স্প্লেন্ডায় একটি রাসায়নিক সুক্রালোজ নতুন গবেষণায় ‘উল্লেখযোগ্য স্বাস্থ্যগত প্রভাব’ সৃষ্টি করতে দেখা গেছে
স্বাস্থ্য

স্প্লেন্ডায় একটি রাসায়নিক সুক্রালোজ নতুন গবেষণায় ‘উল্লেখযোগ্য স্বাস্থ্যগত প্রভাব’ সৃষ্টি করতে দেখা গেছে

নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির একটি নতুন সমীক্ষা অনুসারে, জনপ্রিয় জিরো-ক্যালোরি সুইটনার স্প্লেন্ডায় পাওয়া একটি রাসায়নিক সুক্রালোজ, ডিএনএ-র ক্ষতি করতে, ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং অন্ত্রের আস্তরণে ফুটো হতে দেখা গেছে।

স্প্লেন্ডা হাজার হাজার খাবার, পানীয়, ডেজার্ট এবং মিছরিতে চিনির বিকল্প হিসাবে ব্যবহৃত হয়। পণ্যটিতে 1.10% সুক্রলোজ রয়েছে। এটি যুক্তরাজ্যের টেট অ্যান্ড লাইল দ্বারা তৈরি করা হয়েছে

টক্সিকোলজি অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে সুক্রলোজ-6-অ্যাসিটেট নামক সুক্রলোজের একটি বিপাক “জেনোটক্সিক”।

জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে: অধ্যয়ন

এর মানে এটি ডিএনএ তৈরি করে এমন জেনেটিক উপাদানকে ভেঙে দেয়, ব্যাখ্যা করেছেন সুসান শিফম্যান, পিএইচডি, গবেষণার সিনিয়র লেখক এবং নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির একজন সহযোগী অধ্যাপক।

যখন ডিএনএ স্ট্র্যান্ডগুলি ভেঙে যায় এবং তারপরে পুনরায় সাজানো এবং মেরামত করা হয়, তখন এটি ক্যান্সার কোষ গঠনের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে।

নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির একটি নতুন গবেষণায় দেখা গেছে, জনপ্রিয় জিরো-ক্যালোরি সুইটনার স্প্লেন্ডায় পাওয়া একটি রাসায়নিক সুক্রালোজ উল্লেখযোগ্য স্বাস্থ্যগত প্রভাব সৃষ্টি করে। (আইস্টক)

উপরন্তু, sucralose এবং sucralose-6-অ্যাসিটেট উভয়ই “আঁটসাঁট জংশন” এর ক্ষতি করতে দেখা গেছে যা অন্ত্রের বাধাকে একত্রে ধরে রাখে, যার ফলে একটি “ফুঁটো অন্ত্র” হয়।

“একটি ফুটো অন্ত্র সমস্যাযুক্ত কারণ এর অর্থ হল যে বিষগুলি সাধারণত শরীর থেকে মলদ্বারে বের হয়ে যায় তা পরিবর্তে অন্ত্র থেকে বেরিয়ে যায় এবং রক্তের প্রবাহে শোষিত হয়,” শিফম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

গবেষকরা sucralose এবং sucralose-6-acetate উভয়ের নিরাপত্তা এবং ঝুঁকি পরিমাপ করার জন্য আটটি পৃথক পরীক্ষা পরিচালনা করেছেন, যা সুক্রলোজের একটি রাসায়নিক উপজাত এবং এটি একটি অপবিত্রতা বলে বিবেচিত হয়।

“ভোক্তাদের জানার অধিকার আছে তারা কী খাচ্ছে।”

“একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে দূষিত sucralose-6-অ্যাসেটেট সম্পূর্ণরূপে sucralose পণ্য থেকে সরানো হলেও, এটি এখনও অন্ত্রে ব্যাকটেরিয়া দ্বারা উত্পন্ন হয়,” শিফম্যান সতর্ক করেছিলেন।

সুক্রলোজ সম্পর্কিত সম্ভাব্য বিপদগুলি চিহ্নিত করার জন্য এটি প্রথম গবেষণা নয়।

“আগের গবেষণায় ডিসবায়োসিস (অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার ক্ষতি সহ) এবং রক্তের গ্লুকোজ এবং ইনসুলিনের পরিবর্তন সহ সুক্রলোজ থেকে বিস্তৃত বিরূপ প্রভাব দেখানো হয়েছে,” শিফম্যান বলেছেন।

“ভোক্তাদের জানার অধিকার আছে তারা কী খাচ্ছে,” তিনি যোগ করেছেন।

ডায়েটিশিয়ান সুক্রলোজ উদ্বেগ শেয়ার করেন

EntirelyNourished.com-এর নিউইয়র্ক-ভিত্তিক হৃদরোগ বিশেষজ্ঞ মিশেল রাউথেনস্টাইন, সুক্রলোজ গবেষণায় জড়িত ছিলেন না, কিন্তু বলেছিলেন যে তিনি ফলাফল দেখে অবাক হননি।

