স্কুল সরবরাহের ছদ্মবেশে ভ্যাপ কর্তৃপক্ষকে উদ্বিগ্ন করে এবং চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আইটেম আসার সাথে সাথে তাৎক্ষণিক সতর্কতা
স্বাস্থ্য

স্কুল সরবরাহের ছদ্মবেশে ভ্যাপ কর্তৃপক্ষকে উদ্বিগ্ন করে এবং চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আইটেম আসার সাথে সাথে তাৎক্ষণিক সতর্কতা

কর্তৃপক্ষ বাবা-মা এবং শিক্ষকদের সতর্ক করছে যে মাদকের দিকে নজর রাখতে হবে যেগুলো সবসময় মাদকের মতো দেখায় না, বিশেষ করে যখন একটি নতুন স্কুল বছর চলছে।

উদাহরণস্বরূপ, স্কুল সরবরাহের ছদ্মবেশে ভ্যাপ রয়েছে – বিশেষ করে হাইলাইটার।

কিছু হাইলাইটার ভ্যাপ এমনকি বাচ্চাদের জন্য উপযোগী স্বাদে পাওয়া যায় যেমন আম, স্ট্রবেরি কলা এবং ব্লুবেরি আইস।

অন্যান্য ভ্যাপগুলি ইউএসবি ড্রাইভ, বলপয়েন্ট কলম এবং এমনকি ফোনের মতো দেখতে পারে, রিপোর্ট অনুসারে।

স্কুল থেকে ফিরে যাওয়ার জন্য প্রস্তুতি নেওয়া পিতামাতাদের মাদক সম্পর্কে বাচ্চাদের সাথে কথা বলার জন্য অনুরোধ করা হয়: ‘সুদূরপ্রসারী প্রভাব’

স্টিফান বেজেস, একজন টহল সার্জেন্ট যিনি 19 বছরেরও বেশি সময় ধরে শিকাগো শহরতলিতে একটি পুলিশ বিভাগের সাথে কাজ করেছেন এবং এর আগে একটি স্কুল রিসোর্স অফিসার হিসাবে কাজ করেছেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে এই ভ্যাপগুলি সারা দেশে বিভিন্ন দোকানে এবং ধূমপানের দোকানে পাওয়া যায়।

“বাচ্চা-আলোভক স্বাদের ডিসপোজেবল ভ্যাপগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধ, তবুও দেশব্যাপী দোকানে ব্যাপকভাবে পাওয়া যায় এবং অপরাধমূলকভাবে পাচার করা হয়,” তিনি বলেছিলেন।

আম, স্ট্রবেরি কলা এবং ব্লুবেরি বরফের মতো বাচ্চা-বান্ধব স্বাদে একটি নির্দিষ্ট ধরণের হাইলাইটার ভ্যাপ পাওয়া যায়। (iStock)

নিকোটিন আসক্তি, ফুসফুসের ক্ষতি, মাড়ির রোগ এবং মুখের ক্যান্সার সহ – ভ্যাপিংয়ের পরিচিত ঝুঁকিগুলি ছাড়াও – বেজেস সতর্ক করেছিলেন যে অবৈধ ভ্যাপগুলি অন্যান্য লুকানো বিপদ সৃষ্টি করতে পারে।

অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারের অনেকগুলি পদার্থের অপব্যবহারের মতো একই প্রভাব রয়েছে, বিশেষজ্ঞ বলেছেন

“অবৈধ, স্বাদযুক্ত, ডিসপোজেবল ভ্যাপগুলি তরুণদের ভ্যাপিং মহামারীতে চালিত করছে,” তিনি বলেছিলেন।

“অবৈধ, স্বাদযুক্ত, ডিসপোজেবল ভ্যাপগুলি তরুণদের ভ্যাপিং মহামারী চালাচ্ছে।”

“তারা চীন থেকে আসছে এবং সম্পূর্ণ অনিয়ন্ত্রিত,” তিনি আরও বলেন।

“যেহেতু তারা অনিয়ন্ত্রিত, তারা বিপজ্জনক পদার্থ থাকতে পারে যা ব্যবহারকারীদের দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে।”

