স্মৃতিভ্রংশের বিরুদ্ধে লড়াইয়ের গোপন রহস্য হতে পারে সঙ্গীত, গবেষণা বলে: ‘গভীর প্রভাব’
স্বাস্থ্য

স্মৃতিভ্রংশের বিরুদ্ধে লড়াইয়ের গোপন রহস্য হতে পারে সঙ্গীত, গবেষণা বলে: ‘গভীর প্রভাব’

আপনাকে একটি বিশেষ সময় এবং স্থানে ফিরিয়ে আনার জন্য একটি নস্টালজিক গানের মতো কিছুই নেই — এবং এখন একটি নতুন গবেষণায় দেখা গেছে যে সঙ্গীত সেই স্মৃতিগুলিকে আজীবন রক্ষা করতে সাহায্য করতে পারে৷

এক্সেটার ইউনিভার্সিটির গবেষকরা আবিষ্কার করেছেন যে লোকেরা যারা তাদের জীবনের সময় “সঙ্গীতে নিযুক্ত” তাদের বয়স বাড়ার সাথে সাথে তাদের স্মৃতিশক্তি এবং সামগ্রিক মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি হওয়ার প্রবণতা থাকে, একটি প্রেস রিলিজ অনুসারে।

ফলাফলগুলি ইন্টারন্যাশনাল জার্নাল অফ জেরিয়াট্রিক সাইকিয়াট্রিতে প্রকাশিত হয়েছে।

স্মৃতিশক্তি উন্নত করা মাল্টিভিটামিন খাওয়ার মতোই সহজ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ভাস্কুলার ডিমেনশিয়া প্রতিরোধ করে’

“এখানে প্রধান বার্তাটি হল যে সারাজীবন সঙ্গীতের সাথে জড়িত থাকার বিভিন্ন উপায় বিভিন্ন সুবিধার সাথে যুক্ত হতে পারে,” এক্সেটার বিশ্ববিদ্যালয়ের ডিমেনশিয়া গবেষণার অধ্যাপক, প্রধান গবেষক অ্যান করবেট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি জনস্বাস্থ্যের জন্য প্রভাব ফেলেছে, সাধারণ শিক্ষায় সঙ্গীত অন্তর্ভুক্ত করার গুরুত্বের উপর, এবং এটিকে সারাজীবন ধরে রাখা, বা জীবনের মাঝামাঝি থেকে শেষের দিকে পুনর্বিবেচনা করা,” তিনি বলেছিলেন।

একটি নতুন গবেষণায় দেখানো হয়েছে যে সঙ্গীত সারাজীবনের জন্য স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় কার্যকারিতা রক্ষা করতে সাহায্য করতে পারে। (আইস্টক)

বিজ্ঞানীরা 40 বা তার বেশি বয়সী 1,107 জনেরও বেশি লোকের ডেটা বিশ্লেষণ করেছেন যাদের ডিমেনশিয়া ধরা পড়েনি। 2015 সাল থেকে চলমান মস্তিষ্কের স্বাস্থ্য এবং ডিমেনশিয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করা একটি দীর্ঘকাল ধরে চলমান যুক্তরাজ্যের গবেষণা উদ্যোগ PROTECT গবেষণায় তারা সকলেই অংশগ্রহণকারী ছিলেন।

দীর্ঘায়ু বিশেষজ্ঞদের কাছ থেকে 10টি আকর্ষণীয় টিপস সহ মস্তিষ্কের স্বাস্থ্য এবং ধীর মানসিক বার্ধক্য বৃদ্ধি করুন

এই বিশেষ অধ্যয়নের জন্য ডেটা মার্চ 2019 এবং মার্চ 2022-এর মধ্যে সংগ্রহ করা হয়েছিল৷ অংশগ্রহণকারীরা একটি বাদ্যযন্ত্র বাজানো, গান গাওয়া, সঙ্গীত পড়া এবং গান শোনার বিষয়ে তাদের অভিজ্ঞতার কথা জানিয়েছে।

