‘র্যাবডো’ কী, জীবন-হুমকির পেশীর আঘাত যা 12 কলেজ ল্যাক্রোস খেলোয়াড়কে প্রভাবিত করেছে?
স্বাস্থ্য

‘র্যাবডো’ কী, জীবন-হুমকির পেশীর আঘাত যা 12 কলেজ ল্যাক্রোস খেলোয়াড়কে প্রভাবিত করেছে?

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

আপনি নিবন্ধের সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছেন। লগ ইন করুন বা পড়া চালিয়ে যাওয়ার জন্য বিনামূল্যে একটি অ্যাকাউন্ট তৈরি করুন৷

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

একটি কলেজ ল্যাক্রোস দল রিপোর্ট করার পরে যে বেশ কয়েকজন খেলোয়াড় গুরুতর পেশীতে আঘাত পেয়েছেন, বিশেষজ্ঞরা এই অবস্থা সম্পর্কে কথা বলছেন।

16 সেপ্টেম্বর 45 মিনিটের “স্বেচ্ছাসেবী, তত্ত্বাবধানে” ওয়ার্কআউটের পরে ম্যাসাচুসেটসের টাফ্টস ইউনিভার্সিটি পুরুষদের ল্যাক্রোস দলের 12 সদস্যের র্যাবডোমায়োলাইসিস – একটি বিরল, প্রাণঘাতী পেশীর আঘাত – ধরা পড়ার পরে একটি তদন্ত শুরু করেছে৷

সোমবার ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতি অনুসারে, মোট 50 জন ক্রীড়াবিদ ওয়ার্কআউটে অংশ নিয়েছিলেন, যার নেতৃত্বে ছিলেন একজন টাফ্টস স্নাতক যিনি সম্প্রতি নেভি সিল প্রশিক্ষণ শেষ করেছিলেন।

‘ডেড বাট সিনড্রোম’ অনেকক্ষণ বসে থাকার পরেও হতে পারে, এই অবস্থাটি এড়ানোর উপায় এখানে

অবস্থার জন্য নয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার পর্যন্ত, তিনজন ছাত্র ক্রীড়াবিদ হাসপাতালে রয়ে গেছেন এবং “চিকিৎসায় সাড়া দিচ্ছেন,” টাফ্টসের মুখপাত্র প্যাট্রিক কলিন্স বিবৃতিতে বলেছেন।

র্যাবডোমায়োলাইসিস কি?

ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, Rhabdomyolysis – প্রায়ই “rhabdo” হিসাবে উল্লেখ করা হয় – একটি বিরল আঘাত যা পেশী ভেঙ্গে এবং বিচ্ছিন্ন হয়ে যায়।

একটি কলেজ ল্যাক্রোস দল একাধিক খেলোয়াড়ের মধ্যে একই গুরুতর পেশীর আঘাতের রিপোর্ট করার পরে, বিশেষজ্ঞরা এই অবস্থা সম্পর্কে কথা বলছেন। (আইস্টক)

এটি সাধারণত “অতিরিক্ত ব্যায়াম”, ট্রমা (আঘাত), নির্দিষ্ট ওষুধ বা একটি অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থার দীর্ঘ সময়ের পরে ঘটে, ক্লিনিক উল্লেখ করেছে।

অবস্থাটি জীবন-হুমকির কারণ হতে পারে কারণ পেশী ফাইবারগুলি রক্ত ​​​​প্রবাহে এবং কিডনিতে প্রবেশ করতে পারে, সম্ভাব্যভাবে কিডনি ক্ষতির কারণ হতে পারে।

“যে কেউ একটি গোষ্ঠী বা ব্যক্তিকে কঠোর প্রশিক্ষণে নেতৃত্ব দেয় তাদের ডিহাইড্রেশন এবং অতিরিক্ত পরিশ্রমের লক্ষণ সম্পর্কে সচেতন হওয়া উচিত।”

