স্টুডেন্টরা ব্রেন টিউমার থেরাপির নতুন লক্ষ্য খুঁজে পেতে এআই প্রযুক্তি ব্যবহার করে — দ্রুত রোগের সাথে লড়াই করার লক্ষ্যে
স্বাস্থ্য

স্টুডেন্টরা ব্রেন টিউমার থেরাপির নতুন লক্ষ্য খুঁজে পেতে এআই প্রযুক্তি ব্যবহার করে — দ্রুত রোগের সাথে লড়াই করার লক্ষ্যে

ন্যাশনাল ব্রেইন টিউমার সোসাইটি, একটি অলাভজনক সংস্থার মতে, গ্লিওব্লাস্টোমা হল মস্তিষ্কের ক্যান্সারের সবচেয়ে মারাত্মক ধরনের একটি, গড় রোগী নির্ণয়ের পর মাত্র আট মাস বেঁচে থাকে।

দুই উচ্চাভিলাষী উচ্চ বিদ্যালয়ের ছাত্র – আন্দ্রেয়া ওলসেন, 18, অসলো, নরওয়ে থেকে এবং জ্যাচারি হারপাজ, 16, ফোর্ট লডারডেল, ফ্লোরিডা থেকে – এটি পরিবর্তন করতে চাইছেন৷

কিশোরীরা গ্লিওব্লাস্টোমা এবং বার্ধক্যের সাথে যুক্ত তিনটি নতুন টার্গেট জিন সনাক্ত করতে হংকং-ভিত্তিক চিকিৎসা প্রযুক্তি কোম্পানি ইনসিলিকো মেডিসিনের সাথে অংশীদারিত্ব করেছে।

আবিষ্কারের জন্য তারা Insilico-এর কৃত্রিম বুদ্ধিমত্তা প্ল্যাটফর্ম, PandaOmics ব্যবহার করেছিল — এবং এখন, তারা নতুন ওষুধ দিয়ে রোগের বিরুদ্ধে লড়াই করার উপায় নিয়ে গবেষণা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে।

চ্যাটজিপিটি এবং স্বাস্থ্যসেবা: এআই চ্যাটবোট কি রোগীর অভিজ্ঞতা পরিবর্তন করতে পারে?

টার্গেট জিন সম্পর্কে তাদের অনুসন্ধানগুলি 26 এপ্রিল এজিং-এ প্রকাশিত হয়েছিল, একটি পিয়ার-পর্যালোচিত বায়োমেডিকাল একাডেমিক জার্নাল।

চীনের সাংহাই থেকে তৃতীয় উচ্চ বিদ্যালয়ের ছাত্র ক্রিস্টোফার রেনও গবেষণায় অবদান রেখেছেন।

ওলসেন, যিনি যুক্তরাজ্যের সেভেনোকস স্কুলে পড়েন, 2020 সাল থেকে নিউরোসায়েন্স নিয়ে পড়াশোনা করছেন।

দুই হাই-স্কুল ছাত্র – নরওয়ের অসলো থেকে আন্দ্রেয়া ওলসেন, 18, এবং ফোর্ট লডারডেল, ফ্লোরিডার জ্যাচারি হারপাজ, 16 – গ্লিওব্লাস্টোমা এবং বার্ধক্যের সাথে যুক্ত জিন সনাক্ত করতে ইনসিলিকো মেডিসিনের এআই প্রযুক্তি ব্যবহার করেছেন৷ (আন্দ্রে ওলসেন এবং জ্যাচ হারপাজ)

তিনি ইনসিলিকোর সাথে 2021 সালে একটি ইন্টার্নশিপ শুরু করেছিলেন, যেখানে তিনি বার্ধক্য এবং ক্যান্সারের চিকিত্সার জন্য নতুন জেনেটিক লক্ষ্যগুলি উন্মোচন করতে AI ব্যবহার করতে শিখেছিলেন।

