লস অ্যাঞ্জেলেসের মা বলেছেন অটিজমে আক্রান্ত বাচ্চাদের ‘ফিক্সিং’ করার দরকার নেই, মামলার বৃদ্ধির মধ্যে আরও বেশি বোঝার আহ্বান জানান
স্বাস্থ্য

লস অ্যাঞ্জেলেসের মা বলেছেন অটিজমে আক্রান্ত বাচ্চাদের ‘ফিক্সিং’ করার দরকার নেই, মামলার বৃদ্ধির মধ্যে আরও বেশি বোঝার আহ্বান জানান

অটিজমে আক্রান্ত একটি শিশুর মা অন্যান্য পিতামাতাদের আশ্বস্ত করছেন যে তাদের অটিস্টিক শিশুদের “স্থির করার দরকার নেই” – বরং, তাদের আরও ভালভাবে বোঝা দরকার।

কেলি কোলম্যান, আসন্ন বইটির লেখক, “এভরিথিং নো ওয়ান টেলস ইউ অ্যাবাউট প্যারেন্টিং এ ডিসএবলড চাইল্ড” অন্যান্য পিতামাতাকে রোগ নির্ণয়ের খোঁজে ভয় না পেতে উত্সাহিত করছেন৷

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক দুই সন্তানের মা বলেছেন, “যা করবে তা হল আমাদের বাচ্চাদের নিজেদের সেরা সংস্করণ হতে সক্ষম করা থেকে বিরত রাখা।”

শিক্ষকের কাছ থেকে $15,000 আশ্চর্য উপহারের পরে 11 বছর বয়সী অটিস্টিক পিয়ানো প্রডিজি ভাইরাল হয়েছে

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) এর নথিভুক্ত কেস বৃদ্ধি পাচ্ছে বলে কোলম্যানের মন্তব্য এসেছে।

নিউ ইয়র্ক-নিউ জার্সি মেট্রোপলিটন এলাকায়, নিউ জার্সির রুটগার্স ইউনিভার্সিটিতে এই বছরের শুরুর দিকে করা একটি সমীক্ষা অনুসারে, 2000 থেকে 2016 সালের মধ্যে শিশুদের মধ্যে রোগ নির্ণয় প্রায় 500% বেড়েছে।

কেলি কোলম্যান (বামে) তার দুই ছেলে, অ্যারন এবং শন-এর সাথে চিত্রিত। (কেলি কোলম্যান)

সমীক্ষায় 8 বছর বয়সীদের তথ্য বিশ্লেষণ করা হয়েছে, তবে এই বৃদ্ধি সমস্ত জাতি, লিঙ্গ এবং জাতিগত জুড়ে প্রচলিত ছিল, গবেষণায় বলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ায় গুরুতর অটিজমে আক্রান্ত ব্যক্তি রুবিকের কিউব বিশ্বরেকর্ড: ‘আমাদের হৃদয়ে উচ্ছ্বাস’

কোলম্যান বলেছিলেন যে রুটগারের গবেষণায় তার প্রাথমিক প্রতিক্রিয়া ছিল এটি যতটা সম্ভব “যত বেশি লোকের কাছে” ফরোয়ার্ড করা।

“অটিজম রোগ নির্ণয়ের ব্যাপকতা এবং রোগ নির্ণয়ের অবিশ্বাস্য বৃদ্ধি পিতামাতাদের ভয় দেখাতে পারে না,” তিনি বলেন।

অ্যারন কোলম্যান

অটিজমে আক্রান্ত শিশুর পিতামাতা হিসাবে, মা কেলি কোলম্যান অন্যান্য পিতামাতাদের রোগ নির্ণয়ের ভয় না পেতে উত্সাহিত করেছিলেন। তার এক ছেলে শনকে এখানে দেখানো হয়েছে। (কেলি কোলম্যান)

“এটি অভিভাবকদের সচেতন করা উচিত যে এটি আমাদের বাচ্চাদের চিকিৎসা ইতিহাসে একটি বড় ঘটনা – এমন কিছু যাকে গুরুত্ব সহকারে নেওয়া হচ্ছে, অনুন্নত সম্প্রদায়ের কাছে নিয়ে আসা হচ্ছে এবং আমাদের শিশুদের সমর্থন করতে আমাদের সহায়তা করছে – কারণ আমাদের জানতে হবে কিভাবে আমাদের বাচ্চাদের মস্তিষ্ক কাজ করে এবং তারা কীভাবে বিশ্বকে অনুভব করে,” তিনি বলেছিলেন।

