স্কটল্যান্ডের বিপক্ষে জয়ে বাংলাদেশের গ্রুপে জিম্বাবুয়ে
খেলা

স্কটল্যান্ডের বিপক্ষে জয়ে বাংলাদেশের গ্রুপে জিম্বাবুয়ে

টি-২০ বিশ্বকাপের প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে জিম্বাবুয়ে। স্কটল্যান্ডের দেওয়া ১৩৩ রানের টার্গেট ৯ বলে হাতে রেখে ৫ উইকেটের জয়ের পায় জিম্বাবুয়ে। শুক্রবার (২১ অক্টোবর) হোবার্টের বেলেরিভ ওভালে টস জিতে ব্যাট করতে নামে স্কটল্যান্ড।  



ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় স্কটল্যান্ড। দলীয় মাত্র ৫ রানে প্রথম ওভারেই ওপেনার মাইকেল জোনাসের উইকেট হারায় স্কটল্যান্ড। ৫ বলে ৪ করে আউট হন তিনি। শুরুর ধাক্কা সামলে না উঠতেই আরও একটি উইকেট হারায় স্কটল্যান্ড। দলীয় ২৪ রানে ৭ বলে মাত্র ১ রান করে সাজঘরে ফিরে যান ম্যাথু ক্রস। এরপর তৃতীয় উইকেট জুটিতে জর্জ মুন্সি ও অধিনায়ক রিচি বেরিংটন মিলে ৪০ রান তুলে চাপ কিছুটা সামাল দেন।

কিন্তু দশম ওভারে ১৫ বলে ১৩ রান করে আউট হন রিচি বেরিংটন। এরপর দলীয় ৯৮ রানে দলের পক্ষে সর্বোচ্চ ৫১ বলে ৫৪ রান করে আউট হন জর্জ মুন্সি।



এরপর আর বড় কোন জুটি করতে ব্যর্থ হয় স্কটল্যান্ডের ব্যাটাররা। ইনিংসের ১৮তম ওভারের মাইকেল লিস্ক ও শেষ ওভারে ক্যালাম ম্যাকলিওড আউট হলে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৩২ রান তুলতে সক্ষম হয় স্কটল্যান্ড। জিম্বাবুয়ের পক্ষে রিচার্ড নাগারভা ও টেন্ডাই চাতারা নেন ২টি করে উইকেট। আর সিকান্দার রাজা ও ব্লেসিং মুজারাবানি নেন ১টি করে উইকেট।



১৩৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় জিম্বাবুয়ে। মাত্র ৭ রানেই হারায় ২ উইকেট। রেজিস চাকাভা ৩ বলে ৪ ও ওয়েসলি মাধেভেরে ৫ বল খেলে কোন রান না করেই সাজঘরে ফিরে যান। শন উইলিয়ামস ও ওপেনিংয়ে নামা ক্রেগ আরভিন মিলে শুরুর ধাক্কা কিছুটা সামাল দেন। তৃতীয় উইকেট জুটিতে ৩৫ রান তুলেন এই দুই ব্যাটার। তবে, দলীয় ৪২ রানে ১২ বলে মাত্র ৭ রান করে আউট হন শন উইলিয়ামস।




 

এরপর ক্রিজে আসেন জিম্বাবুয়ের ইনফর্ম ব্যাটার সিকান্দার রাজা। চতুর্থ উইকেট জুটিতে রাজাকে সঙ্গে নিয়ে ৬৪ রানে জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখাতে থাকেন ক্রেগ আরভিন। কিন্তু দলীয় ১০৬ রানে সিকান্দার রাজা ও ১১৯ রানে ক্রেগ আরভিন আউট হলে কিছুটা দুশ্চিন্তা ভর করে জিম্বাবুয়ে শিবিরে। সিকিন্দার রাজা ২৩ বলে ৪০ ও ক্রেগ আরভিন দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ বলে ৫৮ রান করে আউট হন।



তবে, মিল্টন শুম্বা ও রায়ান বার্ল আর কোন বিপদ না ঘটিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। মিল্টন শুম্বা ১১ বলে ১১ ও রায়ান বার্ল ৫ বলে ৯ রান করে অপরাজিত থাকেন। স্কটল্যান্ডের পক্ষে  জোশ ডেভি নেন সর্বোচ্চ ২টি উইকেট। 

এই জয়ের ফলে সুপার টুয়েলভ নিশ্চিত করলো ক্রেগ আরভিনের দল। বিশ্বকাপের প্রথম পর্বের গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়ন হিসেবে সুপার টুয়েলভে উঠলো জিম্বাবুয়ে। সুপার টুয়েলভে তারা খেলবে গ্রুপ ‘২’ তে। যেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও গ্রুপ ‘এ’ এর রানার আপ হয়ে সুপার টুয়েলভে উঠা নেদারল্যান্ড। 

Source link

Related posts

ফেডারেশন কাপের ফাইনালে আল-মোহাম্মাদি

News Desk

কোরিয়া ম্যাচের আগে নেইমারের চুলে নতুন স্টাইল

News Desk

মর্গ্যানের অধিনায়কত্বকে তুলোধনা গম্ভীরের

News Desk

Leave a Comment