“এখানেই আমি গ্লিওব্লাস্টোমা নিয়ে এই বড় তদন্ত শুরু করেছি এবং এটি গবেষণা করার জন্য এআই ব্যবহার করেছি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

এদিকে, ফোর্ট লডারডেলের পাইন ক্রেস্ট হাই স্কুলে, হারপাজ – যিনি কম্পিউটার বিজ্ঞান এবং জীববিজ্ঞানের উপর মনোযোগ নিবদ্ধ করেছিলেন – চিকিৎসা গবেষণায় যেতে চেয়েছিলেন।

“অধ্যয়নের গতি বাড়ানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার একটি উপায় অবশ্যই আছে।”

তিনি আংশিকভাবে গ্লিওব্লাস্টোমা অধ্যয়ন করতে বেছে নিয়েছিলেন কারণ তার শৈশবের এক বন্ধু এই রোগে আক্রান্ত হয়েছিল।

স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য চ্যাটজিপিটি: এআই চ্যাটবোট কি পেশাদারদের কাজকে আরও সহজ করে তুলতে পারে?

“আমি দেখেছি যে এই ধরনের গবেষণায় কতক্ষণ সময় লাগে – ল্যাবে, লক্ষ্য আবিষ্কারগুলি পাঁচ বছর সময় নিতে পারে – এবং আমি মনে মনে ভাবলাম, ‘অধ্যয়নের গতি বাড়ানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার এবং উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী হিসাবে প্রভাব ফেলতে অবশ্যই একটি উপায় আছে৷ ,'” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

হারপাজ ইনসিলিকো মেডিসিনে এসেছিলেন এবং দুবাইতে সিইও, ডক্টর অ্যালেক্স ঝাভারনকভ, পিএইচডি-র সাথে যোগাযোগ করেছিলেন — যিনি তাকে ওলসেন এর সাথে সংযুক্ত করেছিলেন।

দুই ছাত্র গ্লিওব্লাস্টোমা প্রকল্পে সহযোগিতা শুরু করে। অবশেষে, তারা তিনটি নতুন লক্ষ্য মস্তিষ্কের টিউমার জিন আবিষ্কার করেছে – CNGA3, GLUD1 এবং SIRT1।

“আমি মনে করি এটি ডেটার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবহারগুলির মধ্যে একটি – রোগগুলি ভাগ করা এবং মানুষের জীবনকে আরও উন্নত করা।”

মস্তিষ্কের টিউমারের অভ্যন্তরে থাকা জিনগুলিকে “লক্ষ্য” বলা হয়, যেগুলি এমন জায়গা যেখানে ওষুধগুলি রোগ বন্ধ করতে সাহায্য করবে।

“মূলত, একটি লক্ষ্য একটি ক্যান্সার বা একটি ভিন্ন রোগের জন্য কিছু ড্রাইভিং ফ্যাক্টর, যেখানে আপনি যদি এটিকে বাধা দিতে পারেন বা এটি চালু বা বন্ধ করতে পারেন তবে আপনি ক্যান্সারের বৃদ্ধি বন্ধ করতে এবং রোগ নিরাময় করতে পারেন,” হারপাজ ব্যাখ্যা করেছেন।

AI এবং হার্টের স্বাস্থ্য: যন্ত্রগুলি আল্ট্রাসাউন্ড পড়ার কাজটি সোনোগ্রাফারদের চেয়ে ভাল করে, গবেষণা বলছে

“এটি একটি সাধারণ কেমোথেরাপির তুলনায় সত্যিই দুর্দান্ত, যেখানে এটি প্রতিটি দ্রুত বর্ধনশীল কোষকে আক্রমণ করে এবং ক্যান্সার ছাড়া শরীরের অন্যান্য অংশের জন্য সত্যিই ক্ষতিকর।”

