হাড়ের ক্ষতির বিরুদ্ধে লড়াই করার জন্য, FDA কম্পন বেল্ট অনুমোদন করে যা মেনোপজ-পরবর্তী মহিলাদের সাহায্য করার জন্য দেখানো হয়
স্বাস্থ্য

হাড়ের ক্ষতির বিরুদ্ধে লড়াই করার জন্য, FDA কম্পন বেল্ট অনুমোদন করে যা মেনোপজ-পরবর্তী মহিলাদের সাহায্য করার জন্য দেখানো হয়

মেনোপজ-পরবর্তী মহিলাদের শীঘ্রই হাড় ক্ষয়ের বিরুদ্ধে লড়াইয়ে একটি নতুন অস্ত্র হতে পারে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সম্প্রতি অস্টিওবুস্ট নামে পরিচিত একটি কম্পন বেল্টের জন্য ছাড়পত্র দিয়েছে।

প্রেসক্রিপশন ডিভাইসটি মেনোপজ-পরবর্তী মহিলাদের জন্য যাদের হাড়ের ঘনত্ব কম, অস্টিওপেনিয়া নামক একটি অবস্থা, কোম্পানির প্রস্তুতকারক, বোন হেলথ টেকনোলজিস অনুসারে।

ভালো থাকুন: অস্টিওপোরোসিস প্রতিরোধে আপনার হাড় মজবুত রাখুন

“নেব্রাস্কা মেডিক্যাল সেন্টার বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি গবেষণায় সরাসরি হাড়ের বৃদ্ধিকে উদ্দীপিত করতে এবং অস্টিওপেনিয়ায় আক্রান্ত মহিলাদের হাড়ের খনিজ ঘনত্ব এবং শক্তি সংরক্ষণে অস্টিওবুস্টের কার্যকারিতা দেখায়, সরাসরি কটিদেশীয় মেরুদণ্ড এবং নিতম্বে কম ফ্রিকোয়েন্সি কম্পন প্রেরণ করে,” লরা ইয়েসিস , বোন হেলথ টেকনোলজিসের সিইও ক্যালিফোর্নিয়ার রেডউড সিটিতে, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন সম্প্রতি অস্টিওবুস্ট নামে পরিচিত একটি কম্পন বেল্টের জন্য ছাড়পত্র দিয়েছে। এটি সরাসরি কটিদেশীয় মেরুদণ্ড এবং নিতম্বে কম-ফ্রিকোয়েন্সি কম্পন প্রেরণ করে কাজ করে। (বোন হেলথ টেকনোলজিস)

অস্টিওপরোসিস ওষুধের মানদণ্ড পূরণকারী রোগীদের 10% এরও কম তারা সেগুলি গ্রহণ করছে – এবং অনেকে নিয়মিত সেগুলি গ্রহণের সাথে সম্মত নয়, ইয়েসিস উল্লেখ করেছেন।

অস্টিওবুস্ট প্রযুক্তিটি “নিরাপদ, ওষুধ-মুক্ত এবং বাড়িতে ব্যবহার করা সহজ, এটি হাড়ের ঘনত্বের ক্ষতি সহ বিভিন্ন ধরণের রোগীদের জন্য উপযুক্ত করে তোলে,” তিনি বলেছিলেন।

এফডিএ 18 জানুয়ারী ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ)-এর অর্থায়নে পরিচালিত গবেষণার ভিত্তিতে ডিভাইসটিকে অনুমোদন করেছে৷

পিকলেবল সিনিয়রদের মানসিক স্বাস্থ্য বৃদ্ধি করতে সাহায্য করে, ‘অভিযোজনযোগ্যতা এবং অ্যাক্সেসযোগ্যতা’ প্রদান করে, সমীক্ষার ফলাফল

এনআইএইচ-এর ফলাফলগুলি গত বছরের শিকাগোতে এন্ডোক্রাইন সোসাইটির বার্ষিক বৈজ্ঞানিক সভায় পাশাপাশি আমেরিকান সোসাইটি অফ বোন অ্যান্ড মিনারেল রিসার্চ ভ্যাঙ্কুভার, ব্রিটিশ কলাম্বিয়া, কানাডায় উপস্থাপন করা হয়েছিল।

ফলাফলগুলি বর্তমানে প্রকাশনার জন্য সমকক্ষ পর্যালোচনার অধীনে রয়েছে।

অস্টিওবুস্ট

অস্টিওবুস্ট প্রযুক্তিটি “নিরাপদ, ওষুধ-মুক্ত এবং বাড়িতে ব্যবহার করা সহজ,” সিইও বলেছেন। (বোন হেলথ টেকনোলজিস)

