সিডিসি বলছে, 2023 সালে মার্কিন যক্ষ্মা মামলা এক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ছিল
স্বাস্থ্য

সিডিসি বলছে, 2023 সালে মার্কিন যক্ষ্মা মামলা এক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ছিল

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

2023 সালে মার্কিন যক্ষ্মা মামলার সংখ্যা এক দশকের মধ্যে সর্বোচ্চ ছিল, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র ঘোষণা করেছে।

সিডিসি বৃহস্পতিবার তার ওয়েবসাইটে বলেছে যে “সামগ্রিকভাবে, 2022 সালে 8,320 কেস থেকে 2023 সালে 9,615 এ বেড়েছে, 1,295 কেস বৃদ্ধি পেয়েছে”

“এই হারও 2022 সালে প্রতি 100,000 জনে 2.5 থেকে 2023 সালে 2.9-তে বেড়েছে,” এটি যোগ করেছে, উল্লেখ করে যে সংখ্যাগুলি সমস্ত বয়সের মধ্যে ছিল৷ সংস্থার ডেটা 2013 সালে প্রায় 10,000 সংক্রমণ দেখায়।

সিডিসি কর্মকর্তারা আশা করেছিলেন যে টিবি সংখ্যা বাড়বে, কিন্তু 2023 সালের সংখ্যা “প্রত্যাশিত তুলনায় একটু বেশি ছিল,” এজেন্সির যক্ষ্মা নির্মূল বিভাগের পরিচালক ড. ফিলিপ লোবু, অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন।

হেয়ার সেলুনে যাওয়ার পর মহিলার কিডনি নষ্ট হয়ে গেছে

ডাক্তার যক্ষ্মা রোগীর এক্স-রে দেখছেন। (স্পেন্সার প্ল্যাট/গেটি ইমেজ)

নতুন সিডিসি পরিসংখ্যান 2023 সালে কতজন নতুন সংক্রমিত হয়েছিল তার একটি গণনা নয়, বরং কতজন লোক কাশি বা অন্যান্য উপসর্গ তৈরি করেছে এবং নির্ণয় করা হয়েছে।

2023 সালে গণনা করা আনুমানিক 85% লোক কমপক্ষে এক বা দুই বছর আগে সংক্রামিত হয়েছিল এবং তাদের সুপ্ত টিবি বলা হয়, যখন ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করে এবং ফুসফুস বা শরীরের অন্যান্য অংশে হাইবারনেট করে। বিশেষজ্ঞদের অনুমান প্রায় 13 মিলিয়ন আমেরিকানদের সুপ্ত টিবি আছে এবং তারা সংক্রামক নয়।

“যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে যক্ষ্মার ঘটনা বিশ্বের মধ্যে সর্বনিম্ন এবং বেশিরভাগ মার্কিন বাসিন্দারা ন্যূনতম ঝুঁকিতে রয়েছে, তবুও যক্ষ্মা যথেষ্ট বিশ্বব্যাপী অসুস্থতা এবং মৃত্যুহার সৃষ্টি করে চলেছে,” সিডিসি বলছে, এটিকে “বিশ্বের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ ঘাতকদের মধ্যে একটি বলে অভিহিত করেছে।” ”

সাম্প্রতিক সিডিসি রিপোর্ট অনুযায়ী ড্রাগ ওভারডোজ রেকর্ড উচ্চে পৌঁছেছে

যক্ষ্মা ব্যাকটেরিয়া

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দ্বারা প্রদত্ত এই 2006 ইলেক্ট্রন মাইক্রোস্কোপ ইমেজটি মাইকোব্যাকটেরিয়াম যক্ষ্মা ব্যাকটেরিয়া দেখায়, যা যক্ষ্মা রোগের কারণ। (জেনিস কার/সিডিসি/এপি)

সিডিসি বলেছে যে যক্ষ্মা হয় “মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস” নামক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট যা সাধারণত ফুসফুসকে লক্ষ্য করে তবে কিডনি, মেরুদণ্ড এবং মস্তিষ্কের মতো শরীরের অন্যান্য অংশেও আক্রমণ করতে পারে।

ফুসফুসে টিবি রোগের লক্ষণগুলির মধ্যে রয়েছে বুকে ব্যথা এবং দীর্ঘস্থায়ী কাশি, কখনও কখনও রক্ত।

অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে দুর্বলতা বা ক্লান্তি, ওজন হ্রাস, জ্বর এবং ক্ষুধা হ্রাস।

করোনভাইরাস মহামারীর শুরুতে মামলাগুলি তীব্রভাবে হ্রাস পেয়েছিল, তবে তারপর থেকে বাড়ছে।

মাইক্রোস্কোপে যক্ষ্মার ব্যাকটেরিয়া

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দ্বারা প্রদত্ত 1966 সালের এই মাইক্রোস্কোপ ফটোতে মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস ব্যাসিলি দেখানো হয়েছে। 28 মার্চ বৃহস্পতিবার সিডিসি প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, 2023 সালে মার্কিন যক্ষ্মা মামলার সংখ্যা এক দশকের মধ্যে সর্বোচ্চ। (এলিজাবেথ এস. মিঙ্গিওলি/সিডিসি/এপি)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে টিক দিন

“ইউএস কেসে এই মহামারী পরবর্তী বৃদ্ধি টিবি নির্মূলের প্রচেষ্টায় উচ্চতর টিবি হার সহ সম্প্রদায় এবং তাদের চিকিৎসা প্রদানকারীদের সাথে জড়িত থাকার গুরুত্ব তুলে ধরে এবং গুরুতর রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কৌশলগুলি পরিচালনা করার জন্য জনস্বাস্থ্য কর্মসূচিতে সক্ষমতা জোরদার করার গুরুত্ব তুলে ধরে,” সিডিসি বলেছেন

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

Source link

Related posts

মাইগ্রেনের ব্যথা কমাতে যে খাবার গুলো খাবেন

News Desk

এই ছুটির সাজসজ্জা এবং ট্রিট পোষা প্রাণীদের জন্য হুমকি হতে পারে, পশুচিকিত্সকরা সতর্ক করেছেন

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার কি প্রতি রাতে মুখ ধুতে হবে?’

News Desk

Leave a Comment