সাম্প্রতিক বছরগুলিতে এইচআইভি সংক্রমণ হ্রাস পেয়েছে, সিডিসি বলেছে, তবে এজেন্সি বৃহত্তর ইক্যুইটির জন্য আহ্বান জানিয়েছে
স্বাস্থ্য

সাম্প্রতিক বছরগুলিতে এইচআইভি সংক্রমণ হ্রাস পেয়েছে, সিডিসি বলেছে, তবে এজেন্সি বৃহত্তর ইক্যুইটির জন্য আহ্বান জানিয়েছে

সাম্প্রতিক বছরগুলিতে এইচআইভি-র ঘটনা হ্রাস পাচ্ছে, মূলত অল্প বয়সীদের মধ্যে কম কেস দ্বারা চালিত, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি প্রতিবেদনে পাওয়া গেছে।

এই সপ্তাহের মঙ্গলবার প্রকাশিত তথ্য অনুসারে, আনুমানিক বার্ষিক সংক্রমণ 2017 (36,500 কেস) এর তুলনায় 2021 সালে (32,100 কেস) 12% কম ছিল।

13 থেকে 24 বছর বয়সীদের মধ্যে সবচেয়ে বড় ড্রপ ছিল, যাদের নতুন সংক্রমণে 34% হ্রাস পেয়েছে (2021 সালে 6,100, 2017 সালে 9,300 থেকে কম)।

নতুন FDA রক্তদান নির্দেশিকা সমকামী এবং উভকামী পুরুষদের জন্য বিধিনিষেধ সহজ করে

এই হ্রাস প্রাথমিকভাবে সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে দেখা গেছে, যে বয়সের সীমার মধ্যে এইচআইভি সংক্রমণের 80% তৈরি করে, সিডিসি উল্লেখ করেছে। এই গোষ্ঠীটি 2021 সালে 4,900 টি সংক্রমণ চিহ্নিত করেছিল, যা 2017 সালে 7,400 থেকে কম ছিল।

CDC অগ্রগতি স্বীকার করে, আরও প্রচেষ্টার আহ্বান জানায়

“আমাদের দেশের এইচআইভি প্রতিরোধের প্রচেষ্টা সঠিক দিকে অগ্রসর হচ্ছে,” বলেছেন ওয়াশিংটন, ডিসি-তে সিডিসির পরিচালক রোচেল পি. ওয়ালেনস্কি, সংস্থার ওয়েবসাইটে এক বিবৃতিতে।

CDC ডেটা অনুসারে, সাম্প্রতিক বছরগুলিতে এইচআইভি আক্রান্তের সংখ্যা হ্রাস পাচ্ছে, যা মূলত অল্পবয়স্কদের মধ্যে কম কেস দ্বারা চালিত হয়েছে। (আইস্টক)

“দীর্ঘদিন ধরে চলে আসা কারণগুলি, যেমন পদ্ধতিগত বৈষম্য, সামাজিক ও অর্থনৈতিক প্রান্তিকতা এবং আবাসিক বিচ্ছিন্নতা, তবে অত্যন্ত কার্যকর এইচআইভি চিকিত্সা এবং প্রতিরোধ এবং যারা তাদের থেকে উপকৃত হতে পারে তাদের মধ্যে দাঁড়িয়েছে,” তিনি বলেছিলেন।

“সকল গোষ্ঠীর কাছে দ্রুত এবং ন্যায়সঙ্গতভাবে পৌঁছানোর জন্য অগ্রগতির জন্য প্রচেষ্টাকে ত্বরান্বিত এবং শক্তিশালী করতে হবে।”

“যুবক সমকামী এবং উভকামী পুরুষ সহ যুবকদের মধ্যে এইচআইভি প্রকোপ হ্রাস আমাদের দেখায় কি সম্ভব।”

তরুণ সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে এইচআইভি সংক্রমণ প্রতিরোধে অগ্রগতি চালানোর জন্য সিডিসি এইচআইভি পরীক্ষা, চিকিত্সা এবং প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস (প্রিইপি) এর অ্যাক্সেসকে প্রসারিত করেছে।

(PrEP হল একটি প্রেসক্রিপশনের ওষুধ যা সেক্স বা ইনজেকশন ড্রাগ ব্যবহার থেকে কারো HIV হওয়ার সম্ভাবনা কমাতে পারে।)

উভকামী মহিলারা উচ্চতর হৃদরোগের ঝুঁকির সম্মুখীন হতে পারে, নতুন গবেষণার পরামর্শ

এইচআইভি সংক্রমণের জ্ঞান 42% থেকে বেড়ে 56% হয়েছে, যেখানে PrEP প্রেসক্রিপশন 8% থেকে 20% বেড়েছে।

সামগ্রিক অগ্রগতি হওয়া সত্ত্বেও, সেই ডেটা ইঙ্গিত করে যে অগ্রগতি সমস্ত গোষ্ঠীর মধ্যে ন্যায়সঙ্গত ছিল না।

এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিক্যাল সেন্টারের মেডিসিনের অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিক্যাল কন্ট্রিবিউটর ডঃ মার্ক সিগেল বলেন, “এইচআইভি স্ট্যাটাস এবং PrEP-এর ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছে, কিন্তু এটি বোর্ড জুড়ে নয়।”

বিনামূল্যে এইচআইভি পরীক্ষা

তরুণ সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে এইচআইভি সংক্রমণ প্রতিরোধে অগ্রগতি চালানোর জন্য সিডিসি এইচআইভি পরীক্ষা, চিকিত্সা এবং প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস (প্রিইপি) এর অ্যাক্সেসকে প্রসারিত করেছে। (আইস্টক)