তারা তাদের ক্ষমতার মাত্রাও নির্ধারণ করেছে।

অংশগ্রহণকারীরা, যারা 83% মহিলা এবং তাদের গড় বয়স 67 বছর ছিল, তারা তাদের স্মৃতিশক্তি এবং কার্যনির্বাহী কার্যকারিতা পরিমাপ করার জন্য একটি অনলাইন জ্ঞানীয় পরীক্ষাও নিয়েছিল।

সিনিয়ররা গান গাইছে

গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত গান গেয়েছেন তাদেরও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকতে দেখা গেছে, কিন্তু গবেষকরা উল্লেখ করেছেন যে এটি সামাজিক কারণেরও ফল হতে পারে। (আইস্টক)

যে সমস্ত অংশগ্রহণকারীরা একটি বাদ্যযন্ত্র বাজিয়েছেন তাদের তুলনায় যারা বাদ্যযন্ত্র বাজিয়েছেন তাদের তুলনায় উচ্চতর জ্ঞানীয় দক্ষতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধি পেয়েছে।

পিয়ানো সবচেয়ে বড় জ্ঞানীয় সুবিধা আছে দেখানো হয়েছে. ব্যক্তি যত বেশি সময় খেলেন, তত বেশি সুবিধা।

গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত গান গেয়েছেন তাদেরও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকতে দেখা গেছে, কিন্তু গবেষকরা উল্লেখ করেছেন যে এটি সামাজিক কারণেরও ফল হতে পারে।

“আমাদের অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে সঙ্গীত শেখার এবং জড়িত থাকার ফলে একটি নতুন ভাষা শেখার অনুরূপভাবে মস্তিষ্কের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে পারে।”

“আমাদের অধ্যয়নের মাপকাঠির কারণে, এবং আমাদের কাছে উপলব্ধ তথ্যের কারণে, আমরা বিভিন্ন ধরণের সংগীতের সাথে সম্পর্ক দেখতে ফলাফলগুলি ভেঙে দিতে সক্ষম হয়েছি,” করবেট বলেছেন। “গান গাওয়া আরও ভাল কার্যনির্বাহী ফাংশনের সাথে যুক্ত ছিল, যা গায়কদলের মধ্যে থাকার সামাজিক দিকটির কারণে হতে পারে।”

যে লোকেরা লিখিত সঙ্গীতের মাধ্যমে আরও শিখে তাদের সংখ্যাগত স্মৃতিশক্তি আরও ভাল বলে মনে হয়, তিনি উল্লেখ করেছেন, যেখানে একটি কীবোর্ড বাজানো বোর্ড জুড়ে সুবিধার সাথে যুক্ত ছিল।

“আমরা একা সঙ্গীত শোনা থেকে কোন প্রভাব খুঁজে পাইনি – আনুষ্ঠানিক শিক্ষা ছিল মূল,” করবেট যোগ করেছেন।

মহিলা গিটার বাজাচ্ছেন

যারা বাদ্যযন্ত্র বাজিয়েছেন তাদের তুলনায় যারা বাদ্যযন্ত্র বাজিয়েছেন তাদের উচ্চতর জ্ঞানীয় দক্ষতা এবং উন্নত স্মৃতিশক্তি পাওয়া গেছে। (আইস্টক)

এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, গবেষকরা মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষার উপায় হিসাবে – শৈশব থেকে – সঙ্গীত শিক্ষা এবং ব্যস্ততা প্রচার করার পরামর্শ দেন।

“আমরা মনে করি এটি স্বাস্থ্যকর খাওয়া এবং সক্রিয় থাকার মতো সাধারণ জীবনধারার পরামর্শের মধ্যে অন্তর্ভুক্ত করা যেতে পারে, যা পরবর্তী জীবনে আমাদের মস্তিষ্ককে তীক্ষ্ণ রাখার জন্য প্রস্তুত,” করবেট বলেছেন।

