‘স্মার্টফোনের এক্সপোজার কি মস্তিষ্কের ক্যান্সার সৃষ্টি করে?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন
স্বাস্থ্য

‘স্মার্টফোনের এক্সপোজার কি মস্তিষ্কের ক্যান্সার সৃষ্টি করে?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

স্মার্টফোনের অত্যধিক ব্যবহারে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে – কিন্তু মস্তিষ্কের ক্যান্সার কি তাদের মধ্যে একটি?

“সেল ফোনগুলি সর্বব্যাপী, এবং তারা যে বিকিরণ নির্গত করে তা নিয়ে উদ্বেগ মস্তিষ্কের টিউমার গঠনের ভয়ের কারণ হতে পারে,” বলেছেন ডাঃ পল সাফিয়ার, এমডি, একজন নিউরোসার্জন এবং নিউ জার্সির কোএক্সিয়াল নিউরোসার্জিক্যাল বিশেষজ্ঞের প্রতিষ্ঠাতা৷

ফক্স নিউজ ডিজিটালের সাথে কথোপকথনে সাফিয়ার এই উদ্বেগগুলিকে সম্বোধন করেছেন।

‘ট্যাপের পানি পান করা কি নিরাপদ?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

সেলফোন থেকে নির্গত বিকিরণ “ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের রেডিওফ্রিকোয়েন্সি অঞ্চলের মধ্যে,” Saphier বলেন, 5G-এর জন্য 80 গিগাহার্টজ (GHz) পর্যন্ত আঘাত করে৷

একজন নিউরোসার্জন (ছবিতে নয়) ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি কথোপকথনে স্মার্টফোন এবং ক্যান্সারের ঝুঁকি সম্পর্কে উদ্বেগকে সম্বোধন করেছেন। (আইস্টক)

“এটি … কম ফ্রিকোয়েন্সি এবং কম শক্তি,” ডাক্তার বলেছেন। “মূলত, কোষের ডিএনএর ক্ষতি করার জন্য পর্যাপ্ত শক্তি নেই।”

ক্যানসার হয় যখন “একটি কারণে বা অন্য কারণে,” কোষের ডিএনএ ক্ষতিগ্রস্ত হয় এবং কোষের সংখ্যাবৃদ্ধি শুরু করে, সেফিয়ারের মতে।

‘মস্তিষ্কের কুয়াশা কী – এবং কখন আমার মেডিক্যাল অ্যাটেনশন নেওয়া উচিত?’ একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

2001 সালে, ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের ক্যান্সার এপিডেমিওলজি এবং জেনেটিক্স বিভাগের প্রাথমিক গবেষণা সেল ফোন এবং মস্তিষ্কের টিউমারের মধ্যে কোনো সম্পর্ক প্রমাণ করতে ব্যর্থ হয়েছে, সেফিয়ার উল্লেখ করেছেন।

2008 সালে প্রাথমিক ট্রায়ালে গ্লিওব্লাস্টোমা (একটি আক্রমনাত্মক ম্যালিগন্যান্ট মস্তিষ্কের ক্যান্সার) এবং অ্যাকোস্টিক নিউরোমাসের মধ্যে একটি সম্পর্ক খুঁজে পাওয়ার পর সেল ফোনের এক্সপোজারের জনসাধারণের ভয় বেড়ে যায়, যাকে Saphier সৌম্য মস্তিষ্কের টিউমার হিসাবে বর্ণনা করেছেন “কানের ভেতরের স্নায়ু থেকে উদ্ভূত।”

“এই সময়ে, সেল ফোন ব্যবহার এবং মস্তিষ্কের টিউমার বিকাশের মধ্যে কোন সরাসরি লিঙ্ক চিহ্নিত করা হয়নি।”

“এই বিশ্লেষণটি খুব ত্রুটিপূর্ণ ছিল এবং লেখকদের নিজের পূর্বের বিচারের উপর অনেক বেশি নির্ভর করে,” তিনি বলেছিলেন।

অতিরিক্ত আন্তর্জাতিক ট্রায়াল একটি স্পষ্ট সম্পর্ক খুঁজে পায়নি, Saphier উল্লেখ্য, যদিও কিছু সুইডিশ ট্রায়াল ভারী সেল ফোন ব্যবহারকারীদের মধ্যে একটি উচ্চ ঘটনা প্রস্তাব করেছে.

মস্তিষ্কের তরঙ্গ

নিউরোসার্জন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “প্রযুক্তি পরিবর্তন এবং বিকশিত হওয়ার সাথে সাথে, প্রভাবের অগ্রগতি নিরীক্ষণের জন্য আরও ট্রায়াল এবং রেজিস্ট্রিগুলির প্রয়োজন হবে।” (আইস্টক)

অতি সম্প্রতি, 2022 সালে, যুক্তরাজ্যের বৃহৎ আকারের মিলিয়ন উইমেন স্টাডির একটি আপডেটে সেল ফোন ব্যবহার এবং ব্রেন টিউমারের মধ্যে কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি, বিশেষজ্ঞ জানিয়েছেন।

“এই সময়ে, সেল ফোন ব্যবহার এবং মস্তিষ্কের টিউমার বিকাশের মধ্যে কোন সরাসরি লিঙ্ক সনাক্ত করা যায় না,” সাফিয়ার বলেন।

‘আমার মনে হচ্ছে মাইগ্রেন আসছে, আমি এখনই কী করতে পারি?’ একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

