শিশুটি ভারতে দ্বিতীয়বারের মতো মানব বার্ড ফ্লু কেস হিসাবে নিশ্চিত হয়েছে
স্বাস্থ্য

শিশুটি ভারতে দ্বিতীয়বারের মতো মানব বার্ড ফ্লু কেস হিসাবে নিশ্চিত হয়েছে

নতুন দিল্লি — সাম্প্রতিক একটি স্ট্রিং হিসাবে মার্কিন গবাদি পশুর বার্ড ফ্লু ক্ষেত্রে এবং বেশ কয়েকটি রাজ্যে পোল্ট্রির ঝুঁকি সম্পর্কে সতর্কতা জারি করে মানুষের মধ্যে সম্ভাব্য ব্যাপক সংক্রমণ, ভারতে দ্বিতীয়বারের মতো মানব এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ হয়েছে যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা নিশ্চিত করা হয়েছে। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা নিশ্চিত করেছে যে সন্দেহভাজন কেস, পূর্বাঞ্চলীয় রাজ্য পশ্চিমবঙ্গের একটি 4 বছর বয়সী শিশু H9N2 এভিয়ান ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছিল।

ভারতের প্রথম মানব এভিয়ান ফ্লু কেস 2019 সালে নিশ্চিত করা হয়েছিল। ভারতে এই রোগে আক্রান্ত প্রাণীদের থেকে আলাদা বার্ড ফ্লু ভাইরাস জড়িত এবং বিভিন্ন লোক মার্কিন যুক্তরাষ্ট্রে, যেখানে এটি পশুপালের মাধ্যমে H5N1 স্ট্রেন ছড়ায়।

4 বছর বয়সী ভারতীয় শিশুটির প্রথম হাইপাররিঅ্যাকটিভ এয়ারওয়ে ডিজিজ ধরা পড়ে, কিন্তু এই বছরের জানুয়ারির শেষ সপ্তাহে তার জ্বর এবং পেটে ব্যথা হয়। কয়েক দিন পরে, তার খিঁচুনি হয় এবং তার শ্বাসকষ্ট অব্যাহত থাকে। পেটে খিঁচুনি সহ জ্বর আরও খারাপ হয়ে গিয়েছিল এবং শিশুটিকে পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছিল।

হাসপাতালে তাকে ভাইরাল নিউমোনিয়া দ্বারা সৃষ্ট পোস্ট-সংক্রামক ব্রঙ্কিওলাইটিস ধরা পড়ে এবং পরে তিনি ইনফ্লুয়েঞ্জা বি এবং অ্যাডেনোভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন, যার জন্য তিনি 28 ফেব্রুয়ারি ছাড়ার আগে প্রায় এক মাস চিকিত্সা করেছিলেন, WHO জানিয়েছে।

তবে বাড়িতে তার অবস্থার উন্নতি হয়নি এবং তাকে 3 মার্চ একটি ভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। নাকের swabs একটি ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ নিশ্চিত করেছে, যা WHO এখন ইনফ্লুয়েঞ্জা-এ সাব-টাইপ H9N2, এভিয়ান ফ্লু হিসাবে নিশ্চিত করেছে।

1 মে রোগীকে চলমান অক্সিজেন সহায়তায় হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল।

ডব্লিউএইচও বলেছে যে শিশুটি তার বাড়িতে এবং তার আশেপাশে হাঁস-মুরগির সংস্পর্শে এসেছে এবং এটি সতর্ক করেছে যে “আরও বিক্ষিপ্ত মানুষের ক্ষেত্রে ঘটতে পারে কারণ এই ভাইরাসটি বিভিন্ন অঞ্চলে হাঁস-মুরগিতে ছড়িয়ে পড়া সবচেয়ে প্রচলিত এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসগুলির মধ্যে একটি।”

ভারত-স্বাস্থ্য-বার্ড-ফ্লু

একজন স্বাস্থ্যকর্মী 5 মার্চ, 2021 ফাইল ফটোতে ভারতের আহমেদাবাদের উপকণ্ঠে সোলা এলাকায় বার্ড ফ্লুর বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে একটি বাড়ির বাইরে স্যানিটাইজার স্প্রে করছেন।

স্যাম পান্থকি/এএফপি/গেটি

ভারত সরকার হাঁস-মুরগির পালের ফ্লু লক্ষণগুলি পর্যবেক্ষণ করতে এবং রোগের লক্ষণ এবং প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে সচেতনতা বাড়াতে জনস্বাস্থ্য কর্মকর্তাদের একটি দল গঠন করেছে।

ভারত 2006 সাল থেকে বেশ কয়েকটি এভিয়ান ফ্লু প্রাদুর্ভাবের সাক্ষী হয়েছে, যখন প্রথম কেস সনাক্ত করা হয়েছিল।

ডাব্লুএইচও বলেছে যে মানুষ সরাসরি – এবং কিছু ক্ষেত্রে পরোক্ষভাবে – সংক্রামিত প্রাণীর সাথে যোগাযোগ করলে ভাইরাসে আক্রান্ত হতে পারে। মানুষের সংক্রমণের লক্ষণগুলি হালকা, ফ্লুর মতো উপসর্গ এবং চোখের জ্বালা থেকে শুরু করে গুরুতর, তীব্র শ্বাসযন্ত্রের রোগ এবং এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে, WHO বলে।


বার্ড ফ্লুর তৃতীয় মানব ক্ষেত্রে দুগ্ধজাত গবাদি পশুর প্রাদুর্ভাবের সাথে জড়িত

02:08

জাতিসংঘের গ্লোবাল হেলথ এজেন্সি জনগণকে “প্রাণীর সংস্পর্শ কমিয়ে আনার” আহ্বান জানিয়েছে যেখানে সংক্রমণের সন্দেহ রয়েছে, প্রাণীর মল দ্বারা দূষিত বলে মনে হয় এমন কোনও পৃষ্ঠের সাথে যোগাযোগ এড়াতে এবং “অসুস্থ বা মৃত প্রাণীর সংস্পর্শ কঠোরভাবে এড়াতে” এবং হাতের স্বাস্থ্যবিধি অনুশীলন করতে। .

শিশু, বয়স্ক ব্যক্তি এবং গর্ভবতী এবং প্রসবোত্তর মহিলাদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা দরকার, WHO বলে।

Source link

Related posts

বিশ্ব সেপসিস দিবস: অবস্থা এবং এর লক্ষণগুলি কী?

News Desk

‘I Live in Hell’: The Psychic Wounds of Ukraine’s Soldiers

News Desk

ডিম কেন খাবেন? জেনে নিন উপকারিতা

News Desk

Leave a Comment