ক্লিভল্যান্ড ক্লিনিক অনুসারে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে পেশী দুর্বলতা, শক্ত হওয়া বা ব্যথা, সেইসাথে প্রস্রাবের রঙের পরিবর্তন।

ওজেম্পিক এবং ওয়েগোভি পেশী ক্ষতির দিকে নিয়ে যেতে পারে, বিশেষজ্ঞরা বলছেন, তবে প্রতিরোধ করা সম্ভব

“র্যাবডোমায়োলাইসিস গুরুতর অঙ্গ ব্যর্থতা, কার্ডিয়াক অ্যারিথমিয়া বা কম্পার্টমেন্ট সিন্ড্রোম হতে পারে, যা মারাত্মক হতে পারে,” সতর্ক করেছেন প্রত্যয়িত ব্যক্তিগত প্রশিক্ষক রেজিস পেগেট, নিউ ইয়র্ক সিটিতে আর পার্সোনাল ফিটনেসের প্রতিষ্ঠাতা ও মালিক৷

টাফটস ইউনিভার্সিটি ল্যাক্রোস

টাফ্টস ইউনিভার্সিটি জাম্বোসের গোলে কনার গারজোন #19 ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়ায় 26 মে, 2024 তারিখে লিঙ্কন ফিনান্সিয়াল ফিল্ডে অনুষ্ঠিত ডিভিশন III মেনস ল্যাক্রোস চ্যাম্পিয়নশিপের সময় একটি সেভ পান। (গেটি ইমেজ)

IV থেরাপি রক্ত ​​​​প্রবাহ থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে, বিশেষজ্ঞ বলেছেন, তবে হারানো পেশী ফিরে পেতে শারীরিক থেরাপি এবং শক্তি প্রশিক্ষণের প্রয়োজন হবে।

“উপসর্গের তীব্রতার উপর নির্ভর করে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত সময় লাগতে পারে,” তিনি যোগ করেছেন।

কেন ক্রীড়াবিদ প্রভাবিত ছিল?

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া বিবৃতিতে, কলিন্স (টাফ্টস মুখপাত্র) বলেছেন যে বিশ্ববিদ্যালয় “এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে মোকাবেলা করছে।”

“বিশ্ববিদ্যালয় দলটির অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে চলেছে, এবং কিছু স্বতন্ত্র দলের সদস্যদের প্রশিক্ষণ পুনরায় শুরু করার জন্য মেডিকেলভাবে ক্লিয়ার করা হয়েছে,” কলিন্স বলেছেন।

“তীব্র প্রশিক্ষণের তত্ত্বাবধানে যোগ্য কোচ থাকা প্রয়োজন।”

“তবে, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কর্মীরা তাদের পুনরায় চালু করার অনুমতি না দেওয়া পর্যন্ত সমস্ত দলের অনুশীলন স্থগিত করা অব্যাহত রয়েছে।”

কলিন্স যোগ করেছেন “ওয়ার্কআউটের আগে, সময় এবং পরে ঠিক কী ঘটেছে তা নির্ধারণ করার জন্য বিশ্ববিদ্যালয় একটি স্বাধীন তদন্তকারী নিয়োগ করবে; বিশ্ববিদ্যালয়ের প্রতিক্রিয়া মূল্যায়ন করুন; এবং এটিকে আবার ঘটতে না দেওয়ার জন্য কী পরিবর্তন করা উচিত তা নির্ধারণ করতে এর পদ্ধতি এবং নীতিগুলি পর্যালোচনা করবে,” কলিন্স যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এদিকে, আমরা দলের বাকিদের অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং প্রতিটি দলের সদস্যের মূল্যায়ন না হওয়া পর্যন্ত এবং অংশগ্রহণে ফিরে যাওয়ার জন্য মেডিকেলভাবে ক্লিয়ার না হওয়া পর্যন্ত আমরা সমস্ত দলের অনুশীলন কার্যক্রম স্থগিত করেছি।”

তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় অতিরিক্ত বিবরণ দিতে অক্ষম, বিবৃতিতে বলা হয়েছে।