জাচ হারপাজ

জ্যাক হারপাজ, 16, 2022 সালে ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াতে ইন্টারন্যাশনাল ফোরাম অন রিসার্চ এক্সিলেন্স (IFoRE) এ তার ফলাফল উপস্থাপন করেন। দুই কিশোরী গ্লিওব্লাস্টোমার বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন ওষুধের উপর ক্রমাগত গবেষণার মাধ্যমে তাদের ফলাফলগুলি তৈরি করার পরিকল্পনা করেছে। (জাচ হারপাজ)

গত শরতে কোপেনহেগেনে এজিং রিসার্চ অ্যান্ড ড্রাগ ডিসকভারি (ARDD) সম্মেলনে কিশোররা তাদের ফলাফল উপস্থাপন করে।

শিক্ষার্থীরা এখন রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন ওষুধের উপর ক্রমাগত গবেষণার মাধ্যমে তাদের ফলাফলগুলি তৈরি করার পরিকল্পনা করছে।

‘ট্রিলিয়ন ডেটা পয়েন্ট বিশ্লেষণ করা’

ইনসিলিকো মেডিসিনের সিইও ঝাভোরনকভ, ফক্স নিউজ ডিজিটালকে ব্যাখ্যা করেছেন যে কীভাবে পান্ডাওমিক্স সিস্টেম যে কোনও রোগের সাথে সম্পর্কিত থেরাপিউটিক লক্ষ্যগুলি সনাক্ত করতে জেনারেটিভ এআই ব্যবহার করে।

ডঃ অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি

ইনসিলিকো মেডিসিনের সিইও ডঃ অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি, ওলসেন এবং হারপাজকে তাদের গবেষণায় সংযুক্ত করতে সাহায্য করেছেন। (ড. অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি)

“এটি ট্রিলিয়ন ডেটা পয়েন্ট বিশ্লেষণ করে এই নতুন রোগের লক্ষ্যগুলি খুঁজে পায়, যার মধ্যে মানব জৈবিক ডেটা এবং বৈজ্ঞানিক প্রকাশনা, ক্লিনিকাল ট্রায়াল এবং অনুদানের অ্যাপ্লিকেশনগুলি থেকে ডেটা রয়েছে,” তিনি বলেছিলেন।

ফ্লোরিডা মেডিক্যাল টেক কোম্পানি প্রোস্টেট ক্যান্সার থেরাপির জন্য নভেল এআই পরীক্ষা চালু করেছে

“এটি অভিনবত্ব (এটি কতটা অনন্য?), ড্রাগযোগ্যতা (এটি সহজে ড্রাগ করা যায়?) এবং নিরাপত্তার মতো বিষয়গুলির উপর লক্ষ্য স্কোর করে — তাই বিজ্ঞানীরা অবিলম্বে জানেন কোন লক্ষ্যগুলি অনুসরণ করা ভাল।”

ইনসিলিকো অন্যান্য রোগের মধ্যে ক্যান্সার, ফাইব্রোসিস, দীর্ঘস্থায়ী কিডনি রোগ এবং অ্যামিওট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস (ALS) এর জন্য নতুন লক্ষ্যগুলি সনাক্ত করতে AI সিস্টেম ব্যবহার করেছে, Zhavoronkov বলেছেন।

কোম্পানির পাইপলাইনে 31টি এআই-ডিজাইন করা ওষুধ রয়েছে, যার মধ্যে একটি COVID-19 এবং আরেকটি পালমোনারি ফাইব্রোসিসের জন্য রয়েছে।

আন্দ্রেয়া ওলসেন

নরওয়ের 18 বছর বয়সী আন্দ্রেয়া ওলসেন কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের 2022 সালে এজিং রিসার্চ অ্যান্ড ড্রাগ ডিসকভারি মিটিং-এ তার কাজ উপস্থাপন করেন। গ্লিওব্লাস্টোমা এমন একটি রোগ যার জন্য গবেষকদের কাছে সর্বনিম্ন পরিমাণ তথ্য রয়েছে, তিনি বলেন। (আন্দ্রে ওলসেন)

