স্কুল থেকে ফিরে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন এমন অভিভাবকদের শিশুদের সাথে মাদক সম্পর্কে কথা বলার জন্য অনুরোধ করা হচ্ছে: ‘সুদূরপ্রসারী প্রভাব’
স্বাস্থ্য

স্কুল থেকে ফিরে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন এমন অভিভাবকদের শিশুদের সাথে মাদক সম্পর্কে কথা বলার জন্য অনুরোধ করা হচ্ছে: ‘সুদূরপ্রসারী প্রভাব’

বিশেষজ্ঞরা বলছেন, দিগন্তে একটি নতুন স্কুল বছর শুরু হওয়ার সাথে সাথে, এটি বাবা-মা এবং যত্নশীলদের জন্য শিশু এবং কিশোর-কিশোরীদের সাথে মাদক ব্যবহারের ঝুঁকি সম্পর্কে কথা বলার জন্য একটি গুরুত্বপূর্ণ সময়।

ন্যাশনাল সেন্টার ফর ড্রাগ এবিউজ স্ট্যাটিস্টিকসের তথ্য অনুযায়ী, গত বছরে আটজন কিশোর-কিশোরীর মধ্যে অন্তত একজন অবৈধ পদার্থের অপব্যবহার করেছে।

একা অষ্টম শ্রেণির ছাত্রদের মধ্যে, 2016 এবং 2020-এর মধ্যে মাদকের ব্যবহার 61% বৃদ্ধি পেয়েছে — অল্প বয়সে সচেতনতা এবং হস্তক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরে।

অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারের অনেকগুলি পদার্থের অপব্যবহারের মতো একই প্রভাব রয়েছে, বিশেষজ্ঞ বলেছেন

“মাদক সম্পর্কে খোলামেলা কথোপকথন শিশুদের প্রথম স্থানে তাদের চেষ্টা করা থেকে বিরত রাখতে সাহায্য করতে পারে,” ওহাইওর সিনসিনাটির লিন্ডনার সেন্টার অফ হোপের আসক্তির ক্লিনিকাল ডিরেক্টর ক্রিস টুয়েল ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে বলেছেন।

“যখন বাচ্চারা ভালভাবে অবগত হয়, তখন তারা সহকর্মীদের চাপ প্রতিরোধ করতে এবং স্বাস্থ্যকর পছন্দ করার সম্ভাবনা বেশি থাকে।”

বিশেষজ্ঞরা বলছেন, দিগন্তে একটি নতুন স্কুল বছর শুরু হওয়ার সাথে সাথে, এটি বাবা-মা এবং যত্নশীলদের জন্য শিশু এবং কিশোর-কিশোরীদের সাথে মাদক ব্যবহারের ঝুঁকি সম্পর্কে কথা বলার জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। (আইস্টক)

মাদক-সম্পর্কিত বিষয়গুলিকে সম্বোধন করা আরও দেখায় যে পিতামাতারা তাদের সন্তানদের মঙ্গল সম্পর্কে যত্নশীল এবং কঠিন কথোপকথনে জড়িত হতে ইচ্ছুক, যা বিশ্বাস তৈরি করে এবং পিতামাতা-সন্তানের সম্পর্ককে শক্তিশালী করে, Tuell যোগ করেছেন।

Fox News Digital বিশেষজ্ঞদের সাথে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলেছে যা বাবা-মায়ের জানা উচিত — এবং তাদের বাচ্চাদের সাথে কথা বলা উচিত — যখন তারা স্কুলে ফিরে যাচ্ছে।

ফেন্টানাইল যে কোনো ওষুধকে প্রাণঘাতী করে তুলতে পারে

এমনকি যদি কোনো ওষুধকে “কম বিপজ্জনক” বলে মনে হয়, সেখানে সবসময় সম্ভাবনা থাকে যে এটি ফেন্টানাইল দিয়ে তৈরি, একটি শক্তিশালী সিন্থেটিক ওপিওড যা হেরোইনের চেয়ে 50 গুণ বেশি এবং মরফিনের চেয়ে 100 গুণ বেশি শক্তিশালী, সিডিসি অনুসারে।

ফেন্টানাইল প্রায়শই অন্যান্য ওষুধের সাথে যোগ করা হয় কারণ এটি কম খরচে শক্তি বাড়ায়, এটি বিক্রি করা লোকেদের জন্য এটি আরও লাভজনক করে তোলে।

আসক্তি ব্যথা ব্যবস্থাপনাকে জটিল করে তোলে, কিন্তু নতুন নির্দেশিকা ‘জটিল রোগীদের’ জন্য সাহায্য করে

