সমীক্ষায় দেখা গেছে, 8 জনের মধ্যে 1 জনের বেশি মহিলা সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার বোধ করেন
স্বাস্থ্য

সমীক্ষায় দেখা গেছে, 8 জনের মধ্যে 1 জনের বেশি মহিলা সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার বোধ করেন

কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অফ পাবলিক হেলথের একটি নতুন সমীক্ষা অনুসারে, প্রতি আটজনের মধ্যে একজন মহিলা সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার অনুভব করেন।

গবেষণায় দেখা গেছে যে সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার একটি “নিয়মিত ঘটনা”, একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

কলাম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা নিউ ইয়র্ক সিটি এবং কানসাস, মিশিগান, নিউ জার্সি, পেনসিলভানিয়া, উটাহ এবং ভার্জিনিয়া রাজ্যের প্রায় 4,500 জন লোকের কাছ থেকে জরিপ তথ্য সংগ্রহ করেছেন যে কতবার দুর্ব্যবহার ঘটে, এটি কী রূপ নেয় এবং কোন জনসংখ্যাগত এবং সামাজিক বৈশিষ্ট্যের কারণে দুর্ব্যবহার হওয়ার সম্ভাবনা বেশি।

সাধারণ জনসংখ্যার মধ্যে, আটজনের মধ্যে একজন বলেছে যে তারা প্রসবের সময় দুর্ব্যবহার করেছে, 7.6% লোক বলে যে তারা “অবহেলা” অনুভব করেছে বা স্বাস্থ্যসেবা কর্মীরা “সাহায্যের জন্য অনুরোধ প্রত্যাখ্যান করেছে” বা “সময়মতো প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয়েছে।” আরও 4.1% লোক বলেছেন যে তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্বারা “চিৎকার করা হয়েছে বা তিরস্কার করা হয়েছে” এবং 2.3% লোক বলেছেন যে প্রদানকারীরা সন্তান জন্ম দেওয়ার অংশ হিসাবে “চিকিৎসা বন্ধ করার বা আপনাকে যে চিকিত্সা গ্রহণ করতে চান না তা গ্রহণ করতে বাধ্য করার” হুমকি দিয়েছেন।

একজন ব্যক্তি হলে দুর্ব্যবহারের সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেড়ে যায় LGBTQ হিসাবে চিহ্নিত+, পদার্থ ব্যবহারের ব্যাধির ইতিহাস ছিল, তার মেজাজ ব্যাধি ধরা পড়েছিল, অবিবাহিত ছিল, ঘনিষ্ঠ অংশীদার বা পারিবারিক সহিংসতার ইতিহাস ছিল, অথবা ছিল মেডিকেড বীমা. যারা ছিল অপরিকল্পিত সিজারিয়ান জন্ম এছাড়াও খারাপ আচরণের সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি ছিল, গবেষণায় দেখা গেছে। গবেষণায় জাতি এবং জাতিগত, বয়স, শিক্ষাগত স্তর, এলাকা, অভিবাসন অবস্থা এবং পরিবারের আয়ের উপর ভিত্তি করে দুর্ব্যবহারের হার পরিবর্তিত কিনা তা দেখার চেষ্টা করা হয়েছিল, কিন্তু সেই ফলাফলগুলি “অস্পষ্ট” ছিল।

কলম্বিয়া মেইলম্যান স্কুলের স্বাস্থ্য নীতি ও ব্যবস্থাপনা বিভাগের একজন গবেষণা সহযোগী এবং গবেষণার প্রধান লেখক চেন লিউ বলেছেন, “আমাদের অনেক ফলাফল থেকে বোঝা যায় যে ব্যাপক কাঠামোগত সামাজিক কলঙ্ক জন্মের অভিজ্ঞতাকে ছড়িয়ে দেয় এবং কীভাবে যত্ন নেওয়া হয় তা আকার দেয়।” “উদাহরণস্বরূপ, আমরা দেখেছি যে এলজিবিটিকিউ-শনাক্তকারী ব্যক্তিদের দুর্ব্যবহার করার সম্ভাবনা দ্বিগুণ ছিল, অনাকাঙ্ক্ষিত যত্ন গ্রহণ করতে বাধ্য হওয়া বা পছন্দের চিকিত্সা থেকে বঞ্চিত হওয়ার অনুভূতির কারণে চালিত হয়। এই ফলাফলগুলি যৌন সংখ্যালঘুদের মধ্যে দরিদ্র জন্মের ফলাফল প্রদর্শন করে পূর্বের কাজের সাথে সারিবদ্ধ। “


মাতৃমৃত্যু নিয়ে উদ্বেগ বাড়ছে

02:05

সাম্প্রতিক গবেষণায় পাওয়া গেছে মৃত মানুষের সংখ্যা এর গর্ভাবস্থা সম্পর্কিত কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে গত 20 বছরে দ্বিগুণেরও বেশি হয়েছে। কালো নারী একটি বর্ধিত ঝুঁকি সম্মুখীন, মারা প্রসব অন্য কোনো গ্রুপের তিনগুণ হারে।

গবেষণায় বলা হয়েছে যে প্রসবের সময় খারাপ আচরণ সহ নেতিবাচক অভিজ্ঞতাগুলি দীর্ঘমেয়াদী পরিণতি হতে পারে যার মধ্যে রয়েছে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার, নেতিবাচক শরীরের চিত্র এবং ভবিষ্যতের প্রজনন সিদ্ধান্তে পরিবর্তন।

পরিবর্তন করার জন্য, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের তাদের কর্মীদের দায়বদ্ধ রাখা উচিত এবং নীতিনির্ধারকদের উচিত “সম্মানজনক প্রসূতি যত্নের উন্নতির জন্য কার্যকরী হস্তক্ষেপ তৈরি করা,” সিনিয়র লেখক এবং স্বাস্থ্য নীতি এবং ব্যবস্থাপনা সহকারী অধ্যাপক জেমি ড নিউজ রিলিজে বলেছেন।

গবেষণায় সুনির্দিষ্ট নীতির সুপারিশের রূপরেখা দেওয়া হয়নি, তবে বলেছে যে কর্মকর্তাদের উচিত “রোগী-কেন্দ্র, বহুমুখী হস্তক্ষেপ” বিকাশ ও প্রতিষ্ঠার উপর ফোকাস করা উচিত যা পক্ষপাতের সমাধান করতে পারে এবং অন্তর্ভুক্তিমূলক ক্লিনিকাল সেটিংসের অনুমতি দিতে পারে।

লিউ বলেন, “তাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলির মধ্যে একজনের সাথে দুর্ব্যবহার করা উচিত নয়।” “আমরা আশা করি এই অধ্যয়নটি এই নেতিবাচক অভিজ্ঞতাগুলিতে অবদান রাখে এমন কাঠামোগত স্বাস্থ্য ব্যবস্থার কারণগুলিকে মোকাবেলা করার জন্য রোগী-কেন্দ্রিক হস্তক্ষেপগুলির বাস্তবায়ন এবং মূল্যায়নের জন্য একটি আহ্বান।”

আরও কেরি ব্রীন

কেরি ব্রীন

Source link

Related posts

টেলর সুইফট ভক্তদের শরীরের ইমেজ এবং খাদ্য সংস্কৃতির উপর বেশিরভাগ ইতিবাচক প্রভাব ফেলে, গবেষণা প্রকাশ করে

News Desk

দক্ষিণ আফ্রিকা বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে 7.5 মিলিয়ন মুরগি মারা গেছে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার কি প্রতি রাতে মুখ ধুতে হবে?’

News Desk

Leave a Comment