স্থূলতা কুকুরের জন্য বিপজ্জনক হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন – আপনার পুজি কুকুরের ওজন কমাতে কীভাবে সাহায্য করবেন তা এখানে
স্বাস্থ্য

স্থূলতা কুকুরের জন্য বিপজ্জনক হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন – আপনার পুজি কুকুরের ওজন কমাতে কীভাবে সাহায্য করবেন তা এখানে

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশের মাধ্যমে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

পশুচিকিৎসা বিশেষজ্ঞদের মতে, অবাঞ্ছিত পাউন্ড কমানোর প্রয়োজনীয়তা শুধুমাত্র মানুষকেই নয়, কুকুরকেও প্রভাবিত করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে গত দুই দশক ধরে পোষা প্রাণীর স্থূলতার হার বেড়ে চলেছে, 2022 সালে 59% কুকুরকে অতিরিক্ত ওজন বা স্থূল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, অ্যাসোসিয়েশন ফর পোষা স্থূলতা প্রতিরোধের একটি প্রতিবেদন অনুসারে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থূলতা কুকুরের আয়ু কমিয়ে দিতে পারে, ব্যথায় অবদান রাখতে পারে এবং ডায়াবেটিস, ত্বকের অবস্থা, শ্বাসযন্ত্রের ব্যাধি, রেনাল ডিসফাংশন, অস্টিওআর্থারাইটিস এবং ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বাড়াতে পারে।

টেক্সাস K9 বেঁচে থাকা অফিসার-ইনভলভ শুটিংয়ের পরে বেগুনি হার্ট পুরস্কার পেয়েছে: ‘সাহসী এবং উদ্দেশ্য’

তাহলে কিভাবে আপনার লোমশ বন্ধুকে স্ফীতি যুদ্ধে সাহায্য করবেন?

ফক্স নিউজ ডিজিটাল বেশ কয়েকজন বিশেষজ্ঞের সাথে কথা বলেছেন যারা আপনার কুকুরছানাকে কিছু পাউন্ড কমাতে সাহায্য করার জন্য পরামর্শ দিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে গত দুই দশক ধরে পোষা প্রাণীর স্থূলতার হার বৃদ্ধি পাচ্ছে, 2022 সালে 59% কুকুরকে অতিরিক্ত ওজন বা স্থূল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। (আইস্টক)

নিউ ইয়র্কের লং আইল্যান্ডের ব্রুকভিল অ্যানিমেল হাসপাতালের একজন পশুচিকিত্সক ডাঃ জেফরি ক্রাসনফ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে যদি আপনার কুকুরের ওজন বাড়তে থাকে তবে আপনার পশুচিকিত্সককে দেখে শুরু করা গুরুত্বপূর্ণ।

ক্রাসনফ বলেন, “অতিরিক্ত ওজনের কুকুরকে হাইপোথাইরয়েডিজম এবং কুশিং ডিজিজ (হরমোন কর্টিসলের আধিক্য) এর মতো অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার জন্য পরীক্ষা করা উচিত।”

ঠান্ডায় পোষা প্রাণীদের নিরাপদ রাখা: এই শীতে আপনার পশম বন্ধুকে রক্ষা করার জন্য 5টি মূল টিপস

লিন্ডা ফিওরডিলিসোর জন্য – একজন আমেরিকান কেনেল ক্লাব (AKC) বিচারক যিনি জাতীয় প্রতিযোগিতায় বুলডগ দেখান এবং নিউ ইয়র্কের ওয়েস্ট ইস্লিপে একটি কুকুরের যত্ন নেওয়ার ব্যবসার মালিক – তার কুকুরদের আকৃতি এবং সুস্থ রাখা একটি অগ্রাধিকার।

“কুকুরটিকে টোনড দেখতে হবে। আমার আর্নল্ড শোয়ার্জনেগারের দরকার নেই, তবে আমার এমন একটি কুকুর দরকার যেটি দেখতে স্বাস্থ্যকর,” তিনি বলেছিলেন যে এর জন্য প্রাণীর খাদ্য এবং ব্যায়াম পর্যবেক্ষণ করা প্রয়োজন।

এমনকি কুকুর যারা প্রতিযোগিতামূলক সার্কিটে নেই, তাদের জন্য স্বাস্থ্যকর ওজনে থাকা গুরুত্বপূর্ণ, AKC বিচারক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ভোজনের নিরীক্ষণের জন্য পরামর্শ

কুকুরের অতিরিক্ত ওজনের সমস্যাগুলি সাধারণত অতিরিক্ত খাওয়ানোর কারণে হয়, ক্রাসনফ বলেছেন – কুকুরদের উপযুক্ত খাবার এবং অংশ খাওয়ানোর ক্ষেত্রে পোষা প্রাণীর মালিকদের শৃঙ্খলাবদ্ধ হতে হবে।

