হার্ট অ্যাটাক এড়াতে চান?  কার্ডিওলজিস্টদের মতে, এগুলি সেরা এবং সবচেয়ে খারাপ খাবার
স্বাস্থ্য

হার্ট অ্যাটাক এড়াতে চান? কার্ডিওলজিস্টদের মতে, এগুলি সেরা এবং সবচেয়ে খারাপ খাবার

হৃদরোগ এড়ানোর গোপনীয়তা নিচে নেমে আসতে পারে কোন খাবারগুলো আপনার প্লেটে আছে—বা বন্ধ আছে।

আপনি বয়স বা পারিবারিক ইতিহাসের মতো কারণগুলিকে নিয়ন্ত্রণ করতে না পারলেও, হার্ট-স্বাস্থ্যকর খাদ্য গ্রহণের পছন্দ আপনার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

“লক্ষ্য হল দ্রুত ওজন কমানোর জন্য অস্থায়ী ডায়েটে যাওয়া নয়, বরং স্থায়ীভাবে সুস্থ থাকার জন্য ভাল জীবনধারা পছন্দ করা,” বলেছেন ডাঃ ব্র্যাডলি সার্ভার, একজন হৃদরোগ বিশেষজ্ঞ এবং সিনসিনাটি, ওহাইও-এর VitalSolution-এর চিফ মেডিকেল অফিসার। ভিত্তিক কোম্পানি যা দেশব্যাপী হাসপাতালে কার্ডিওভাসকুলার এবং এনেস্থেসিওলজি পরিষেবা সরবরাহ করে।

মেডিটেরানিয়ান ডায়েট বার্ধক্যজনিত কারণে পেটের চর্বি এবং পেশী ক্ষয় কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

সার্ভার এবং অন্যান্য কার্ডিওলজিস্টরা করোনারি রোগ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর জন্য তাদের পুষ্টির পরামর্শ ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন।

এখানে তাদের টিপস কিছু.

হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে হৃদরোগ বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালের সাথে তাদের পুষ্টির পরামর্শ শেয়ার করেছেন। আপনি কি আপনার হৃদয়ের জন্য সবচেয়ে খারাপ কিছু খাবার অনুমান করতে পারেন? (আইস্টক)

হার্টের জন্য সবচেয়ে খারাপ খাবার

ভাজা খাবার

“যেসব খাবারে উচ্চ মাত্রার ট্রান্স ফ্যাট থাকে, যা অনেক ভাজা খাবারে পাওয়া যায়, সেগুলি সবচেয়ে খারাপ অপরাধী,” সার্ভার বলেন।

ট্রান্স স্যাচুরেটেড ফ্যাট কৃত্রিমভাবে তৈরি করা হয়, তিনি উল্লেখ করেন। তারা নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL) এর মাত্রা বাড়ায়, যা খারাপ কোলেস্টেরল নামেও পরিচিত, একই সময়ে উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) বা ভাল কোলেস্টেরল কমায়।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

“খারাপ কোলেস্টেরলের উচ্চ মাত্রা করোনারি এথেরোস্ক্লেরোসিসকে উন্নীত করে, যা আটকে যাওয়া ধমনী নামেও পরিচিত,” সার্ভার সতর্ক করে দিয়েছিলেন।

রুটি, পাস্তা এবং আলু

টেক্সাস হার্ট ইনস্টিটিউটের একজন কার্ডিওলজিস্ট ডাঃ আলেকজান্ডার পোস্টালিয়ান সতর্ক করেছেন যে সাধারণ কার্বোহাইড্রেট – রুটি এবং আলু সহ – প্রাথমিক শত্রু।

ভাজা মুরগি

“যেসব খাবারে উচ্চ মাত্রার ট্রান্স ফ্যাট থাকে, যা অনেক ভাজা খাবারে পাওয়া যায়, সেগুলি সবচেয়ে খারাপ অপরাধী,” একজন কার্ডিওলজিস্ট বলেছেন। (আইস্টক)

“তারা দ্রুত শোষিত হয়, রক্তে শর্করার পরিমাণ বাড়ায় এবং ‘খারাপ’ কোলেস্টেরলে রূপান্তরিত হতে পারে,” তিনি বলেন।

সাধারণ কার্বোহাইড্রেটের অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে চিনিযুক্ত পানীয়, মিষ্টি, ভাত এবং টর্টিলাস।

লাল মাংস

স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার, যার মধ্যে লাল মাংস রয়েছে, এছাড়াও এলডিএল মাত্রা বাড়ায়, হৃদরোগের ঝুঁকি বাড়ায়, সার্ভার বলেন।

