রেকর্ড-ব্রেকিং বৃষ্টিপাত মশার জন্য আদর্শ অবস্থা ছেড়ে দেওয়ার পরে সংযুক্ত আরব আমিরাতে ডেঙ্গু বেড়েছে
স্বাস্থ্য

রেকর্ড-ব্রেকিং বৃষ্টিপাত মশার জন্য আদর্শ অবস্থা ছেড়ে দেওয়ার পরে সংযুক্ত আরব আমিরাতে ডেঙ্গু বেড়েছে

বিশ্বব্যাপী ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডিসেম্বরে এটিকে জরুরি অবস্থা ঘোষণা করেছিল কারণ গত প্রজন্মের তুলনায় বিশ্বব্যাপী কেস দশগুণ বেড়েছে।সংযুক্ত আরব আমিরাত ডেঙ্গু সম্পর্কে অনেক সতর্কবার্তা জারি করেছে। মশা ডেঙ্গু ছড়ায় এবং রেকর্ড-সেটিং বৃষ্টিপাতের অভিজ্ঞতার পরে সংযুক্ত আরব আমিরাতে বৃদ্ধি পেয়েছে।যদিও সংযুক্ত আরব আমিরাত মামলার সংখ্যা সম্পর্কিত প্রশ্নের উত্তর দেয়নি, কর্মীরা বলছেন যে শ্রমিকরা ভাইরাস দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

যেহেতু সংযুক্ত আরব আমিরাত তিন মাস আগে সবচেয়ে বেশি রেকর্ড করা বৃষ্টিপাত দেখেছে, তাই মরুভূমির দেশটি ডেঙ্গু সম্পর্কে প্রচুর সতর্কতা জারি করেছে, যা কর্মীরা বলছেন, শ্রমিকদের বিশাল জনসংখ্যার মধ্যে সবচেয়ে বেশি আঘাত করেছে।

গ্রীষ্মমন্ডলীয় রোগ, মশা দ্বারা ছড়ানো, বিশ্বব্যাপী একটি স্পাইক সাক্ষী হয়েছে. বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডিসেম্বরে এটিকে জরুরি অবস্থা ঘোষণা করেছিল কারণ গত প্রজন্মের তুলনায় বিশ্বব্যাপী কেস দশগুণ বেড়েছে।

ভাইরাস দ্বারা সংক্রামিত অনেক লোক উপসর্গবিহীন, তবে কেউ কেউ মাথাব্যথা, জ্বর এবং ফ্লুর মতো উপসর্গ অনুভব করেন। গুরুতর ক্ষেত্রে গুরুতর রক্তপাত, শক এবং মৃত্যু হতে পারে।

ফ্লোরিডা কিসে স্থানীয় ডেঙ্গু জ্বরের ঘটনা নিশ্চিত হয়েছে, মশার কামড়ে ছড়িয়েছে

সংযুক্ত আরব আমিরাতে, সাতটি শেখদোমের একটি ফেডারেশন, সাধারণত দেশে দীর্ঘ দূরত্বের ক্যারিয়ারে ভ্রমণের কারণে এই রোগটি ছড়িয়ে পড়ে। যাইহোক, 25 এপ্রিল, স্বাস্থ্য বিভাগ সতর্ক করেছিল যে 2023 সাল থেকে “জলবায়ু পরিবর্তন এবং মশার প্রজননের জন্য অনুকূল পরিবেশের ফলে ভ্রমণের ইতিহাস ছাড়াই স্থানীয়ভাবে সংক্রমণের ঘটনা নথিভুক্ত করা হয়েছে।”

আবহাওয়ার ধরণ পরিবর্তনের ফলে ডেঙ্গু বহনকারী মশার আতিথেয়তাহীন দেশগুলোকে সম্ভাব্য আবাসস্থলে পরিণত করে।

এপ্রিলের বন্যা, যা প্রধান মহাসড়ক এবং দুবাইয়ের আন্তর্জাতিক বিমানবন্দরের অংশগুলিকে প্লাবিত করেছে, শুধুমাত্র উপসাগরীয় দেশে ঝুঁকি বাড়িয়েছে। বড় রাস্তাঘাটে দ্রুত ভ্যাকুয়াম পাম্প আসতে দেখা গেলেও, অন্যরা কয়েক সপ্তাহ ধরে জলের স্থির পুকুরে জমে থাকে, যেখানে ভাইরাস বহনকারী মশারা তাদের ডিম পাড়ে এবং রোগ ছড়ায়।

