শ্রবণ সহায়তার ব্যবহার মানুষকে তাদের জীবন প্রসারিত করতে সাহায্য করতে পারে, ইউএসসি গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

শ্রবণ সহায়তার ব্যবহার মানুষকে তাদের জীবন প্রসারিত করতে সাহায্য করতে পারে, ইউএসসি গবেষণায় দেখা গেছে

শ্রবণ যন্ত্র পরা জীবনকাল বাড়িয়ে দিতে পারে, একটি নতুন গবেষণায় দেখা গেছে।

সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কেক স্কুল অফ মেডিসিনের গবেষণায় দেখা গেছে যে যারা নিয়মিত শ্রবণযন্ত্র ব্যবহার করেন তাদের মৃত্যুর ঝুঁকি 24% কম।

এই মাসের শুরুর দিকে দ্য ল্যানসেট হেলদি লংএভিটিতে প্রকাশিত এই গবেষণায় 20 বছরের বেশি বয়সী প্রায় 10,000 রোগীর ইতিহাস মূল্যায়ন করা হয়েছে যারা শ্রবণ মূল্যায়ন পেয়েছেন।

হিয়ারিং এইডস এখন শ্রবণশক্তিহীন আমেরিকানদের জন্য সস্তা এবং সহজতর

গবেষকরা 1999 থেকে 2012 সালের মধ্যে জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষা দ্বারা সংকলিত ডেটা দেখেছেন এবং গড়ে 10 বছরের সময়কালে প্রতিটি প্রাপ্তবয়স্কের মৃত্যুর অবস্থা অনুসরণ করেছেন।

1,863 প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের শ্রবণশক্তি হ্রাস পেয়েছে বলে চিহ্নিত করা হয়েছিল, 237 জন নিয়মিত হিয়ারিং এইড ব্যবহারকারী এবং 1,483 জনকে “কখনও ব্যবহারকারী নয়” বলে মনে করা হয়েছিল।

গবেষণায় বলা হয়েছে, যারা অনিয়মিতভাবে শ্রবণযন্ত্র ব্যবহার করেন তাদের মৃত্যুর ঝুঁকিতে কোনো পার্থক্য ছিল না। (আইস্টক)

শ্রবণশক্তি হ্রাসের তীব্রতা, বয়স, লিঙ্গ, আয় এবং চিকিৎসা ইতিহাসের মতো কারণ নির্বিশেষে দুই দলের মধ্যে মৃত্যুর হারের প্রায়-চতুর্থাংশের পার্থক্য স্পষ্ট ছিল।

যারা কম ঘন ঘন তাদের শ্রবণযন্ত্র পরা রিপোর্ট করেছেন তাদের গবেষণায় “অ-নিয়মিত ব্যবহারকারী” হিসাবে বিবেচনা করা হয়েছিল।

অ-নিয়মিত এবং কখনই ব্যবহারকারীদের মধ্যে, মৃত্যুর ঝুঁকির মধ্যে কোন পার্থক্য নেই নির্দেশিত, যা প্রকাশ করে যে শুধুমাত্র মাঝে মাঝে শ্রবণযন্ত্র পরা জীবনকালকে প্রসারিত করতে পারে না।

FDA নিয়মের পরে প্রেসক্রিপশন ছাড়াই শ্রবণ এইডস পাওয়া যাবে

জ্যানেট চোই, এমডি, একজন কেক মেডিসিন অটোল্যারিঙ্গোলজিস্ট (কান, নাক এবং গলার ডাক্তার) এবং গবেষণার প্রধান গবেষক, ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতিতে ফলাফলের প্রতি প্রতিক্রিয়া জানিয়েছেন।

শ্রবণযন্ত্র ব্যবহার করে এমন একজন হিসাবে, চোই বলেছিলেন যে তিনি মৃত্যুর ঝুঁকির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য “উত্তেজনাপূর্ণ” খুঁজে পেয়েছেন।

