স্ট্যানফোর্ডের একটি গবেষণায় দেখা গেছে, এই সময়ের পরে বিছানায় যাওয়া দরিদ্র মানসিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে
স্বাস্থ্য

স্ট্যানফোর্ডের একটি গবেষণায় দেখা গেছে, এই সময়ের পরে বিছানায় যাওয়া দরিদ্র মানসিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে

রাতের পেঁচা হয়তো আগে ঢুকতে শুরু করতে চাইবে।

সাইকিয়াট্রি রিসার্চ জার্নালে প্রকাশিত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, সকাল 1টার পর ঘুমাতে গেলে মানসিক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

গবেষকরা যুক্তরাজ্যের 73,000 এরও বেশি প্রাপ্তবয়স্কদের তথ্য বিশ্লেষণ করেছেন, তাদের ক্রোনোটাইপ (শীঘ্র ওঠার প্রবণতা বা দেরিতে ঘুম থেকে উঠার প্রবণতা) এবং প্রকৃত ঘুমের সময়।

স্বাভাবিকের চেয়ে বেশি ক্ষুধার্ত বোধ করছেন? আপনার ঘুমের সময়সূচী অপরাধী হতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন

গবেষণাটি তখন উভয়ের মধ্যে সারিবদ্ধতা এবং মানসিক, আচরণগত এবং নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার (এমবিএন), সেইসাথে বিষণ্নতা এবং উদ্বেগের প্রবণতা পরীক্ষা করে।

গবেষণায় দেখা গেছে যে সকালের পছন্দের লোকেরা যারা তাড়াতাড়ি ঘুমাতে যায় তারা সকালের ধরণের যারা দেরিতে ঘুমাতে যায় তাদের তুলনায় “ভালো মানসিক স্বাস্থ্য” প্রদর্শন করে।

সামগ্রিকভাবে, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণা অনুসারে, প্রাথমিক পাখিদের মানসিক স্বাস্থ্য ভালো বলে মনে হয়। (আইস্টক)

সকালের ধরনের যারা দেরিতে ঘুমাতে যায় তাদের MBN, বিষণ্নতা এবং উদ্বেগের ঝুঁকি বেড়ে যায়।

যারা দেরী করে ঘুমান তারা সন্ধ্যায় পছন্দ করেন তাদের মানসিক স্বাস্থ্যও খারাপ দেখা যায়। সন্ধ্যায় যারা তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে, বিপরীতভাবে, তাদের বিষণ্নতা হওয়ার ঝুঁকি কম থাকে।

এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, গবেষকরা পছন্দ নির্বিশেষে সকাল 1:00 টার আগে ঘুমাতে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

আমেরিকানদের আরও ঘুমের প্রয়োজন, কম চাপ, বিশেষজ্ঞরা বলছেন, কারণ গ্যালাপ পোল উদ্বেগজনক তথ্য প্রকাশ করে

অধ্যয়নের সহ-লেখক জেমি জিৎজার, ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মনোরোগবিদ্যা এবং আচরণগত বিজ্ঞান বিভাগের অধ্যাপক, পিএইচডি, বলেছেন যে তিনি ফলাফল দেখে অবাক হয়েছেন।

ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে তিনি লিখেছেন, “আমরা যা আশা করেছিলাম তা ছিল না।” “আমরা আমাদের অনুসন্ধানগুলিকে অস্বীকার করার চেষ্টা করে এক বছরেরও বেশি সময় কাটিয়েছি, কিন্তু একটি বিকল্প ব্যাখ্যা খুঁজে পাইনি।”

মানুষ রাতে বিছানায় স্মার্টফোনে খেলছে

“আমরা আশা করেছিলাম যে রাতের পেঁচারা যারা দেরি করে জেগে থাকে তারা ঠিক হয়ে যাবে, কিন্তু তারা আগে ঘুমাতে যাওয়া রাতের পেঁচাদের তুলনায় মানসিক স্বাস্থ্যের সমস্যা হওয়ার ঝুঁকিতে বেশি ছিল,” একজন গবেষক বলেছেন। (আইস্টক)

গবেষকরা মূলত অনুমান করেছিলেন যে ব্যক্তিরা তাদের সকাল/সন্ধ্যা পছন্দের সাথে তাদের প্রকৃত ঘুমের সময়কে সারিবদ্ধ করে তাদের মানসিক স্বাস্থ্য সর্বোত্তম হবে, জিৎজার উল্লেখ করেছেন – কিন্তু এটি এমন ছিল না।

“বরং, আমরা দেখেছি যে গভীর রাতে জেগে থাকা, পছন্দের ঘুমের সময় নির্বিশেষে, খারাপ মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত,” তিনি বলেছিলেন।

