এমা হেইসের লক্ষ্য ইউএস উইমেনস সকারের সাথে চেলসির সাথে তার সাফল্যের প্রতিলিপি করা
খেলা

এমা হেইসের লক্ষ্য ইউএস উইমেনস সকারের সাথে চেলসির সাথে তার সাফল্যের প্রতিলিপি করা

মহিলাদের জাতীয় ফুটবল দল 12 বছরে একটি অলিম্পিক চ্যাম্পিয়নশিপ জিততে পারেনি, যা রেকর্ডের দীর্ঘতম খরা। যাইহোক, এমা হেইসের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রকে পদক পডিয়ামের শীর্ষে ফেরানোর জন্য অভিযুক্ত মহিলা, 2012 টুর্নামেন্টের স্মৃতির সাথে সোনার পদকের কোনও সম্পর্ক নেই।

গেমসটি সে বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল এবং হেইসের পিতা সিড আমেরিকানদের প্রতি মুগ্ধ হয়েছিলেন। এতটাই যে একই গ্রীষ্মে হেইস যখন চেলসি ওমেনদের প্রধান কোচের দায়িত্ব নেন, তখন তিনি তাকে আমেরিকান মডেলে ইংলিশ খেলাটিকে নতুন আকার দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।

তিনি তাই করেছেন, 16টি ট্রফি তুলেছেন। সুতরাং, ইংল্যান্ডে খুব কম জিততে পেরে, হেইস মার্কিন যুক্তরাষ্ট্রে কোচিং চাকরির প্রার্থী হয়েছিলেন যখন এটি গত বছর খোলা হয়েছিল – এবং এটি সেপ্টেম্বরে তার মৃত্যুর আগে তার বাবার সাথে আরেকটি কথোপকথনের দিকে পরিচালিত করেছিল।

এবার তিনি তাকে চেলসির মডেলে আমেরিকান দলকে নতুন করে সাজানোর আহ্বান জানান।

“আমার কাছে একটি 23 মিনিটের অডিও বার্তা আছে, আমার বাবার সাথে আমার শেষ কথোপকথন, এবং এটি ছিল 2012 সালের কথা,” হেইস বৃহস্পতিবার জাতীয় দলের কোচ হিসাবে তার প্রথম অফিসিয়াল দিনের মাঝপথে বলেছিলেন। “এবং অবশেষে সে বলে, ‘তুমি এটা নেবে, তাই না?’

“আমি প্রায় তার সাথে কথা বলেছিলাম যে আমার কাছে কাজ ছিল, যদিও আমি তা করিনি, কারণ আমি চেয়েছিলাম যে অক্টোবরের মধ্যে আমি চাকরির জন্য সাক্ষাত্কার দিচ্ছিলাম, আমি তাকে পুরোটা শুনতে পাব সময় ‘আপনি এটা করতে হবে.

তিনি করেছিলেন, যদিও তাকে তার চেলসি চুক্তির জন্য অপেক্ষা করতে হয়েছিল, যেটি তিনি গত সপ্তাহান্তে করেছিলেন কারণ হেইস টানা পঞ্চম মহিলা সুপার লিগ শিরোপা জিতেছিলেন। এখন তার কাছে অন্য একটি গ্রীষ্মকালীন গেমসের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রস্তুত করতে 10 সপ্তাহেরও কম সময় আছে, এটি ফ্রান্সে, যেখানে এটি অলিম্পিক ইতিহাসের সেরা মাঠের মুখোমুখি হবে৷

পরের সপ্তাহে তার কাজ আন্তরিকতার সাথে শুরু হবে যখন হেইস শহরতলির ডেনভারে তার প্রথম মার্কিন দলকে প্রশিক্ষণ শিবিরের জন্য এবং দক্ষিণ কোরিয়ার সাথে দুটি বন্ধুত্বপূর্ণ ম্যাচের প্রথমটিতে একত্রিত করবে। এর পরে, তাকে প্যারিসের জন্য তার 18- খেলোয়াড়ের দল বেছে নিতে হবে।

ইংল্যান্ডে তার সাফল্যের পর, তিনি বলেছেন যে তার নতুন কাজের চ্যালেঞ্জগুলি তাকে পুনরুজ্জীবিত করেছে।