“প্রযুক্তি পরিবর্তন এবং বিকশিত হওয়ার সাথে সাথে, এগিয়ে যাওয়ার প্রভাব নিরীক্ষণের জন্য আরও ট্রায়াল এবং রেজিস্ট্রিগুলির প্রয়োজন হবে,” তিনি যোগ করেছেন।

যুক্তরাজ্যের একটি প্রযুক্তি বিনিয়োগ সংস্থা NexaTech Ventures-এর প্রতিষ্ঠাতা Scott Dylan, স্মার্টফোনগুলি যে ধরনের নন-আয়নাইজিং রেডিয়েশন নির্গত করে তার প্রতিও দৃষ্টি আকর্ষণ করেছেন৷

আপনার অ্যামাজন ইকোতে লুকানো বৈশিষ্ট্য যা ওয়াইফাই সিগন্যাল উন্নত করে

একজন প্রযুক্তি বিশেষজ্ঞ সেল ফোন ব্যবহারকারীদের চোখ এবং ঘাড়ের চাপের মতো শারীরিক সমস্যা এড়াতে তাদের ডিভাইস থেকে বিরতি নিতে উত্সাহিত করেছেন। (কার্ট “সাইবারগাই” নাটসন)

“আয়নাইজিং বিকিরণের বিপরীতে, যেমন এক্স-রে, নন-আয়নাইজিং বিকিরণে পরমাণু বা অণু থেকে শক্তভাবে আবদ্ধ ইলেকট্রন অপসারণের জন্য পর্যাপ্ত শক্তি নেই,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এর মানে এটি সরাসরি ডিএনএর ক্ষতি করতে পারে না যেভাবে পরিচিত কার্সিনোজেনগুলি করে।”

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, www.foxnews/health দেখুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের বর্তমান গবেষণা রেডিওফ্রিকোয়েন্সি বিকিরণকে “সম্ভাব্য কার্সিনোজেন” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে, প্রযুক্তি বিশেষজ্ঞ বলেছেন।

“এটি ভয়ভীতি সম্পর্কে কম এবং চিন্তাশীল প্রযুক্তি ব্যবহারকে উত্সাহিত করার বিষয়ে আরও বেশি।”

“কিন্তু এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই শ্রেণীবিভাগ সীমিত প্রমাণের উপর ভিত্তি করে এবং নিশ্চিতভাবে মোবাইল ফোন ব্যবহারকে ক্যান্সারের সাথে যুক্ত করে না,” ডিলান বলেন। “আজ অবধি, স্মার্টফোন ব্যবহার এবং মস্তিষ্কের ক্যান্সারের মধ্যে কোন কার্যকারণ সম্পর্ক প্রমাণিত হয়নি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বিতর্ক চলতে থাকায় এবং গবেষণার বিকাশ অব্যাহত থাকায়, ডিলান সেল ফোন ব্যবহারকারীদের এক্সপোজার কমাতে “কয়েকটি ব্যবহারিক পদক্ষেপ” অনুসরণ করতে উত্সাহিত করেছিলেন।

মানুষ গভীর রাতে বিছানায় শুয়ে একটি অন্ধকার ঘরে তার স্মার্টফোন পরীক্ষা করছে।

মাথার কাছে মোবাইল ফোন রেখে ঘুমানো এড়িয়ে চলাই ভালো, পরামর্শ দিয়েছেন একজন বিশেষজ্ঞ। (গেটি ইমেজ)

এই পদক্ষেপগুলির মধ্যে রয়েছে হ্যান্ডস-ফ্রি বিকল্পগুলি যেমন স্পিকার মোড বা হেডফোন ব্যবহার করা, দীর্ঘ কল সীমিত করা এবং আপনার মাথার কাছে ফোন রেখে ঘুমানো এড়ানো।

Dylan এছাড়াও কম-সংকেত এলাকায় ব্যবহার সীমিত করার সুপারিশ করে যেখানে ফোন বেশি বিকিরণ নির্গত করে এবং চোখ এবং ঘাড়ের চাপের মতো শারীরিক পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে বিরতি নেয়।

“এটি ভয় দেখানোর বিষয়ে কম এবং চিন্তাশীল প্রযুক্তি ব্যবহারকে উত্সাহিত করার বিষয়ে বেশি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডিলান যোগ করেছেন, “একটি বিস্তৃত অর্থে, স্মার্টফোনগুলি উল্লেখযোগ্য ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে না, অন্যান্য সম্ভাব্য উদ্বেগ যেমন চোখের চাপ, ঘুমের ব্যাঘাত এবং অঙ্গবিন্যাস সংক্রান্ত সমস্যাগুলি (সাধারণত ‘টেক নেক’ হিসাবে উল্লেখ করা হয়) বিবেচনা করার মতো।”

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

গবেষণায় মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গে মাইক্রোপ্লাস্টিকের প্রমাণ পাওয়া যায়

News Desk

ঠাণ্ডা এবং ফ্লু চিকিত্সার জন্য, আপনার কি প্রেসক্রিপশনের প্রয়োজন আছে নাকি ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি যথেষ্ট ভাল?

News Desk

স্বাস্থ্য অধিদপ্তর, সিডিসি ইস্যু সতর্কতা হিসাবে ভার্জিনিয়ায় সম্ভাব্য জীবন-হুমকির স্বাস্থ্য ভীতি বাড়ছে

News Desk

Leave a Comment