স্প্লেন্ডা

যুক্তরাজ্যে টেট অ্যান্ড লাইলের তৈরি স্প্লেন্ডা হাজার হাজার খাবার, পানীয়, মিষ্টান্ন এবং ক্যান্ডিতে চিনির বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। (Getty Images এর মাধ্যমে হান্না সংগার/ব্লুমবার্গ)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “গত কয়েক বছরে, আমরা কৃত্রিম মিষ্টিরগুলির প্রদাহজনক প্রকৃতির দিকে ইঙ্গিত করে, প্রাথমিকভাবে অন্ত্রের মাইক্রোবায়োমকে প্রভাবিত করে এমন আরও বেশি গবেষণা গবেষণা দেখছি।”

রুথেনস্টাইন অন্তর্নিহিত প্রদাহ, অক্সিডেটিভ স্ট্রেস এবং কার্ডিওভাসকুলার রোগের মধ্যে সংযোগের কারণে যতটা সম্ভব চিনির বিকল্পগুলি এড়ানোর পরামর্শ দেন, তিনি বলেন।

ওজন হ্রাস বা রোগ প্রতিরোধের জন্য চিনির বিকল্পের পরামর্শ দেওয়া হয় না, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে

“সুক্রালোজ এবং অন্যান্য চিনির বিকল্পগুলিকে অতি-প্রক্রিয়াজাত খাবার হিসাবেও বিবেচনা করা হয়, যা হার্ট অ্যাটাক হয়েছে এমন ব্যক্তিদের পরবর্তী কার্ডিওভাসকুলার ইভেন্টগুলির ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে,” রাউথেনস্টাইন যোগ করেছেন।

যারা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিতে রয়েছেন, ক্যান্সারে আক্রান্ত বা কোনো প্রদাহজনক পরিস্থিতিতে ভুগছেন তারা বিশেষভাবে ঝুঁকির জন্য সংবেদনশীল হতে পারে, ডায়েটিশিয়ান উল্লেখ করেছেন।

“যদিও কৃত্রিম সুইটনারগুলি সাধারণত সুস্থ ব্যক্তিদের মধ্যে সহনীয় হতে পারে, তবে ফোলাভাব, বদহজম, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার কোনও লক্ষণ থাকলে তাদের বাদ দেওয়া উচিত,” তিনি বলেছিলেন।

নতুন অনুসন্ধানগুলি পূর্ববর্তী নিরাপত্তা অধ্যয়নগুলিকে খণ্ডন করতে পারে: টক্সিকোলজিস্ট

কেলি জনসন-আরবার, এমডি, একজন মেডিকেল টক্সিকোলজিস্ট এবং ওয়াশিংটন, ডিসির ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টারের সহ-চিকিৎসা পরিচালক, গবেষণার ফলাফল পর্যালোচনা করেছেন এবং সতর্কতার পরামর্শ দিয়েছেন।

ভাঙা ডিএনএ

যখন ডিএনএ স্ট্র্যান্ডগুলি ভেঙে যায় এবং তারপরে পুনরায় সাজানো এবং মেরামত করা হয়, এটি ক্যান্সার কোষ গঠনের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

“যদিও সুক্রলোজের মতো কৃত্রিম মিষ্টিকে কয়েক দশক ধরে চিনির স্বাস্থ্যকর বিকল্প হিসাবে প্রচার করা হয়েছিল, চিকিৎসা প্রযুক্তির উন্নতি বিজ্ঞানীদের এই রাসায়নিকগুলি এবং তাদের সম্ভাব্য বিষাক্ততার উপর আরও বিস্তৃত পরীক্ষা করার অনুমতি দিয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন।

“এই গবেষণার ফলাফলগুলি দেখায় যে এই যৌগগুলি উল্লেখযোগ্য স্বাস্থ্যের প্রভাবগুলির সাথে যুক্ত হতে পারে,” তিনি যোগ করেছেন।

যদিও সুক্রলোজ এবং অন্যান্য কৃত্রিম মিষ্টির স্বল্পমেয়াদী সেবনে ক্ষতিকারক পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা কম, জনসন-আর্বার বলেছেন, এই বিশেষ গবেষণায় দেখা গেছে যে সুক্র্যালোজ ক্রমাগত এক্সপোজারের পরে টিস্যুতে জমা হতে পারে, পরামর্শ দেয় যে মিষ্টির দীর্ঘস্থায়ী বা দীর্ঘমেয়াদী সেবন। আগের চিন্তার চেয়ে বেশি বিপজ্জনক হতে পারে।

“এই যৌগগুলি উল্লেখযোগ্য স্বাস্থ্য প্রভাবের সাথে যুক্ত হতে পারে।”

যখন পূর্বের নিরাপত্তা অধ্যয়নগুলি সঞ্চালিত হয়েছিল, তখন একটি অপবিত্রতা হিসাবে sucralose-6-acetate এর সনাক্তকরণ সম্পূর্ণরূপে উপলব্ধি করা যায়নি, তিনি উল্লেখ করেছিলেন।