ভালো থাকুন: হার্টের স্বাস্থ্যের জন্য আপনার প্রতিদিনের ডায়েটে একটি ডিম (বা ৩) যোগ করুন

শিকাগোতে অ্যাবটের কার্ডিয়াক রিদম ম্যানেজমেন্ট বিজনেসের চিফ মেডিক্যাল অফিসার এবং মেডিকেল অ্যাফেয়ার্সের বিভাগীয় ভাইস প্রেসিডেন্ট ডাঃ লিওনার্ড গঞ্জ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে যখন অন্ত্রের ব্যাকটেরিয়া মাংস ভেঙ্গে ফেলে, তখন উৎপন্ন বিপাকগুলির মধ্যে একটি হল TMAO (ট্রাইমেথাইলামাইন এন-অক্সাইড) ) — যা হার্ট এবং কিডনি রোগের পাশাপাশি টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে।

“বিশেষ করে, বেকন এবং সসেজের মতো প্রক্রিয়াজাত মাংসে নাইট্রেট থাকে যা প্রদাহ এবং সোডিয়াম বাড়াতে পারে, অবশেষে রক্তচাপ বাড়ায় যা প্রদাহের সাথে যুক্ত হতে পারে,” তিনি যোগ করেন।

দুগ্ধ

ডেইরিও উচ্চ স্যাচুরেটেড ফ্যাটের ক্যাটাগরিতে পড়ে, সার্ভার বলেন, এটিকে হার্টের সর্বোত্তম স্বাস্থ্যের জন্য সীমিত করা বা এড়ানোর জন্য একটি খাদ্য বানিয়েছে।

যদিও মাখন, ক্রিম এবং আইসক্রিম হার্টের জন্য স্বাস্থ্যকর নয়, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলে যে কম চর্বিযুক্ত দই, পনির এবং দুধ সেইসব লোকদের জন্য নিরাপদ বিকল্প যাদের উচ্চ কোলেস্টেরল বা হৃদরোগের ইতিহাস রয়েছে।

মহিলা দই খাচ্ছেন

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলে যে কম চর্বিযুক্ত দই, পনির এবং দুধ এমন লোকদের জন্য নিরাপদ বিকল্প যাদের উচ্চ কোলেস্টেরল বা হৃদরোগের ইতিহাস রয়েছে। (আইস্টক)

চিনিযুক্ত খাবার

যেসব খাবারে চিনি বেশি থাকে, বিশেষ করে উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপ থাকে, সেগুলো স্থূলতা এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়, সার্ভার সতর্ক করে দিয়েছিলেন।

“স্থূলতা এবং ডায়াবেটিস করোনারি ধমনী রোগের জন্য স্বাধীন ঝুঁকির কারণ, যা এথেরোস্ক্লেরোসিস বিকাশের জন্য আগুনে আরও জ্বালানি যোগ করে,” তিনি যোগ করেন।

আপনি যদি সপ্তাহে দুবার এই খাবার খান তাহলে আপনার ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণ হতে পারে, বলছেন হার্ভার্ড গবেষকরা

গঞ্জের মতে, চিনি এবং প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট যেমন সাদা রুটি, সোডা এবং ক্যান্ডি সমৃদ্ধ খাবার রক্তে গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে, স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

উচ্চ সোডিয়াম জাতীয় খাবার

যদিও কিছু পরিমাণ সোডিয়াম মানবদেহের জন্য অত্যাবশ্যক, অত্যধিক মাত্রায় রক্তচাপ বাড়তে পারে, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, বিশেষজ্ঞরা বলছেন।

কিছু সাধারণ অপরাধীর মধ্যে রয়েছে ডেলি মাংস, টিনজাত স্যুপ এবং সবজি, হিমায়িত খাবার এবং প্রস্তুত সস।

ফাস্ট ফুড এবং অন্যান্য উচ্চ প্রক্রিয়াজাত খাবার

“এগুলির মধ্যে সাধারণত ট্রান্স ফ্যাট, স্যাচুরেটেড ফ্যাট, উচ্চ সোডিয়াম এবং চিনি অন্তর্ভুক্ত করার জন্য সব খারাপ অপরাধীর সংমিশ্রণ থাকে,” সার্ভার বলেন।

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

এই সুবিধার খাবারগুলি “খুব কার্যকর পদ্ধতিতে” এথেরোস্ক্লেরোসিস প্রচারের জন্য অনন্যভাবে ডিজাইন করা হয়েছে এবং যতটা সম্ভব এড়ানো উচিত, ডাক্তার পরামর্শ দিয়েছেন।

