Image default
রেসিপি

ঘরেই তৈরি করুন বাইরের স্বাদের আইসক্রিম

আইসক্রিম পছন্দ করে না এমন মানুষ বিশ্বে কমই আছে। ছোট থেকে বড় সবারই পছন্দের তালিকায় আইসক্রিম থাকবে। এটি যে কত সহজে ঘরে বসে তৈরি করা যায় তা জানলে আপনি হয়ত আর দোকান হতে আইসক্রিম কিনে খাবেন না। তবে আর দেরি কেন? ঘরে বসে খুব সহজেই অল্প সময়ের মধ্যে তৈরি করে ফেলুন আপনার পছন্দের ফ্লেভার এর আইসক্রিমটি। আসুন জেনে নেই ঘরে বসেই বাইরের স্বাদের আইসক্রিম তৈরির রেসিপি।

হুইপড ক্রিম – ১ কাপ (যে কোন বড় সুপার শপ গুলোতে এটি পাওয়া যাবে।অথবা এটি না পাওয়া গেলে হুইপড পাউডার সহজেই কিনতে পাবেন। প্যাকেটে লিখা নির্দেশনা অনুযায়ী হুইপড পাউডার থেকে তৈরি করে নিতে পারেন হুইপড ক্রিম)
কনডেন্সড মিল্ক – ৫ টেবিল
ভ্যানিলা এসেন্স – ১ চা চামচ

ভ্যানিলা আইসক্রিমপ্রথমে একটা পাত্র ১৫ মিনিট ধরে ডিপ ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিতে হবে। তারপর এতে ১ কাপ হুইপ ক্রিম নিতে হবে। ক্রিমটাকে ইলেক্ট্রিক বিটার দিয়ে বিট করে নিতে হবে ঘন হওয়া পর্যন্ত। ঘন হয়ে গেলে এতে ১ চা চামচ ভ্যানিলা এসেন্স ও ৫ টেবিল চামচ কনডেন্সড দিয়ে দিতে হবে। এবার সব ভালোভাবে মিক্স করতে হবে হালকা হাতে। মিশ্রণটি ২ ঘন্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। ২ ঘণ্টা পর নামিয়ে একটু নেড়ে দিতে হবে। এতে করে বরফ জমে আইসক্রিমটি শক্ত হয়ে যাবে না। আবার ফ্রিজে রেখে দিতে হবে ৭-৮ ঘন্টার জন্য। হয়ে গেল মজাদার ভ্যানিলা আইসক্রিম।

কুলফি তৈরির উপকরণ –

গুঁড়া দুধ ২ কাপ
পানি ৩ কাপ
চিনি ২ টেবিল চামচ
কনডেন্সড মিল্ক আধা কাপ
কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ
ডিমের কুসুম ২টি
পেস্তা,কাঠবাদাম ও কাজুবাদাম স্বাদমতো
জাফরান ১ চিমটি

কুলফিপ্রথমে গুঁড়া দুধ, পানি, কর্ণফ্লাওয়ার, কনডেন্সড মিল্ক, ডিমের কুসুম ও চিনি একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এবার মিশ্রণটি প্যানে ঢেলে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নেড়ে নেড়ে ঠাণ্ডা করে নিন। তারপর জাফরান ও বাদাম কুচি দিয়ে নেড়ে মিক্স করে নিতে হবে। ঠাণ্ডা মিশ্রণটি কুলফির ছাঁচে ঢেলে ডিপ ফ্রিজে রেখে দিন ৫-৬ ঘণ্টা। এবারে পরিবেশন করুন।

চকলেট আইসক্রিম তৈরির উপকরণ –

হুইপড ক্রিম – ১ কাপ
কনডেন্সড মিল্ক – হাফ কাপ
কোকো পাউডার – ২ টেবিল চামচ
চকলেট সিরাপ – পরিমাণ মতো

ঘরেই তৈরি করুন বাইরের স্বাদের আইসক্রিমপ্রথমে হাফ কাপ পরিমাণ কনডেন্সড মিল্কের সাথে ২ টেবিল চামচ কোকো পাউডার মিশিয়ে নিতে হবে। এটিকে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। এরপর ১৫ মিনিট আগে থেকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করা একটি পাত্রে ১ কাপ হুইপড ক্রিম নিয়ে ঘন হওয়া পর্যন্ত বিটার দিয়ে বিট করে নিতে হবে। এরপর এতে কোকো পাউডার ও কনডেন্সড মিল্কের মিশ্রণটি মেশাতে হবে এবং মিশে যাওয়া পর্যন্ত বিট করে নিতে হবে। মিশ্রণটি ২ ঘন্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। ২ ঘণ্টা পর নামিয়ে একটু নেড়ে দিতে হবে। এতে করে আইসক্রিমটি মোলায়েম হবে। আবার ফ্রিজে রেখে দিতে হবে ৭-৮ ঘন্টার জন্য। এবার নামিয়ে উপরে চকলেট সিরাপ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Related posts

স্পেশাল মজাদার ভুনা খিচুড়ি রেসিপি

News Desk

ঘরেই ডাবের পানি তৈরির উপায়

News Desk

স্বাস্থ্যকর ইফতারি

News Desk

Leave a Comment