“কুকুর রেফ্রিজারেটর খুলতে পারে না, তাই মালিকদেরই হতে হবে যারা তাদের প্রিয় কুকুরকে খাবার দিচ্ছে।”

“অনেক লোক অনেক বেশি ট্রিট দেয় – এবং এভাবেই কুকুরের ওজন বেড়ে যায়, ঠিক যেমন একজন ব্যক্তি যে অনেক বেশি স্ন্যাক্স খায় এবং তারপর সারাদিন সোফায় বসে থাকে।”

ক্রাসনফ বলেছেন যে তিনি কিছু প্রেসক্রিপশন ডায়েট খাবারের সাথে সাফল্য পেয়েছেন – যতক্ষণ না মালিক কঠোরভাবে ডায়েট প্ল্যান মেনে চলেন।

ক্যালোরি গ্রহণ কমাতে, ফিওরডিলিসো বলেছিলেন যে তিনি তার বুলডগদের খাবারে হিমায়িত মটর বা স্ট্রিং বিন যোগ করেন যাতে তারা কম ক্যালোরিতে পূর্ণতা অনুভব করে।

স্কেলে কুকুর

যদি আপনার কুকুরের ওজন বৃদ্ধি পায়, তবে আপনার পশুচিকিত্সককে দেখা গুরুত্বপূর্ণ, বিশেষজ্ঞরা সম্মত হন। (আইস্টক)

লং আইল্যান্ড ইউনিভার্সিটি পোস্ট ভেটেরিনারি টেকনোলজি স্কুলের লাইসেন্সপ্রাপ্ত ভেটেরিনারি টেকনিশিয়ান এবং সহকারী অধ্যাপক লরি অ্যাসপ্রিয়া বলেন, কুকুরদের ওজন কমাতে সাহায্য করার জন্য বিভিন্ন ধরনের কৌশল রয়েছে — অতিরিক্ত ক্যালোরির উৎস শনাক্ত করা থেকে শুরু করে।

“সম্ভবত পোষা প্রাণীকে খাবারে অতিরিক্ত খাওয়ানো হচ্ছে বা খুব বেশি খাবার দেওয়া হচ্ছে, বা বাচ্চারা বা পরিবারের অন্যান্য সদস্যরা তাদের রাতের খাবারের অতিরিক্ত জিনিসপত্র বা অংশগুলি হস্তান্তর করতে পারে,” Asprea ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

টেক্সাসের বাচ্চা পরিবারের কুকুরদের খাওয়াতে সাহায্য করে, তাদের ‘আমেন’ দিয়ে মুক্তি দেওয়ার আগে ‘অনুগ্রহ বলতে’ বলে

পরবর্তী ধাপ হল পোষা প্রাণীর ক্যালরির চাহিদা নির্ধারণ করা।

“আমি পরামর্শ দিচ্ছি যে যে কেউ তাদের পোষা প্রাণীর ওজন কমাতে আগ্রহী তারা তাদের পশুচিকিত্সকের সাথে পরামর্শ করে তাদের পশম পরিবারের সদস্যের ক্যালরির চাহিদা গণনা করতে সহায়তা করে,” Asprea বলেছেন। “একটি ভিত্তি সূত্র আছে, তবে আমরা এটি পোষা প্রাণীর কার্যকলাপ, বংশবৃদ্ধি, স্বাস্থ্যের অবস্থা এবং লক্ষ্যগুলির উপর ভিত্তি করে তৈরি করি।”

মহিলা কুকুরকে খাওয়াচ্ছেন

সেরা ফলাফলের জন্য, একটি পোষা প্রাণীর দৈনিক খাওয়া ধীরে ধীরে কমিয়ে দিন, পশুচিকিৎসা বিশেষজ্ঞরা পরামর্শ দেন। একজন বিশেষজ্ঞ বলেছেন, “আমরা কখনই চাই না যে পোষা প্রাণীকে কম খাওয়ানো হোক বা খাবারের তীব্র হ্রাস থেকে আচরণ এবং স্বাস্থ্যের পরিবর্তন হোক।” (আইস্টক)

একাধিক লোকের পরিবারে, কুকুরকে কতবার খাওয়ানো হয় তার ট্র্যাক রাখা কঠিন হতে পারে।

অ্যাসপ্রিয়া সুপারিশ করেন যে পোষা প্রাণী প্রতিদিন কী পায় তা ট্র্যাক করার জন্য একটি পরিকল্পনা নিয়ে আসার – ক্যালোরির সংখ্যা সহ খাবার এবং খাবারের পরিমাণ – এবং তারপরে প্রস্তাবিত খাওয়ার সাথে প্রকৃত গ্রহণের তুলনা করা।