“এই ফলাফলগুলি উদ্বেগজনক কারণ তারা দেখায় যে এই জাতীয় অমেধ্যগুলির মূল যৌগের চেয়ে উল্লেখযোগ্য – বা এমনকি আরও বেশি – বিষাক্ততা থাকতে পারে,” টক্সিকোলজিস্ট বলেছিলেন।

সুইটনার শিল্প সুক্রলোজের নিরাপত্তা বজায় রাখে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) 1998 সালে 15টি খাদ্য বিভাগে ব্যবহারের জন্য প্রথম সুক্রলোজ অনুমোদন করে। এক বছর পরে, সংস্থাটি রাসায়নিকটিকে সাধারণ-উদ্দেশ্য মিষ্টি হিসাবে অনুমোদন করে।

উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি থেকে এই সর্বশেষ গবেষণা পর্যালোচনা করার পরে, ওয়াশিংটন, ডিসিতে ক্যালোরি নিয়ন্ত্রণ কাউন্সিল, সুক্রলোজকে একটি নিরাপদ পণ্য হিসাবে রক্ষা করেছে যা “বিস্তৃতভাবে পরীক্ষা করা হয়েছে।”

কাউন্সিল নতুন গবেষণার নির্ভরযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছে।

চিনির বিকল্পগুলি লিভারের ডিটক্সিফাই করার ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে, গবেষকরা বলছেন

ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো এক বিবৃতিতে ক্যালোরি কন্ট্রোল কাউন্সিলের সভাপতি রবার্ট র‌্যাঙ্কিন বলেছেন, “এই গবেষণাটি একটি পরীক্ষাগার পরিবেশে পরিচালিত হয়েছিল, যা মানব দেহের জটিল প্রক্রিয়াগুলিকে অনুকরণ করতে পারে না, এমনকি যখন মানুষের কোষগুলি ব্যবহার করা হয়।”

(অধ্যয়নের লেখক শিফম্যান বজায় রেখেছিলেন যে “অধ্যয়নটি মানুষের টিস্যুতে করা হয়েছিল, তাই এটি সম্ভাব্য মানব স্বাস্থ্যের সমস্যাগুলির সাথে সরাসরি প্রাসঙ্গিক।”)

অন্ত্র ধরে থাকা মহিলা

sucralose এবং sucralose-6-অ্যাসিটেট উভয়ই “আঁটসাঁট জংশন” এর ক্ষতি করতে দেখা গেছে যা অন্ত্রের বাধাকে একত্রে ধরে রাখে, যার ফলে “ফুঁসানো অন্ত্র” হয়। (আইস্টক)

“লক্ষ লক্ষ লোকের জন্য যারা শরীরের ওজন পরিচালনা করতে এবং ডায়াবেটিস এবং স্থূলতার মতো অসংক্রামক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করার জন্য কম এবং নো-ক্যালোরি মিষ্টির উপর নির্ভর করে, তাদের জন্য সত্যগুলি জানা গুরুত্বপূর্ণ, যা হল সুক্রলোজ কঠোরভাবে বিশ্বজুড়ে বৈজ্ঞানিক এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দ্বারা অধ্যয়ন করা হয়েছে এবং সেবন করা নিরাপদ,” র‍্যাঙ্কিন যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ব্রাসেলসে অবস্থিত ইন্টারন্যাশনাল সুইটেনার্স অ্যাসোসিয়েশনও বলেছে যে এটি সুক্রলোজের পিছনে দাঁড়িয়েছে।

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে আইএসএ-এর একজন মুখপাত্র লিখেছেন, “অন্য সব কম/ক্যালোরিহীন মিষ্টির মতো সুক্রালোজ, কম বা কোনো ক্যালোরি সহ ভোক্তাদের পছন্দের মিষ্টি স্বাদের বিকল্প প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মুখপাত্র যোগ করেছেন, “সুক্রালোজ ইতিহাসের যেকোনো খাদ্য সংযোজনে পরিচালিত সবচেয়ে ব্যাপক এবং পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার প্রোগ্রামগুলির মধ্যে একটির মধ্য দিয়ে গেছে, যার ফলে বিশ্বব্যাপী বৈজ্ঞানিক ও নিয়ন্ত্রক সম্প্রদায় জুড়ে এর নিরাপত্তার বিষয়ে ঐকমত্য হয়েছে।”

ফক্স নিউজ ডিজিটাল স্প্লেন্ডার নির্মাতা টেট অ্যান্ড লাইলের কাছেও পৌঁছেছে, কিন্তু কোম্পানি প্রকাশনার সময় দ্বারা মন্তব্য প্রদান করেনি।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

KHN-CBS নিউজ রোগীর ক্ষতির তদন্তের পর এফডিএ দাঁতের যন্ত্রের দিকে নজর দেয়

News Desk

Feds কিছু বেবি লাউঞ্জার, 6 জন মৃত্যুর মধ্যে ক্র্যাডেল সুইং এর বিরুদ্ধে সতর্ক করে

News Desk

রাষ্ট্রপতির বিষণ্নতা এবং আব্রাহাম লিঙ্কনের ‘বিষণ্ণতা’-এর সাথে সংগ্রাম: ইতিহাসবিদরা কী জানেন

News Desk

Leave a Comment