সর্বশেষ কোভিড বৈকল্পিক, XEC, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে ছড়িয়ে পড়েছে, রিপোর্ট বলছে
স্বাস্থ্য

সর্বশেষ কোভিড বৈকল্পিক, XEC, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে ছড়িয়ে পড়েছে, রিপোর্ট বলছে

COVID-19 ভাইরাসের সর্বশেষ স্ট্রেন, XEC, সারা দেশে ছড়িয়ে পড়ছে।

গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা সার্ভিল্যান্স অ্যান্ড রেসপন্স সিস্টেম (জিআইএসআরএস) থেকে পাওয়া তথ্য অনুসারে, অন্তত 25টি মার্কিন রাজ্যে নতুন রূপটি রিপোর্ট করা হয়েছে, যেমন WebMD রিপোর্ট করেছে৷

সর্বাধিক কেস সহ কয়েকটি রাজ্য – প্রতিটি 10 ​​বা তার বেশি – ক্যালিফোর্নিয়া, নিউ জার্সি এবং ভার্জিনিয়া অন্তর্ভুক্ত, ডেটা দেখায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় অর্ধেক মানুষ এই বছর কোভিড এবং ফ্লু শট এড়িয়ে যাবে বলে ‘ভ্যাকসিন ক্লান্তি’ দায়ী

শুক্রবার পর্যন্ত, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দ্বারা রূপটি এখনও ট্র্যাক করা হচ্ছে না।

একটি সংক্রামক রোগ বিশেষজ্ঞের মতে, XEC গত বছরের JN.1 স্ট্রেনের দুটি বংশধরের পরিবর্তনের প্রতিনিধিত্ব করে। (iStock)

CDC-এর ওয়েবসাইট অনুসারে KP.3.1.1 এখনও ভাইরাসের “প্রধান বৈকল্পিক” হিসাবে বিবেচিত হয়৷

জ্যাক গ্লানভিল, পিএইচডি, একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে সেন্টিভ্যাক্সের সিইও, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে XEC গত বছরের JN.1 স্ট্রেনের দুটি বংশধরের পরিবর্তনের প্রতিনিধিত্ব করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“করোনাভাইরাসগুলি ক্রমাগত পরিবর্তিত হয়, তাই যখন নতুন স্ট্রেনগুলি প্রভাবশালী হয়ে ওঠে, তখন এটি প্রবণ হয় কারণ সেই স্ট্রেনের অন্যান্য সমস্ত সঞ্চালিত মিউট্যান্ট স্ট্রেনের তুলনায় সংক্রমণ বা সংক্রমণের সুবিধা রয়েছে,” তিনি একটি অন-ক্যামেরা সাক্ষাত্কারের সময় ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

XEC এই ধরনের একটি নতুন, পরিবর্তিত স্ট্রেনের একটি উদাহরণ, ডাক্তার নিশ্চিত করেছেন।

Pfizer-BioNTech এবং Moderna করোনাভাইরাস ডিজিজ (COVID-19) ভ্যাকসিন লেবেল সহ শিশিগুলি একটি নীল পটভূমিতে দেখা যায়।

গত মাসে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) 2024-2025 মরসুমের জন্য মডার্না এবং ফাইজার থেকে আপডেট করা COVID-19 ভ্যাকসিন অনুমোদন করেছে। (রয়টার্স/ডাডো রুভিক/ইলাস্ট্রেশন/ফাইল ফটো)

“এখন পর্যন্ত, এটিতে কোন স্বতন্ত্র লক্ষণ বা সংক্রমণের মোড আছে বলে মনে হচ্ছে না,” গ্লানভিল বলেছেন।

“এটি অন্য কিছু স্ট্রেনের তুলনায় একটু বেশি সংক্রামক হতে পারে, যে কারণে এটি প্রভাবশালী হয়ে উঠছে, তবে জনসাধারণের জন্য উদ্বেগের কোন অনন্য কারণ নেই।”

বর্তমান ভ্যাকসিনগুলি KP.2 স্ট্রেইনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যেটি নিজেও JN.1 এর বংশধর এবং XEC-এর জন্য যুক্তিসঙ্গত মিল, গ্লানভিল উল্লেখ করেছেন।

কোভিড মহামারী বিধিনিষেধ কিশোর-কিশোরীদের মস্তিষ্কের উপর ‘আশঙ্কাজনক’ প্রভাব ফেলেছিল, নতুন গবেষণায় দেখা গেছে

