হৃদরোগের ঝুঁকি অল্প বয়স্কদের জন্য বেড়ে যায় যারা ভাইবোন হারিয়েছে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

হৃদরোগের ঝুঁকি অল্প বয়স্কদের জন্য বেড়ে যায় যারা ভাইবোন হারিয়েছে, গবেষণায় দেখা গেছে

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে লোকেরা শৈশব বা প্রারম্ভিক বয়সে একটি ভাই-বোনকে হারিয়েছে তাদের অল্প বয়সে হৃদরোগের ঝুঁকি বেশি হতে পারে।

চীনের সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটি এবং হংকংয়ের চাইনিজ ইউনিভার্সিটির গবেষকরা ডেনমার্কে 1978 থেকে 2018 সালের মধ্যে জন্মগ্রহণকারী দুই মিলিয়নেরও বেশি লোকের মূল্যায়ন করেছেন।

যারা ভাইবোনকে হারিয়েছেন তাদের মধ্যে মৃত্যুর সময় গড় বয়স ছিল 11।

নতুন রক্তচাপ প্রক্রিয়া অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপযুক্ত ব্যক্তিদের জন্য ‘গেম-চেঞ্জিং’, ডাক্তাররা বলছেন

17 বছরের ফলো-আপ ডেটার উপর ভিত্তি করে, গবেষকরা দেখেছেন যে শৈশব এবং প্রারম্ভিক প্রাপ্তবয়স্কতায় ভাইবোনের মৃত্যু 17% কার্ডিওভাসকুলার রোগের সামগ্রিক ঝুঁকির সাথে যুক্ত ছিল।

1 নভেম্বর, 2021 এবং 10 জানুয়ারী, 2022-এর মধ্যে ডেটা বিশ্লেষণ করা হয়েছিল৷

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে লোকেরা শৈশব বা প্রাপ্তবয়স্ক হওয়ার সময় একটি ভাই-বোনকে হারিয়েছে তাদের অল্প বয়সে হৃদরোগের ঝুঁকি বেশি হতে পারে। (আইস্টক)

গবেষণার ফলাফল 8 জানুয়ারী JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত হয়েছিল।

বড় ভাইবোনের তুলনায় যারা যমজ বা ছোট ভাই হারিয়েছে তাদের মধ্যে ঝুঁকি বেশি ছিল, গবেষণায় দেখা গেছে।

“অনুসন্ধানগুলি পরবর্তী জীবনে সিভিডি ঝুঁকি কমাতে শোকাহত ভাইবোনদের অতিরিক্ত মনোযোগ এবং সহায়তার প্রয়োজনীয়তা তুলে ধরে,” গবেষকরা লিখেছেন।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

সপ্তাহান্তে বেশিক্ষণ ঘুমালে হার্ট অ্যাটাক প্রতিরোধে সাহায্য করতে পারে, গবেষণা বলছে

ডেভিড শনফেল্ড, এমডি, ন্যাশনাল সেন্টার ফর স্কুল ক্রাইসিস অ্যান্ড বিয়ারভমেন্ট অ্যাট চিলড্রেনস হসপিটাল লস অ্যাঞ্জেলেসের পরিচালক, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের প্রতি তার প্রতিক্রিয়া দিয়েছেন।

“শৈশবকালে ঘটে যাওয়া প্রতিকূল অভিজ্ঞতার আজীবন প্রভাবের উপর গবেষণা প্রাপ্তবয়স্ক অবস্থায় শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব প্রদর্শন করেছে,” তিনি ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

দুঃখী ছেলের সাথে মানুষ

নতুন সমীক্ষায় দেখা গেছে, বড় ভাইবোনের তুলনায় যারা যমজ বা ছোট ভাই হারিয়েছে তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেশি ছিল। (আইস্টক)

“যদিও প্রতিকূল শৈশব অভিজ্ঞতার প্রাথমিক গবেষণায় পরিবারের একজন ঘনিষ্ঠ সদস্যের মৃত্যুর প্রভাবের দিকে বিশেষভাবে নজর দেওয়া হয়নি, তবে আমরা জানি যে পিতামাতা বা ভাইবোনের মৃত্যু শিশুদের জন্য সবচেয়ে চাপযুক্ত অভিজ্ঞতাগুলির মধ্যে একটি এবং ছোট- এবং শিশুদের মনস্তাত্ত্বিক কার্যকারিতা, মানসিক সমন্বয় এবং বিকাশের গতিপথের উপর দীর্ঘমেয়াদী প্রভাব – সেইসাথে তাদের শারীরিক স্বাস্থ্য,” তিনি যোগ করেন।

“একটি ভাইবোনের হারানোর মতো একটি আঘাতমূলক ঘটনা যৌবনে একটি উল্লেখযোগ্য উপায়ে বহন করতে পারে।”

জোনাথন কাহান, এমডি, ফ্লোরিডার পাম বিচ হেলথ নেটওয়ার্কের অংশ, ডেলরে মেডিকেল সেন্টারের কর্মীদের কার্ডিওলজিস্ট, যিনি গবেষণার অংশও ছিলেন না, তিনি স্বীকার করেছেন যে প্রিয়জনের ক্ষতির ফলে আঘাত প্রাথমিক ক্ষতির বাইরেও প্রসারিত হতে পারে। .

