লস এঞ্জেলেস কাউন্টি স্থানীয় মশা থেকে অর্জিত ডেঙ্গু জ্বরের ক্লাস্টার রিপোর্ট করেছে
স্বাস্থ্য

লস এঞ্জেলেস কাউন্টি স্থানীয় মশা থেকে অর্জিত ডেঙ্গু জ্বরের ক্লাস্টার রিপোর্ট করেছে

ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস কাউন্টির স্বাস্থ্য আধিকারিকরা বুধবার দেশটির বাইরে ভ্রমণ না করা বাসিন্দাদের মধ্যে ডেঙ্গু জ্বরের “অভূতপূর্ব” বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছেন।

লস এঞ্জেলেস কাউন্টির জনস্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় মশা কামড়ানোর পর লস অ্যাঞ্জেলসের পূর্বাঞ্চলীয় বাল্ডউইন পার্কের আশেপাশের বাসিন্দাদের মধ্যে অন্তত তিনটি ডেঙ্গুর ঘটনা ঘটেছে।

লস এঞ্জেলেস কাউন্টি ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথের ডিরেক্টর বারবারা ফেরার বলেন, “এটি এমন একটি অঞ্চলের জন্য স্থানীয়ভাবে অর্জিত ডেঙ্গুর একটি অভূতপূর্ব ক্লাস্টার যেখানে আগে মশা দ্বারা ডেঙ্গু ছড়ায়নি।”

ডেঙ্গু সাধারণত বিদেশ ভ্রমণের পরে অর্জিত হয় যেখানে ডেঙ্গু সাধারণত ছড়িয়ে পড়ে। ক্যালিফোর্নিয়ায় প্রথম স্থানীয়ভাবে অর্জিত মামলাটি এক বছর আগে রিপোর্ট করা হয়েছিল।

সিডিসি মশা-চালিত ভাইরাসের ক্ষেত্রে স্পাইক হিসাবে সতর্ক করে

ডেঙ্গু জ্বর সাধারণত যেসব দেশে ডেঙ্গু হয় সেখানে মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। (আইস্টক)

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে মশার কামড় থেকে ডেঙ্গুর বিস্তার এই বছর ফ্লোরিডা, ইউএস ভার্জিন দ্বীপপুঞ্জ এবং পুয়ের্তো রিকোতে রিপোর্ট করা হয়েছে, যেখানে কর্মকর্তারা ডেঙ্গু মহামারী ঘোষণা করেছেন।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 3,085টি এমন ঘটনা ঘটেছে, যার মধ্যে 96% পুয়ের্তো রিকোতে ছিল।

ডাউনটাউন লস এঞ্জেলেস

এই মাসে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস কাউন্টিতে স্থানীয় মশার কামড় থেকে ডেঙ্গু জ্বরের অন্তত তিনটি ঘটনা ঘটেছে, জনস্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। (এপি ছবি/মার্ক জে. টেরিল, ফাইল)

জনস্বাস্থ্য আধিকারিকদের মতে, ডেঙ্গু জ্বরের লক্ষণগুলির মধ্যে উচ্চ জ্বর, তীব্র মাথাব্যথা, চোখের পিছনে ব্যথা, জয়েন্ট এবং পেশীতে ব্যথা, ফুসকুড়ি এবং হালকা রক্তপাত অন্তর্ভুক্ত থাকতে পারে।

মশাবাহিত রোগের বিস্তার রোধে উত্তর-পূর্ব শহরগুলি স্বেচ্ছায় লকডাউন জারি করে

উপসর্গগুলি ফ্লুর মতো অন্যান্য ভাইরাসের অনুকরণ করতে পারে, যদিও কর্মকর্তারা বলছেন যে সবচেয়ে গুরুতর ক্ষেত্রে শক, গুরুতর রক্তপাত এবং গুরুতর অঙ্গের বৈকল্য হতে পারে যার জন্য অবিলম্বে চিকিৎসার প্রয়োজন।

লস এঞ্জেলেস কাউন্টি পাবলিক হেলথ বলেছে যে এটি অন্যান্য সংস্থা এবং বাল্ডউইন শহরের সাথে কাজ করছে ঘরে ঘরে গিয়ে বাসিন্দাদের সাথে ডেঙ্গু এবং মশার কামড় প্রতিরোধের ঝুঁকি সম্পর্কে কথা বলতে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এদিকে, আশেপাশের এলাকায় অতিরিক্ত বিস্তারের ঝুঁকি কমাতে কর্মকর্তারা মশা সনাক্ত ও পরীক্ষা করার জন্য মশার ফাঁদ বাড়াচ্ছেন।

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

Source link

Related posts

ডাক্তাররা নতুন অনুমোদিত ট্রমা প্রোডাক্ট দিয়ে ‘সেকেন্ডের মধ্যে’ গুরুতর রক্তপাত বন্ধ করতে পারেন

News Desk

অনেক প্রাক্তন বন্দী মুক্তির পরে স্বাস্থ্যসেবা পেতে লড়াই করে

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে মামলা বাড়ার সাথে সাথে সিয়াটল আন্তর্জাতিক বিমানবন্দরে হামের নিশ্চিত কেসে আক্রান্ত ভ্রমণকারী

News Desk

Leave a Comment