ইউরোপীয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব সোয়াইটেক
খেলা

ইউরোপীয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব সোয়াইটেক

পোলিশ প্রেস এজেন্সি (পিএপি)’র বিবেচনায় ২০২২ ইউরোপীয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন নারী টেনিসের নাম্বার ওয়ান ইগা সোয়াইটেক। ২০২১ সালে নোভাক জোকোভিচের পর এই নিয়ে টানা দ্বিতীয়বারের মত টেনিসের কোন খেলোয়াড় এই পুরস্কারের জন্য সেরা বিবেচিত হলেন।

১৯৫৮ সালের পর থেকে প্রতি বছর এই পুরস্কার ঘোষনা করে আসছে পিএসপি। আগের বছরে সেরা পারফরম্যান্সের পুরষ্কার হিসেবে ইউরোপীয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বের পুরষ্কার দেওয়া হয়ে থাকে। এই নিয়ে ৬৫বারের মতো এই পুরষ্কার দেওয়া হচ্ছে। ২০টি আন্তর্জাতিক সংবাদ সংস্থার ভোটে বর্ষসেরা নির্বাচিত হন।



২১ বছর বয়সী সোয়াইটেকের আগে তিনজন পোলিশ তারকা এই তালিকায় বিজয়ী হয়েছিলেন। তারা হলেন ২০২০ সালে ফুটবল তারকা রবার্ট লেওয়ান্ডোভস্কি, ১৯৫৮ সালে লং জাম্পার জিডিসল ক্রিজিসকোওয়াইক এবং ১৯৬৬ ও ১৯৭৪ সালে স্প্রিন্টার ইরিনা সিজিভিনিস্কা।

১১৮ ভোট পেয়ে সোয়াইটেক পিছনে ফেলেছেন পোল ভল্টে বিশ্বচ্যাম্পিয়ন আরমান্ড ডুপলান্টিস (১০৬ ভোট) ও ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ন ম্যাক্স ভারস্টাপেনকে (৮২ ভোট)। ২০২২ সালে ১৯ ডিসিপ্লিনের নির্বাচিত ৫৮ জন অ্যাথলেটের উপর ভোটাভুটি  করা হয়।


ছবি: সংগৃহীত

এবছর সোয়াইটেক দুটি বড় শিরোপাসহ আটটি শিরোপা জয় করেছেন। রেকর্ড ৩৭ ম্যাচে তিনি অপরাজিত ছিলেন। কোচ টমাজ উইকটোরোভিস্কির অধীনে পোলিশ এই খেলোয়াড় ডব্লিউটিএ র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে। তার আগে অবশ্য বিশ্বের এক নম্বর তারকা অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী অ্যাশলে বার্টির আকষ্মিকভাবে অবসরের ঘোষণা দিয়েছিলেন। সোয়াইটেক ২০২২ সালে ডব্লিউটিএ বর্ষসেরা খেলোয়াড়েরও পুরষ্কার জয় করেছেন।

Source link

Related posts

হ্যারিসন বাটকারের বিতর্কিত বক্তৃতায় জেসন কেলসি “শয়তানী মিথ্যার” সমালোচনা করতে দেখা যাচ্ছে

News Desk

গেম 7 এর জন্য নাগেটস বনাম টিম্বারওলভস ভবিষ্যদ্বাণী: এনবিএ প্লেয়ারের জন্য প্রপস, বাছাই এবং মতভেদ

News Desk

বিধ্বস্ত শহর লেটনে দারুণ শুরু করেছে বাংলাদেশ

News Desk

Leave a Comment