শ্রবণযন্ত্র সহ মহিলা পরিবারের সাথে কথা বলছেন

শ্রবণশক্তি হ্রাসের কারণে সামাজিক বিচ্ছিন্নতা, একাকীত্ব, বিষণ্নতা, উদ্বেগ, শারীরিক কার্যকলাপ হ্রাস এবং স্মৃতিভ্রংশের মতো স্বাস্থ্যের কারণগুলি ঘটতে পারে, গবেষণা লেখক বলেছেন। (আইস্টক)

“এটি পরামর্শ দেয় যে যারা শ্রবণযন্ত্র থেকে উপকৃত হতে পারে তাদের মধ্যে মৃত্যুর বিরুদ্ধে শ্রবণশক্তি ব্যবহারের একটি সম্ভাব্য প্রতিরক্ষামূলক ভূমিকা থাকতে পারে,” তিনি বলেছিলেন।

এরপরে, চোই এবং তার গবেষণা দল “শ্রবণযন্ত্রের ব্যবহার এবং মৃত্যুহার, সেইসাথে অন্যান্য স্বাস্থ্যের ফলাফল এবং অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির মধ্যে কারণ-এবং-প্রভাব সম্পর্ক” তদন্ত করার পরিকল্পনা করেছে৷

‘সেক্সি’ হিয়ারিং এইডসের জন্য সমস্ত কান: ডিজাইনাররা মূল ডিভাইসগুলিকে শীতল আনুষাঙ্গিকগুলিতে রূপান্তরিত করে

“আমি তাদের শ্রবণশক্তি পরীক্ষা করার জন্য এবং তাদের শ্রবণশক্তি হ্রাসের ধরন এবং তীব্রতা নির্ধারণ করার জন্য শ্রবণ সমস্যা অনুভব করে এমন কাউকে উত্সাহিত করি,” তিনি বলেছিলেন।

“শ্রবণশক্তি হ্রাসে সহায়তা করার জন্য উপলব্ধ বিভিন্ন ধরনের শ্রবণ যন্ত্রের বিকল্প দেখে আপনি অবাক হতে পারেন যা দৈনন্দিন যোগাযোগ এবং জীবনযাত্রার মান উন্নত করতে পারে।”

মহিলা শ্রবণযন্ত্র স্থাপন করে

“শ্রবণশক্তি হ্রাসে সহায়তা করার জন্য উপলব্ধ বিভিন্ন ধরনের শ্রবণ যন্ত্রের বিকল্পগুলি দেখে আপনি অবাক হতে পারেন যা দৈনন্দিন যোগাযোগ এবং জীবনযাত্রার মান বাড়াতে পারে,” গবেষক বলেছেন। (আইস্টক)

গবেষক উল্লেখ করেছেন যে সঠিক শ্রবণযন্ত্র খুঁজে পেতে এবং সেগুলিতে অভ্যস্ত হতে সময় লাগতে পারে।

“আপনি একবার করলে, আপনি যে শব্দগুলি হারিয়েছেন তা শুনে আপনি অবাক হয়ে যাবেন,” তিনি বলেছিলেন।

যদিও গবেষণাটি শ্রবণযন্ত্রের ব্যবহারে জীবনকালের উন্নতি হতে পারে এমন কারণ চিহ্নিত করেনি, চোই পরামর্শ দিয়েছেন যে “বেশ কয়েকটি সম্ভাব্য প্রক্রিয়া” রয়েছে যা অবদান রাখতে পারে।

অনিরাপদ শ্রবণ অভ্যাসের কারণে শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে থাকা তরুণরা: নতুন গবেষণা

“একটি অনুমান হল যে শ্রবণ যন্ত্রের ব্যবহার বিভিন্ন স্বাস্থ্য ফলাফলের উপর শ্রবণশক্তি হ্রাসের প্রভাবকে পরিবর্তন করে যা সামাজিক বিচ্ছিন্নতা, একাকীত্ব, বিষণ্নতা, উদ্বেগ, শারীরিক কার্যকলাপ হ্রাস এবং ডিমেনশিয়া সহ মৃত্যুহারে অবদান রাখে,” তিনি বলেছিলেন।

“আরেকটি সম্ভাব্য প্রক্রিয়া হ’ল শ্রাবণ ইনপুট নিজেই পুনরুদ্ধার করা, যা মস্তিষ্কের কাঠামোকে প্রভাবিত করতে পারে।”

