়। সেই সঙ্গে কাজ করার মনোবলও বাড়িয়ে দেয়। তাইতো প্রতিদিন এককাপ চা না হলে চলেই না। আবার এমন অনেক চা প্রেমী আছেন যারা দিনে কয়েক কাপ চা পানে অভ্যস্ত। তাইতো আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় পানীয়র তালিকায় সবার উপরে রয়েছে চা।
মানুষ তার পছন্দমতো চা পান করে থাকেন। কেউ ভালোবাসেন লিকার চা, কেউ আবার দুধ চা খেতে বেশি ভালোবাসেন। শখের বশে খাওয়া এই পানীয় কিন্তু আপনার জন্য অনেক উপকারীও হতে পারে। তবে সেই চা খেতে হবে একটু বুঝেশুনে।

আপনি কেমন চা খাচ্ছেন তার ওপর নির্ভর করছে, কতটুকু উপকার পাবেন। চা কিন্তু রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, প্রতিরোধ করে ক্যান্সারও। এর পাশাপাশি হার্ট ভালো রাখতেও কাজ করে এই পানীয়। তবে কোন চা আপনার জন্য বেশি উপকারী, সে সম্পর্কে জেনে নেয়া জরুরি। চলুন জেনে নেয়া যাক কোন ধরনের চা আপনার হার্ট ভালো রাখতে কাজ করবে-

দারুচিনি চা

এই চা তৈরি করা বেশ সহজ। পানি ফুটতে দিয়ে তাতে দারুচিনির টুকরা দিয়ে দেবেন। ভালোভাবে ফুটিয়ে চুলা বন্ধ করে তাতে চা পাতা দেবেন। এবার ছেঁকে নিয়ে পান করবেন। এটি হার্ট ভালো রাখতে দারুণভাবে কাজ করবে।

হোয়াইট টি

হোয়াইট টি-র নাম শুনেছেন? হার্ট ভালো রাখতে এটি কিন্তু বেশ কার্যকরী। এই চায়ের লিকার হয় একেবারেই হালকা। এর স্বাদ এবং গন্ধ দুটোই সুন্দর। যাদের বাতের সমস্যা আছে, তাদের জন্যও বেশ উপকারী হোয়াইট টি। এই চা দিনে এক কাপ খেলেই যথেষ্ট।

ওলং চা

এই চা অন্যান্য চায়ের মতো নয়। চা পাতাকে উচ্চ তাপে পুড়িয়ে তৈরি করা হয় ওলং টি। এতে পাওয়া যায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এর স্বাদও আলাদা। হার্টের রোগীতের জন্য এই চা খুবই উপকারী। তবে এটি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ জেনে নেয়া ভালো।

গ্রিন টি

হার্ট ভালো রাখার জন্য আরেকটি উপকারী পানীয় হলো গ্রিন টি। এই পানীয় কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে কাজ করে। প্রতিদিন তিন কাপ করে গ্রিন টি খেতে পারলে সবচেয়ে ভালো। এতে ওজনও থাকে নিয়ন্ত্রণে। গ্রিন টি খেতে হবে দুধ-চিনি ছাড়া। এর সঙ্গে আদা মিশিয়ে নিলেও বেশ উপকার পাবেন।

ব্ল্যাক টি

দুধ-চিনি মেশানো চা খেতে আপনার ভালোলাগতেই পারে, কিন্তু হার্ট ভালো রাখার জন্য ব্ল্যাক টি বা লিকার চা-ই বেশি উপকারী। চা পাতা যেন ভালো হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে। ব্ল্যাক টি খেলে তা ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যা আছে যাদের, তাদের জন্য বেশি উপকারী এই চা।

Related posts

ওরেগনের স্বাস্থ্য কর্মকর্তারা 2015 সাল থেকে প্রথম মানব বুবোনিক প্লেগের ঘটনা নিশ্চিত করেছেন

News Desk

শব্দ-বাতিলকারী হেডফোন কি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক? অডিওলজি বিশেষজ্ঞরা সতর্কবার্তা শেয়ার করেন

News Desk

শীতের ফ্লু কেন হয় এবং এটি অন্যান্য ধরণের ফ্লু এবং সর্দি থেকে কীভাবে আলাদা? | জটিল

News Desk

Leave a Comment