প্রবল বজ্রঝড়ের পর 18 এপ্রিল, 2024-এ সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে একটি প্রধান রাস্তা জুড়ে বন্যার পানিতে একটি পরিত্যক্ত যানবাহন দাঁড়িয়ে আছে। (এপি ফটো/ক্রিস্টোফার পাইক, ফাইল)

আমিরাতে কোনও সরকারী পরিসংখ্যান ভাগ করা হয়নি যেখানে বিস্তৃত আইনগুলি বাক স্বাধীনতাকে মারাত্মকভাবে সীমাবদ্ধ করে এবং প্রায় সমস্ত প্রধান স্থানীয় মিডিয়া হয় রাষ্ট্রীয় মালিকানাধীন বা রাষ্ট্র-অনুষঙ্গিক আউটলেট। নিশ্চিত ডেঙ্গু মামলার সঠিক সংখ্যা সম্পর্কে বিভিন্ন সরকারী সংস্থার কাছে পাঠানো প্রশ্নের উত্তর পাওয়া যায়নি।

অ্যাসোসিয়েটেড প্রেসের কাছে পৌঁছালে WHO সংযুক্ত আরব আমিরাতের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে অস্বীকার করে। যাইহোক, জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা তার 30 মে রিপোর্টে উল্লেখ করেছে যে মধ্যপ্রাচ্যের “জলবায়ু পরিবর্তনের কারণে অস্বাভাবিক বৃষ্টিপাত দ্বারা প্রভাবিত শক্তিশালী স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থা সহ দেশগুলিতে ডেঙ্গুর প্রাদুর্ভাব অব্যাহত রয়েছে।” এটি আরও বলেছে: “পর্যটন, অর্থনীতি এবং অন্যান্য খাতে সম্ভাব্য প্রভাবের মতো কারণে এই অঞ্চলের অন্যান্য দেশগুলির জন্য সময়মত ডেটা ভাগ করে নেওয়াও একটি চ্যালেঞ্জ হিসাবে রয়ে গেছে।”

ইতিমধ্যে, স্থির জল পরিষ্কার করার গুরুত্ব এবং ডেঙ্গু সম্পর্কে সতর্কতা সম্পর্কে শেখডম জুড়ে জনসচেতনতামূলক প্রচারণা, যা ব্রেকবোন ফিভার নামেও পরিচিত, রাষ্ট্রীয় মিডিয়াতে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে।

তবুও, কর্মীরা জোর দিয়েছিলেন যে শ্রমিকদের সম্প্রদায়গুলি এই রোগের প্রভাব বহন করছে।

FairSquare দ্বারা জারি করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, শিল্প সাইটগুলিতে প্লাবিত এলাকাগুলির ধীরগতির পরিচ্ছন্নতা শ্রমিকদের মধ্যে রোগের বিস্তারকে আরও খারাপ করেছে, যাদের মধ্যে কেউ কেউ সংযুক্ত আরব আমিরাতে অর্থ উপার্জনের সুযোগের জন্য ইতিমধ্যে জলবায়ু পরিবর্তন দ্বারা প্রভাবিত তাদের দেশ ছেড়ে চলে গেছে, উপসাগরীয় আরব রাজ্যগুলিতে শ্রম অধিকারের উপর দৃষ্টি নিবদ্ধ করে লন্ডন ভিত্তিক একটি গ্রুপ।

4 জুলাইয়ের প্রতিবেদনে তিনজন স্বাস্থ্যসেবা কর্মী, একজন সরকারী কর্মকর্তা এবং অভিবাসী কর্মীদের উদ্ধৃতি দিয়ে আমিরাত জুড়ে অভিবাসী কর্মী সম্প্রদায়ের মধ্যে ডেঙ্গু মামলার বৃদ্ধির বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। এই গোষ্ঠীটি অভিবাসী শ্রমিকরা বসবাস করে এবং কাজ করে এমন অঞ্চলে ভাইরাল সংক্রমণের বিস্তারের জন্য পিছিয়ে থাকা সরকারী প্রতিক্রিয়াকে মামলার বৃদ্ধিকে দায়ী করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-এ থাকাকালীন একবার ফেয়ারস্কোয়ারের সহ-পরিচালক জেমস লিঞ্চ ইউএইতে প্রবেশ নিষিদ্ধ করেছিলেন, এপিকে বলেছিলেন যে ভাইরাসটি মূলত শ্রমিকদের মধ্যে কীভাবে ছড়িয়ে পড়ে তার “এখানে গুরুত্বপূর্ণ বিষয় হল অসামঞ্জস্যপূর্ণ প্রভাব”। “আপনি যা দেখতে চান তা হল পরিষ্কারের সাথে মোকাবিলা করার জন্য একটি সমান-হাতের পদ্ধতি এবং এটি এখানে হয় বলে মনে হয় না।”