“এটি দীর্ঘস্থায়ী চাপ, বেঁচে থাকা ব্যক্তির অপরাধবোধ এবং অন্যান্য মানসিক বা শারীরিক প্রতিক্রিয়া সহ একাধিক নিম্নধারার প্রভাবের দিকে নিয়ে যেতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

তরুণী ইকেজি

একজন ডাক্তার কার্ডিওভাসকুলার পেশাদারদের কার্ডিওভাসকুলার রোগের জন্য অ-প্রথাগত ঝুঁকির কারণগুলিতে তাদের ফোকাস প্রসারিত করতে উত্সাহিত করেছেন, যেমন ক্ষতি, শোক এবং চাপ। (আইস্টক)

“দীর্ঘস্থায়ী চাপ বা দীর্ঘস্থায়ী অপরাধবোধ সরাসরি কার্ডিওভাসকুলার রোগের সাথে যুক্ত, যা একাধিক গবেষণায় দেখানো হয়েছে। ভাইবোন হারানোর মতো একটি আঘাতমূলক ঘটনা যারা বেঁচে থাকে তাদের জন্য যৌবনে একটি উল্লেখযোগ্য উপায় বহন করতে পারে।”

কাহান টাকোটসুবো কার্ডিওমায়োপ্যাথি নামক একটি অবস্থার উল্লেখ করেছেন, যা “ব্রোকেন-হার্ট সিন্ড্রোম” বা স্ট্রেস-ইনডিউসড কার্ডিওমায়োপ্যাথি নামেও পরিচিত, যা প্রিয়জনের মৃত্যুর পরে তীব্রভাবে ঘটতে থাকে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, কাহান কার্ডিওভাসকুলার পেশাদারদের কার্ডিওভাসকুলার রোগের জন্য অপ্রথাগত ঝুঁকির কারণগুলির প্রতি তাদের ফোকাস প্রসারিত করতে উত্সাহিত করেছেন, যেমন ক্ষতি, শোক এবং চাপ।

“স্বাস্থ্যের যত্ন পেশাদাররা ক্ষতির তাত্ক্ষণিক এবং তীব্র পর্যায়ে রোগীদের উপর ফোকাস করে; তবে, এই ফলাফলগুলি দেওয়া হলে, ক্ষতির দীর্ঘস্থায়ী পর্যায়েও ফোকাস করা উচিত,” তিনি বলেছিলেন।

হার্ট অ্যাটাকের চিত্র

“দীর্ঘস্থায়ী চাপ বা দীর্ঘস্থায়ী অপরাধবোধ সরাসরি কার্ডিওভাসকুলার রোগের সাথে যুক্ত, যা একাধিক গবেষণায় দেখানো হয়েছে,” একজন কার্ডিওলজিস্ট উল্লেখ করেছেন। (আইস্টক)

“যদি একজন রোগী একটি ভাইবোন হারিয়ে ফেলেন, যা অনেক স্বাস্থ্যসেবা পেশাদাররা পারিবারিক ইতিহাস পরীক্ষা করার সময় স্ক্রীন করে, এই অধ্যয়নটি আমাকে বিরতি দেবে যে সেই ক্ষতি এখনও প্রভাব ফেলতে পারে কিনা।”

এবং যে ব্যক্তি একটি ভাই-বোনকে হারিয়েছেন – যা হৃদরোগের জন্য একটি “অ-পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ” – কাহান বলেছিলেন যে মানসিক, শারীরিক বা সামাজিক হোক না কেন আঘাতমূলক ঘটনার পরে সাহায্য নেওয়া গুরুত্বপূর্ণ।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমার অভিজ্ঞতায়, প্রিয়জনকে হারানোর শোক এবং মানসিক আঘাতের সাধারণ প্রতিক্রিয়া হল তাদের ব্যথাকে অভ্যন্তরীণ করা, ব্যায়াম করা বন্ধ করা এবং অন্যান্য সামাজিক কার্যকলাপ থেকে বিচ্ছিন্ন করা, যা করা উচিত তার ঠিক বিপরীত,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যদি এই বিচ্ছিন্নতা, অবসাদ এবং অভ্যন্তরীণকরণের অনুশীলনগুলি দীর্ঘস্থায়ীভাবে চলতে থাকে তবে এটি মধ্য এবং দীর্ঘমেয়াদী উভয় ক্ষেত্রেই যে কোনও ব্যক্তির উপর নেতিবাচক প্রভাব ফেলবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

অতি-প্রক্রিয়াজাত খাবার কি আপনার জন্য খারাপ? | জটিল

News Desk

নতুন এআই আল্ট্রাসাউন্ড প্রযুক্তি প্রথম এফডিএ অনুমোদনের জন্য প্রসবপূর্ব যত্ন বাড়ানোর জন্য: ‘উন্নত স্বাস্থ্যের ফলাফল’

News Desk

পর্যবেক্ষণমূলক গবেষণায় মাংস খাওয়া উচ্চ টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকির সাথে যুক্ত

News Desk

Leave a Comment