“আমাদের অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে সঙ্গীত শেখার এবং জড়িত থাকার ফলে একটি নতুন ভাষা শেখার অনুরূপভাবে মস্তিষ্কের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে পারে।”

আলঝেইমার রোগ কয়েক দশক আগে চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সংক্রমিত হতে দেখা গেছে, গবেষণায় দেখা গেছে

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষক ভাগ করেছেন।

“আমাদের গবেষণায় নির্দিষ্ট যন্ত্র বাজানো লোকের সংখ্যা খুবই কম ছিল, তাই এটি আমাদের পাওয়া প্রভাবের অংশ হিসাবে দায়ী হতে পারে,” করবেট বলেন।

“পরবর্তী জীবনে প্রথমবারের মতো একটি যন্ত্র গ্রহণ করলে উপকার হবে কিনা তাও আমরা দেখিনি, যদিও এটি অবশ্যই কোন ক্ষতি করে না এবং মানুষ উপভোগ এবং সামাজিক মিথস্ক্রিয়া থেকে উপকৃত হবে। মস্তিষ্কের উপর কোন প্রভাবের দিকে তাকিয়ে ভবিষ্যতে গবেষণার জন্য একটি আকর্ষণীয় উপায় হতে পারে।”

পিয়ানো নার্সিং হোম

পিয়ানো সবচেয়ে বড় জ্ঞানীয় সুবিধা আছে দেখানো হয়েছে. ব্যক্তি যত বেশি সময় খেলেন, তত বেশি সুবিধা। (আইস্টক)

ডাঃ ব্র্যান্ডন ক্রফোর্ড, অস্টিনের নিউরোসলিউশন সেন্টারের একজন কার্যকরী নিউরোলজিস্ট, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি “গভীর প্রভাব” নিশ্চিত করেছেন যে বাদ্যযন্ত্র বাজানো এবং গান গাওয়া সহ বাদ্যযন্ত্রের ক্রিয়াকলাপ মস্তিষ্কের উপর পড়ে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বাদ্যযন্ত্র বাজানো এবং গান গাওয়া স্মৃতি, মনোযোগ এবং কার্যনির্বাহী ফাংশন সহ বিভিন্ন জ্ঞানীয় প্রক্রিয়ায় জড়িত এবং শক্তিশালী করে।”

“কী হল ধারাবাহিক ব্যস্ততা এবং উপভোগ, যা ক্রিয়াকলাপ বজায় রাখার জন্য এবং স্নায়বিক সুবিধা কাটাতে গুরুত্বপূর্ণ।”

“এগুলি নিউরোপ্লাস্টিসিটি বাড়ায়, মস্তিষ্কের নতুন নিউরাল সংযোগ তৈরি করার ক্ষমতা, শেখার এবং বৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ তৈরি করে,” ক্রফোর্ড বলেছিলেন। “সঙ্গীত মানসিক প্রক্রিয়াকরণকেও উদ্দীপিত করে এবং মেজাজ উন্নত করতে পারে, একটি থেরাপিউটিক সুবিধা প্রদান করে।”

বাদ্যযন্ত্রের ক্রিয়াকলাপের সুবিধাগুলি প্রতিরোধমূলক এবং পুনর্বাসন উভয়ই, ডাক্তার বলেছেন।

“জ্ঞানগত প্রতিবন্ধকতাবিহীন ব্যক্তিদের জন্য, এই ক্রিয়াকলাপগুলি জ্ঞানীয় ক্রিয়াকলাপ বজায় রাখতে এবং এমনকি উন্নত করতে সাহায্য করতে পারে, জ্ঞানীয় পতনের বিরুদ্ধে একটি সুরক্ষামূলক ব্যবস্থা হিসাবে পরিবেশন করে,” তিনি বলেছিলেন।

