1918 সালের ফ্লু মহামারী থেকে কঙ্কালগুলি সম্ভবত যারা মারা যেতে পারে তাদের সম্পর্কে সূত্র প্রকাশ করে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

1918 সালের ফ্লু মহামারী থেকে কঙ্কালগুলি সম্ভবত যারা মারা যেতে পারে তাদের সম্পর্কে সূত্র প্রকাশ করে, গবেষণায় দেখা গেছে

1918 সালের ফ্লু মহামারীর সময় জীবিত লোকদের কঙ্কালগুলি এমন লোকদের সম্পর্কে নতুন সূত্র প্রকাশ করেছে যারা ভাইরাস থেকে মারা যাওয়ার সম্ভাবনা বেশি ছিল।

ইতিহাসে সবচেয়ে মারাত্মক হিসাবে পরিচিত, 1918 সালের ফ্লু মহামারী – যাকে স্প্যানিশ ফ্লুও বলা হয় – আনুমানিক 50 মিলিয়ন মানুষ বা বিশ্বের জনসংখ্যার এক-পঞ্চমাংশকে হত্যা করেছিল।

এটি দীর্ঘদিন ধরে ধরে নেওয়া হয়েছে যে 1918 সালের ফ্লু প্রাথমিকভাবে অল্প বয়স্ক, সুস্থ প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করেছিল – তবে প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা এটিকে বিপরীত বলে মনে হয়, এটি পরামর্শ দেয় যে দুর্বল বা অস্বাস্থ্যকর লোকেরা আরও দুর্বল ছিল।

ডাক্তাররা এই বছরের ফ্লু মরসুমের আগে টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন, যা ‘মোটামুটি খারাপ’ হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

কানাডার ম্যাকমাস্টার ইউনিভার্সিটি এবং কলোরাডো বোল্ডার ইউনিভার্সিটির গবেষকরা ক্লিভল্যান্ড মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রিতে রাখা 369 জনের কঙ্কালের অবশেষ পরীক্ষা করেছেন।

ম্যাকমাস্টারের একটি প্রেস রিলিজ অনুসারে, এই সমস্ত ব্যক্তিই 1918 সালের মহামারীর আগে বা এর আগে মারা গিয়েছিলেন। নমুনা দুটি গ্রুপে বিভক্ত ছিল: একটি নিয়ন্ত্রণ গ্রুপ যারা মহামারীর আগে মারা গিয়েছিল; এবং আরেকটি গ্রুপ যারা মহামারী চলাকালীন মারা গিয়েছিল, রিলিজ অনুসারে।

1918 সালের ইনফ্লুয়েঞ্জা মহামারীর সময় ক্যাম্প ফানস্টন, ক্যানসাসের একটি জরুরি হাসপাতাল দেখানো হয়েছে। নতুন গবেষণা ব্যাপক বিশ্বাসের বিরোধিতা করে যে ফ্লু অসামঞ্জস্যপূর্ণভাবে সুস্থ তরুণ প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে। (ন্যাশনাল মিউজিয়াম অফ হেলথ অ্যান্ড মেডিসিন, ওটিস হিস্টোরিক্যাল আর্কাইভস নতুন কন্ট্রিবিউটেড ফটো কালেকশন/উইকিমিডিয়া কমন্স)

তারা ক্ষতগুলির জন্য হাড়গুলি পরীক্ষা করেছে যা মানসিক চাপ বা প্রদাহ নির্দেশ করবে, যা শারীরিক আঘাত, সংক্রমণ বা অপুষ্টির কারণে হতে পারে, রিলিজ বলেছে।

ইউনিভার্সিটির জৈবিক নৃবিজ্ঞানী শ্যারন ডিউইট বলেন, “কাদের ক্ষত ছিল, এবং মৃত্যুর সময় এই ক্ষতগুলি সক্রিয় ছিল বা নিরাময় ছিল কিনা তা তুলনা করে, আমরা যাকে দুর্বলতা বলি বা কাদের মারা যাওয়ার সম্ভাবনা বেশি তার একটি চিত্র পাই।” কলোরাডো বোল্ডার এবং গবেষণার সহ-লেখক।

“আমাদের গবেষণা দেখায় যে এই সক্রিয় ক্ষতযুক্ত ব্যক্তিরা সবচেয়ে দুর্বল।”