কিশোর vape কলম

ই-সিগারেটের বিক্রয় 2020 এবং 2022 এর মধ্যে প্রায় 50% বৃদ্ধি পেয়েছে, জুনের সিডিসি সমীক্ষা অনুসারে। (iStock)

“তাদের নিকোটিন সামগ্রী বা তাদের মধ্যে আর কী থাকতে পারে তা জানার কোনও উপায় নেই,” অফিসার যোগ করেছেন। “আমরা জানি এই অবৈধ ডিসপোজেবল ভ্যাপগুলির চীনা নির্মাতারাও ফেন্টানাইল তৈরি করছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পাচার করছে।”

তিনি অভিভাবকদের এই নিষ্পত্তিযোগ্য, স্বাদযুক্ত ভ্যাপগুলির বিপদ সম্পর্কে তাদের বাচ্চাদের সাথে কথা বলার জন্য অনুরোধ করেছিলেন – এবং সরকারী নিয়ন্ত্রণের জন্যও আহ্বান জানিয়েছেন।

ই-সিগারেটের ফ্যাড বেড়ে যাওয়ার সাথে সাথে কীভাবে ভ্যাপিং বন্ধ করবেন: 6টি স্মার্ট পদক্ষেপ নিতে হবে

বিজেস বলেন, “এফডিএ-কে রাজ্য ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে প্রয়োগ ও সমন্বয় বাড়ানোর মাধ্যমে তার অংশটিও করতে হবে যাতে তাদের সমর্থন এবং স্পষ্টতা থাকে তা নিশ্চিত করার জন্য তাদের এই বিপজ্জনক অবৈধ নিষ্পত্তিযোগ্য ভ্যাপগুলিকে তাক থেকে অবিলম্বে সরিয়ে ফেলার জন্য”।

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে, একজন এফডিএ মুখপাত্র বলেছেন যে সংস্থাটি “আমাদের দেশের যুবকদের হাত থেকে ই-সিগারেট দূরে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা এই পণ্যগুলি বেআইনিভাবে বিক্রি করার জন্য কোম্পানিগুলিকে জবাবদিহি করতে থাকব, বিশেষ করে যেগুলি নির্লজ্জভাবে লক্ষ্য করে। যৌবন.”

আজ পর্যন্ত, এফডিএ 23টি তামাক-গন্ধযুক্ত ই-সিগারেট পণ্য এবং ডিভাইস অনুমোদন করেছে, যেটি একমাত্র ই-সিগারেট পণ্য যা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধভাবে বিক্রি হতে পারে

এফডিএ সদর দপ্তর

এফডিএর একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি “আমাদের দেশের যুবকদের হাত থেকে ই-সিগারেট দূরে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা এই পণ্যগুলি বেআইনিভাবে বিক্রি করার জন্য কোম্পানিগুলিকে জবাবদিহি করতে থাকব, বিশেষ করে যেগুলি নির্লজ্জভাবে যুবকদের লক্ষ্য করে।” (iStock)

“বেআইনিভাবে বিপণনকৃত পণ্যের বিতরণ বা বিক্রয় সম্মতি এবং প্রয়োগকারী পদক্ষেপের সাপেক্ষে,” সংস্থাটি আরও বলেছে।

28 জুলাই, 2023 পর্যন্ত, FDA তার বিবৃতি অনুসারে, ই-সিগারেট সহ অননুমোদিত তামাকজাত দ্রব্য উত্পাদন, বিক্রয় এবং/অথবা বিতরণের জন্য সংস্থাগুলিকে প্রায় 600টি সতর্কীকরণ চিঠি জারি করেছে৷

এর মধ্যে গত বছরের শেষের দিকে জারি করা সংস্থাগুলিকে জারি করা সতর্কতামূলক চিঠিগুলি অন্তর্ভুক্ত রয়েছে যেগুলি খেলনা, খাবার বা কার্টুন চরিত্রগুলির মতো দেখতে প্যাকেজ করা অবৈধ ই-সিগারেট পণ্য বাজারজাত করে যা যুবকদের দ্বারা ব্যবহারের প্রচার করতে পারে, সংস্থাটি জানিয়েছে।