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি কথোপকথনে ডালাস, টেক্সাসের বার্নিং ট্রি প্রোগ্রামের আসক্তি বিশেষজ্ঞ পিটার পিরাইনো বলেছেন, “সমস্ত অবৈধ ওষুধের বর্তমানে ফেন্টানাইল দিয়ে কাটা বা কলঙ্কিত হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে।”

“এটি কোনও অবৈধ পদার্থের ব্যবহারকে চেম্বারে তিনটি বুলেট সহ রাশিয়ান রুলেটের খেলা করে তোলে।”

সিডিসি জানিয়েছে, 2013 সালের তুলনায় 2021 সালে 22 গুণ বেশি ফেন্টানিলের মতো সিন্থেটিক ওপিওডের কারণে।

“বর্তমানে সমস্ত অবৈধ ওষুধের ফেন্টানাইল দিয়ে কাটা বা কলঙ্কিত হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে। এটি কোনও অবৈধ পদার্থের ব্যবহারকে রাশিয়ান রুলেটের খেলা করে তোলে।”

“ফেনটানাইল এখন 18 থেকে 50 বছর বয়সী ছেলেদের এক নম্বর হত্যাকারী,” পিরাইনো বলেন।

“এটি বছরে যথেষ্ট লোককে হত্যা করে যে এটি বছরের প্রতিটি দিন একটি জেট বিধ্বস্ত হওয়া এবং বোর্ডে থাকা সবাইকে মারার সমান।”

এটাও মনে রাখা জরুরী যে ড্রাগগুলি সবসময় মাদকের মতো দেখায় না, টেনেসির আমেরিকান অ্যাডিকশন সেন্টারের চিফ মেডিকেল অফিসার লরেন্স ওয়েইনস্টেইনকে সতর্ক করেছেন।

টিন হোল্ডিং বড়ি

একজন আসক্তি বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এটি একটি খুব বাস্তব সম্ভাবনা যে তারা একটি ঘনিষ্ঠ বন্ধুর কাছ থেকে একটি পিল পান – যারা সম্ভবত জানেন না যে তারা কাউকে একটি নকল পিল দিয়েছেন – তাদের মৃত্যুর কারণ হতে পারে।” (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “জাল বড়িগুলি যে ওষুধগুলিকে তারা বলে মনে করছে তা থেকে প্রায় অদৃশ্য৷ “সহজভাবে বললে, যদি তাদের জন্য কোনো ওষুধ না দেওয়া হয়, তাহলে তাদের এটি গ্রহণ করা উচিত নয়।”

“এটি একটি খুব বাস্তব সম্ভাবনা যে তারা একটি ঘনিষ্ঠ বন্ধুর কাছ থেকে একটি পিল পান – যারা সম্ভবত জানেন না যে তারা কাউকে একটি নকল পিল দিয়েছে – তাদের মৃত্যুর কারণ হতে পারে।”

ভ্যাপিং সিগারেট খাওয়ার মতোই ক্ষতিকর

যদিও ভ্যাপিংকে ঐতিহ্যগত ধূমপানের একটি “নিরাপদ” বিকল্প হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয়, গবেষণায় দেখা গেছে যে ই-সিগারেট মানুষের কোষের জেনেটিক উপাদানকে তামাকজাত দ্রব্যের মতোই প্রভাবিত করতে পারে, উল্লেখ করেছেন সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং গবেষক ক্লডিয়া অ্যান্ডল।

ই-সিগারেটের ফ্যাড বেড়ে যাওয়ার সাথে সাথে কীভাবে ভ্যাপিং বন্ধ করবেন: 6টি স্মার্ট পদক্ষেপ নিতে হবে

“বেশিরভাগ ই-সিগারেট ভ্যাপগুলিতে প্রথাগত তামাকজাত দ্রব্যের তুলনায় অনেক বেশি ঘনত্বে নিকোটিন থাকে এবং তারা কিশোর-কিশোরীদের নিকোটিন নির্ভরতা এবং আসক্তির ঝুঁকিতে রাখে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমাদের সবচেয়ে বড় উদ্বেগ হল যে নিকোটিন কার্সিনোজেন তৈরি করে, যা তামাক-সম্পর্কিত ক্যান্সারের দিকে পরিচালিত করার সম্ভাবনা রাখে,” তিনি বলেছিলেন। “ভেপিং পুরো প্রজন্মকে ক্যান্সার হওয়ার ঝুঁকিতে ফেলতে পারে, শুধু মুখে নয় ফুসফুসেও।”

“যখন বাচ্চারা ভালভাবে অবগত হয়, তখন তারা সহকর্মীদের চাপ প্রতিরোধ করতে এবং স্বাস্থ্যকর পছন্দ করার সম্ভাবনা বেশি থাকে।”

Vaping এছাড়াও cavities এবং মাড়ি রোগের কারণ, এবং অবশেষে দাঁত পড়ে যেতে পারে, Andl সতর্ক.

