যে মহিলা পরীক্ষামূলক শূকরের কিডনি প্রতিস্থাপন পেয়েছিলেন নতুন অঙ্গ ব্যর্থ হওয়ার পরে ডায়ালাইসিসে ফিরে এসেছেন
স্বাস্থ্য

যে মহিলা পরীক্ষামূলক শূকরের কিডনি প্রতিস্থাপন পেয়েছিলেন নতুন অঙ্গ ব্যর্থ হওয়ার পরে ডায়ালাইসিসে ফিরে এসেছেন

চিকিত্সকরা বলছেন যে লিসা পিসানো, যিনি শূকরের কিডনি প্রতিস্থাপন করেছিলেন, সার্জনরা ধীরে ধীরে ব্যর্থ হওয়া অঙ্গটি সরিয়ে দেওয়ার পরে ডায়ালাইসিসে ফিরে এসেছেন।ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে রিচার্ড “রিক” স্লেম্যানের পরে পিসানো দ্বিতীয় ব্যক্তি যিনি জিন-সম্পাদিত শূকর থেকে কিডনি গ্রহণ করেছিলেন। স্লেম্যান তার প্রতিস্থাপনের প্রায় দুই মাস পরে মে মাসের প্রথম দিকে মারা যান। ট্রান্সপ্লান্টের ফলে তার মৃত্যু হয়েছে এমন কোনো ইঙ্গিত নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।একজন জীবিত ব্যক্তির অভ্যন্তরে এটি কীভাবে প্রতিক্রিয়া দেখায় সে সম্পর্কে আরও অন্তর্দৃষ্টির জন্য NYU ব্যাখ্যা করা কিডনিটি আরও অধ্যয়ন করবে।

শূকরের কিডনি ট্রান্সপ্লান্ট করা একজন মহিলা সার্জনরা ধীরে ধীরে ব্যর্থ হওয়া অঙ্গটি অপসারণের মাত্র 47 দিন পরে ডায়ালাইসিসে ফিরে এসেছেন।

লিসা পিসানো দ্বিতীয় ব্যক্তি যিনি জিন-সম্পাদিত শূকর থেকে একটি কিডনি গ্রহণ করেছিলেন এবং NYU ল্যাঙ্গোন হেলথ ঘোষণা করেছিলেন যে এই সপ্তাহের শুরুতে অঙ্গটি অপসারণের জন্য একটি অপারেশনের পরে তিনি স্থিতিশীল।

শূকরের কিডনি প্রতিস্থাপনের প্রথম রোগী, ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে রিচার্ড “রিক” স্লেম্যান, তার প্রতিস্থাপনের প্রায় দুই মাস পরে মে মাসের প্রথম দিকে মারা যান। সেখানে চিকিৎসকরা বলেছেন, পরীক্ষামূলক ট্রান্সপ্লান্টের ফলে তার মৃত্যু হয়েছে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

সফল শূকর কিডনি প্রতিস্থাপনের জন্য প্রথম ব্যক্তি হওয়ার 2 মাস পরে ম্যাসাচুসেটস মানুষ মারা যায়

পিসানোর হৃদপিণ্ড এবং কিডনি ব্যর্থ হয়েছিল যখন, এপ্রিল মাসে একটি নাটকীয় জোড়া অস্ত্রোপচারে, ডাক্তাররা তার হৃদস্পন্দন ধরে রাখার জন্য একটি যান্ত্রিক পাম্প স্থাপন করেন এবং তারপরে শূকরের কিডনি।

প্রথমে মনে হচ্ছিল সে সুস্থ হয়ে উঠছে। কিন্তু ট্রান্সপ্লান্টের নেতৃত্বদানকারী ডাঃ রবার্ট মন্টগোমারি বলেন, হার্টের পাম্প এবং নতুন কিডনি উভয়ের ব্যবস্থাপনায় “অনন্য চ্যালেঞ্জ” ছিল। কিডনিতে সর্বোত্তম রক্ত ​​​​প্রবাহের জন্য তার রক্তচাপ একাধিকবার খুব কম হয়ে গেছে।

কিডনি কার্যকারিতা হারিয়ে ফেলেছে যতক্ষণ না ডাক্তাররা তাকে আর ইমিউন-দমনকারী ওষুধে রাখার ন্যায্যতা দিতে পারে না, মন্টগোমারি শুক্রবার এক বিবৃতিতে বলেছিলেন।