টেনেসির কিংস্পোর্টে আর্থ্রাইটিস অ্যাসোসিয়েটসের একজন রিউমাটোলজিস্ট ক্রিস মরিস, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এমন কিছু গবেষণা রয়েছে যেগুলি 15 বছরেরও বেশি বয়সী যেগুলি দেখেছে যে পুরো শরীরের কম্পনশীল উদ্দীপনা হাড়ের শক্তিতে উপকারী প্রভাব ফেলতে পারে।” . মরিস অস্টিওবুস্টের সাথে যুক্ত নয়।

গবেষণা নাসা দ্বারা অনুপ্রাণিত

2013 সালে, ডাঃ শেন ম্যাংরুম, একজন চিকিত্সক যিনি হাড়ের স্বাস্থ্য প্রযুক্তির একজন সহ-প্রতিষ্ঠাতাও, অনেক রোগীর কম্প্রেশন ফ্র্যাকচারের সাথে চিকিত্সা করার পরে অস্টিওপরোসিস রোগীদের মেরুদণ্ডের ফ্র্যাকচার প্রতিরোধের প্রয়োজন দেখেছিলেন, ইয়েসিস বলেছেন।

চিকিত্সক এমন একটি চিকিত্সা খুঁজে বের করার লক্ষ্য করেছিলেন যাতে ওষুধ খাওয়া জড়িত না।

NASA এর গবেষণা সম্পর্কে জানার পর যা দেখিয়েছিল যে পুরো শরীরের কম্পনের মাধ্যমে হাড়ের যান্ত্রিক উদ্দীপনা হাড়ের ঘনত্বকে উন্নত করতে পারে, ম্যাংরুম অস্টিওবুস্ট বেল্টের প্রাথমিক প্রোটোটাইপ বিকাশ ও পরীক্ষা করার জন্য অনুদান তহবিল অনুসরণ করে।

ডাক্তাররা মহিলাকে বলেছিলেন যে তিনি কোলোনোস্কোপির জন্য খুব কম বয়সী। তারপরে সে স্টেজ 3 কোলন ক্যান্সারে আক্রান্ত হয়েছিল

এটি অতিরিক্ত অর্থায়নের দিকে পরিচালিত করে যা একটি গবেষণাকে সমর্থন করে যা ইয়েসিস “প্রধান” বলে অভিহিত করে।

নেব্রাস্কা মেডিক্যাল সেন্টার বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক এবং হাড়ের স্বাস্থ্য প্রযুক্তির একজন ক্লিনিকাল উপদেষ্টা ডক্টর লরা বিলেকের নেতৃত্বে এই গবেষণায় 126 জন পোস্ট-মেনোপজাল মহিলা অন্তর্ভুক্ত ছিল যাদের হাড়ের ভর কম ছিল কিন্তু অস্টিওপোরোসিস ছিল না।

অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল 62 বছর; 98% সাদা এবং 96% অ-হিস্পানিক ছিল।

ওজন সহ বয়স্ক মহিলা

30 এর দশকের গোড়ার দিকে হাড়ের ভর শীর্ষে ওঠে এবং তারপরে হ্রাস পেতে শুরু করে। (আইস্টক)

ফক্স নিউজ ডিজিটালের সাথে কথা বলা বিলেকের মতে, মহিলাদের এলোমেলোভাবে একটি চিকিত্সা গোষ্ঠী বা একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীতে নিয়োগ করা হয়েছিল, তবে তারা কোন চিকিত্সা গ্রহণ করছে তা বলা হয়নি।

চিকিত্সা গোষ্ঠী একটি কম্পন বেল্ট ব্যবহার করেছিল, যখন নিয়ন্ত্রণ গোষ্ঠী একটি “শাম ডিভাইস” ব্যবহার করেছিল যা একটি শব্দ তৈরি করেছিল কিন্তু কম্পন সরবরাহ করেনি।

উভয় চিকিত্সাই 12 মাসের জন্য সপ্তাহে পাঁচবার পরিচালিত হয়েছিল এবং গবেষকরা নিশ্চিত করেছেন যে সমস্ত অংশগ্রহণকারীরা ক্যালসিয়াম গ্রহণের দৈনিক প্রস্তাবিত পরিমাণ পূরণ করেছে।