“যেহেতু ই-সিগগুলি প্রায় 10 থেকে 15 বছর ধরে আছে, তাই আমরা নিশ্চিতভাবে জানতে পারব না যে যতক্ষণ না বাচ্চারা এখন ভ্যাপ করছে তাদের জন্য খুব দেরি না হওয়া পর্যন্ত এর প্রভাবগুলি কী হবে”।

নারকান জীবন বাঁচাতে পারে

Narcan, Naloxone নামক একটি মাদকদ্রব্যের একটি ব্র্যান্ড যা অতিরিক্ত মাত্রার প্রভাবকে বিপরীত করতে পারে, এখন প্রেসক্রিপশন ছাড়াই কাউন্টারে কেনার জন্য উপলব্ধ।

বেশিরভাগ রাজ্য যে কোনও ব্যক্তিকে ওষুধ বহন করার অনুমতি দেয়, পিরাইনো উল্লেখ করেছেন।

Narcan, Naloxone নামক একটি মাদকদ্রব্যের একটি ব্র্যান্ড যা অতিরিক্ত মাত্রার প্রভাবকে বিপরীত করতে পারে, এখন প্রেসক্রিপশন ছাড়াই কাউন্টারে কেনার জন্য উপলব্ধ। (ড্রু অ্যাঞ্জারার/গেটি ইমেজ)

“প্রত্যেক শিক্ষার্থী এবং অভিভাবকদের জানা উচিত কিভাবে নারকান ব্যবহার করতে হয় এবং এটি সর্বদা তাদের ব্যক্তির কাছে রাখতে হয় এবং বেশিরভাগ স্কুলে এটি প্রাঙ্গনে থাকা উচিত,” পিরাইনো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

যদি একজন অভিভাবক একটি স্কুলে নারকান আছে কিনা তা নিয়ে অনিশ্চিত হন, পিরাইনো প্রশাসন বা নার্সিং অফিসে কল করার বা স্কুল বোর্ডের সভায় বিষয়টি উত্থাপন করার পরামর্শ দেন।

মাদকের ব্যবহার প্রায়ই মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত

যে কিশোর-কিশোরীরা একাকীত্ব, বিষণ্ণতা এবং/অথবা উদ্বেগে ভুগছে তারা মাদক ব্যবহার করার জন্য সহকর্মীদের চাপের জন্য বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে, পিরাইনো বলেছেন।

যে শিশুটি প্রত্যাহার করে নিয়েছে এবং শখ, বন্ধুবান্ধব এবং সামাজিক অনুষ্ঠানে আগ্রহ হারিয়ে ফেলেছে সে আরও সংবেদনশীল হতে পারে, তিনি যোগ করেছেন।

জাইল্যাজিন (বা ‘ট্রানক’) এর সাথে মেশানো হলে ফেন্টানাইল আরও মারাত্মক হয়: আপনার এখন যা জানা উচিত

পদার্থের ব্যবহার সম্পর্কে কথোপকথন প্রায়শই মানসিক স্বাস্থ্য এবং মোকাবেলা করার পদ্ধতি সম্পর্কে আলোচনার দিকে নিয়ে যেতে পারে, টুয়েল সম্মত হন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অনেক ব্যক্তি যারা পদার্থ ব্যবহারের সমস্যা তৈরি করে তাদের একটি সহ-অবস্থান মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে।” “অভিভাবকরা শিশুদের মানসিক চাপ, উদ্বেগ এবং অন্যান্য আবেগগুলি পরিচালনা করার জন্য স্বাস্থ্যকর উপায় বিকাশে সহায়তা করতে পারেন।”

স্বাস্থ্য, আইনি পরিণতি জোর দিন

“বাচ্চাদের ড্রাগ ব্যবহারের আইনি এবং স্বাস্থ্যগত পরিণতি সম্পর্কে বোঝার প্রয়োজন,” Tuell বলেছেন। “অভিভাবকরা বাচ্চাদের বুঝতে সাহায্য করতে পারেন যে ড্রাগ এবং অ্যালকোহল ব্যবহার তাদের জীবনে সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।”

শারীরিক প্রভাবের পরিপ্রেক্ষিতে, Tuell স্বাস্থ্য এবং সুস্থতার চারপাশে কথোপকথন তৈরি করার সুপারিশ করেছিল।

টেবিলে মেয়ের সাথে মা

“অভিভাবকরা বাচ্চাদের বুঝতে সাহায্য করতে পারেন যে ড্রাগ এবং অ্যালকোহল ব্যবহার তাদের জীবনে সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।” (আইস্টক)

“শারীরিক ও মানসিক স্বাস্থ্য, একাডেমিক পারফরম্যান্স, সম্পর্ক এবং ভবিষ্যত লক্ষ্যের উপর ড্রাগ ব্যবহারের সম্ভাব্য নেতিবাচক পরিণতি নিয়ে আলোচনা করুন,” তিনি বলেন।