Zeitzer এর মতে ভাল ঘুম “ভাল মানসিক স্বাস্থ্যের একটি স্তম্ভ স্থাপনের জন্য গুরুত্বপূর্ণ”।

টাইপ 2 ডায়াবেটিস প্রারম্ভিক পাখির তুলনায় ‘রাতের উল্লুক’-এর জন্য অনেক বেশি ঝুঁকি, একটি ‘স্টার্টলিং’ নতুন গবেষণায় দেখা গেছে

“এটি অপরিহার্য নয় যে (ক্ষেত্রে) খারাপ ঘুম খারাপ মানসিক স্বাস্থ্যের কারণ হয়, তবে এটি অবশ্যই দরিদ্র মানসিক স্বাস্থ্যকে সহজতর করতে পারে,” তিনি বলেছিলেন।

“ঘুমের বেশ কয়েকটি দিক রয়েছে যা (মানসিক স্বাস্থ্যে) অবদান রাখে, যার মধ্যে সময়কাল (যা আমরা আমাদের গবেষণায় বিবেচনা করেছি) এবং সময় (যা আমরা সরাসরি আমাদের গবেষণায় পরীক্ষা করেছি) সহ।”

মহিলা হাঁপাচ্ছে

একজন ঘুম বিশেষজ্ঞের মতে, পর্যাপ্ত ঘুম না পাওয়া মানসিক স্বাস্থ্যের সাথে আপস করে বলে প্রমাণিত হয়েছে। (আইস্টক)

যদিও এটি সমস্ত রাতের পেঁচার জন্য তাদের পছন্দের রাতের ঘুমের সময়সূচীতে লেগে থাকা ক্ষতিকারক নাও হতে পারে, Zeitzer বলেছেন, গবেষণাটি হাইলাইট করে যে এটি কিছুর জন্য একটি ঝুঁকি উপস্থাপন করে।

তিনি বলেন, “কেন এটি হল তা আমরা স্পষ্ট নই, তবে এটি এমন বিচ্ছিন্নতার সাথে সম্পর্কিত হতে পারে যা প্রায়শই গভীর রাতের আচরণের সাথে থাকে,” তিনি বলেছিলেন।

“সুতরাং, আপনি কীভাবে আপনার গভীর রাত কাটাচ্ছেন এবং এই আচরণগুলি ভাল মানসিক স্বাস্থ্যের জন্য উপযোগী কিনা সে সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

একজন সকালের মানুষ হতে চান? এই 6 টি বিশেষজ্ঞ টিপস আপনাকে সেখানে পেতে পারে

ডাঃ ওয়েন্ডি ট্রক্সেল, উটাহ-ভিত্তিক ঘুম বিশেষজ্ঞ যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি সম্মত হয়েছেন যে ফলাফলগুলি “খুবই আকর্ষণীয়” – বিশেষ করে এই সত্য যে পরে বিছানায় যাওয়া একজনের স্বাভাবিক প্রবণতা নির্বিশেষে দরিদ্র মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত।

“এই ফলাফলগুলি আন্ডারস্কোর করে যে ঘুমের স্বাস্থ্য একটি বহুমাত্রিক অবস্থা,” ট্রক্সেল ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

“এটি শুধুমাত্র পর্যাপ্ত ঘুম বা ভাল মানের ঘুম পাওয়াই গুরুত্বপূর্ণ নয়, তবে সময়ও গুরুত্বপূর্ণ।”

“নিয়মিতভাবে অত্যধিক দেরিতে বিছানায় যাওয়া সিদ্ধান্ত গ্রহণ এবং আবেগ নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে।”

তিনি যোগ করেছেন, “মস্তিষ্কের প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে যা আবেগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে” দ্বারা পর্যাপ্ত ঘুম পেতে ব্যর্থ হওয়া মানসিক স্বাস্থ্যের সাথে আপস করে বলে প্রমাণিত হয়েছে।

“নিয়মিতভাবে অতিরিক্ত দেরিতে ঘুমাতে যাওয়া (অর্থাৎ, সকাল 1 টার পরে) সিদ্ধান্ত গ্রহণে এবং আবেগ নিয়ন্ত্রণে ব্যাঘাত ঘটাতে পারে, যা মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির সাথে সম্পর্কযুক্ত হতে পারে, যেমন বিষণ্নতা এবং উদ্বেগ,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ট্রক্সেল উল্লেখ করেছেন, কিশোর-কিশোরীদের মতো রাতের পেঁচা হওয়ার প্রবণতা নির্দিষ্ট গোষ্ঠীতে প্রয়োগ করার সময় গবেষণার ফলাফলগুলিও আকর্ষণীয়।