অটিজম নির্ণয় করতে সাহায্য করার জন্য গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেন, গবেষণা বলছে

ইউনিভার্সিটির একটি প্রেস রিলিজ অনুসারে, রাটগারের গবেষণা পূর্ববর্তী ফলাফলের বিরোধিতা করে যে ASD প্রায়শই বুদ্ধিবৃত্তিক বৈকল্যের সাথে ঘটে।

পুরানো গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে অটিজমে আক্রান্ত 75% শিশুরও বুদ্ধিবৃত্তিক অক্ষমতা রয়েছে, গবেষণার প্রধান লেখক জোসেফাইন শেনউদা, রুটজার্স স্কুল অফ পাবলিক হেলথের একজন সহযোগী অধ্যাপক, একটি বিবৃতিতে বলেছেন।

মনোবিজ্ঞানী এবং শিশু

Rutgers বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় নিউইয়র্ক-নিউ জার্সি মেট্রোপলিটন এলাকায় 2000 থেকে 2016 সাল পর্যন্ত অটিজমের ক্ষেত্রে 500% বৃদ্ধি পাওয়া গেছে। (আইস্টক)

“আমাদের কাগজ যা দেখায় তা হল এই অনুমানটি সত্য নয়,” তিনি বলেছিলেন।

“এই গবেষণায়, অটিজমে আক্রান্ত তিনজনের মধ্যে দু’জনের কোনো বুদ্ধিবৃত্তিক অক্ষমতা ছিল না।”

“আমরা এখন সঠিকভাবে এমন ব্যক্তিদের সনাক্ত করছি যারা আগে মিস হয়েছিল।”

Shenouda বিশ্বাস করে যে ভাল পরীক্ষা এবং সচেতনতা সংখ্যা বৃদ্ধির কারণ, প্রেস বিজ্ঞপ্তিতেও ইঙ্গিত করা হয়েছে।

শিশুদের মধ্যে অটিজমের হার বাড়ছে, বিশেষ করে সংখ্যালঘুদের মধ্যে: CDC

নিউইয়র্ক-প্রেসবিটারিয়ান সেন্টার ফর অটিজম অ্যান্ড দ্য ডেভেলপিং ব্রেইনের পরিচালক ড. স্টিফেন ক্যান এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে পরামর্শ দিয়েছিলেন যে এই বৃদ্ধি প্রাথমিকভাবে “ডায়াগনস্টিক মানদণ্ডে পরিবর্তন” এর কারণে।

“আমরা এখন সঠিকভাবে এমন ব্যক্তিদের সনাক্ত করছি যারা আগে মিস হয়েছিল,” তিনি বলেছিলেন।

সম্প্রতি অটিজম সচেতনতার একটি “ভার্চুয়াল বিস্ফোরণ” হয়েছে, ক্যানেও উল্লেখ করেছেন।

স্টিফেন স্যুট

নিউইয়র্ক-প্রিসবিটেরিয়ান সেন্টার ফর অটিজম অ্যান্ড দ্য ডেভেলপিং ব্রেইনের পরিচালক স্টিফেন ক্যান, পিএইচডি বলেছেন, সম্প্রতি অটিজম সচেতনতার একটি “ভার্চুয়াল বিস্ফোরণ” হয়েছে। (নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ান)

“সাধারণত, পিতামাতা এবং তত্ত্বাবধায়করা অটিজমের প্রাথমিক লক্ষণ সম্পর্কে আরও বেশি শিক্ষিত এবং সংস্থান এবং পরীক্ষায় তাদের আরও অ্যাক্সেস রয়েছে,” তিনি বলেছিলেন।

কানে বলেছেন যে এই গবেষণার ফলাফলগুলি “নির্ণয়মূলক পরীক্ষা এবং যত্নের অ্যাক্সেসের আশেপাশে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় অবিশ্বাস্য অগ্রগতির উপর আলোকপাত করেছে।”

