শৈশব নিউমোনিয়া প্রাদুর্ভাবের মধ্যে, সংক্রামক রোগ বিশেষজ্ঞ ‘সাদা ফুসফুস সিন্ড্রোম’ সম্পর্কে মূল তথ্য প্রকাশ করেছেন
স্বাস্থ্য

শৈশব নিউমোনিয়া প্রাদুর্ভাবের মধ্যে, সংক্রামক রোগ বিশেষজ্ঞ ‘সাদা ফুসফুস সিন্ড্রোম’ সম্পর্কে মূল তথ্য প্রকাশ করেছেন

চীনের হাসপাতালগুলি রহস্যময় শৈশব নিউমোনিয়া মামলার ঢেউয়ে অভিভূত হওয়ার কারণে, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশ সহ অন্যান্য দেশে প্রাদুর্ভাব দেখা দিতে শুরু করেছে

“আজ অবধি, সিডিসি সারা দেশে মাইকোপ্লাজমার মাত্রা সম্পর্কিত সাধারণ কিছু দেখছে না, তবে আমরা এটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি,” ডাঃ ম্যান্ডি কোহেন, এমডি, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ( CDC), শুক্রবার একটি ইমেল বিবৃতিতে ফক্স নিউজের অবদানকারী ড. মার্ক সিগেলকে বলেছেন।

আরেকটি সংক্রামক রোগ বিশেষজ্ঞ, ক্যালিফোর্নিয়ার বায়োটেক কোম্পানি কারিউস-এর মেডিকেল অ্যাফেয়ার্সের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ সারাহ পার্ক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে নিউমোনিয়া সহ শ্বাসযন্ত্রের অসুস্থতার বৃদ্ধি প্রাথমিকভাবে মাইকোপ্লাজমা নিউমোনিয়ার মতো সাধারণ প্যাথোজেনের জন্য দায়ী। সিনসিটিয়াল ভাইরাস (আরএসভি), অ্যাডেনোভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস।

চীনে প্রাদুর্ভাবের মধ্যে নেদারল্যান্ডে শৈশব নিউমোনিয়া বৃদ্ধির রিপোর্ট করা হয়েছে

“এই অসুস্থতা সৃষ্টিকারী একটি অভিনব ভাইরাসের কোন ইঙ্গিত নেই,” পার্ক বলেছেন, যিনি পূর্বে মহামারী গোয়েন্দা পরিষেবা অফিসার হিসাবে সিডিসির সাথে ছিলেন।

তিনি ব্যাকটেরিয়াজনিত শ্বাসযন্ত্রের রোগ, ওয়েস্ট নাইল ভাইরাস এবং SARS-এর মতো রোগের বিরুদ্ধে লড়াইয়ে অবদান রেখেছেন।

চীনের হাসপাতালগুলি রহস্যময় শৈশব নিউমোনিয়া মামলার ঢেউয়ে অভিভূত হয়েছে বলে জানা গেছে; প্রাদুর্ভাব এখন মার্কিন যুক্তরাষ্ট্রের আশেপাশের অঞ্চলে উঠতে শুরু করেছে। (আইস্টক)

এই অবস্থাটিকে “সাদা ফুসফুস সিন্ড্রোম” হিসাবে বর্ণনা করা হয়েছে, যা বুকের স্ক্যানগুলির উপস্থিতির একটি রেফারেন্স যা নিউমোনিয়ার গুরুতর ক্ষেত্রে সম্পর্কিত “বিচ্ছিন্নভাবে ক্ষতিগ্রস্ত ফুসফুস” দেখায়, পার্ক উল্লেখ করেছেন।

প্রাদুর্ভাবের কারণ কি কারণ?

