আর্জেন্টিনার কাবাডি গল্প
খেলা

আর্জেন্টিনার কাবাডি গল্প

আর্জেন্টিনা মানেই বাংলাদেশের মানুষের জন্য আরও উত্তেজনা। ফুটবল দল কবে আসবে তা নিশ্চিত নয়। কিন্তু বাংলাদেশে এখন আর্জেন্টিনার কাবাডি দল আছে। ১৩ মার্চ ঢাকায় শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে খেলতে গতকাল সকালে ঢাকায় পৌঁছেছে মিসির কাবাডি দল। আমাকে 42 ঘন্টা ভ্রমণ করতে হয়েছিল। বিকেলে হোটেলে গিয়ে দেখা গেছে, খেলোয়াড়রা ক্লান্ত। দলের কোচ রিকার্ডো অ্যাকুইনা রুম থেকে বেরিয়ে প্রথমে বললেন, “আমি ইংরেজি জানি না।” পরে দেখা গেল যে তিনি খুব ভাল ইংরেজি বলতে এবং বোঝেন।

৫৫ বছর বয়সী রিকার্ডো শুধু দলের কোচই নন, আর্জেন্টিনার কাবাডি লিগের সভাপতিও। 2000 সালে, তিনি নিজেই কাবাডি সংস্থা প্রতিষ্ঠা করেন। খেলোয়াড়দের খুঁজে কাবাডিতে আনা হয়। কোন লিগ নেই। কাবাডির চর্চা হয় ৬টি ক্লাবের সঙ্গে। ঢাকার হয়ে যারা খেলতে এসেছেন তারা পেশাদার সিট্রন খেলোয়াড় নন। একজন তায়কোয়ান্দো খেলে, ভালো ফুটবল খেলে, তিনজন সেকেন্ড ডিভিশন খেলে, তিনজন কুস্তিগীর এবং ঘোড়ার সাথে প্রতিযোগিতা করে। তিনি বলেন, “আর্জেন্টিনার মানুষ কোনো খেলা খেলে না। একজন চার-পাঁচটি খেলা খেলে। ঢাকায় আসা কাবাডি খেলোয়াড়দের কেউই পেশাদার নন। তারা ভালো খেলোয়াড়। তিনি বেতন পান না,” বলেছেন রিকার্ডো।



ফুটবল তারকা দিয়েগো ম্যারাডোনার দেখা হয়েছিল দুবার। ডোপিংয়ের কারণে ১৯৯৪ সালের বিশ্বকাপ থেকে বহিষ্কৃত ম্যারাডোনার সঙ্গে প্রথম দেখা। কাতারে বিশ্বকাপ জয়ের পর সবচেয়ে জনপ্রিয় কে? ম্যারাডোনা নাকি মেসি। এই প্রশ্নে রিকার্ডো বলেছেন: ম্যারাডোনা আমাদের চোখে প্রথম ঈশ্বর। বিশ্বকাপে অংশ নেওয়া মেসি দ্বিতীয় নতুন ঈশ্বর। তবে মেসির পরেই জনপ্রিয় ডি মারিয়া। আর্জেন্টিনায় ম্যারাডোনা কতটা জনপ্রিয় ছিলেন এই লোকটির কন্ঠে। ম্যারাডোনার চোখে এখনও জল। রিকিয়ার্দো বলেছেন, “আর্জেন্টিনা অনেক মানুষের শরীরে ম্যারাডোনার ছবি এঁকেছে। দেয়ালে দেয়ালে, বিশাল বিলবোর্ড টাঙানো ছিল ম্যারাডোনার ছবি। দুই বছর আগে তিনি মারা যান। মানুষ এখনো তার জন্য অপেক্ষা করছে। রিকিয়ার্দো বলেন, “অনেক মানুষ আমাকে ম্যারাডোনা বলে ডাকে। আমি সুখী, এবং আমি ব্যথা অনুভব করি। তিনি আমাদের মাঝে নেই। রিকার্ডো বলেছিলেন যে তার দেশের জনপ্রিয় খেলাগুলি হল ফুটবল, ফুটবল এবং সকার। পরবর্তী, রাগবি. রিকিয়ার্ডো নিজেও মাল্টি-স্পোর্টস ফ্যান। আমি ব্যাডমিন্টন, কাবাডি, রাগবি, ফুটবল খেলতাম। কাবাডি জাতীয় দলের কোচ, জাতীয় দলের ব্যাডমিন্টন কোচ। রিকার্ডো বিশ্বের ৪০টি দেশে ব্যাডমিন্টন খেলেছেন। তার সঙ্গে ব্যাডমিন্টন খেলেছেন ম্যারাডোনা। কিন্তু আর্জেন্টিনায় কাবাডি জনপ্রিয় নয়।

রিকার্ডোর স্ত্রী কলম্বিয়ান। তিনি তিনবার বিয়ে করেছিলেন। তিনি বললেনঃ প্রথমটি হল দুই তালাকপ্রাপ্ত স্ত্রী যার পুত্র ও কন্যা রয়েছে। এখন স্ত্রীর কোনো সন্তান নেই। রিকার্ডো বলেন, “বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস খোলার পর অনেকেই এখন বাংলাদেশে যেতে চায়।

Source link

Related posts

লা লিগার পয়েন্টস টেবিল অপরিবর্তিত

News Desk

সাকিব-তামিমের দ্বন্দ্ব নিয়ে কী বললেন পাপন?

News Desk

নিক খান কোডি রোডসের সমর্থনে WWE “রেনেসাঁ” শুরু করেছেন

News Desk

Leave a Comment