শারীরিক থেরাপি

IV থেরাপি রক্ত ​​​​প্রবাহ থেকে বিষাক্ত পদার্থ বের করার জন্য ব্যবহার করা যেতে পারে, তবে হারানো পেশী ফিরে পেতে শারীরিক থেরাপি এবং শক্তি প্রশিক্ষণের প্রয়োজন হবে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

যেহেতু অবস্থাটি সংক্রামক নয়, তাই প্যাগেটের মতে, টাফ্টস ল্যাক্রোস খেলোয়াড়দের মধ্যে বেশ কয়েকজনকে “একেবারে” নির্ণয় করা হয়েছিল তা বোঝায় যে ওয়ার্কআউটটি খুব কঠোর ছিল।

“এটি ক্রীড়াবিদদের মধ্যে বিরল – সামগ্রিকভাবে, র্যাবডোমায়োলাইসিস এমন কিছু যা সাধারণত শারীরিক আঘাতের শিকারদের মধ্যে দেখা যায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এটি একটি “উচ্চ সম্ভাবনা” যে প্রভাবিত দলের সদস্যরা সঠিকভাবে হাইড্রেটেড ছিল না, পেজেট উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যে কেউ একটি গোষ্ঠী বা ব্যক্তিকে কঠোর প্রশিক্ষণে নেতৃত্ব দেয় তাদের ডিহাইড্রেশন এবং অতিরিক্ত পরিশ্রমের লক্ষণ সম্পর্কে সচেতন হওয়া উচিত,” তিনি বলেছিলেন।

“কখনও কখনও একজন প্রতিযোগী ক্রীড়াবিদ নিজেকে প্রায় যেকোনো কিছুর মধ্য দিয়ে শেষ করার জন্য চাপ দেয়, তবে আপনাকে জানতে হবে কখন ক্রীড়াবিদদের নিজেদের থেকে বাঁচাতে হবে।”

টাফটস ইউনিভার্সিটি ল্যাক্রোস

26 মে, 2024 তারিখে পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় লিঙ্কন ফাইন্যান্সিয়াল ফিল্ডে অনুষ্ঠিত ডিভিশন III পুরুষদের ল্যাক্রোস চ্যাম্পিয়নশিপের সময় টাফ্টস ইউনিভার্সিটি জাম্বোস স্কোরিং উদযাপন করে। (গেটি ইমেজ)

র্যাবডোমায়োলাইসিস প্রতিরোধ করার জন্য, পেজেট একটি “সাউন্ড ওয়ার্কআউট প্ল্যান”, পর্যাপ্ত হাইড্রেশন এবং ওয়ার্কআউট-পরবর্তী সঠিক যত্ন (পুষ্টি, বিশ্রাম এবং পরিপূরক) এর গুরুত্বের উপর জোর দিয়েছেন।

“তীব্র প্রশিক্ষণের তত্ত্বাবধানে যোগ্য কোচ থাকা প্রয়োজন,” তিনি যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

“যে ব্যক্তিরা একটি প্রশিক্ষণ পদ্ধতি সম্পন্ন করেছেন, যেমন এই ক্ষেত্রে যা ঘটেছিল, তাদের কাজে লাগানো তাদের অন্যদের সঠিকভাবে প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় জ্ঞান দেয় না।”

যে কেউ র্যাবডোমায়োলাইসিসের উপসর্গের সম্মুখীন হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

ফক্স নিউজের পাউলিনা দেদাজ প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Related posts

শীতকালীন রোগ ও তার প্রতিকার

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে মামলা বাড়ার সাথে সাথে সিয়াটল আন্তর্জাতিক বিমানবন্দরে হামের নিশ্চিত কেসে আক্রান্ত ভ্রমণকারী

News Desk

বিদেশে বোটুলিজম প্রাদুর্ভাবের পরে গুরুতর অসুস্থদের মধ্যে সিইউ গ্র্যাড

News Desk

Leave a Comment