মা সন্তানের সাথে খেলছেন

রুটগার্স ইউনিভার্সিটিতে এই বছর করা একটি নতুন গবেষণা অনুসারে, অটিজমের ক্ষেত্রে বৃদ্ধি সমস্ত জাতি, লিঙ্গ এবং জাতিগত জুড়ে প্রচলিত ছিল। (আইস্টক)

তিনি যোগ করেছেন, “উদাহরণস্বরূপ, বিশেষত নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ানের অটিজম এবং বিকাশকারী মস্তিষ্কের কেন্দ্রে, রোগী, পরিবার এবং তত্ত্বাবধায়কগণ তাদের ব্যক্তিগত প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করা ব্যাপক মূল্যায়ন, চিকিত্সা, শিক্ষা এবং সহায়তা পেতে পারেন।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও 500% বৃদ্ধি একটি বড় এবং “আশঙ্কাজনক” চিত্রের মতো মনে হতে পারে, ক্যানে উল্লেখ করেছেন যে 16-বছরের অধ্যয়ন সেই সময়ের মধ্যে পরীক্ষার অগ্রগতির দিকে নির্দেশ করে।

“সুসংবাদ হল যে প্রাথমিক শনাক্তকরণ কার্যকর চিকিত্সা প্রদান করতে সহায়তা করে যা গুরুতর লাভের সমর্থন করে যা করা যেতে পারে এবং প্রয়োজন অনুসারে পরিবারগুলিকে সমর্থন করে,” তিনি বলেছিলেন।

সন্তানের সাথে অভিভাবক

ফক্স নিউজ ডিজিটালকে লেখক কেলি কোলম্যান (ছবিতে দেওয়া হয়নি) বলেছেন, অটিজম রোগ নির্ণয় এড়িয়ে যাওয়া “আমাদের শিশুদের নিজেদের সেরা সংস্করণ হতে সক্ষম করা থেকে বিরত রাখবে।” (আইস্টক)

সহায়তা এবং জ্ঞানের গুরুত্ব তুলে ধরে, কোলম্যান উল্লেখ করেছেন যে অটিজমে আক্রান্ত বাচ্চাদের পিতামাতাদের তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের উপর নির্ভর করা উচিত একটি নির্ণয়ের পরে যে কোনও প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।

“আমরা একটি শিশুর অটিজমকে ‘থেরাপি’ করার চেষ্টা করছি না,” তিনি বলেন। “এটি লক্ষ্য নয়।”

“লক্ষ্য হল বলা, ‘আমার সন্তান কে? তাদের মস্তিষ্ক কীভাবে কাজ করে এবং কীভাবে আমি আমার সন্তানকে তাদের নিখুঁত, অটিস্টিক স্বভাবে বিশ্বের মধ্যে তাদের সেরা কাজ করতে সহায়তা করতে পারি?'”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ক্রমবর্ধমান মামলার প্রমাণ পিতামাতা বা স্বাস্থ্যসেবা ব্যবস্থায় “ভয় নিয়ে যাওয়া” উচিত নয়, কোলম্যান পুনর্ব্যক্ত করেছেন।

“আমাদের কাছে তথ্য আছে, এবং আমাদের সবাইকে আরও ভালভাবে পরিবেশন করতে হবে, তাদের নিউরো-টাইপকে বিবেচনায় নিয়ে – শুধুমাত্র বেশিরভাগ নিউরো-টাইপিক্যাল ব্যক্তিদের দিকে তাকানো নয়।”

তার বইটি মার্চ 2024 এ প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

অনেক মার্কিন প্রাপ্তবয়স্কদের জন্য স্ন্যাকস একক খাবারের চেয়ে বেশি ক্যালোরি প্যাক করে, গবেষণায় দেখা গেছে

News Desk

ভালো থাকুন: সুস্থ অন্ত্র এবং সুস্থ হার্টের জন্য প্রতিদিন আখরোট খান

News Desk

মহিলা ক্রীড়া ইভেন্টগুলির গ্রীষ্ম লক্ষ লক্ষ মহিলাকে খেলায় ফিরে যেতে অনুপ্রাণিত করে৷

News Desk

Leave a Comment