‘ডেটা সম্পর্কে সব’

নতুন থেরাপিউটিক লক্ষ্যগুলি খুঁজে বের করার জন্য, শিক্ষার্থীরা জিন এক্সপ্রেশন অমনিবাস থেকে ডেটা স্ক্রিন করতে Insilico এর AI প্ল্যাটফর্ম ব্যবহার করে, ডেটার একটি ভান্ডার যা মেরিল্যান্ডের বেথেসডায় ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন বজায় রাখে।

“এটি সমস্ত ডেটা সম্পর্কে,” হারপাজ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এবং আমি মনে করি এটি ডেটার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবহারগুলির মধ্যে একটি – রোগগুলি ভাগ করে নেওয়া এবং মানুষের জীবনকে আরও উন্নত করা।”

গ্লিওব্লাস্টোমা এমন একটি রোগ যার জন্য গবেষকদের কাছে সর্বনিম্ন পরিমাণ তথ্য রয়েছে, ওলসেন বলেছেন।

“এ কারণেই বিশ্লেষণ করা এবং নতুন থেরাপি নিয়ে আসা এত কঠিন,” তিনি বলেছিলেন।

“অতএব, অ্যাকশনের জন্য একটি সত্যিই ভাল আহ্বান হবে আরও রোগীদের তাদের চিকিৎসা তথ্য জমা দেওয়ার জন্য যাতে ভবিষ্যতে এই ধরনের রোগ প্রতিরোধে সহায়তা করার জন্য তাদের জেনেটিক ক্রম বিশ্লেষণ করা যায়।”

বার্ধক্য এবং ক্যান্সারের মধ্যে সংযোগ

ক্যান্সার বয়স্ক ব্যক্তিদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, ক্যান্সারে আক্রান্ত 50% এরও বেশি লোকের বয়স 65 বা তার বেশি।

এই লিঙ্কটি ওলসেন এবং হারপাজকে বার্ধক্য এবং গ্লিওব্লাস্টোমা উভয়ের জন্য টার্গেট জিনের উপর তাদের প্রচেষ্টা ফোকাস করতে অনুপ্রাণিত করেছিল।

জাচ হারপাজ

ফ্লোরিডার 16 বছর বয়সী জ্যাচ হারপাজ কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের 2022 সালে এজিং রিসার্চ অ্যান্ড ড্রাগ ডিসকভারি মিটিংয়ে তার ফলাফল উপস্থাপন করেছেন। “আপনার বয়স বাড়ার সাথে সাথে বিভিন্ন রোগের সাথে সাথে আপনার ক্যান্সারের ঝুঁকি বাড়তে থাকে,” তিনি তার কাজ সম্পর্কে ফক্স নিউজ ডিজিটালকে বলেন। (জাচ হারপাজ)

হারপাজ বলেন, “বার্ধক্য হল ক্যান্সারের মতো টন রোগের প্রধান কারণ।”

“আপনার বয়স বাড়ার সাথে সাথে বিভিন্ন রোগের সাথে সাথে আপনার ক্যান্সারের ঝুঁকি বাড়তে থাকে। তাই আমরা যদি বার্ধক্যের সমস্ত নেতিবাচক প্রভাব প্রতিরোধ করার উপায় বের করতে পারি এবং আপনার বয়সের সাথে সাথে আপনাকে আপনার প্রাইম রাখতে পারি, তাহলে তা অনেক রোগ প্রতিরোধ করতে পারে। এবং সাধারণভাবে জীবনযাত্রার মান বৃদ্ধি করে।”

স্বাস্থ্যসেবাকে রূপান্তর করার জন্য AI এর সম্ভাবনা

ইনসিলিকোর প্রতিষ্ঠাতা জাভোরনকভ বলেছেন যে তিনি আশাবাদী যে এআই স্বাস্থ্যসেবা এবং ওষুধের প্রায় প্রতিটি দিককে রূপান্তর করতে পারে।

