স্থূলতার মানচিত্র: সিডিসি প্রকাশ করে যে কোন মার্কিন রাজ্যের বাসিন্দাদের মধ্যে বডি মাস ইনডেক্স সবচেয়ে বেশি
স্বাস্থ্য

স্থূলতার মানচিত্র: সিডিসি প্রকাশ করে যে কোন মার্কিন রাজ্যের বাসিন্দাদের মধ্যে বডি মাস ইনডেক্স সবচেয়ে বেশি

মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্ত রাজ্যে তাদের বাসিন্দাদের মধ্যে স্থূলতার হার 20% এর বেশি, যা কমপক্ষে পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজন – এবং অনেকগুলি এর চেয়ে বেশি।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বৃহস্পতিবার তার 2022 প্রাপ্তবয়স্ক স্থূলতার প্রাদুর্ভাব মানচিত্র প্রকাশ করেছে, 50টি রাজ্য, ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়া এবং তিনটি মার্কিন অঞ্চলের জন্য স্থূলতার হারের বিবরণ দিয়েছে।

তাদের বাসিন্দাদের মধ্যে সর্বাধিক স্থূলতার প্রবণতা সহ তিনটি রাজ্য ছিল লুইসিয়ানা, ওকলাহোমা এবং পশ্চিম ভার্জিনিয়া, যার সবকটিতেই 40% বা তার বেশি হার ছিল।

20 বছরে স্থূলতার সাথে যুক্ত হৃদরোগের মৃত্যুর সংখ্যা তিনগুণ হয়েছে, গবেষণায় দেখা গেছে: ‘বর্ধমান বোঝা’

উনিশটি রাজ্যে স্থূলতার হার 35% থেকে 40% এর মধ্যে ছিল, রিপোর্টে বলা হয়েছে।

2021 সালে 19টি রাজ্য থেকে 22টি রাজ্যে স্থূলতার হার 30% এবং 35% থেকে বেড়েছে।

সমস্ত মার্কিন রাজ্যের স্থূলতার হার 20% এর বেশি, যা কমপক্ষে পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজন – এবং অনেকগুলি এর চেয়ে বেশি। (iStock)

এর মধ্যে আলাবামা, আরকানসাস, ডেলাওয়্যার, জর্জিয়া, ইন্ডিয়ানা, আইওয়া, কানসাস, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিসৌরি, নেব্রাস্কা, নর্থ ডাকোটা, ওহিও, ওকলাহোমা, সাউথ ক্যারোলিনা, সাউথ ডাকোটা, টেনেসি, টেক্সাস, ভার্জিনিয়া, পশ্চিম ভার্জিনিয়া এবং উইকনসিন অন্তর্ভুক্ত ছিল। .

তাদের বাসিন্দাদের মধ্যে সর্বাধিক স্থূলতার প্রবণতা সহ তিনটি রাজ্য ছিল লুইসিয়ানা, ওকলাহোমা এবং পশ্চিম ভার্জিনিয়া, যার সবকটিতেই 40% বা তার বেশি হার ছিল।

আঞ্চলিকভাবে, মধ্যপশ্চিমে স্থূলতার সর্বোচ্চ হার ছিল 35.8%, তারপরে দক্ষিণের রাজ্যগুলি (35.6%), উত্তর-পূর্বে (30.5%) এবং পশ্চিমে (29.5%)।

প্রতিবেদনটি আচরণগত ঝুঁকি ফ্যাক্টর নজরদারি সিস্টেম থেকে ডেটা আঁকে, একটি টেলিফোন সাক্ষাত্কার জরিপ CDC এবং পৃথক রাজ্য স্বাস্থ্য বিভাগ দ্বারা চলমান ভিত্তিতে পরিচালিত।

সিডিসি সদর দপ্তর

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বৃহস্পতিবার তার 2022 প্রাপ্তবয়স্ক স্থূলতার প্রাদুর্ভাব মানচিত্র প্রকাশ করেছে, 50টি রাজ্য, ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়া এবং তিনটি মার্কিন অঞ্চলের জন্য স্থূলতার হারের বিবরণ দিয়েছে। (রয়টার্স/তামি চ্যাপেল)