লং আইল্যান্ডে জরুরী ও জটিল যত্নে বিশেষজ্ঞ লাইসেন্সপ্রাপ্ত ভেটেরিনারি টেকনিশিয়ান জ্যাকলিন গেরি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “সেখানে কিছু খাবারে প্রচুর ক্যালোরি রয়েছে এবং আমাদের পোষা প্রাণীদের জন্য সত্যিই পাউন্ডে প্যাক করতে পারে।”

বিড়াল কোয়োটসকে তাড়া করে কুকুরের জীবন বাঁচায় — উদ্ধারের আশ্চর্যজনক ভিডিও দেখুন

নিউইয়র্কের ব্রুকভিলে লং আইল্যান্ড ইউনিভার্সিটি পোস্ট ভেটেরিনারি টেকনোলজি প্রোগ্রামের ফ্যাকাল্টি প্রশিক্ষক গেরি বলেন, “গাজরের বাচ্চার মতো কিছু দিয়ে প্রতিস্থাপন করা একটি পার্থক্য আনতে পারে।”

তিনি একটি পুরষ্কারের জন্য পুরো দুধের হাড় দেওয়ার পরিবর্তে ট্রিটগুলিকে ছোট ছোট টুকরা করার পরামর্শ দেন।

সর্বোত্তম ফলাফলের জন্য, পশুচিকিত্সা বিশেষজ্ঞরা প্রতিদিনের খাওয়া ধীরে ধীরে হ্রাস করার পরামর্শ দেন।

“অতিরিক্ত পোষা প্রাণীর সাথে, মানুষের মতোই, আমরা ছোট শুরু করি এবং দৈনন্দিন কার্যকলাপে ধীরে ধীরে পরিবর্তন করি।”

“আমরা কখনই চাই না যে পোষা প্রাণীকে কম খাওয়ানো হোক বা খাবারের তীব্র হ্রাসের ফলে আচরণ এবং স্বাস্থ্যের পরিবর্তন হোক,” অ্যাসপ্রিয়া বলেছিলেন।

“আপনি আপনার পশুচিকিত্সকের সাথে কম-ক্যালোরির খাবারের বিকল্পগুলি এবং কিছু প্রেসক্রিপশন ডায়েট সম্পর্কে কথা বলতে পারেন যা কম ক্যালোরি কিন্তু উচ্চ ফাইবারযুক্ত, যা পোষা প্রাণীদের বেশি পরিমাণে খেতে দেয় এবং ক্যালোরি হ্রাস করার সময় সন্তুষ্ট বোধ করে,” তিনি যোগ করেছেন।

পোষা ট্রিট

একজন বিশেষজ্ঞ একটি পুরষ্কারের জন্য পুরো দুধের হাড় দেওয়ার পরিবর্তে ট্রিটগুলিকে ছোট ছোট টুকরা করার পরামর্শ দেন। (আইস্টক)

আপনার পোষা প্রাণীর উপর মানুষের খাদ্যের প্রবণতা চেষ্টা করা কখনই ভাল ধারণা নয়, বিশেষজ্ঞরা জোর দিয়েছিলেন।

উদাহরণস্বরূপ, প্রাণী বিশেষজ্ঞরা বলেছেন যে কুকুরের মধ্যে বিরতিহীন উপবাস কার্যকর তা দেখানোর জন্য খুব বেশি গবেষণা নেই।

“এটি একটি কৌশল নয় যা আমরা ব্যবহার করি, যেহেতু অধ্যয়নগুলি মোটামুটি অমীমাংসিত ছিল এবং কীভাবে বিরতিহীন উপবাসের মতো কিছু আমাদের পোষা প্রাণীকে প্রভাবিত করবে তা আরও ভালভাবে বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন হবে,” Asprea বলেছেন।

“আপাতত, আমরা আপনার পোষা প্রাণীকে উপবাস করার পরামর্শ দিই না যদি না এটি চিকিত্সাগতভাবে প্রয়োজন হয়।”

কুকুর সক্রিয় রাখার জন্য টিপস

ক্রিয়াকলাপের মাত্রা বৃদ্ধি শুধুমাত্র কুকুরছানাকে পাউন্ড কমাতে সাহায্য করে না, এটি প্রাণীর মানসিক এবং শারীরিক স্বাস্থ্যকেও বাড়িয়ে তোলে, বিশেষজ্ঞরা সম্মত হন।