এই 8টি স্বাস্থ্য স্ক্রীনিং আপনার 2024 সালের ক্যালেন্ডারে থাকা উচিত, ডাক্তারদের মতে

গবেষকরা নীচের মেরুদণ্ডের শক্তিতে পরিবর্তনগুলি পরিমাপ করার জন্য প্রতিটি গ্রুপের জন্য সিটি স্ক্যানগুলি মূল্যায়ন করেছেন, বিলেক বলেছেন।

তারা সক্রিয় গ্রুপ এবং কন্ট্রোল গ্রুপের মধ্যে নিম্ন মেরুদণ্ডের কশেরুকার পরিবর্তনে কোন উল্লেখযোগ্য পার্থক্য খুঁজে পায়নি।

কিন্তু বিভিন্ন বয়সের বিভাগের তুলনা করার সময়, গবেষকরা দেখেছেন যে 50 থেকে 60 বছর বয়সী মহিলারা যারা সক্রিয় চিকিত্সা পেয়েছেন তাদের নিয়ন্ত্রণ গ্রুপের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম হাড়ের ক্ষয় হয়েছে, গবেষক উল্লেখ করেছেন।

মহিলার সাথে ডাক্তার

গবেষকরা প্রাথমিকভাবে প্রতিটি গ্রুপে কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) এর ছবি ব্যবহার করে নীচের মেরুদণ্ডের শক্তিতে পরিবর্তন খুঁজছিলেন, প্রধান গবেষক বলেছেন (ছবি দেওয়া হয়নি)। (আইস্টক)

যারা সপ্তাহে ন্যূনতম তিনবার বেল্ট ব্যবহার করেন, তাদের মধ্যে নিয়ন্ত্রণ গ্রুপের হাড়ের শক্তি প্রায় পাঁচগুণ কম এবং সক্রিয় চিকিত্সা গ্রুপের তুলনায় প্রায় সাত গুণ কম হাড়ের খনিজ ঘনত্ব ছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

বিলেক ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মেনোপজ পরিবর্তনের সময় মহিলাদের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যখন মহিলারা দ্রুত হাড় হারান।”

2024 সালের জন্য 10টি কার্যকরী স্বাস্থ্য ভবিষ্যদ্বাণী, একজন ডাক্তার এবং একজন সুস্থতা বিশেষজ্ঞের মতে

মরিস সম্মত হন, উল্লেখ করে যে “এই নতুন থেরাপিতে হাড়ের ঘনত্বের উন্নতি এবং ফ্র্যাকচারের ঝুঁকি হ্রাস করার জন্য একটি অ-ওষুধ পদ্ধতি হওয়ার সম্ভাবনা রয়েছে।”

তিনি যোগ করেছেন যে প্রযুক্তির “ভারসাম্য এবং গতিশীলতা উন্নত করার সম্ভাবনা রয়েছে যারা ফ্র্যাকচারের বেশি ঝুঁকিতে রয়েছে”।

“এই নতুন থেরাপির হাড়ের ঘনত্বের উন্নতি এবং ফ্র্যাকচারের ঝুঁকি হ্রাস করার জন্য একটি অ-ওষুধ পদ্ধতি হওয়ার সম্ভাবনা রয়েছে।”

দ্য এন্ডোক্রাইন সোসাইটির ওয়েবসাইট অনুসারে মেনোপজ মহিলাদের হাড়ের ক্ষয়কে ত্বরান্বিত করে ইস্ট্রোজেনের ক্ষতির কারণে, মেনোপজের সময় এবং পরে 20% পর্যন্ত হাড়ের ক্ষয় ঘটে।

“অস্টিওবুস্টের অস্টিওপোরোসিস হওয়ার ঝুঁকিতে থাকা লক্ষ লক্ষ মহিলাকে কম হাড়ের ভরের সাহায্য করার সম্ভাবনা রয়েছে,” বিলেক বলেছেন।

স্টাডি সীমাবদ্ধতা

যদিও মরিস গবেষণাটিকে “প্রতিশ্রুতিশীল” বলে অভিহিত করেছেন, তিনি উল্লেখ করেছেন যে কম্পন বেল্ট ব্যবহার করার পরে অংশগ্রহণকারীদের ফ্র্যাকচারের ঝুঁকি কমেছে কিনা তা দেখেনি।

বিলেকের গবেষণা দল হাড়ের শক্তির জন্য “সারোগেট মার্কার” (বিকল্প মান) দেখেছে, কারণ ফ্র্যাকচারের ঝুঁকি সরাসরি নির্ধারণ করতে অংশগ্রহণকারীদের কয়েক বছর ধরে অনুসরণ করতে হবে।