“জৈবিকভাবে, কিশোর-কিশোরীদের পরে জেগে থাকার এবং পরে ঘুমানোর প্রবণতা রয়েছে, যা প্রাথমিক বিদ্যালয় শুরুর সময়ের সাথে সাংঘর্ষিক,” তিনি বলেছিলেন।

“এটি তাদের অপর্যাপ্ত ঘুম এবং বিলম্বিত ঘুমের সময়সূচী উভয়েরই ‘দ্বৈত ক্ষতি’র জন্য সেট আপ করতে পারে, যা মানসিক স্বাস্থ্য সমস্যাগুলিতে অবদান রাখতে পারে – কিশোর-কিশোরীদের মধ্যে একটি প্রধান জনস্বাস্থ্য সমস্যা।”

ডাঃ।  ওয়েন্ডি ট্রক্সেল হেডশট

ডাঃ ওয়েন্ডি ট্রক্সেল, RAND কর্পোরেশনের সিনিয়র আচরণগত বিজ্ঞানী, “শেয়ারিং দ্য কভার: এভরি কাপলস গাইড টু বেটার স্লিপ” এর লেখক এবং তিনি স্লিপ ফাউন্ডেশনের বৈজ্ঞানিক উপদেষ্টাও। (ডিয়েন বাল্ডউইন)

ভাল ঘুমের জন্য 3টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

ট্রক্সেল ঘুমের মান উন্নত করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করার পরামর্শ দেয়।

প্রথমত, প্রতি সপ্তাহে ধীরে ধীরে 15-মিনিট বৃদ্ধি করে ঘুমানোর সময় আগে বাড়ান।

এরপরে, সকালে প্রচুর সূর্যালোকের অনুমতি দিন, তিনি পরামর্শ দিয়েছিলেন, কারণ সূর্যালোক হল “সার্কডিয়ান ছন্দ সেট করতে সাহায্য করার জন্য সবচেয়ে শক্তিশালী ইঙ্গিতগুলির মধ্যে একটি।” সন্ধ্যায় লাইট কম রাখুন।

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, foxnews.com/health দেখুন.

ঘুমাতে কষ্ট হচ্ছে

ঘুমের সময়সূচীর সাথে সামঞ্জস্যপূর্ণ থাকা গুরুত্বপূর্ণ, এমনকি সপ্তাহান্তে, একজন ঘুম বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

অবশেষে, সপ্তাহান্তে সহ আপনার ঘুমের সময়সূচীর সাথে সামঞ্জস্যপূর্ণ থাকুন, ট্রক্সেল পরামর্শ দিয়েছেন।

যদিও এটি চ্যালেঞ্জিং হতে পারে, বিশেষ করে রাতের পেঁচার জন্য, পরে ঘুমানোর সময় এবং জেগে ওঠার সময়গুলি “আপনাকে আবার বর্গাকারে সেট করবে,” তিনি সতর্ক করেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সফলভাবে ঘুমের অভ্যাস পরিবর্তনের চাবিকাঠি হল এটি ধীরে ধীরে করা, ট্রক্সেল বলেছেন।

“এটি জেটল্যাগ পরিচালনা করার জন্য একজনের সময়সূচী পরিবর্তন করার জন্য আমরা সুপারিশ করার পদ্ধতির অনুরূপ,” তিনি বলেছিলেন।

রাতে বিছানায় শুয়ে ফোনে লোকটি

আপনি কীভাবে গভীর রাত কাটাচ্ছেন সে সম্পর্কে সচেতন হওয়া ভাল মানসিক স্বাস্থ্যের জন্য “গুরুত্বপূর্ণ”, গবেষণার একজন গবেষক বলেছেন। (আইস্টক)

Zeitzer উল্লেখ করেছেন যে কারো জন্য তাদের ঘুমের সময়সূচী পরিবর্তন করা কঠিন হতে পারে, বিশেষ করে যারা “অতিরিক্ত সময়” পছন্দ করেন, যেমন ভোর 4:00 টা পর্যন্ত জেগে থাকা বা 5:00 টার আগে ঘুম থেকে ওঠার মতো।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

বিছানায় যাওয়া এবং প্রতিদিন একই সময়ে জেগে ওঠা সফলভাবে একটি পরিবর্তন করার সর্বোত্তম উপায়, তিনি বলেন, উজ্জ্বল আলোর সংস্পর্শে আসার পাশাপাশি।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ঘুমের সমস্যা হচ্ছে? এটি এই আশ্চর্যজনক কারণে হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

Prince Harry says psychedelic drugs helped him — but what about the risks and dangers?

News Desk

ম্যাসাচুসেটস মারাত্মক ওয়েস্ট নাইল ভাইরাসের প্রথম দুটি ঘটনা দেখে

News Desk

Leave a Comment