শ্বাসকষ্টজনিত অসুস্থতা বৃদ্ধির কারণ একটি সংমিশ্রণ বলে মনে করা হয়।

শ্বাসকষ্টজনিত অসুস্থতাগুলি সাধারণত ঠান্ডা মাসগুলিতে বৃদ্ধি পায়, তবে বিশেষজ্ঞদের মতে এটি একটি মহামারী পরবর্তী প্রভাব দ্বারা জটিল হয়েছে।

শৈশব নিউমোনিয়ার প্রাদুর্ভাব দক্ষিণ-পশ্চিম ওহিওতে রিপোর্ট করা হয়েছে: ‘বড় আপটিক’

“কঠোর COVID-19 ব্যবস্থা ছাড়াই এটি প্রথম শীত, এবং এটি সম্ভবত সাধারণ শ্বাসযন্ত্রের সংক্রমণের সংস্পর্শ এবং সংবেদনশীলতা বাড়িয়েছে,” পার্ক বলেছেন।

“দীর্ঘায়িত লকডাউন এবং অন্যান্য COVID-19 নিয়ন্ত্রণের ব্যবস্থাগুলি সাধারণ প্যাথোজেনের সাথে মানুষের এক্সপোজারকে সীমিত করেছে, সম্ভাব্যভাবে জনসংখ্যার অনাক্রম্যতা মাত্রা হ্রাস করে।”

অসুস্থ মেয়েকে নিয়ে মা

অবস্থাটিকে “সাদা ফুসফুস সিন্ড্রোম” হিসাবে বর্ণনা করা হয়েছে, যা বুকের স্ক্যানগুলির উপস্থিতির একটি রেফারেন্স যা নিউমোনিয়ার গুরুতর ক্ষেত্রে সম্পর্কিত “বিচ্ছিন্নভাবে ক্ষতিগ্রস্ত ফুসফুস” দেখায়। (আইস্টক)

পার্ক যখন প্রাদুর্ভাবকে “সম্পর্কিত” বলে অভিহিত করেছেন, তিনি বলেছিলেন যে “বর্তমান কোন ইঙ্গিত নেই যে এটি একটি অভিনব প্যাথোজেন বা একটি নতুন মহামারীর স্কেলে হুমকির প্রতিনিধিত্ব করে।”

তিনি যোগ করেছেন, “অধিকাংশ রিপোর্ট করা প্যাথোজেনগুলি সুপরিচিত এবং সাধারণত পরিচালনাযোগ্য।”

কোথায় প্রাদুর্ভাব ঘটছে?

চীনে, ProMED, বিশ্বব্যাপী ডিজিটাল রোগ নজরদারি ব্যবস্থা, রিপোর্ট করেছে যে দেশটির হাসপাতালগুলি – প্রাথমিকভাবে বেইজিং – নিউমোনিয়া প্রাদুর্ভাবের ফলে “অসুস্থ শিশুদের দ্বারা অভিভূত” হয়ে গেছে।

নেদারল্যান্ডসও ঢেউ দেখেছে। নেদারল্যান্ডস ইনস্টিটিউট ফর হেলথ সার্ভিসেস রিসার্চ (NIVEL) অনুসারে, 13-19 নভেম্বর সপ্তাহে, 5 থেকে 14 বছর বয়সী প্রতি 100,000 শিশুর জন্য 103 টি নিউমোনিয়ার ঘটনা ঘটেছে।

ডিসি এরিয়া হাসপাতালগুলি শ্বাসযন্ত্রের অসুস্থতা বৃদ্ধির জন্য বিশ্বব্যাপী উদ্বেগ হিসাবে অসুস্থ পরিদর্শনে উন্নতির রিপোর্ট করেছে

মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় ওহাইও এবং ম্যাসাচুসেটস রাজ্য সহ মামলাগুলির প্রাদুর্ভাব বা বৃদ্ধির খবর পাওয়া গেছে।

পার্ক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “COVID-19 বিধিনিষেধ তুলে নেওয়ার পরে মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশে শ্বাসকষ্টের অসুস্থতার অনুরূপ নিদর্শন দেখা গেছে।”

