এমিলি স্প্রিম্যান আমেরিকান ফুটবল এবং বধির ক্রীড়াবিদদের জন্য খেলা পরিবর্তন করেছেন
খেলা

এমিলি স্প্রিম্যান আমেরিকান ফুটবল এবং বধির ক্রীড়াবিদদের জন্য খেলা পরিবর্তন করেছেন

এমিলি স্প্রেম্যান বধির জন্মগ্রহণ করেছিলেন, যদিও তার প্রায় 9 মাস বয়স পর্যন্ত তার পরিবার এটি জানত না।

“আমার দাদি আমার বিছানার পাশে বসতেন এবং আমার বাবা-মা বলতেন, ‘আমি মনে করি না সে শুনতে পাবে কারণ শিশুটি কোন উচ্চ শব্দে জেগে ওঠে না,'” স্পেম্যান স্মরণ করে।

অডিওলজিস্ট দ্রুত তার বাবা-মায়ের ধারণা নিশ্চিত করেন। কিন্তু যদি স্প্রেম্যান শুনতে না পায়, তবে তার বাবা-মা ভেবেছিলেন যে তিনি তা করতে পারবেন না যেহেতু তার বাবা তাকে 4 বছর বয়সে একটি যুব ফুটবল দলের জন্য সাইন আপ করেছিলেন। তিন বছর পরে, তিনি একটি ক্লাব সকার প্রোগ্রামে যোগদান করেন এবং মার্কিন যুব জাতীয় দল এবং অলিম্পিক ডেভেলপমেন্ট প্রোগ্রাম দ্বারা নিয়োগের জন্য যথেষ্ট ভাল প্রমাণিত হন, যেখানে তিনি কানসাসে একজন স্ট্যান্ডআউট কলেজ প্লেয়ার হওয়ার আগে অ্যালেক্স মরগানের সাথে খেলেছিলেন।

“আমি একজন খুব প্রতিযোগী ব্যক্তি আমি শুধু প্রমাণ করতে চাই যে আমি এই মাঠে আছি,” স্প্রিম্যান বলেছেন, যিনি ভেনচুরা কাউন্টি বর্ষসেরা খেলোয়াড় ছিলেন এবং বুয়েনা হাইতে প্রথম-সিআইএফ নির্বাচন করেছিলেন৷ শুনুন। এটি আমার পরিবারের জন্য একটি কৃতিত্ব, এবং এটি দেখায় যে আমি মাঠে থাকার যোগ্য এবং আমি সবার অন্তর্ভুক্ত।

হাই স্কুলে, তিনি ইতিমধ্যেই জাতীয় বধির দলের হয়ে খেলছিলেন, এবং তার প্রথম প্রতিযোগিতামূলক অংশগ্রহণ ছিল অস্ট্রেলিয়ার 2005 বধির লিম্পিকে। মহিলা জাতীয় বধির দল তখন থেকে 37-0-1 এগিয়ে গেছে (একমাত্র টাইয়ের পরে পোল্যান্ডকে পেনাল্টিতে পরাজিত করে), চারটি ডেফলিম্পিক শিরোপা এবং তিনটি ডেফলিম্পিক ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছে, মালয়েশিয়ায় সাম্প্রতিকতম আসন্ন যেখানে স্প্রিম্যান ছয়টিতে 13টি গোল করেছেন দ্বিতীয়বার গোল্ডেন শু এবং গোল্ডেন বল দিয়ে জেতার ম্যাচ।

সুতরাং, জাতীয় বধির দলের সদস্যরা যখন সান দিয়েগোর স্ন্যাপড্রাগন স্টেডিয়ামে একটি সাম্প্রতিক মহিলা জাতীয় দলের বন্ধুত্বপূর্ণ খেলার আগে জড়ো হয়েছিল, তখন কোর্টে সবচেয়ে সজ্জিত খেলোয়াড় মরগান, সোফিয়া স্মিথ বা লিন্ডসে হোরান ছিলেন না। এটি একটি বর্শাচালক ছিল।

“আমরা সর্বশ্রেষ্ঠ দল যা আপনি কখনও শোনেননি,” তিনি ডাবল অর্থ উপেক্ষা করে বলেছিলেন। “আমরা কখনই হারিনি।”

এমিলি স্প্রিম্যান ইউএসএ মহিলা জাতীয় বধির সকার দলের হয়ে খেলছেন যেহেতু তিনি ভেনচুরার বুয়েনা হাই স্কুলে স্ট্যান্ডআউট ছিলেন।

(জয় মার্শাল/ইউএস ফুটবল)

এটি কলেজ পর্যন্ত ছিল না যে জাতীয় এবং অলিম্পিক দলের ক্রীড়াবিদদের মধ্যে কিছু মহিলা স্প্রিম্যান (née Cressy) থেকে দূরে সাঁতার কাটা শুরু করেছিলেন।

“যোগাযোগ স্পষ্টতই একটি বড় বাধা,” স্প্রিম্যান, যিনি নিউপোর্ট বিচে থাকেন এবং একটি স্পাতে একজন এস্থেটিশিয়ান হিসাবে কাজ করেন, একটি জুম সাক্ষাত্কারে বলেছিলেন যেখানে প্রশ্নগুলি পুনরাবৃত্তি করেছিলেন ক্রিস্টি অ্যাডকিন্স, একজন প্রাক্তন কলেজ ক্রীড়াবিদ যিনি ইশারা ভাষায় মেজর করেছিলেন এবং এখন একটি সাংকেতিক ভাষা প্রধান। তিনি আমেরিকান ফুটবলের দোভাষী হিসাবে কাজ করেন।