এর মধ্যে রোগের পূর্বাভাস, রোগ সনাক্তকরণ, লক্ষ্য আবিষ্কার এবং নতুন ওষুধের বিকাশ অন্তর্ভুক্ত রয়েছে, তিনি বলেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “প্রথাগত ওষুধ আবিষ্কারে, একটি ওষুধ বাজারে আনতে 10 বছরেরও বেশি সময় লাগে এবং প্রায় $2 বিলিয়ন খরচ হয় – এবং 90% ওষুধ প্রার্থী মানুষের পরীক্ষায় ব্যর্থ হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই উচ্চ ব্যয় এবং ধীর গতি নতুন জীবন রক্ষাকারী ওষুধ রোগীদের কাছে পৌঁছাতে বাধা দিচ্ছে।”

“আমি আশা করি ব্যক্তিগতকৃত ওষুধের অগ্রগতিতে এআই একটি প্রধান ভূমিকা পালন করবে।”

AI ইতিমধ্যেই স্ক্রীন রোগীদের রোগ সনাক্ত করতে, ভবিষ্যদ্বাণী করতে এবং অগ্রগতি নিরীক্ষণের জন্য ব্যবহার করা হয়েছে, ডাক্তার বলেছেন।

“অবশেষে, আমি আশা করি যে AI ব্যক্তিগতকৃত ওষুধের অগ্রগতিতে একটি প্রধান ভূমিকা পালন করবে, যেখানে চিকিত্সাগুলি তাদের ব্যক্তিগত প্রোফাইলের ভিত্তিতে একটি নির্দিষ্ট রোগীর জন্য তৈরি করা হয়,” তিনি যোগ করেছেন।

‘মানব বিজ্ঞানী অপরিহার্য’

যদিও তিনি AI এর স্বাস্থ্যসেবার গতি এবং গুণমান উন্নত করার সম্ভাবনা নিয়ে আশাবাদী, Zhavoronkov স্বীকার করেন যে প্রযুক্তি মানুষের অবদান প্রতিস্থাপন করতে পারে না।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এমনকি AI আরও ক্লান্তিকর এবং পুনরাবৃত্তিমূলক কাজ করতে পারে, আমাদের আবিষ্কারের গতিকে ত্বরান্বিত করতে দেয়, মানব বিজ্ঞানীরা অপরিহার্য,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

দীর্ঘায়ু ফোরামে আন্দ্রেয়া ওলসেন

আন্দ্রেয়া ওলসেন, 18 (অনেক ডানে), 2022 সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দীর্ঘায়ু ফোরামে যোগ দিচ্ছেন। (আন্দ্রে ওলসেন)

“মানুষই মেশিনের পিছনে আসল মস্তিষ্ক।”

তিনি আরও বলেন, “মানুষের জায়গায় AI এবং রোবট নিয়ে অনেক ভয় এবং জল্পনা রয়েছে, কিন্তু বাস্তবে, মানুষ নির্দিষ্ট কাজগুলি আরও দ্রুত এবং দক্ষতার সাথে করার জন্য প্রযুক্তির শক্তিকে কাজে লাগাচ্ছে, ঠিক যেমন আমাদের সবসময় আছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“শুধু পার্থক্য হল AI এর সাথে, এটি যে কাজগুলি সম্পাদন করতে পারে তার জটিলতার মাত্রা দ্রুত বৃদ্ধি পেয়েছে,” বলেছেন জাভোরনকভ।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার হাত কেন ফুলে যাচ্ছে এবং এর জন্য আমার কী করা উচিত?’

News Desk

নতুন গবেষণায় দেখা গেছে, কলেজের শিক্ষার্থীদের মধ্যে তাদের সহকর্মীদের তুলনায় বিষণ্নতা এবং উদ্বেগের হার বেশি

News Desk

মাইগ্রেনের ব্যাথার জন্য দায়ী যে ৫ টি বধ অভ্যাস

News Desk

Leave a Comment