ফ্লোরিডার সার্জন জেনারেলের কাছ থেকে ফ্লু প্রতিরোধের টিপস: একটি ‘প্রতিদিন’ স্বাস্থ্যকর জীবনযাপনই মুখ্য

গবেষণার প্রধান লেখক আমান্ডা উইসলার, কানাডার ম্যাকমাস্টার ইউনিভার্সিটির নৃবিজ্ঞান বিভাগের একজন সহকারী অধ্যাপক বলেছেন, গবেষণায় তুলে ধরা হয়েছে কিভাবে সাংস্কৃতিক, সামাজিক এবং জৈবিক পরিস্থিতি মৃত্যুর সম্ভাবনাকে প্রভাবিত করে।

“এমনকি একটি অভিনব মহামারীতেও – যেটির জন্য কারও পূর্বে অনাক্রম্যতা থাকার কথা নয় – নির্দিষ্ট কিছু লোকের অসুস্থ হওয়া এবং মারা যাওয়ার ঝুঁকি বেশি এবং এটি প্রায়শই সংস্কৃতি দ্বারা রূপ নেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন। .

1918 ফ্লু মহামারী

1918 সালের ইনফ্লুয়েঞ্জা মহামারী চলাকালীন ওয়াশিংটন, ডিসির রেড ক্রস ইমার্জেন্সি অ্যাম্বুলেন্স স্টেশনে একটি প্রদর্শন দেখানো হয়েছে। (গেটি ইমেজ)

গবেষক উল্লেখ করেছেন যে এই একই ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রে COVID-19 মহামারীর প্রথম দিনগুলিতে দেখা গিয়েছিল

“খবরগুলি কীভাবে সংখ্যালঘু করা হয়েছিল, বা (যেগুলি) সামাজিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস হ্রাস করেছিল, প্রায়শই তাদের অসুস্থ বা মারা যাওয়ার হার বেশি ছিল সে সম্পর্কে প্রতিবেদনে পূর্ণ ছিল,” তিনি বলেছিলেন।

“‘স্বাস্থ্যবান’ লোকেদের মারা যাওয়ার কথা নয়। আমাদের কাছে ‘নির্বাচিত মৃত্যু’ নামে একটি শব্দ আছে, যা বলে যে নির্দিষ্ট লোকেদের অন্যদের তুলনায় মারা যাওয়ার সম্ভাবনা বেশি।”

গবেষণার ফলাফল গবেষকদের কাছে বিস্ময়কর ছিল না, উইসলার বলেছেন।

“‘স্বাস্থ্যকর’ মানুষ মারা যাওয়ার কথা নয়,” তিনি বলেছিলেন। “আমাদের কাছে ‘নির্বাচিত মৃত্যুতা’ নামে একটি শব্দ আছে, যা বলে যে নির্দিষ্ট কিছু লোকের অন্যদের তুলনায় মারা যাওয়ার সম্ভাবনা বেশি।”

কোভিড-১৯ রোগীদের 2 বছর পর্যন্ত স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে, গবেষণায় দেখা গেছে

“অনেক গবেষণায় দেখা গেছে যে নির্দিষ্ট কিছু লোকের মৃত্যু হওয়ার সম্ভাবনা বেশি থাকে সমস্ত ধরণের প্রসঙ্গে, যেমন ব্ল্যাক ডেথের মতো অন্যান্য মহামারী এবং প্রাকৃতিক দুর্যোগেও,” গবেষক অব্যাহত রেখেছিলেন।

“আমি আসলে কিছুটা অবাক হতাম যদি 1918 সালে যারা সুস্থ ছিল তাদের মৃত্যুর ঝুঁকি বেশি ছিল।”

অধ্যয়নের কিছু সীমাবদ্ধতা ছিল

উইসলারের মতে, গবেষণার একটি মূল সীমাবদ্ধতা হ’ল গবেষকদের কাছে কেবলমাত্র মহামারী থেকে মারা যাওয়া লোকদের সম্পর্কে তথ্য ছিল – তবে যারা সংক্রামিত হয়েছিল কিন্তু বেঁচে গিয়েছিল তাদের সম্পর্কে কিছুই ছিল না।

“আমরা জানি না যে অস্বাস্থ্যকর বা মানসিক চাপের কারণে একজন ব্যক্তির 1918 ফ্লুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে” তিনি বলেন।

1918 ফ্লু মহামারী

1918 সালের ইনফ্লুয়েঞ্জা মহামারী চলাকালীন ওয়াশিংটন, ডিসির রেড ক্রস ইমার্জেন্সি অ্যাম্বুলেন্স স্টেশনে একটি প্রদর্শন দেখানো হয়েছে। (গেটি ইমেজ)