“যেহেতু XEC-তে কোনো অস্বাভাবিক সংক্রমণের উপসর্গ নেই বলে মনে হচ্ছে, এবং এই বছর FDA দ্বারা নির্বাচিত ভ্যাকসিন স্ট্রেনের সাথে বেশ মিল আছে, XEC এই সময়ে একটি অনন্য উদ্বেগের বিষয় নয়,” বিশেষজ্ঞ বলেছেন।

“এটি এমন একটি বিষয় যা ভ্যাকসিন ডেভেলপাররা তাদের একটি নতুন ভ্যাকসিন তৈরি করতে হবে তা বোঝার চেষ্টা করার জন্য নজরদারি করে, কারণ অবশেষে XEC বা অন্য কিছু স্ট্রেন বর্তমান ভ্যাকসিন ডিজাইনগুলি থেকে বাঁচার জন্য যথেষ্ট পরিবর্তিত হবে।”

কোভিড টিকা

একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেছেন, “ভ্যাকসিন নির্মাতারা এই স্ট্রেনগুলি পর্যবেক্ষণ করে, কারণ অবশেষে XEC বা অন্য কিছু স্ট্রেন বর্তমান ভ্যাকসিনের নকশা থেকে বাঁচতে যথেষ্ট পরিবর্তিত হবে।” (iStock)

এটা সর্বদা সম্ভব যে একটি নতুন বৈকল্পিক রূপান্তরে বিকশিত হবে যা নতুন ধরনের উপসর্গ সৃষ্টি করে, গ্লানভিল বলেছেন, কিন্তু উল্লেখ করেছেন যে বর্তমানে XEC এর সাথে ঘটছে না।

“এটি মনে হচ্ছে করোনাভাইরাস যা আমরা অভ্যস্ত করেছি,” ডাক্তার বলেছিলেন।

আমেরিকানদের মধ্যে কোভিড ভ্যাকসিন অবিশ্বাস বাড়ছে, সমীক্ষার ফলাফল: ‘একটি ব্যক্তিগত পছন্দ হওয়া উচিত’

ডঃ মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, সম্মত হয়েছেন যে বর্তমান 2024-2025 ভ্যাকসিনগুলি উদীয়মান XEC সাবভেরিয়েন্টকে কভার করবে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সাধারণ উপসর্গগুলির মধ্যে রয়েছে গলা ব্যথা, ভিড়, কাশি, ক্লান্তি, বমি বমি ভাব এবং স্বাদ নষ্ট হওয়া।”

“অবশেষে, XEC বা অন্য কিছু স্ট্রেন বর্তমান ভ্যাকসিন ডিজাইন থেকে বাঁচতে যথেষ্ট পরিবর্তিত হবে।”

সিগেল বয়স্কদের জন্য আপডেট করা ভ্যাকসিনের সুপারিশ করেন, যারা ইমিউনো কমপ্রোমাইজড, যাদের দীর্ঘস্থায়ী অসুস্থতা রয়েছে এবং ছোট বাচ্চারা যারা আগের COVID ভ্যাকসিন পাননি।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গত মাসে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) 2024-2025 মরসুমের জন্য মডার্না এবং ফাইজার থেকে আপডেট করা COVID-19 ভ্যাকসিন অনুমোদন করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

আপডেট করা mRNA ভ্যাকসিন, Comirnaty এবং Spikevax, 12 বছর বা তার বেশি বয়সী লোকেদের জন্য সম্পূর্ণ অনুমোদিত ছিল, যখন Moderna COVID-19 ভ্যাকসিন এবং Pfizer-BioNTech COVID-19 ভ্যাকসিন 6 মাস থেকে 11 বছর বয়সী শিশুদের জন্য জরুরি অনুমোদন দেওয়া হয়েছিল, অনুযায়ী এফডিএ ঘোষণা।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য সিডিসির কাছে পৌঁছেছে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি 3 উদ্বেগ কমাতে পারে? মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি ভাইরাল TikTok দাবির উপর গুরুত্ব দিয়েছেন

News Desk

কিশোর এবং সামাজিক মিডিয়া: আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন নিরাপদ ব্যবহারের জন্য নির্দেশিকা জারি করে এবং ‘নির্দেশনা’

News Desk

অভিনেত্রী অলিভিয়া মুন তার জীবন বাঁচানোর জন্য স্তন ক্যান্সারের ঝুঁকি-মূল্যায়ন স্কোরকে কৃতিত্ব দেন

News Desk

Leave a Comment