স্তন ক্যান্সারের ম্যামোগ্রাম স্ক্রীনিং 50 এর পরিবর্তে 40 বছর বয়সে শুরু হওয়া উচিত, স্বাস্থ্য টাস্ক ফোর্স বলে
স্বাস্থ্য

স্তন ক্যান্সারের ম্যামোগ্রাম স্ক্রীনিং 50 এর পরিবর্তে 40 বছর বয়সে শুরু হওয়া উচিত, স্বাস্থ্য টাস্ক ফোর্স বলে

ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) থেকে আপডেট করা সুপারিশ অনুসারে, মহিলাদের 40 বছর বয়স থেকে প্রতি বছর মেমোগ্রাম করা উচিত।

এটি পূর্ববর্তী নির্দেশিকা থেকে একটি উল্লেখযোগ্য পরিবর্তন, যা বলেছিল যে মহিলাদের 50 বছর বয়সে দ্বিবার্ষিক ম্যামোগ্রাম শুরু করা উচিত, তবে 40 বছর বয়সে শুরু করা বেছে নিতে পারে।

টাস্ক ফোর্স আরও উল্লেখ করেছে যে অতিরিক্ত স্তন ক্যান্সার স্ক্রীনিংয়ের “সুবিধা এবং ক্ষতির ভারসাম্য মূল্যায়ন করার” পর্যাপ্ত প্রমাণ নেই – আল্ট্রাসাউন্ড এবং এমআরআই সহ – ঘন স্তন টিস্যুযুক্ত মহিলাদের জন্য যাদের অন্যথায় নেতিবাচক স্ক্রীনিং ম্যামোগ্রাম হয়েছে।

কিছু স্তন ক্যান্সারের রোগী অন্য ধরনের ক্যান্সারের ঝুঁকিতে থাকতে পারে, গবেষণা প্রকাশ করে

ইউএসপিএসটিএফ পূর্বে এই সুপারিশগুলি খসড়া আকারে 2023 সালের মে মাসে প্রকাশ করেছিল।

মঙ্গলবারের ঘোষণা নির্দেশিকা অফিসিয়াল করে তোলে।

ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্সের হালনাগাদ সুপারিশ অনুসারে 40 বছর বয়স থেকে মহিলাদের প্রতি অন্য বছর ম্যামোগ্রাম করা উচিত। (আইস্টক)

অন্যান্য মেডিকেল গ্রুপগুলি ইতিমধ্যেই অল্প বয়সে ম্যামোগ্রামের সুপারিশ করছে।

আমেরিকান কলেজ অফ রেডিওলজি 40 বছর বয়সে গড় ঝুঁকিপূর্ণ মহিলাদের জন্য বার্ষিক স্ক্রীনিং শুরু করার পরামর্শ দেয়, উচ্চ ঝুঁকির রোগীদের জন্য আগে স্ক্রীনিং করা হয়।

আমেরিকান ক্যান্সার সোসাইটি বলে যে 40 থেকে 44 বছরের মধ্যে মহিলাদের বার্ষিক ম্যামোগ্রাম করার বিকল্প রয়েছে এবং আনুষ্ঠানিকভাবে সুপারিশ করে যে 45 থেকে 54 বছরের মধ্যে মহিলাদের প্রতি বছর সেগুলি পান।

নতুন গবেষণায় স্তন ক্যান্সারের টিউমারকে মেরে ফেলার জন্য আইস থেরাপি দেখানো হয়েছে: ‘গুরুত্বপূর্ণ প্রযুক্তি’

হালনাগাদ নির্দেশিকা তরুণদের মধ্যে ক্যান্সারের হার বৃদ্ধি এবং বিশেষ করে স্তন ক্যান্সারের হার বৃদ্ধির প্রতিক্রিয়া হিসাবে, বিশেষজ্ঞরা বলছেন।

বিএমজে অনকোলজিতে প্রকাশিত গবেষণা অনুসারে, 1990 থেকে 2019 সালের মধ্যে, 50 বছর এবং তার চেয়ে কম বয়সী ব্যক্তিদের মধ্যে ক্যান্সারের হার 79% বেড়েছে।

ম্যামোগ্রাম

পূর্ববর্তী নির্দেশিকা বলেছিল যে মহিলাদের 50 বছর বয়সে দ্বিবার্ষিক ম্যামোগ্রাম শুরু করা উচিত, তবে 40 বছর বয়সে শুরু করা বেছে নিতে পারে। (আইস্টক)