গান পড়া

“পিয়ানো বা বেহালার মতো যন্ত্র দুটি হাতের মধ্যে সমন্বয়ের প্রয়োজন, সঙ্গীত পড়া এবং মানসিক অভিব্যক্তি, মস্তিষ্কের বিস্তৃত অঞ্চলে জড়িত,” একজন স্নায়ু বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“এদিকে, (যারা) ইতিমধ্যেই জ্ঞানীয় পতনের লক্ষণগুলি অনুভব করছেন, সঙ্গীত ক্রিয়াকলাপগুলি এই জাতীয় লক্ষণগুলির অগ্রগতিকে ধীর করে দিতে পারে এবং কিছু ক্ষেত্রে, মস্তিষ্কের মানিয়ে নেওয়া এবং পরিবর্তন করার অসাধারণ ক্ষমতার জন্য জ্ঞানীয় ফাংশনগুলি পুনরুদ্ধার করতে পারে।”

ক্রফোর্ডের নিজস্ব কিছু রোগী বাদ্যযন্ত্রের ক্রিয়াকলাপের ফলে স্মৃতি, মেজাজ এবং জ্ঞানীয় ফাংশনে লক্ষণীয় উন্নতি অনুভব করেছেন, তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“উদাহরণস্বরূপ, ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণযুক্ত রোগীরা যারা নিয়মিত পিয়ানো বাজাতে শুরু করেছেন বা গান গাইতে শুরু করেছেন তাদের মনে রাখার ক্ষমতার উন্নতি এবং তাদের লক্ষণগুলির অগ্রগতিতে হ্রাস দেখানো হয়েছে,” তিনি শেয়ার করেছেন।

যদিও সমস্ত বাদ্যযন্ত্র ক্রিয়াকলাপ সুবিধা দেয়, ক্রফোর্ড উল্লেখ করেছেন যে কিছু যন্ত্র তাদের প্রয়োজনীয় দক্ষতার জটিলতার কারণে আরও উল্লেখযোগ্য জ্ঞানীয় উদ্দীপনা প্রদান করতে পারে।

গান গাওয়া

“গান গাওয়া আরও ভাল কার্যনির্বাহী ফাংশনের সাথে যুক্ত ছিল, যা একটি গায়কদলের সামাজিক দিকটির কারণে হতে পারে,” প্রধান গবেষক বলেছেন। (আইস্টক)

“পিয়ানো বা বেহালার মতো যন্ত্র দুটি হাতের মধ্যে সমন্বয়ের প্রয়োজন, সঙ্গীত পড়া এবং আবেগের অভিব্যক্তি, মস্তিষ্কের বিস্তৃত অঞ্চলগুলিকে জড়িত করে,” তিনি বলেছিলেন।

ক্রফোর্ডের মতে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ব্যক্তিটি কার্যকলাপ উপভোগ করে।

“কী হল ধারাবাহিক ব্যস্ততা এবং উপভোগ, যা কার্যকলাপ বজায় রাখার জন্য এবং স্নায়বিক সুবিধাগুলি কাটার জন্য গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

করবেট যোগ করেছেন, “আমরা জানি যে পরবর্তী জীবনে আমাদের মস্তিষ্ককে যতটা সম্ভব তীক্ষ্ণ রাখার জন্য জীবনধারার কারণগুলি গুরুত্বপূর্ণ।”

“ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার খাওয়া, ধূমপান ত্যাগ করা এবং অতিরিক্ত অ্যালকোহল পান না করা সহ সারা জীবন সঙ্গীতের সাথে জড়িত থাকা এই জীবনধারার পরামর্শের অংশ হতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

একটি ‘শীতকালীন রিসেট’ প্রয়োজন? বিশেষজ্ঞরা ঠান্ডা মাসগুলিতে ধীরগতির সুবিধাগুলি ভাগ করে নেন

News Desk

নিউ ইয়র্কের মহিলা ব্রেন ইলেক্ট্রোড থেরাপির মাধ্যমে মানসিক স্বাস্থ্যের উন্নতির কথা জানিয়েছেন

News Desk

জনি আরউইন ঠাট্টা করে নিউক্যাসলের দ্য স্ট্রিটস গিগে যোগ দেওয়ার পর তাকে ‘হাক’ করা হয়েছে

News Desk

Leave a Comment