“আমাদের আপডেট করা মানচিত্রগুলি একটি স্পষ্ট বার্তা পাঠায় যে স্থূলতা প্রতিরোধ এবং চিকিত্সার জন্য অতিরিক্ত সহায়তা একটি জরুরী অগ্রাধিকার,” বলেছেন ডাঃ কারেন হ্যাকার, সিডিসি’র ন্যাশনাল সেন্টার ফর ক্রনিক ডিজিজ প্রিভেনশন অ্যান্ড হেলথ প্রমোশনের পরিচালক, এজেন্সি থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে৷

“স্থূলতা এমন একটি রোগ যা খাওয়ার ধরণ, শারীরিক কার্যকলাপের মাত্রা, ঘুমের রুটিন, জেনেটিক্স এবং কিছু ওষুধ সহ অনেক কারণের কারণে সৃষ্ট হয়,” তিনি বলেছিলেন।

নতুন মেডিকেল রিপোর্টে বিএমআই পরিমাপকে ‘বর্ণবাদী’ বলে মনে করা হয়েছে: ‘এটি রাজনীতি, ওষুধ নয়’

“তবে, আমরা জানি যে মূল কৌশলগুলি কাজ করে যেগুলির মধ্যে রয়েছে স্বাস্থ্যের অন্তর্নিহিত সামাজিক নির্ধারকগুলিকে সম্বোধন করা, যেমন স্বাস্থ্যসেবা, স্বাস্থ্যকর এবং সাশ্রয়ী মূল্যের খাবার, এবং শারীরিক কার্যকলাপের জন্য নিরাপদ স্থান।”

স্থূলতার হার প্রাপ্তবয়স্কদের ভাগের উপর ভিত্তি করে ছিল যাদের বডি মাস ইনডেক্স (BMI) তাদের স্ব-প্রতিবেদিত ওজন এবং উচ্চতার উপর ভিত্তি করে 30 এর সমান বা তার বেশি ছিল।

জাতি এবং জাতিগতভাবে স্থূলতার হার

স্বতন্ত্র জাতিগোষ্ঠীর মধ্যে বিস্তৃত পার্থক্য ছিল।

অ-হিস্পানিক কালো প্রাপ্তবয়স্কদের মধ্যে, 38টি রাজ্যে 35% বা তার বেশি স্থূলতার হার দেখা গেছে।

নন-হিস্পানিক আমেরিকান ভারতীয় বা আলাস্কা নেটিভ প্রাপ্তবয়স্কদের জন্য, 33টি রাজ্য বা অঞ্চলে স্থূলতার হার 35% বা তার বেশি ছিল।

মহিলা ডাক্তার

স্বতন্ত্র জাতিগোষ্ঠীর মধ্যে বিস্তৃত পার্থক্য ছিল। অ-হিস্পানিক কালো প্রাপ্তবয়স্কদের মধ্যে, 38টি রাজ্যে 35% বা তার বেশি স্থূলতার হার দেখা গেছে। (iStock)

হিস্পানিক প্রাপ্তবয়স্কদের 32টি ভিন্ন রাজ্যে কমপক্ষে সেই স্তরের স্থূলতা ছিল।

অ-হিস্পানিক সাদা প্রাপ্তবয়স্কদের জন্য, 14 টি রাজ্যে 35% বা তার বেশি স্থূলতা ছিল।

নন-হিস্পানিক এশিয়ান প্রাপ্তবয়স্কদের কোনো রাজ্য বা অঞ্চলে সেই হার ছিল না।

শিক্ষা এবং বয়স অনুসারে তারতম্য

উচ্চ শিক্ষার স্তরের লোকেদের স্থূলত্বের সম্ভাবনা কম ছিল, সিডিসি খুঁজে পেয়েছে।

অন্তত একটি উচ্চ বিদ্যালয় ডিপ্লোমা ছাড়া প্রাপ্তবয়স্কদের স্থূলতার হার সর্বোচ্চ ছিল, 37.6%।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যাদের কিছু কলেজে শিক্ষা রয়েছে তাদের স্থূলতার হার 35.9% ছিল, তারপরে উচ্চ বিদ্যালয়ের স্নাতক (35.7%) এবং কলেজ স্নাতক (27.2%)।