বৃদ্ধ ব্যক্তি হাসপাতালে সুস্থ হয়ে উঠছেন

শ্রবণ সহায়ক “চিকিৎসা সেটিংসে যোগাযোগ এবং আনুগত্য উন্নত করতে পারে,” গবেষক বলেছেন। (আইস্টক)

শ্রবণযন্ত্রগুলি “চিকিৎসা সেটিংসে যোগাযোগ এবং আনুগত্যের উন্নতি করতে পারে,” চোই যোগ করেছেন।

ডাক্তারের মতে যারা নিয়মিত শ্রবণযন্ত্র ব্যবহার করেন তারা আরও স্বাস্থ্য সচেতন হতে পারেন এবং তাদের “স্বাস্থ্যের যত্নের উচ্চ স্তরের অ্যাক্সেস” থাকতে পারে।

কমল ওয়াগলে, এমডি, নিউ জার্সির হ্যাকেনস্যাক ইউনিভার্সিটি মেডিক্যাল গ্রুপের একজন জেরিয়াট্রিশিয়ান, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে ফলাফলের গুরুত্ব পুনর্ব্যক্ত করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গবেষণাটি তুলে ধরেছে যে কীভাবে শ্রবণশক্তি হ্রাস অন্যান্য বার্ধক্যজনিত স্বাস্থ্য সমস্যাগুলির সাথে যুক্ত, ডাক্তার বলেছেন, সামাজিক বিচ্ছিন্নতা, বিষণ্নতা, ডিমেনশিয়া, পড়ে যাওয়া এবং সামগ্রিক দুর্বলতা।

“এটা জানা সত্যিই ভাল,” তিনি বলেন. “আমার জন্য, একজন চিকিত্সক হিসাবে, এটির অনেক প্রভাব রয়েছে – এবং আমি এটি রোগীদের সাথে আনতে পারি, তাই আমরা তাদের শ্রবণযন্ত্রের সংশোধনে নিযুক্ত করতে পারি, যাতে আমরা তাদের জীবনযাত্রার মান উন্নত করতে পারি।”

পরিবার একসাথে হাসে

শ্রবণ সহায়তার ব্যবহার সামাজিক মিথস্ক্রিয়া উন্নত করতে পারে, একজন বার্ধক্য বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

এই অধ্যয়নটি আরও ব্যাপক শ্রবণযন্ত্রের ব্যবহারকে উৎসাহিত করতে সাহায্য করতে পারে, তিনি উল্লেখ করেছেন, যা উন্নত সামাজিক মিথস্ক্রিয়া, মেজাজ এবং “সামগ্রিক জীবনের মান” হতে পারে।

সামাজিক এবং শারীরিক ব্যস্ততার এই বৃদ্ধি তখন দীর্ঘজীবী হওয়ার একটি কারণ হতে পারে, ওয়াগেল পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাক্তার আরও উল্লেখ করেছেন যে তার বয়স্ক রোগীদের একটি “ভাল সংখ্যা” তাদের শ্রবণশক্তি সংশোধন করার জন্য “সত্যিই নিযুক্ত নয়”, বিশেষ করে যেহেতু শ্রবণযন্ত্রের খরচ একটি প্রতিবন্ধক হতে পারে।

“আমি মনে করি এই ধরনের একটি অধ্যয়ন সম্ভবত শ্রবণযন্ত্রের জন্য বীমা কভারেজের গতিতেও সাহায্য করবে,” ওয়াগলে যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘চোখ খোলা রেখে পানির নিচে সাঁতার কাটা কি নিরাপদ?’

News Desk

অটোইমিউন রোগে আক্রান্তদের জন্য, আদা প্রদাহ নিয়ন্ত্রণে ‘গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে’, গবেষণায় দেখা গেছে

News Desk

সিডিসি ‘রেকর্ড-ব্রেকিং উচ্চ তাপমাত্রা’-এর মধ্যে চরম তাপ বিপদ সম্পর্কে সতর্ক করে

News Desk

Leave a Comment