অতিরিক্ত অ্যালকোহল

যদিও রেড ওয়াইনকে পরিমিতভাবে সমর্থন করার জন্য কিছু তথ্য রয়েছে, অতিরিক্ত অ্যালকোহল হৃৎপিণ্ডের উপর সরাসরি বিষাক্ত প্রভাব ফেলে, সার্ভার সতর্ক করেছিলেন।

“অ্যালকোহলযুক্ত পানীয়তেও ক্যালোরি এবং সোডিয়াম বেশি থাকে এবং স্থূলতা এবং উচ্চ রক্তচাপে অবদান রাখতে পারে,” তিনি বলেছিলেন।

হার্টের জন্য সেরা খাবার

তাজা ফল এবং সবজি

“এগুলি ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির চমৎকার উত্স, যা রক্তচাপ কমিয়ে এবং সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে,” সার্ভার বলেন।

ফল এবং ওটমিল

একজন কার্ডিওলজিস্ট বলেছেন, “উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের জন্য চমৎকার তথ্য রয়েছে যা হৃদরোগের ঝুঁকি কমায় – বিশেষ করে যেগুলিতে ফাইবার বেশি থাকে”। (আইস্টক)

“উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের জন্য চমৎকার তথ্য রয়েছে যা হৃদরোগের ঝুঁকি কমায় – বিশেষ করে যেগুলিতে ফাইবার বেশি থাকে,” তিনি যোগ করেন।

সবুজ, শাক সবজি ভিটামিন এবং খনিজ সরবরাহ করে, অন্যদিকে নাইট্রেটগুলি স্বাস্থ্যকর রক্তনালীগুলির কার্যকারিতায় অবদান রাখে, গাঞ্জ বলেন।

‘শীর্ষ 8’ খাদ্য চ্যালেঞ্জ: এর অর্থ কী, পুষ্টির প্রয়োজনগুলি নেভিগেট করার জন্য বিশেষজ্ঞদের টিপস

“সাইট্রাস ফলের মধ্যে পটাসিয়ামও বেশি, যা রক্তচাপ কমাতে পারে,” তিনি যোগ করেন।

যদিও ফলগুলি সাধারণ কার্বোহাইড্রেট (সরল শর্করা) সমৃদ্ধ, পোস্টালিয়ান বলেছেন যে তারা পরিমিত পরিমাণে খাওয়া হলে উপকারী।

“ফলগুলিতে ফাইবার থাকে যা হজমকে সমর্থন করে, যা চিনির শোষণকে ধীর করে দেয়,” তিনি বলেছিলেন।

আস্ত শস্যদানা

এর মধ্যে রয়েছে গম, ওটস এবং বাদামী চাল, এগুলি সবই জটিল কার্বোহাইড্রেট এবং ফাইবার সরবরাহ করে যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে, সার্ভার বলেন।

চর্বিহীন প্রোটিন

“চর্মবিহীন মুরগি, মাছ, লেবু এবং বাদাম হল স্যাচুরেটেড ফ্যাট ছাড়া প্রোটিনের একটি চমৎকার উৎস যা প্রায়ই লাল মাংসে পাওয়া যায়,” সার্ভার বলেন।

মুরগীর বুকের মাংস

“চর্মবিহীন মুরগি, মাছ, লেবু এবং বাদাম হল স্যাচুরেটেড ফ্যাট ছাড়া প্রোটিনের একটি চমৎকার উৎস যা প্রায়ই লাল মাংসে পাওয়া যায়,” সার্ভার বলেন। (আইস্টক)

পোস্টালিয়ান সুপারিশ করে এমন কিছু চর্বিহীন প্রোটিন যা গ্রিলড ফিশ, গ্রিলড চিকেন এবং শাকসবজি অন্তর্ভুক্ত করে – “অনেক ড্রেসিং ছাড়াই, কারণ এগুলো অতিরিক্ত চিনি এবং ক্যালোরি লুকিয়ে রাখতে পারে,” তিনি যোগ করেন।

অ্যাভোকাডো এবং ফ্যাটি মাছ

এই খাবারগুলি স্বাস্থ্যকর চর্বি হিসাবে যোগ্য, সার্ভার বলেন।

“মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করার জন্য একটি চমৎকার উৎস,” তিনি যোগ করেন।

অলিভ অয়েল আমেরিকানদের মধ্যে জনপ্রিয়, কিন্তু এটা কি আপনার জন্য ভালো?