18 থেকে 24 বছর বয়সী তরুণদের মধ্যে 20.5% স্থূলতার হার সর্বনিম্ন ছিল, যেখানে 45 থেকে 54 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের সর্বোচ্চ হার ছিল (39.9%)।

“স্থূলতা হল বয়স-সম্পর্কিত রোগ এবং প্রারম্ভিক মৃত্যুর জন্য একটি প্রাইমার। স্পষ্টতই স্থূলতা 2 থেকে 10 বছরের আয়ু হ্রাসের সাথে সম্পর্কিত।”

ফ্লোরিডার একজন নিউরোলজিস্ট এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ডাঃ ব্রেট অসবর্ন, স্থূলতাকে টাইপ 2 ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার এবং এমনকি আলঝেইমারের একটি “গেটওয়ে রোগ” বলে অভিহিত করেছেন – “যে রোগগুলি বেশিরভাগ আমেরিকানকে হত্যা করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“কোভিড-১৯ মহামারীর বিপরীতে, যে সময়ে লোকেরা তীব্রভাবে অসুস্থ ছিল – এটি স্পষ্ট ছিল – স্থূলতা আপনাকে প্রতারণামূলকভাবে হত্যা করে,” ওসবর্ন বলেছিলেন।

স্থূলতা পরিমাপ করা হচ্ছে

ফ্লোরিডার একজন নিউরোলজিস্ট এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ স্থূলতাকে টাইপ 2 ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার এবং এমনকি আলঝেইমারের একটি “গেটওয়ে রোগ” বলে অভিহিত করেছেন – “যে রোগগুলি বেশিরভাগ আমেরিকানকে হত্যা করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (iStock)

“স্থূলতা হল বয়স-সম্পর্কিত রোগ এবং প্রারম্ভিক মৃত্যুর জন্য একটি প্রাইমার,” তিনি বলেছিলেন। “স্পষ্টভাবে স্থূল হওয়া জীবন প্রত্যাশায় দুই থেকে 10 বছরের হ্রাসের সাথে সম্পর্কিত।”

“এটি হাজার হাজার বছরের জীবনকে অনুবাদ করবে – এক বছরে – আমেরিকানদের মধ্যে স্থূলত্বের প্রকোপ বৃদ্ধির CDC-এর রিপোর্টের পরিপ্রেক্ষিতে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্থূলতার সাথে সম্পর্কিত চিকিৎসা খরচ 2019 সালে প্রায় $ 173 বিলিয়ন ছিল, CDC রিপোর্ট করেছে।

অসবর্ন বলেছিলেন, “যদি না আমরা স্থূলতার সমস্যাটি সমাধান করি – এবং এটিকে ‘সমস্যা’ হিসাবে উল্লেখ করা একটি অবমূল্যায়ন – জনসংখ্যা হ্রাস স্বাস্থ্যের মেয়াদ এবং পূর্ব সংক্ষিপ্ত জীবনকালের জন্য ক্রমবর্ধমান ঝুঁকিতে থাকবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

অ্যাঞ্জেলম্যান সিন্ড্রোম কি? কলিন ফারেলের ছেলে এই বিরল রোগ নিয়ে দিন কাটাচ্ছেন

News Desk

রোড আইল্যান্ডের মহিলা টিক-বাহিত রোগে সংক্রমণের পরে মারা যান

News Desk

প্রাক্তন ফার্স্ট লেডি রোজালিন কার্টার ডিমেনশিয়ায় আক্রান্ত, পরিবার ঘোষণা করেছে

News Desk

Leave a Comment