সয়া দুধ হৃদরোগের ঝুঁকির কারণ কমাতে পারে, গবেষণা দেখায়
স্বাস্থ্য

সয়া দুধ হৃদরোগের ঝুঁকির কারণ কমাতে পারে, গবেষণা দেখায়

একটি নতুন গবেষণা অনুসারে, সয়া দুধের হৃদরোগের দুর্দান্ত স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে যে সয়া দুধ পান করা রক্তচাপ এবং রক্তের লিপিড কমাতে সাহায্য করতে পারে, যা হৃদরোগের ঝুঁকির কারণ।

বিএমসি মেডিসিনে প্রকাশিত এবং সয়া নিউট্রিশন ইনস্টিটিউট গ্লোবাল (এসএনআই) এবং ইউনাইটেড সয়াবিন বোর্ড দ্বারা অর্থায়ন করা এই গবেষণাটি এই স্বাস্থ্যের প্রভাবগুলি নির্ধারণের জন্য 17টি এলোমেলো নিয়ন্ত্রণ পরীক্ষা এবং 19টি ফলাফল বিশ্লেষণ করেছে।

সপ্তাহান্তে বেশিক্ষণ ঘুমালে হৃদরোগের ঝুঁকি ২০% কমে যেতে পারে, গবেষণায় দেখা গেছে

ফলাফলগুলি নন-এইচডিএল কোলেস্টেরলের একটি মাঝারি হ্রাস প্রকাশ করেছে, যার মধ্যে সমস্ত “খারাপ” কোলেস্টেরল অন্তর্ভুক্ত রয়েছে। সয়া দুধ রক্তচাপ হ্রাস এবং সামান্য প্রদাহ হ্রাস করার সাথেও যুক্ত ছিল।

গ্লাইসেমিক নিয়ন্ত্রণ এবং কিডনি ফাংশন সহ অন্যান্য স্বাস্থ্য-সম্পর্কিত ফলাফল, সয়া দুধ এবং গরুর দুধের মধ্যে পরিবর্তিত হয়নি।

গবেষণায় দেখা গেছে যে সয়া দুধ খাওয়া কোলেস্টেরল, রক্তচাপ এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। (আইস্টক)

বেশিরভাগ সয়া দুধকে “আল্ট্রা-প্রসেসড” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং একটি এসএনআই প্রেস রিলিজ অনুসারে যোগ করা চিনির জন্য সমালোচিত হয়েছে।

“কিন্তু বিশ্লেষণে দেখা গেছে যে যোগ করা চিনিযুক্ত সয়া দুধে চিনি ছাড়া সয়া দুধের মতোই স্বাস্থ্য উপকারিতা রয়েছে,” বিবৃতিতে বলা হয়েছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, 7 জনের মধ্যে 1 জনের রক্তচাপ ‘স্বাভাবিকের চেয়ে বেশি’

গবেষণার প্রধান লেখক ম্যাডেলিন এরলিচ, পিএইচডি অনুসারে এই অনুসন্ধানটি গবেষণা দলের কাছে সবচেয়ে আশ্চর্যজনক ছিল।

“বিশ্লেষণের ফলাফলগুলি দেখায় যে প্রাপ্তবয়স্কদের মধ্যে, সয়া দুধের ব্যবহার মিষ্টি এবং মিষ্টি ছাড়াই রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে, প্রদাহের চিহ্নিতকারীকে প্রভাবিত না করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে লিখেছেন।

সয়াবিন এবং সয়া দুধ

বিশ্লেষণে দেখা গেছে যে যোগ করা চিনিযুক্ত সয়া দুধে চিনি ছাড়া সয়া দুধের সমান স্বাস্থ্য উপকারিতা রয়েছে। (আইস্টক)

গবেষকরা বুঝতে চেয়েছিলেন যে পুষ্টি-ঘন, সয়া দুধের মতো উদ্ভিদ প্রোটিন খাবারগুলি “আল্ট্রা-প্রসেসড” হিসাবে শ্রেণীবদ্ধ হওয়া সত্ত্বেও হার্ট-স্বাস্থ্যকর ডায়েটের অংশ হতে পারে কিনা।

“আমেরিকান তিনজনের মধ্যে একজন এখন ‘আল্ট্রা-প্রসেসড ফুডস’ শব্দটির সাথে পরিচিত, যদিও সংজ্ঞাটির উপর কোন বৈজ্ঞানিক ঐক্যমত নেই,” এরলিচ বলেন।

“অনেক খাবারকে ‘আল্ট্রা-প্রসেসড’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে যা বিশ্বজুড়ে ব্যবহৃত অন্যান্য খাদ্য শ্রেণীবিন্যাস ব্যবস্থা দ্বারা উচ্চ রেট দেওয়া হয়।”

পরিমিত পরিমাণে রেড ওয়াইন কি মস্তিষ্ক এবং হার্টের স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে? কিছু বিশেষজ্ঞ এখনও হ্যাঁ বলেন

নিবন্ধিত ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ ইলানা মুহলস্টেইন, যিনি লস অ্যাঞ্জেলেসে রয়েছেন, সম্মত হয়েছেন যে সয়া একটি “খারাপ রেপ” পায়৷

“আমেরিকাতে, আমরা এটিকে জেনেটিক্যালি পরিবর্তন করি এবং এটিকে সয়াবিন তেলের মতো উপজাতগুলিতে অতিরিক্ত প্রক্রিয়াজাত করি, যাতে অতি-প্রক্রিয়াজাত খাবারগুলি ব্যাপকভাবে বাজারজাত করা যায় যা প্রদাহজনক রোগ এবং ডায়াবেটিসের ক্রমবর্ধমান হারে অবদান রাখতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি কথোপকথনে বলেছিলেন। .