প্রতিবেদনে কোনও নির্দিষ্ট পরিসংখ্যান ভাগ করা হয়নি যা শারজাহ শহরের একটি প্রাইভেট ক্লিনিকে কাজ করা একজন নার্সকে উদ্ধৃত করে বলেছে যে তারা প্রতি চার বা পাঁচ দিনে 30 টিরও বেশি কেস পায়, মামলার বৃদ্ধিকে “উদ্বেগজনক” হিসাবে বর্ণনা করে।

সংযুক্ত আরব আমিরাতের মোট জনসংখ্যা 9.2 মিলিয়নেরও বেশি মাত্র 10% আমিরাতি, যেখানে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার লক্ষাধিক স্বল্প বেতনের কর্মী রয়েছে।

হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথের রিসার্চ ফেলো বারাক আলাহমাদ বলেন, “আমি এটাকে জলবায়ু পরিবর্তনের একটি দ্বৈত ধাক্কা বলি এই অত্যন্ত ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর উপর।” “আমি দেখছি যে এই অভিবাসী শ্রমিকরা জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যের প্রভাবের মুখোমুখি হচ্ছেন সামনের সারিতে।”

ভাইরাসের প্রভাব ইরানেও অনুরণিত হয়েছে।

ইসলামিক প্রজাতন্ত্র তার পারমাণবিক কর্মসূচী এবং পশ্চিমের সাথে উত্তেজনার কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে বাকি বিশ্বের জন্য একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হিসাবে দুবাইয়ের উপর নির্ভর করে।

9 জুলাই, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা শাহনাম আরশি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত 149 জনের মধ্যে 130 জন সংযুক্ত আরব আমিরাতে সংক্রামিত হয়েছিল যখন উপ-স্বাস্থ্যমন্ত্রী হোসেইন ফারশিদি বলেছিলেন যে প্রথম পরিচিত সংক্রামিত ব্যক্তি 15 মে ইরানে প্রবেশ করেন, পরে আমিরাতে বন্যা।

ফারশিদি, 23 জুলাই তার সর্বশেষ মন্তব্যে, আরও বিশদ বিবরণ না দিয়ে দেশে সংক্রামিত মানুষের সংখ্যা 152-এ পৌঁছেছে বলে জানিয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই বছর, ইরানও তার প্রথম স্থানীয়ভাবে ডেঙ্গুর সংক্রমণের খবর জানিয়েছে, জুলাই মাসে সংখ্যা বেড়ে 12-এ পৌঁছেছে, তাদের সবকটিই ইরানের দক্ষিণে বান্দর লেঙ্গেহ বন্দরে অবস্থিত।

এই বছরের শুরুর দিকে, ব্রাজিলের রিও ডি জেনিরো মশা-জনিত ডেঙ্গু জ্বরের কারণে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছিল, যখন জুলাই মাসে, মার্কিন কর্মকর্তারা চিকিত্সকদের সতর্ক থাকার জন্য সতর্ক করেছিলেন কারণ গ্রীষ্মমন্ডলীয় রোগটি আন্তর্জাতিক রেকর্ড ভেঙে দিয়েছে।

“প্রতি বছর, আমরা নতুন জায়গা এবং বিভিন্ন স্থানীয় সরকারকে ডেঙ্গু বা জলবায়ু পরিবর্তনের অন্যান্য সমস্যাগুলির সাথে লড়াই করতে দেখতে যাচ্ছি,” বলেছেন গবেষণা ফেলো আলাহমাদ৷ “এটি একটি ক্রমবর্ধমান সমস্যা। আমি জানি না আমাদের এটির একটি সহজ সমাধান আছে কিনা।”

Source link

Related posts

ওয়ালমার্ট দ্বারা বিক্রি করা কুকুরের খাবার প্রত্যাহার করা হয়েছে কারণ এতে ধাতব টুকরা থাকতে পারে

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক ওষুধের ঘাটতির মধ্যে অ্যাডেরাল এবং ওজেম্পিক স্পটলাইটে রয়েছে

News Desk

অগ্নিনির্বাপক কর্মীরা বিষাক্ত ফেনা থেকে ঝুঁকি নিয়ে লড়াই করে "চিরকালের রাসায়নিক"

News Desk

Leave a Comment