“দীর্ঘায়িত লকডাউন এবং অন্যান্য COVID-19 নিয়ন্ত্রণের ব্যবস্থাগুলি সাধারণ প্যাথোজেনের সাথে মানুষের এক্সপোজারকে সীমিত করেছে, সম্ভাব্যভাবে জনসংখ্যার অনাক্রম্যতা মাত্রা হ্রাস করে।”

“তবে, প্যাথোজেনগুলির নির্দিষ্ট মিশ্রণ এবং প্রাদুর্ভাবের তীব্রতা স্থানীয় কারণগুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে যেমন জনসংখ্যার অনাক্রম্যতা এবং স্বাস্থ্যসেবা অবকাঠামো।”

শৈশব নিউমোনিয়া কিভাবে চিকিত্সা করা হয়?

নিউমোনিয়া, বা “শ্বেত ফুসফুসের সিন্ড্রোম” সাধারণত অ্যান্টিবায়োটিকের একটি কোর্স দিয়ে চিকিত্সা করা হয়।

অ্যান্টিবায়োটিক প্রতিরোধের বিষয়ে কিছু উদ্বেগ রয়েছে, বিশেষ করে মাইকোপ্লাজমা নিউমোনিয়া সংক্রমণের ক্ষেত্রে, পার্ক উল্লেখ করেছেন।

শিশু IV পাচ্ছে

অ্যান্টিবায়োটিক প্রতিরোধের বিষয়ে কিছু উদ্বেগ রয়েছে, বিশেষ করে মাইকোপ্লাজমা নিউমোনিয়া সংক্রমণের ক্ষেত্রে, একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

“অ্যান্টিবায়োটিকের অত্যধিক ব্যবহার বা অপব্যবহারের ফলে এমন স্ট্রেন হতে পারে যা চিকিত্সা করা কঠিন, দায়ী অ্যান্টিবায়োটিক নির্ধারণ এবং ব্যবহারের প্রয়োজনীয়তার উপর জোর দেয়,” তিনি বলেছিলেন।

শৈশব নিউমোনিয়া প্রাদুর্ভাব পরিচালনা করার ক্ষেত্রে, পার্ক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর মতো দেশ এবং আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলির মধ্যে “সময়োপযোগী এবং স্বচ্ছ যোগাযোগের” গুরুত্বের উপর জোর দিয়েছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“তথ্যের এই আদানপ্রদান বিশ্বব্যাপী নজরদারি এবং সংক্রামক রোগের প্রতিক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

কোভিড-১৯ মহামারীর চলমান মানসিক ও শারীরিক প্রভাব এবং সংশ্লিষ্ট বিধিনিষেধও বর্তমান স্বাস্থ্যের দৃশ্যপটে ভূমিকা রাখতে পারে, বিশেষজ্ঞ বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যেহেতু বিশ্ব সম্প্রদায় COVID-19 মহামারী পরবর্তীতে নেভিগেট করে চলেছে, এই পরিস্থিতিটি শ্বাসযন্ত্রের অসুস্থতার বিরুদ্ধে অব্যাহত সতর্কতার প্রয়োজনের অনুস্মারক,” তিনি বলেছিলেন।

“এর মধ্যে রয়েছে চলমান গবেষণা, স্বাস্থ্যসেবা ব্যবস্থার প্রস্তুতি এবং জনস্বাস্থ্য ব্যবস্থা।”

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল প্রতিবেদনে অবদান রেখেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

অ্যাসপার্টাম এবং অটিজম: গর্ভাবস্থার মধ্যে ডায়েট সোডা পান করা পুরুষ সন্তানদের মধ্যে রোগ নির্ণয়ের সাথে যুক্ত, গবেষণা বলছে

News Desk

প্রাক্তন রাগবি তারকা ওয়ালি লুইস অস্ট্রেলিয়ান সরকারকে CTE সহায়তা পরিষেবাগুলিতে তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছেন৷

News Desk

Alzheimer’s caregiver handbook: Here are expert tips and techniques for those who tend to dementia patients

News Desk

Leave a Comment