টফু ব্লকের বাটি

মুহলস্টেইন সয়া-ভিত্তিক খাবার যেমন এডামেম, টোফু এবং টেম্পেহকে “উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের দুর্দান্ত উত্স” বলে অভিহিত করেছেন। (আইস্টক)

মুহলস্টেইন যোগ করেছেন যে এডামেম (তরুণ সয়াবিন থেকে তৈরি), জৈব টোফু এবং টেম্পেহ (উভয় সয়া-ভিত্তিক খাবার), এবং মিষ্টিহীন সয়া দুধ হল “সামগ্রিক স্বাস্থ্যকর খাদ্যে উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের দুর্দান্ত উত্স।”

তিনি বলেন, “আমি এইসব খাবারের কোনোটিকেই অতি-প্রক্রিয়াজাত বলে মনে করব না, কারণ সেগুলি প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম এবং ফাইটোনিউট্রিয়েন্টগুলির সাথে পুষ্টিকর-ঘন।”

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, foxnews.com/health দেখুন

যদিও এই সর্বশেষ গবেষণায় সয়া দুধের হৃদয়-উপকারী বৈশিষ্ট্যগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে, মুহলস্টেইন উল্লেখ করেছেন যে সয়াকে “ক্যান্সার-প্রতিরোধক” হিসাবে বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে।

সয়া দুধ বনাম গরুর দুধ

মার্ক মেসিনা, পিএইচডি, এসএনআই-এর পুষ্টি বিজ্ঞান ও গবেষণার গ্লোবাল ডিরেক্টর, উল্লেখ করেছেন যে উদ্ভিদ-ভিত্তিক দুধ সাম্প্রতিক বছরগুলিতে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে, যা “তাদের স্বাস্থ্যের প্রভাবগুলি সম্পূর্ণরূপে বোঝা, যেহেতু তারা গঠনে পরিবর্তিত হয়।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“বর্তমান বিস্তৃত বিশ্লেষণ দেখায় যে সয়া দুধ, এতে চিনি যোগ করা হোক না কেন, কার্ডিওমেটাবলিক স্বাস্থ্যের জন্য সুবিধা রয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতিতে লিখেছেন।

“এই ফলাফলগুলি আমেরিকানদের জন্য খাদ্যতালিকা নির্দেশিকাগুলির সাথে সারিবদ্ধ, যা বলে যে সয়া দুধ একমাত্র উদ্ভিদ দুধ যা গরুর দুধের উপযুক্ত বিকল্প হতে পারে,” তিনি যোগ করেছেন।

সয়া দুধ এবং গরুর দুধ

এসএনআই অনুসারে, বেশিরভাগ সয়া দুধের মোট চিনির পরিমাণ গরুর দুধের তুলনায় প্রায় 60% কম। (আইস্টক)

ফরটিফাইড সয়া দুধে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর মাত্রা রয়েছে যা গরুর দুধের সাথে তুলনীয় এবং এতে স্যাচুরেটেড ফ্যাট কম, এসএনআই লিখেছেন।

ইনস্টিটিউট অনুসারে, বেশিরভাগ সয়া দুধের মোট চিনির পরিমাণ গরুর দুধের তুলনায় প্রায় 60% কম।

এরলিচ সম্মত হন যে সয়া দুধ হল “গাভীর দুধের একমাত্র পুষ্টিগতভাবে উপযুক্ত বিকল্প” যা “পশুর প্রোটিনের মতো উচ্চ-মানের প্রোটিন” প্রদান করতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এক কাপ সয়া দুধে 7 থেকে 8 গ্রাম সয়া প্রোটিন থাকে, যা গরুর দুধে প্রোটিনের পরিমাণের সাথে তুলনীয়, তিনি উল্লেখ করেছেন।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বলেছে যে প্রতিদিন 25 গ্রাম বা তার বেশি সয়া প্রোটিন করোনারি হৃদরোগের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত, যখন স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম খাবারের অংশ হিসাবে গ্রহণ করা হয়।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

হার্ট অ্যাটাকের পরে প্রতিদিনের অ্যাসপিরিন ভবিষ্যতের ঘটনাগুলির ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

সিনিয়র লিভিং ফ্যাসিলিটিতে Legionnaires রোগের প্রাদুর্ভাবের পরে 3 জন মৃত্যুর খবর পাওয়া গেছে

News Desk

সাধারণ রান্নার উপাদান ডিমেনশিয়া মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

Leave a Comment