অধ্যয়নের পার্শ্ব প্রতিক্রিয়াগুলিকে হাইলাইট করার পরে ওজন কমানোর জন্য ডাক্তাররা ডায়াবেটিসের ওষুধের বিষয়ে সতর্কতা অবলম্বন করেন

“একটি সতর্কীকরণ চিঠি পাওয়ার পর, বেশিরভাগ কোম্পানি উল্লিখিত লঙ্ঘনগুলি সংশোধন করে,” মুখপাত্র বলেছেন। “তবে, লঙ্ঘনগুলি অবিলম্বে সংশোধন করতে ব্যর্থতার ফলে অতিরিক্ত FDA পদক্ষেপ যেমন নিষেধাজ্ঞা, জব্দ এবং/অথবা দেওয়ানী অর্থ জরিমানা হতে পারে।”

ভ্যাপ কলম

নিকোটিন আসক্তি, ফুসফুসের ক্ষতি, মাড়ির রোগ এবং মুখের ক্যান্সার সহ – ভ্যাপিংয়ের পরিচিত ঝুঁকিগুলি ছাড়াও – বেজেস সতর্ক করেছিলেন যে অবৈধ ভ্যাপগুলি অন্যান্য লুকানো বিপদ সৃষ্টি করতে পারে। (iStock)

বিএমজে জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ডিসপোজেবল ই-সিগারেটগুলি “বড়, শক্তিশালী এবং সস্তা,” উচ্চ পরিমাণে “ই-তরল” এবং নিকোটিনের মাত্রা সহ।

“নিকোটিন একটি অত্যন্ত আসক্তিযুক্ত পদার্থ, যা দাহ্য তামাকজাত দ্রব্যের সূচনা এবং আরও ব্যবহারের সাথে যুক্ত, এই পণ্যগুলি ব্যবহার কমানো বা ছেড়ে দেওয়া কঠিন করে তোলে,” বিএমজে জার্নাল বলেছে৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এছাড়াও, নিকোটিন ব্যবহার গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে, বিশেষ করে যুবক ব্যবহারকারীদের মধ্যে, কারণ এটি মস্তিষ্কের বিকাশের ক্ষতি করতে পারে (এবং) রক্তনালীগুলিকে ক্ষতি করতে পারে … এর ব্যবহার হতাশা এবং উদ্বেগের অনুভূতির সাথে যুক্ত হয়েছে,” গবেষণার লেখকরা লিখেছেন।

“তাদের নিকোটিন সামগ্রী বা তাদের মধ্যে অন্য কী থাকতে পারে তা জানার কোন উপায় নেই।”

জুন থেকে সিডিসি সমীক্ষা অনুসারে, 2020 থেকে 2022 সালের মধ্যে ই-সিগারেটের বিক্রি প্রায় 50% বেড়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সব জায়গায় অভিভাবকদের তাদের সন্তানরা এই বিপজ্জনক অবৈধ ভ্যাপগুলি ব্যবহার করছে না তা নিশ্চিত করার জন্য পরিশ্রমী হওয়া উচিত এবং তাদের স্থানীয় কর্তৃপক্ষ তাদের দোকানের তাক থেকে সরিয়ে দেওয়ার জন্য ব্যবস্থা নিচ্ছে,” বিজেস বলেছেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

"বিস্ময়কর" 2022 সালে বিশ্বব্যাপী হামের প্রাদুর্ভাব বৃদ্ধি, CDC এবং WHO রিপোর্ট

News Desk

কিশোর-কিশোরী মদ্যপান: কেন অল্পবয়সী লোকেদের জন্য অতিরিক্ত মদ্যপান করা এত বিপজ্জনক

News Desk

এই স্বল্প পরিচিত সিন্ড্রোমের সাথে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। আপনার জেনেটিক অবস্থা আছে কিনা তা কীভাবে জানবেন তা এখানে

News Desk

Leave a Comment