“চেলসিতে কাজ করা আমার পুরো জীবনকে গত 12 বছর ধরে নিয়েছে এবং আমি সত্যিই একটি পরিবর্তন চেয়েছিলাম,” বলেছেন হেইস, 47, যিনি USWNT এর সাথে বছরে প্রায় $2 মিলিয়ন উপার্জন করতেন, যা তাকে সর্বোচ্চ বেতনের মহিলা ফুটবলে পরিণত করেছে৷ বিশ্বের কোচ। তারিখ “সপ্তাহে ছয় দিন একই কাজের জায়গায় গাড়ি চালানো, প্রতি তিন দিন খেলা, সেই সমস্ত জিনিসের তীব্রতা। আমি আর তা করতে পারিনি। এই মুহূর্তে নয়।”

2021 সালের মে মাসে এফসি বার্সেলোনার বিরুদ্ধে মহিলা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চেলসির খেলোয়াড়দের গাইড করছেন এমা হেইস।

(মার্টিন মেসনার/অ্যাসোসিয়েটেড প্রেস)

“আমি এমন একটি জায়গা থেকে আসতে চাই যেখানে আমি তাদের পরিবেশে একটি পরিবার তৈরি করতে চাই যেখানে সবাই একে অপরের যত্ন নেয়।”

– এমা হেইস, মার্কিন মহিলা জাতীয় দলের নতুন কোচ

“আন্তর্জাতিক ফুটবলে বিভিন্ন স্রোত রয়েছে আপনি আপনার জীবনে অলিম্পিকে যাওয়ার খুব বেশি সুযোগ পান না।

হেইস, যিনি লন্ডনে জন্মগ্রহণ করেছিলেন, বুধবার তার নতুন কাজ শুরু করতে নিউইয়র্কে পৌঁছেছিলেন এবং অবিলম্বে সেন্ট্রাল পার্কের চারপাশে ঘুরেছিলেন। ইউএসএল-ডব্লিউ-এর লং আইল্যান্ড লেডি রাইডার্সের সাথে তার প্রথম কোচিং চাকরিতে অবতরণ করে তিনি শহর বা বাগানের জন্য অপরিচিত নন। দলটি 11-3-0 তে চলে যায় এবং মাত্র 25 বছর বয়সী হেইস লিগের বর্ষসেরা কোচ নির্বাচিত হন।

তিনি শীঘ্রই ইওনা ইউনিভার্সিটি এবং শিকাগো রেড স্টারসে চলে যান, যারা তখন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেন, 2012 সালে চেলসির সাথে ইংল্যান্ডে ফিরে আসার আগে। কিন্তু তিনি বলেছিলেন যে তিনি সবসময় মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার পরিকল্পনা করেছিলেন।

“এটি নিচ থেকে আমার যাত্রা হয়েছে, আমি এই প্রশংসা করেছি, শুধু ল্যান্ডস্কেপের জন্য নয়, আমার যাত্রার জন্য,” তিনি বলেন, “আমাদের সবারই স্বপ্ন আছে৷ কিন্তু প্রায়ই আপনার স্বপ্ন বাস্তবে পরিণত হয় না। আমি সর্বদা এই ধারণা নিয়ে বড় হয়েছি, আমেরিকান স্বপ্নের এই ধারণা, আপনি দেশে আসতে পারেন — এবং ইংল্যান্ড থেকে আসা একজন মহিলা হিসাবে, আমাকে বিশ্বাস করুন, আমি যখন রাজ্যে কাজ করেছি তার চেয়ে বেশি সমর্থন বোধ করিনি — এবং এখন আপনার জাতীয় দলের প্রধান কোচ হতে সিস্টেমের মাধ্যমে কাজ করুন।

“আমি এই দলের ঐতিহ্য বজায় রাখার জন্য আমার যথাসাধ্য চেষ্টা করব।”

যদিও পরের সপ্তাহের প্রশিক্ষণ শিবিরটি তার প্রথম হবে, তিনি বলেছিলেন যে কয়েক মাস আগে চেলসি থেকে জাতীয় দলে রূপান্তর শুরু হয়েছিল ইংল্যান্ড থেকে গভীর রাতে এনএফএল খেলা দেখার সাথে এবং মার্কিন দলের অন্তর্বর্তী কোচ টোইলা কিলগোরের সাথে নিয়মিত কথোপকথনের মাধ্যমে।