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, কিছু চর্বিযুক্ত মাছ যা ওমেগা -3 এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে তার মধ্যে রয়েছে সালমন, ব্লুফিন টুনা, অ্যাঙ্কোভিস, হেরিং, ম্যাকেরেল, ব্ল্যাক কড, সার্ডিনস, হোয়াইট ফিশ, স্ট্রাইপড বাস এবং কোবিয়া।

এই খাবারগুলি ভূমধ্যসাগরীয় খাদ্যের সমস্ত অংশ, যা দীর্ঘদিন ধরে উন্নত হৃদরোগের সাথে যুক্ত।

স্যামন খাচ্ছেন মহিলা

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, কিছু চর্বিযুক্ত মাছ যা ওমেগা -3 এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে তার মধ্যে রয়েছে সালমন, ব্লুফিন টুনা, অ্যাঙ্কোভিস, হেরিং, ম্যাকেরেল, ব্ল্যাক কড, সার্ডিনস, হোয়াইট ফিশ, স্ট্রাইপড বাস এবং কোবিয়া। (আইস্টক)

Ganz যোগ করেছেন, “ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ প্রোটিনের বড় উৎস এবং নিম্ন রক্তচাপ, একটি ভাল লিপিড প্রোফাইল এবং অ্যারিথমিয়ার কম ঝুঁকির সাথে জড়িত।”

জলপাই তেল

এছাড়াও ভূমধ্যসাগরীয় খাদ্যের অংশ, তেল এবং মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড চর্বিযুক্ত খাবারগুলির অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব রয়েছে এবং রক্তনালীগুলির স্বাস্থ্যে অবদান রাখে, গাঞ্জ বলেছেন।

মহিলা তেল দিয়ে সালাদ পরছেন

মনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড চর্বিযুক্ত তেল এবং খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব রয়েছে এবং রক্তনালীর স্বাস্থ্যে অবদান রাখে, একজন কার্ডিওলজিস্ট বলেছেন। (আইস্টক)

“অলিভ অয়েল হল সবচেয়ে সুস্পষ্ট উদাহরণ, কিন্তু অন্যান্য তেল, যেমন কুসুম, সূর্যমুখী এবং তিল – এবং কিছু বাদাম, যেমন আখরোট এবং বাদাম – একই রকম প্রভাব ফেলে,” তিনি যোগ করেন।

জল এবং অন্যান্য হাইড্রেটিং তরল

গবেষণায় দেখা গেছে যে পর্যাপ্ত পানি পান করা স্বাস্থ্যকর সোডিয়ামের মাত্রা বজায় রাখতে সাহায্য করে, যা হৃদরোগ প্রতিরোধে ভূমিকা রাখে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“সঠিক হাইড্রেশন সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে এবং কিডনিকে আঘাত করা এড়াতে সহায়তা করে,” সার্ভার যোগ করেছেন।

কালো চকলেট

এই হৃদয়-স্বাস্থ্যকর চিকিত্সা একটি অপ্রত্যাশিত বোনাস, Ganz বলেন.

“এই ডেজার্টটি ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ, যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং রক্তচাপ কমানোর প্রভাব রয়েছে,” তিনি উল্লেখ করেছেন।

সঠিক খাবার বেছে নেওয়ার বাইরে, সার্ভার উল্লেখ করেছেন যে স্থূলতা এবং করোনারি ধমনী রোগ এড়ানোর জন্য অংশ নিয়ন্ত্রণ “সর্বপ্রধান”।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পোস্টালিয়ান সম্মত হন, যোগ করেন, “স্বাস্থ্যকর ওজন বজায় রাখার জন্য শক্তির ভারসাম্য সম্পর্কে সচেতন হওয়া খুবই গুরুত্বপূর্ণ – কত ক্যালোরি আসে, খাদ্যের সাথে, বনাম কতগুলি বেরিয়ে যায়, ব্যায়াম এবং বিপাক দ্বারা।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বিথোভেনের চুল থেকে পাওয়া ডিএনএ বহু শতাব্দী পরে তার মৃত্যুর কারণ সম্পর্কে নতুন বিবরণ প্রকাশ করে: অধ্যয়ন

News Desk

ফ্লোরিডা ব্রেন টিউমার রোগী তার অস্ত্রোপচারের সময় গিটার বাজায়: ‘এটি বন্য’

News Desk

গবেষকরা চারটি মস্তিষ্কের ব্যাধির উৎস খুঁজে পেয়েছেন, যা নতুন চিকিৎসার দিকে নিয়ে যেতে পারে

News Desk

Leave a Comment