লিসা পিসানো 22 এপ্রিল, 2024-এ নিউইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ-এ অস্ত্রোপচারের পর তার কুকুরের ফটোগুলি দেখছেন৷ চিকিত্সকদের পিসানো থেকে একটি প্রতিস্থাপিত শূকরের কিডনি অপসারণ করতে হয়েছিল এবং ঠিক 47 দিন পরে তাকে ডায়ালাইসিসে ফিরিয়ে দিতে হয়েছিল কারণ হৃদরোগে তিনিও ছিলেন নতুন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়. (এপি ফটো/শেলবি লুম, ফাইল)

একটি সাম্প্রতিক কিডনি বায়োপসি প্রত্যাখ্যানের কোন লক্ষণ দেখায়নি – অত্যন্ত পরীক্ষামূলক প্রাণী থেকে মানুষ প্রতিস্থাপনের সবচেয়ে বড় উদ্বেগ – কিন্তু অপর্যাপ্ত রক্ত ​​​​প্রবাহের কারণে “উল্লেখযোগ্য আঘাত” ছিল, তিনি বলেছিলেন। একজন জীবিত ব্যক্তির অভ্যন্তরে এটি কীভাবে প্রতিক্রিয়া দেখায় সে সম্পর্কে আরও অন্তর্দৃষ্টির জন্য NYU ব্যাখ্যা করা কিডনিটি আরও অধ্যয়ন করবে।

মন্টগোমারি উল্লেখ করেছেন যে পিসানো ডায়ালাইসিস করার সময় জীবন-দীর্ঘকারী হার্ট পাম্পের জন্য প্রার্থী ছিলেন না এবং তার হৃদরোগের কারণে একটি ঐতিহ্যগত কিডনি প্রতিস্থাপন নিষিদ্ধ ছিল।

তিনি বলেন, “আমরা আশা করছি শীঘ্রই লিসাকে তার পরিবারের কাছে ফিরে পাব।” “প্রতিকূলতার মুখে তার শক্তি এবং সাহসিকতা আমাদের অনুপ্রাণিত করে এবং চালিত করে যখন আমরা জেনোট্রান্সপ্ল্যান্টেশনের আশা এবং প্রতিশ্রুতি অনুসরণ করতে থাকি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পিসানো এপ্রিল মাসে অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছিলেন যে তিনি জানতেন যে শূকরের কিডনি কাজ করবে না কিন্তু “আমি শুধু একটি সুযোগ নিয়েছি। এবং আপনি জানেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি, যদি এটি আমার জন্য কাজ না করে তবে এটি অন্য কারো জন্য কাজ করতে পারে।”

100,000 এরও বেশি লোক মার্কিন ট্রান্সপ্লান্টের অপেক্ষার তালিকায় রয়েছে, যাদের বেশিরভাগের একটি কিডনি প্রয়োজন, এবং হাজার হাজার লোক অপেক্ষায় মারা যায়। দানকৃত অঙ্গের ঘাটতি পূরণের আশায়, বেশ কিছু বায়োটেক কোম্পানি শূকরকে জেনেটিক্যালি পরিবর্তন করছে যাতে তাদের অঙ্গগুলো বেশি মানুষের মতো, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বারা ধ্বংস হওয়ার সম্ভাবনা কম।

এই ধরনের অঙ্গগুলির আনুষ্ঠানিক গবেষণা আগামী বছর শুরু হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে, NYU এবং অন্যান্য গবেষণা দলগুলি অস্থায়ীভাবে শূকরের কিডনি এবং হৃদয় মস্তিষ্ক-মৃতদেহে প্রতিস্থাপন করেছে, আশাব্যঞ্জক ফলাফল রয়েছে৷ ম্যাস জেনারেল পিগ কিডনি ট্রান্সপ্লান্ট ছাড়াও, মেরিল্যান্ড ইউনিভার্সিটি শূকরের হৃৎপিণ্ড দুটি পুরুষের মধ্যে প্রতিস্থাপন করেছিল যারা অন্য বিকল্পের বাইরে ছিল এবং উভয়ই কয়েক মাসের মধ্যে মারা যায়।

Source link

Related posts

কীভাবে সার্জনরা ব্রিটেনের প্রথম গর্ভ প্রতিস্থাপন করেছিলেন?

News Desk

শিশুর গাড়ির আসন সুরক্ষা: বিশেষজ্ঞরা দুর্ঘটনার আঘাত থেকে বাচ্চাদের রক্ষা করতে কী করবেন এবং কী করবেন না তা ভাগ করে নেন৷

News Desk

প্রাক্তন রাগবি তারকা ওয়ালি লুইস অস্ট্রেলিয়ান সরকারকে CTE সহায়তা পরিষেবাগুলিতে তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছেন৷

News Desk

Leave a Comment