“আমি মনে করি যে আমি কাজটি না করেই চুপচাপ শিখতে পেরেছি, আমি মনে করি এটি সত্যিই সাহায্য করেছে,” তিনি বলেছিলেন। সমস্ত শিবিরের প্রস্তুতি সম্পন্ন হয়েছে, সমস্ত সেশনের পরিকল্পনা করা হয়েছে, এবং জুনের সময়সূচী আমাদের মিটিং সংক্রান্ত পরিকল্পনা করা হয়েছে। তাই কী ঘটছে সে সম্পর্কে সবাই পরিষ্কার।”

হেইস বলেছেন যে তিনি প্রতিটি খেলোয়াড়ের সাথে পৃথকভাবে দেখা করার পরিকল্পনা করেছেন, তাদের নতুন কোচকে জানার সুযোগ দেওয়ার জন্য যেমন নতুন কোচ প্রতিটি খেলোয়াড়কে চিনবে।

“আমি বিশ্বাস তৈরি করতে চাই,” তিনি বলেছিলেন। “আমি এমন একটি জায়গা থেকে আসতে চাই যেখানে আমি তাদের পরিবেশে একটি পরিবার তৈরি করতে চাই যেখানে সবাই একে অপরের যত্ন নেয় এবং আমি প্রোগ্রামের ইতিহাস সম্পর্কে জানতে পারি।

“খেলোয়াড়রা বছরের পর বছর ধরে যে কাজগুলো করেছে তার অনেক প্রশংসা করেছি, শুধু নিজের জন্য নয়, যে বিষয়গুলো এবং বিষয়গুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ তার জন্য আমি সেই জিনিসগুলো পরিবর্তন করতে চাই না, কিন্তু আমিও চাই নিশ্চিত করুন যে সবাই বুঝতে পারে যে আমরা যা করি, আমাদের নিজেদেরকে জিজ্ঞাসা করতে হবে “এটি কি দলকে জিততে সাহায্য করে?”

হেইস স্বীকার করেছেন যে তার বাবাকে ভক্ত বানিয়েছে এমন খেলার স্টাইলে দলকে ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করা সহজ হবে না। মার্কিন যুক্তরাষ্ট্র শুধুমাত্র অলিম্পিক শিরোপা ছাড়াই 12 বছর পার করেছে তা নয়, এটি গত গ্রীষ্মে 16 রাউন্ডে বিশ্বকাপ থেকে বেরিয়ে গেছে, এটি একটি বড় বিশ্ব টুর্নামেন্টে প্রথমবারের মতো প্রস্থান করেছে।

“গত গ্রীষ্মে আমরা যা দেখেছিলাম তা হল কীভাবে সেই ফাঁকটি বন্ধ হয়ে গিয়েছিল,” হেইস বলেছিলেন। “কখনও কখনও আপনাকে এমন কিছুর প্রয়োজন হয় যা আপনাকে এখানে পাবে না, ফুটবলে, বিশেষ করে ইউরোপে এখন অনেক বিনিয়োগ রয়েছে যেখানে তারা চার বছর আগে ছিল।

“আমি কাউকে বলব না যে এটা করো না, কিন্তু আমাদের ধাপে ধাপে যেতে হবে। আমরা যদি আমাদের সেরাটা পারফর্ম করতে পারি, তাহলে আমাদের কিছু করার সুযোগ আছে। কিন্তু আমাদের কাজ আছে।”

Source link

Related posts

মেটস বনাম ব্রিউয়ার বাছাই: শুক্রবারের জন্য MLB মতভেদ, সেরা বাজি এবং ভবিষ্যদ্বাণী

News Desk

পিট আলোনসো অবশেষে মন্দা থেকে বেরিয়ে এসেছিলেন কারণ মেটরা কার্ডিনালদের দিকে ঝাপিয়ে পড়েছিল

News Desk

তালিকাহীন ডজার্স আবার ডায়মন্ডব্যাকের কাছে হেরে যায়

News Desk

Leave a Comment