50 বছরের কম বয়সী লোকেদের ক্যান্সারের হার 2030 সালের মধ্যে 31% বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে, তথ্য দেখায়।

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, 2015 সাল থেকে প্রতি বছর 2% বৃদ্ধির সাথে স্তন ক্যান্সার মহিলাদের ক্যান্সারের মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ।

স্তন ক্যানসারের একটি সংক্ষিপ্ত বিবরণ, লক্ষণগুলির জন্য লক্ষ্য রাখতে হবে, কখন রুটিন স্ক্রীনিং সম্পর্কে চিন্তা করা শুরু করবেন

প্রতি আটজন মহিলার মধ্যে একজন তাদের জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন এবং প্রতিটি মহিলার এই রোগে মারা যাওয়ার 40 জনের মধ্যে একজনের সম্ভাবনা রয়েছে।

পূর্বের স্ক্রীনিং সুপারিশ 19% আরো জীবন বাঁচাতে পারে, USPSTS বলেছে।

ডাক্তারের অফিসে মহিলা

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, স্তন ক্যান্সার মহিলাদের মধ্যে ক্যান্সার মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ। (আইস্টক)

সুপারিশের প্রতিক্রিয়া

ডাঃ মিশেল স্পেচট, একজন স্তন সার্জন এবং ম্যাস জেনারেল ক্যান্সার সেন্টারের অ্যাভন কমপ্রিহেনসিভ ব্রেস্ট ইভালুয়েশন সেন্টারের সহ-পরিচালক, বলেছেন যে তিনি “রোমাঞ্চিত” যে ইউএসপিএসটিএফ পূর্বের স্ক্রীনিংয়ের জন্য তার সুপারিশগুলি চূড়ান্ত করেছে৷

“আমরা গত আট বছরে তাদের 40-এর দশকের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের প্রবণতা বৃদ্ধি দেখেছি এবং জানি যে 40 বছর বয়সে ম্যামোগ্রাফি শুরু করা আমাদেরকে ছোট আকারে এবং আগের পর্যায়ে ক্যান্সার সনাক্ত করতে দেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“প্রাথমিক সনাক্তকরণ শুধুমাত্র উন্নত বেঁচে থাকার দিকেই পরিচালিত করে না, বরং জীবনের একটি উন্নত মানের দিকে পরিচালিত করে। একজন সার্জন হিসাবে, আমি ছোট অস্ত্রোপচার করতে সক্ষম – এবং আমার মেডিকেল অনকোলজি সহকর্মীরা চিকিত্সা কমাতে পারে – যখন ক্যান্সার প্রাথমিকভাবে সনাক্ত করা হয়।”

মহিলা ম্যামোগ্রাম করছেন

প্রতি আটজন মহিলার মধ্যে একজন তাদের জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন এবং প্রতিটি মহিলার 40 জনের মধ্যে একজন এই রোগে মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। (আইস্টক)

ভার্জিনিয়ায় আমেরিকান ক্যান্সার সোসাইটির সিইও ডঃ কারেন নুডসেন একটি বিবৃতিতে বলেছেন যে এই সিদ্ধান্তটি “মহিলাদের স্বাস্থ্য এবং স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন” এবং এটি “চিকিৎসক এবং মহিলাদের উল্লেখ করার জন্য একটি শক্তিশালী বার্তা পাঠায় যেগুলি স্তন ক্যান্সার স্ক্রীনিং 50 বছর বয়সের আগে শুরু করা উচিত।”

“ম্যামোগ্রাফি স্ক্রীনিং হল এই সম্ভাব্য মারাত্মক রোগটি প্রাথমিকভাবে খুঁজে বের করার জন্য আমাদের কৌশলের ভিত্তি, যখন এটি সফলভাবে চিকিত্সা করা সহজ হয়,” তিনি বিবৃতিতে বলেছিলেন।

গাইনো ম্যামোগ্রামের দিকে তাকায়

আমেরিকান ক্যান্সার সোসাইটির সিইও বলেছেন, “ম্যামোগ্রাফি স্ক্রীনিং হল এই সম্ভাব্য মারাত্মক রোগটি প্রাথমিকভাবে খুঁজে বের করার জন্য আমাদের কৌশলের ভিত্তি, যখন এটি সফলভাবে চিকিত্সা করা সহজ হয়।” (আইস্টক)