উপরন্তু, যে ব্যক্তিদের অধ্যয়ন করা হয়েছিল তারা সবাই ক্লিভল্যান্ড, ওহিও থেকে এসেছেন, উইসলার উল্লেখ করেছেন।

“এই গবেষণাটি শুধুমাত্র 1918 সালের ফ্লুর অভিজ্ঞতার একটি নির্দিষ্ট সময় এবং স্থানের একটি স্ন্যাপশট প্রদান করে,” তিনি বলেন।

“আমরা এখনও জানি না যে আমরা এখানে যা পেয়েছি তা প্রতিটি শহরে সাধারণীকরণ করা যেতে পারে।”

কোভিড-১৯, ফ্লু এবং আরএসভি ভ্যাকসিনগুলি এই শরত্কালে উপলব্ধ: কিছু ডাক্তার কী সুপারিশ করেন এবং কেন তা দেখুন

লুইসিয়ানার নিউ অরলিন্সের একজন সংক্রামক রোগের চিকিত্সক মার্কঅ্যালাইন ডেরি, ডিও উল্লেখ করেছেন যে গবেষণাটি কিছু প্রশ্ন উত্থাপন করেছে। তিনি গবেষণায় জড়িত ছিলেন না।

প্রাথমিকভাবে, ডেরি বলেছিলেন যে তিনি নতুন গবেষণার বিষয়ে “অতি উত্তেজিত” ছিলেন, যা হাইলাইট করে যে “স্বাস্থ্য বৈষম্যের শিকার ব্যক্তিদের অসুস্থতা এবং মৃত্যুর হার বেশি।”

ডাক্তার ফ্লু টিকা দেন

ইনফ্লুয়েঞ্জার আজকের স্ট্রেন থেকে রক্ষা করার জন্য, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) সুপারিশ করে যে 6 মাস বা তার বেশি বয়সী প্রত্যেকে একটি বার্ষিক টিকা পান। (জো রেডল/গেটি ইমেজ)

গবেষণাটি হল “আমরা ইতিমধ্যে যা জানি তা কমবেশি বলছে, যা হল যে 1918 সালের ইনফ্লুয়েঞ্জা প্রাদুর্ভাবের ফলে দুর্বল সম্প্রদায়ের এবং নিম্ন আর্থ-সামাজিক অবস্থার মানুষদের দুর্বলতা এবং মৃত্যুর হার বেশি”।

তবে মূল সমস্যাটি হল যে যারা পরীক্ষা করা হয়েছিল তারা ইনফ্লুয়েঞ্জায় মারা গিয়েছিল কিনা তা জানা যায়নি, তিনি উল্লেখ করেছিলেন।

এছাড়াও, গবেষণার আকার তুলনামূলকভাবে ছোট ছিল, তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সামগ্রিকভাবে, গবেষকরা উল্লেখ করেছেন যে প্রকল্পটি অতীত অধ্যয়নের গুরুত্ব তুলে ধরে।

উইসলার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “অতীতের মহামারী এবং মহামারীগুলি অধ্যয়ন করা আমাদের এই রোগগুলি কীভাবে মানুষকে প্রভাবিত করে এবং কীভাবে আমরা রোগগুলিকে প্রভাবিত করে সে সম্পর্কে আমাদের বোঝার জন্য একটি সময় গভীরতা প্রদান করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“অনেক সময়, আমরা দেখতে পাই যে আজ আমাদের রোগের ঝুঁকির কারণগুলি অতীতে একই ছিল।”

ইনফ্লুয়েঞ্জার আজকের স্ট্রেন থেকে রক্ষা করার জন্য, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করে যে 6 মাস বা তার বেশি বয়সী প্রত্যেকে একটি বার্ষিক টিকা পান।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

আদার ভেষজ গুণ, কার্যকারিতা ও ব্যবহার

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার পোষা প্রাণীর কি অ্যালার্জি আছে — এবং যদি তাই হয়, আমি কীভাবে সাহায্য করতে পারি?’

News Desk

গর্ভাবস্থা অল্পবয়সী মহিলাদের জন্য বার্ধক্য প্রক্রিয়াকে গতি দেয়, গবেষণা বলে: ‘উল্লেখযোগ্য অনুসন্ধান’

News Desk

Leave a Comment