“কৃষ্ণাঙ্গ এবং ল্যাটিনো জনসংখ্যার মধ্যে অনেক বেশি ঘটনা সহ জাতিগত বৈষম্য বজায় রয়েছে, যেমন দারিদ্র্য এবং সংখ্যালঘু সম্প্রদায়ের চিকিৎসা প্রতিষ্ঠানের প্রতি অবিশ্বাস,” ডঃ সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

তরুণ সাদা সমকামী এবং উভকামী পুরুষদের তুলনায়, এইচআইভি সংক্রমণের হ্রাস তরুণ কালো এবং হিস্পানিক/ল্যাটিনো সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে কম ছিল, সিডিসি তথ্য অনুসারে।

গ্রুপের সাদা পুরুষদের মধ্যে, সংক্রমণের হার 45% হ্রাস পেয়েছে।

“এই রোগটিকে চিহ্নিত করেছে এমন অজ্ঞতা এবং কলঙ্কের পথে দাঁড়ানো অব্যাহত রয়েছে।”

হিস্পানিক/ল্যাটিনো পুরুষদের ক্ষেত্রে হ্রাস ছিল 36% এবং কালো পুরুষদের জন্য মাত্র 27%।

PrEP ডেটা সম্পর্কে, শুধুমাত্র 11% যোগ্য কালো মানুষ এর জন্য প্রেসক্রিপশন পেয়েছিলেন, তুলনায় 21% হিস্পানিক/ল্যাটিনো মানুষ এবং 78% সাদা মানুষ।

2021 সালে নতুন সংক্রমণের মধ্যে, বেশিরভাগ সমকামী এবং উভকামী কৃষ্ণাঙ্গ পুরুষ এবং হিস্পানিক/ল্যাটিনো পুরুষদেরকে প্রভাবিত করেছে, তারপরে সাদা পুরুষরা।

এমনকি সংক্রামিত মহিলাদের ছোট উপসেটের মধ্যে, অর্ধেকেরও বেশি কালো ছিল, তথ্য দেখায়।

প্রিইপি এইচআইভি প্রেসক্রিপশন

PrEP হল একটি প্রেসক্রিপশনের ওষুধ যা সেক্স বা ইনজেকশন ড্রাগ ব্যবহার থেকে কারো HIV হওয়ার সম্ভাবনা কমাতে পারে। (আইস্টক)

সামগ্রিক পতন সত্ত্বেও, এইচআইভি প্রতিরোধের সিডিসির ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ রবিন নেবলেট ফ্যানফেয়ার বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও প্রতি ঘন্টায় অন্তত তিনজন এইচআইভি আক্রান্ত হন — এমনকি প্রতিরোধ ও চিকিত্সার বিকল্পগুলির ব্যাপকতা থাকা সত্ত্বেও।

জর্জিয়ার আটলান্টায় অবস্থিত ফ্যানফেয়ার সিডিসির বিবৃতিতে বলেছে, “এই সরঞ্জামগুলি অবশ্যই সম্প্রদায়ের গভীরে পৌঁছাতে হবে এবং কিছু গোষ্ঠী থেকে সমস্ত গোষ্ঠীতে অগ্রগতি প্রসারিত করার জন্য দ্রুত বিতরণ করা উচিত।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এটি সম্পন্ন করার জন্য, ফ্যানফেয়ার এইচআইভি প্রতিরোধ কর্মসূচিতে বিনিয়োগ বাড়ানো, স্ব-পরীক্ষার প্রাপ্যতা বাড়ানো এবং যারা ভাইরাস দ্বারা সবচেয়ে বেশি আক্রান্ত তাদের জন্য এইচআইভি প্রতিরোধের হস্তক্ষেপ আনার আহ্বান জানিয়েছে।

“তরুণ সমকামী এবং উভকামী পুরুষ সহ যুবকদের মধ্যে এইচআইভি প্রকোপ হ্রাস আমাদের দেখায় কি সম্ভব,” ডাঃ জোনাথন মারমিন বলেছেন, সিডিসির ন্যাশনাল সেন্টার ফর এইচআইভি, ভাইরাল হেপাটাইটিস, এসটিডি এবং টিবি প্রতিরোধ, সংস্থার একটি বিবৃতিতে ওয়েবসাইট

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“কিন্তু এইচআইভি মহামারী শেষ করতে এবং ইক্যুইটি অর্জনের জন্য আমাদের এই অগ্রগতি সবার কাছে প্রসারিত করতে হবে।”

ডঃ সিগেল ফক্স নিউজ ডিজিটালে যোগ করেছেন, “শিক্ষা, পরীক্ষা এবং প্রিইপির মাধ্যমে এইচআইভি নিয়ন্ত্রণযোগ্য, কিন্তু অজ্ঞতা এবং কলঙ্ক যা সবসময় এই রোগটিকে চিহ্নিত করেছে দুর্ভাগ্যবশত পথে দাঁড়ানো অব্যাহত রয়েছে।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

লিস্টারিয়ার ভয়ের কারণে 7টি রাজ্যে বিক্রি হওয়া পালং শাককে স্মরণ করেছে ফ্রেশ এক্সপ্রেস

News Desk

তরমুজের খোসার উপকারিতা

News Desk

কোভিড ভ্যাকসিনের প্রভাব, এছাড়াও IVF বন্ধ, ভ্যাকসিনের ঝুঁকি এবং আরও গুরুত্বপূর্ণ স্বাস্থ্য গল্প

News Desk

Leave a Comment