“আমরা উত্সাহিত যে ইউএসপিএসটিএফ তাদের স্তন ক্যান্সার স্ক্রীনিং সুপারিশে পরিবর্তনের কারণগুলির মধ্যে রয়েছে স্বাস্থ্যের বৈষম্য দূর করা, বিশেষ করে কালো মহিলাদের মধ্যে, যারা শ্বেতাঙ্গ মহিলাদের তুলনায় স্তন ক্যান্সারে মারা যাওয়ার সম্ভাবনা 40% বেশি এবং আক্রমণাত্মক হওয়ার ঝুঁকি বেশি। সব বয়সে স্তন ক্যান্সার, “কুডসেন যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডাঃ ন্যান্সি চ্যান, NYU ল্যাঙ্গোন পার্লমুটার ক্যান্সার সেন্টারের একজন মেডিকেল অনকোলজিস্ট, আপডেট করা নির্দেশিকাগুলির প্রতি তার প্রতিক্রিয়া শেয়ার করেছেন৷

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বিভিন্ন স্ক্রীনিং পদ্ধতিতে, যেমন, ডিবিটি (ডিজিটাল ব্রেস্ট টমোসিন্থেসিস) বনাম ডিজিটাল ম্যামোগ্রামে কোনো উল্লেখযোগ্য পার্থক্য পাওয়া যায়নি।”

“ঘন স্তনের টিস্যুযুক্ত রোগীদের ক্ষেত্রে, এমআরআই সংযোজন ক্যান্সারের ঝুঁকি এবং মিথ্যা ইতিবাচক স্মরণ কমাতে পারে।”

মহিলার সাথে ডাক্তার

যদি একজন মহিলার স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে, তবে তার স্তন ক্যান্সারের ঝুঁকি বিশ্লেষণের জন্য তার ডাক্তারের সাথে দেখা করা উচিত, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

ক্লিনিকাল অনুশীলনে, চ্যান বলেছিলেন যে বেশিরভাগ রোগী প্রতি দুই বছরে একবারের পরিবর্তে ম্যামোগ্রামের সাথে বার্ষিক স্ক্রীনিং করে।

“ব্যবহারিকভাবে, শহুরে পরিবেশে, বেশিরভাগ রোগী ইতিমধ্যেই রয়েছে এবং টোমোসিন্থেসিস (3D ম্যামোগ্রাফি) সহ ম্যামোগ্রামের মাধ্যমে স্ক্রিনিং করা চালিয়ে যাবে,” তিনি যোগ করেছেন।

“প্রতিটি রোগীকে অবশ্যই তাদের পৃথক ক্যান্সারের ঝুঁকির জন্য সর্বোত্তম স্ক্রীনিং পদ্ধতি বিবেচনা করতে হবে, যেমন স্তনের ঘনত্ব এবং পারিবারিক ইতিহাস।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদি একজন মহিলার স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে, তবে তার স্তন ক্যান্সারের ঝুঁকি বিশ্লেষণের জন্য তার ডাক্তারের সাথে দেখা করা উচিত, স্পেচ্ট বলেছেন।

“এই ঝুঁকি বিশ্লেষণটি তাদের চিকিত্সককে স্তন ক্যান্সারের স্ক্রীনিং করার অনুমতি দেবে,” তিনি উল্লেখ করেছেন।

“স্তন ক্যান্সার হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা একজন মহিলা 40 বছরের আগে শুরু হতে পারে এবং প্রতি বছর উভয় ম্যামোগ্রাম করতে পারে, (সাথে) সম্পূরক স্ক্রীনিং, যেমন একটি স্তন এমআরআই।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ডিজনিকে অবশ্যই একটি ‘অক্ষম রাজকুমারী’ তৈরি করতে হবে: মহিলা সমর্থন সংগ্রহের জন্য অনলাইন পিটিশন শুরু করেছেন

News Desk

নোরোভাইরাস বা পাকস্থলীর ফ্লুর ঘটনাগুলি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ক্রমাগতভাবে বেড়ে চলেছে: ‘এটি এটির জন্য ঋতু’

News Desk

মুদি দোকানের দুধে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে, তবে গ্রাহকদের জন্য কোন ঝুঁকি নেই, এফডিএ বলছে

News Desk

Leave a Comment