“সক্রিয় থাকার সময় কাটানো পোষা প্রাণীর স্বাস্থ্য, বয়স, স্বভাব এবং বংশের উপর নির্ভর করে,” Asprea বলেন।

সান ফ্রান্সিসকো ফার্ম থেকে কুকুরদের জন্য অ্যান্টি-এজিং ড্রাগ এফডিএ অনুমোদন পাওয়ার কাছাকাছি চলে গেছে

“আমরা সর্বদা বলি ‘একটি ক্লান্ত পোষা প্রাণী একটি ভাল পোষা প্রাণী,’ তাই মালিকদের জন্য তাদের ব্যক্তিগত পোষা প্রাণীর চাহিদার মধ্যে সুর করা গুরুত্বপূর্ণ।”

প্রতিটি প্রাণী, এমনকি একই জাতের মধ্যেও ভিন্ন হতে পারে, তিনি উল্লেখ করেছিলেন।

মানুষ কুকুরের সাথে দৌড়াচ্ছে

ক্রিয়াকলাপের মাত্রা বৃদ্ধি শুধুমাত্র কুকুরছানাদের পাউন্ড কমাতে সাহায্য করে না, এটি প্রাণীর মানসিক এবং শারীরিক স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে, বিশেষজ্ঞরা একমত। (আইস্টক)

“তারা কতটা জড়িত হতে চায় বা তারা বিরক্তিকর হওয়ার কারণে তাদের ধ্বংসাত্মক আচরণ আছে কিনা তা নোট করা মূল্যবান,” Asprea বলেন।

একটি নতুন ব্যায়াম পদ্ধতি শুরু করার আগে আপনার পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন, তিনি আরও বলেন।

“সাধারণ নিয়ম হিসাবে, অতিরিক্ত ওজনের পোষা প্রাণীর সাথে, মানুষের মতোই, আমরা ছোট শুরু করি এবং দৈনন্দিন কাজকর্মে ধীরে ধীরে পরিবর্তন করি যাতে তাদের শারীরিকভাবে চাপ বা চাপ না দেওয়া হয়,” Asprea ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আপনার কুকুরের জয়েন্টগুলিতে যোগ করা পাউন্ড অতিরিক্ত চাপের বিষয়ে সচেতন থাকার সময় নিম্ন-প্রভাব ক্রিয়াকে উত্সাহিত করার উপায় রয়েছে।

“আমার বাড়িতে, আমরা রাতের খাবারের সাথে লুকোচুরি খেলি,” Asprea বলেন। “আমি কিবলের অর্ধেক খাবার গ্রহণ করি এবং সেগুলিকে সমস্ত জায়গায় লুকিয়ে রাখি এবং খুঁজে বের করার নির্দেশ দিই। এটি শারীরিক এবং মানসিকভাবে উদ্দীপক, রাতের খাবার শেষ করার সময়।”

কুকুরের খাবার

আপনার পোষা প্রাণীর উপর মানুষের খাদ্যের প্রবণতা চেষ্টা করা কখনই ভাল ধারণা নয়, পশুচিকিত্সা বিশেষজ্ঞরা জোর দিয়েছিলেন। (আইস্টক)

ফিওরডিলিসো পোষা প্রাণী এবং মালিক উভয়ের জন্যই ক্যালোরি পোড়াতে সাহায্য করার জন্য কুকুরটিকে নড়াচড়া করার জন্য আরও হাঁটাহাঁটি করে এবং একটি বল দিয়ে প্রাণীর কার্যকলাপের মাত্রা বাড়ানোর পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদি বাড়িতে কৌশলগুলি কাজ করে বলে মনে হয় না, পশুচিকিত্সা বিশেষজ্ঞরা পোষা প্রাণীর জন্য শারীরিক থেরাপির মতো অন্যান্য পরিষেবাগুলি ব্যবহার করার পরামর্শ দেন।

এছাড়াও এমন পশুচিকিত্সক রয়েছেন যারা স্পোর্টস মেডিসিন এবং পুনর্বাসনে বিশেষজ্ঞ, পোষা প্রাণীদের নিরাপদে চলাফেরা করতে সাহায্য করার জন্য পানির নিচে ট্রেডমিলের মতো বিশেষ সরঞ্জাম ব্যবহার করে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য স্বাস্থ্যসেবা ‘অত্যধিক জটিল’, বিশেষজ্ঞরা বলছেন: ‘ক্রমবর্ধমান বাধা’

News Desk

মেক ইট মিনি খেলনাগুলি কয়েক ডজন রিপোর্ট করার পরে ত্বক পোড়া, জ্বালা

News Desk

নারীদের যে ৫টি স্বাস্থ্য পরীক্ষা করানো জরুরি

News Desk

Leave a Comment