গবেষণাটি স্ট্যান্ডার্ড ওষুধের থেরাপির সাথে অস্টিওবুস্টের তুলনা করেনি যা ফ্র্যাকচারের ঝুঁকি কমাতে কার্যকর বলে প্রমাণিত হয়েছে, মরিস যোগ করেছেন।

এটা কি মেনোপজ? 6টি লুকানো লক্ষণগুলি মহিলাদের এখনই জানা উচিত

“অতিরিক্ত, আমি আরও বেশি সুবিধা প্রদানের জন্য বর্তমানে উপলব্ধ ওষুধগুলিতে যোগ করার মতো কিছু হতে পারে কিনা তা নিয়ে আমি আগ্রহী হব,” তিনি বলেছিলেন।

ইয়েসিস যেমন মেডস্কেপ মেডিকেল নিউজকে বলেছেন, অস্টিওবুস্ট ডিভাইসের জন্য একটি মূল্য এখনও নির্ধারণ করা হয়নি, এবং পকেটের বাইরের খরচ রোগীর দ্বারা পৃথক হবে বলে আশা করা হচ্ছে।

সংস্থাটি এই বছরের শেষের দিকে ডিভাইসটি শিপিং শুরু করার লক্ষ্য রাখে, তিনি উল্লেখ করেছেন।

অস্টিওপেনিয়া বনাম অস্টিওপরোসিস

“অস্টিওপেনিয়া এবং অস্টিওপোরোসিস উভয়ই একটি মেডিকেল অবস্থাকে নির্দেশ করে যেখানে ক্যালসিয়াম এবং আমাদের হাড়ের প্রোটিন কাঠামোর ক্ষতি হয়েছে,” মরিস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

হেলথলাইন অনুসারে, 30 এর দশকের গোড়ার দিকে হাড়ের ভর শীর্ষে ওঠে এবং তারপরে হ্রাস পেতে শুরু করে।

অস্টিওপরোসিস, হাড়ের রোগ

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 34 মিলিয়ন লোকের অস্টিওপেনিয়া আছে, যেমন ক্লিভল্যান্ড ক্লিনিক জানিয়েছে। (আইস্টক)

অস্টিওপেনিয়া ঘটে যখন শরীর নতুন হাড় তৈরির চেয়ে দ্রুত হাড় ভেঙে ফেলে।

কারো অস্টিওপেনিয়া বা কম হাড়ের ভর আছে, যদি টি-স্কোর -1 থেকে -2.5 হয়। অস্টিওপোরোসিসের সাথে, টি-স্কোর -2.5 এর নিচে।

“এই সংখ্যাটি গুরুত্বপূর্ণ, কারণ স্কোর যত কম হবে, হাড়ের দুর্বলতার কারণে হাড় ভাঙার ঝুঁকি তত বেশি,” মরিস উল্লেখ করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 34 মিলিয়ন লোকের অস্টিওপেনিয়া আছে, যেমন ক্লিভল্যান্ড ক্লিনিক জানিয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই অবস্থা অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ায়, যা মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ হাড়ের রোগ, সিডিসি অনুসারে।

ডাক্তাররা উভয় হাড়ের অবস্থা নির্ণয় করেন একটি DEXA স্ক্যান নামক পরীক্ষার উপর ভিত্তি করে, যা হাড়ের ঘনত্ব পরিমাপ করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“পরীক্ষাটি একজন ব্যক্তির হাড়ের ঘনত্বের সাথে তুলনা করে যা 30 বছর বয়সী একই উচ্চতা, ওজন এবং লিঙ্গের সাথে দেখা যায়,” মরিস বলেছিলেন।

সমস্ত মহিলার প্রায় অর্ধেক তাদের জীবদ্দশায় একটি ফ্র্যাকচার হবে, প্রাথমিকভাবে অস্টিওপেনিয়া পর্যায়ে ঘটে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

সাত দিনে ঝরিয়ে ফেলুন মেদ

News Desk

নতুন FDA রক্তদান নির্দেশিকা সমকামী এবং উভকামী পুরুষদের জন্য বিধিনিষেধ সহজ করে

News Desk

লেক মিডের আধিকারিকরা বিরল কিন্তু মারাত্মক মস্তিষ্ক-খাদ্যকারী অ্যামিবা সম্পর্কে সতর্ক করেছেন গরম স্প্রিংসে উপস্থিত রয়েছে

News Desk

Leave a Comment