সুস্পষ্ট প্রত্যাশা সেট করা এবং মাদকের ব্যবহার সম্পর্কে পারিবারিক নিয়ম প্রতিষ্ঠা করাও গুরুত্বপূর্ণ, Tuell বলেন, এবং নিশ্চিত করা যে শিশুটি সেই নিয়ম ভঙ্গের পরিণতি বুঝতে পারে।

টোন এবং পদ্ধতি গুরুত্বপূর্ণ

বাচ্চাদের সাথে মাদকের বিষয় নিয়ে আলোচনা করার সময়, সঠিক সুরে আঘাত করা গুরুত্বপূর্ণ, ওয়েইনস্টাইন বলেছেন।

“অনুমোদিতভাবে বিতরণ করা বার্তাগুলি গ্রহণ না হওয়ার খুব বেশি সম্ভাবনা রয়েছে,” তিনি বলেছিলেন। “ভয় কৌশল কার্যকর হয় না। এই বিষয় সম্পর্কে বাস্তবে কথা বলুন।”

ওপিওড ড্রাগস অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় অর্ধেকেরও বেশি মৃত্যুর কারণ: নতুন গবেষণা

পিতামাতার জন্য তাদের সন্তানদের কথা বলতে দেওয়া, তাদের কথা শুনতে এবং তাদের চিন্তাভাবনা এবং মতামত যাচাই করাও গুরুত্বপূর্ণ।

“নিশ্চিত করুন যে আপনার শিশুরা জানে যে তারা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলি নিয়ে আপনার কাছে আসতে পারে, যেমন বিষণ্নতা এবং উদ্বেগ, যাতে তারা ওষুধের জন্য বাইরের উত্সগুলিতে না যায়,” ওয়েইনস্টেইন বলেছিলেন।

অভিভাবক কিশোরের সাথে কথা বলছেন

কথোপকথন হওয়া উচিত বয়স-উপযুক্ত, সম্মানজনক এবং বিচারহীন, একজন আসক্তি বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“এটি অবশ্যই একটি বিষয় যা অভিভাবকদের হালকাভাবে নেওয়া উচিত নয়, কারণ অনেকেই পুরোপুরি বুঝতে পারে না যে তাদের সন্তানের জন্য একটি মারাত্মক ভুল করা কতটা সহজ হতে পারে।”

এই কথোপকথনগুলি বয়স-উপযুক্ত, সম্মানজনক এবং বিচারহীন হওয়া উচিত, টুয়েল বলেছিলেন।

তিনি যোগ করেছেন, “এটি এমন একটি পরিবেশ তৈরি করা গুরুত্বপূর্ণ যেখানে শিশুরা প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং শাস্তির ভয় ছাড়াই তাদের চিন্তাভাবনা শেয়ার করতে নিরাপদ বোধ করে।”

‘তারা সবসময় আপনার কাছে আসতে পারে’

শিশুদের স্কুল পরামর্শদাতা, ডাক্তার, পরিবারের সদস্য বা অন্যান্য বিশ্বস্ত পেশাদারদের কাছ থেকে পেশাদার সাহায্য নেওয়া উচিত যদি তারা ড্রাগ-সম্পর্কিত সমস্যাগুলির সাথে লড়াই করে, বিশেষজ্ঞরা সম্মত হন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যে বাচ্চারা তাদের বাবা-মায়ের সাথে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে তারা কঠিন পরিস্থিতির মুখোমুখি হলে নির্দেশনা পাওয়ার সম্ভাবনা বেশি,” টিউয়েল বলেছিলেন।

“আপনার সন্তানকে জানতে দিন যে তারা সর্বদা মাদক বা অন্য কোন বিষয় সম্পর্কে প্রশ্ন বা উদ্বেগ নিয়ে আপনার কাছে আসতে পারে,” পিরাইনো।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“একটি বিচারহীন এবং সহায়ক পরিবেশ গড়ে তুলুন।”

এই কথোপকথনগুলিকে সহজতর করার জন্য অনেক শিক্ষামূলক সংস্থান, বই এবং অনলাইন উপকরণ উপলব্ধ রয়েছে, Tuell উল্লেখ করেছেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

পায়ে ব্যথার কারণে আপনার ঘুম কি ব্যাহত হয়? এখানে সবচেয়ে আশ্চর্যজনক কিছু কারণ আছে

News Desk

ম্যাসাচুসেটস মারাত্মক ওয়েস্ট নাইল ভাইরাসের প্রথম দুটি ঘটনা দেখে

News Desk

হামের ক্ষেত্রে শিকাগো অভিবাসী আশ্রয়কেন্দ্রে যক্ষ্মা ছড়িয়ে পড়ে

News Desk

Leave a Comment