Image default
খেলা

ইউক্রেন-রাশিয়া সংকটের প্রভাব ফুটবলে

পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত দনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইতোমধ্যে ইউক্রেনের সামরিক অবকাঠামো এবং সীমান্তরক্ষী বাহিনীর ওপর হামলা করেছে রাশিয়া। এমন অবস্থায় দেশের মানুষকে আতঙ্কিত না হয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশটিতে জারি করা হয়েছে মার্শাল ল। দুই দেশের এই লড়াই যে সহজে থামবে না, তা অনুমেয়ই। এই লড়াইয়ের প্রভাব পড়বে ফুটবলেও!

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে হওয়ার কথা এবারের চ্যাম্পিয়নস লীগের ফাইনাল। যদি চলমান সংকট চলতে থাকে, তাহলে ম্যাচটির ভেন্যুতে পরিবর্তন অত্যাবশ্যকীয়। যদিও এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্তের কথা জানায়নি ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

ইংলিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’-এর তথ্যমতে, উয়েফা ক্রমাগত পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। প্রয়োজনে যেকোনো সিদ্ধান্ত নিতে পারে তারা।

করোনাভাইরাসের কারণে আগের চ্যাম্পিয়নস লীগের ফাইনাল ভেন্যুতে পরিবর্তন এনেছিল উয়েফা। এবার ইউক্রেন-রাশিয়ার সংকটের কারণে ঘটনার পুনরাবৃত্তি হতে পারে। আগামী ২৮শে মে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হওয়ার কথা এবারের চ্যাম্পিয়নস লীগের ফাইনাল।

ইউরোপ সেরা নির্বাচনের মঞ্চ তৈরিতে ক’মাস সময় হাতে থাকলেও ইউক্রেন-রাশিয়ার দ্বৈরথের প্রভাব ইতোমধ্যেই শুরু হয়েছে ফুটবল বিশ্বে। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের অফিসিয়াল ভ্রমণ স্পন্সর রাশিয়ান প্রতিষ্ঠান এরোফ্লট। কিন্তু মঙ্গলবার অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লীগের ম্যাচ খেলতে এরোফ্লটের বিমান ব্যবহার করেনি রেড ডেভিলরা।

শেষ ষোলোর আরেক ম্যাচ বেনফিকা-আয়াক্সের খেলায়ও রাশিয়া-ইউক্রেন সংকটের প্রভাব পড়েছে। বুধবার লিসবনে ১৮ মিনিটেই তাদিচের গোলে এগিয়ে যায় আয়াক্স। ২৬তম মিনিটে সেবাস্তিয়েন হলারের আত্মঘাতী গোলে সমতায় ফেরে বেনফিকা। আত্মঘাতী গোলের পর ২৬তম মিনিটে হলারই আয়াক্সকে লিড এনে দেন। তবে রোমান ইয়ারেমচুকের ৭২তম মিনিটের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে বেনফিকা। সমতাসূচক গোলটি করে জার্সি খুলে ফেলেন ইয়ারেমচুক। জার্সির নিচে একটি টি-শার্ট পরা ছিল তার। সেই টি-শার্টে ছিল ইউক্রেনের জাতীয় প্রতীক, যেটা ১০০ বছর ধরে ব্যবহার করে আসছে দেশটি। গোল উদ্যাপনে এই প্রতীক দেখিয়ে স্বদেশের প্রতি সমর্থন দেখিয়েছেন ইয়ারেমচুক। যদিও টি শার্ট খোলার দায়ে রেফারি তাকে হলুদ কার্ড দেখিয়েছেন।

এদিকে আগামী মার্চে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে খেলতে রাশিয়ায় যাওয়ার কথা পোল্যান্ডের। চলমান সংকটে সেই ম্যাচটি হবে কি না তা নিয়েও রয়েছে সংশয়।

 

Related posts

Carmelo Anthony Linsanity-এর একটি স্বল্প পরিচিত অংশ প্রকাশ করেছেন: $100 মিলিয়ন পেআউট

News Desk

ম্যাচের আগে রেফারি বদল!

News Desk

আমরা 2024 সালে Ford Field-এ প্রতিটি Detroit Lions হোম গেমের টিকিট খুঁজে পেয়েছি

News Desk

Leave a Comment