যাইহোক, জয় ফসেট, দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন যিনি ইউসিএলএ-তে কোচ ছিলেন এবং আট বছর বধির জাতীয় দলকে কোচ করতে সাহায্য করেছিলেন, বলেছেন যে দলের অনেক খেলোয়াড় সিনিয়র জাতীয় দলে মহিলাদের সাথে তাদের নিজেদের ধরে রাখতে পারে। যেমনটি স্পেম্যান (৩৪ বছর বয়সী) গত মাসে একটি প্রশিক্ষণের সময় করেছিলেন।

“আপনি সময়ের সাথে সাথে পরিবর্তন দেখতে পাচ্ছেন,” 1991 বিশ্বকাপে তার সতীর্থ অ্যামি গ্রিফিনের সহকারী ফসেট বলেন, “আমাদের আরও অনেক ডিভিশন I খেলোয়াড় আছে যারা আসলে কলেজে খেলছে। তারা খেলছে এবং তাদের আছে তরুণ প্রাপ্তবয়স্কদের হিসাবে শুরু করার একটি বড় সুযোগ এবং এটি ঠিক আছে।”

তিনি বলেন, স্পেম্যান একজন বুদ্ধিমান, দ্রুত, আত্মবিশ্বাসী স্ট্রাইকার যিনি দুর্দান্ত রান তোলেন, ফসেট তার বধিরতার জন্য দায়ী করেন।

“তিনি ডিফেন্ডাররা কোথায় আছেন সে সম্পর্কে খুব সচেতন,” তিনি বলেছিলেন। “বধিরতা আপনাকে আরও দেখতে হবে এবং দেখতে হবে যে জিনিসগুলি কোথায় যাচ্ছে এবং শুধুমাত্র আপনার শ্রবণশক্তির উপর নির্ভর করবে না।”

এর বেশিরভাগ অস্তিত্বের জন্য, মহিলা জাতীয় বধির জাতীয় দল মার্কিন সকার থেকে স্বাধীনভাবে কাজ করেছে, আন্তর্জাতিক ইভেন্টে দেশের প্রতিনিধিত্ব করেছে এবং ক্রেস্ট পরেছে যদিও এটি ফেডারেশনের কাছ থেকে ব্যাপক অর্থায়ন বা ধারাবাহিক সমর্থন পায়নি। এর অর্থ হল যে খেলোয়াড়দের তাদের নিজস্ব সরঞ্জাম এবং প্রশিক্ষণের জন্য অর্থ প্রদান করতে হয়েছিল এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভ্রমণের জন্য অর্থ সংগ্রহ করতে হয়েছিল। প্রায়শই, তহবিলের অভাবের অর্থ হল কিছু সেরা খেলোয়াড়কে বাড়িতে থাকতে হয়েছিল।

কিন্তু গত বছর ইউএস সকার ফেডারেশন মহিলাদের ফুটসাল এবং সেরিব্রাল পালসি দল, পুরুষ ও মহিলা বধির দল এবং একটি মিশ্র জাতীয় হুইলচেয়ার সকার দল সহ আরও জাতীয় দল অন্তর্ভুক্ত করার জন্য তার ছাতা প্রসারিত করেছে।

বধিরদের জন্য মার্কিন মহিলা জাতীয় দলের সাথে একটি খেলার সময় এমিলি স্প্রিম্যান বল নিয়ন্ত্রণ করেন।

বধিরদের জন্য মার্কিন মহিলা জাতীয় দলের সাথে একটি খেলার সময় এমিলি স্প্রিম্যান বল নিয়ন্ত্রণ করেন।

(জয় মার্শাল/ইউএস ফুটবল)

“আমরা যা করি তা হল আমরা সমাজের বিভিন্ন সেক্টরের জন্য প্রাসঙ্গিক মডেল তৈরি করি যাতে তারা জাতীয় দলের খেলোয়াড় হওয়ার আকাঙ্ক্ষা করতে পারে।”

— স্টুয়ার্ট শার্প, ন্যাশনাল এক্সটেনশন টিম প্রোগ্রামের সিনিয়র ডিরেক্টর

নয়টি দলের ইএনটি প্রোগ্রামের সিনিয়র ডিরেক্টর স্টুয়ার্ট শার্প বলেছেন, “এটি এমন একজনের জন্য সুযোগের একটি সম্প্রসারণ যা হয়তো তাদের পুরো ক্যারিয়ারে 11-এ-সাইড গেম খেলেছে। FIFA-এর 211টি সদস্য রাষ্ট্রের যেকোনো একটি দ্বারা সবচেয়ে বড় এবং সবচেয়ে বৈচিত্র্যময় স্পনসর হওয়া। “এটি রেফারি, কোচ এবং দর্শকদের জন্য সুযোগের একটি সম্প্রসারণ। ফুটবল ইকোসিস্টেমের সাথে মানানসই সমস্ত দিক, এটি আপনার জন্য 100 বছর আগে ঐতিহ্যগতভাবে খেলার অভিজ্ঞতার সুযোগের একটি সম্প্রসারণ।”

ফসেট বলেছিলেন যে ফেডারেশনের সমর্থন একটি গেম-চেঞ্জার ছিল, শুধুমাত্র বিশ্বকাপের দলগুলি যা পায় তার সমতুল্য ভ্রমণ এবং বাসস্থানের খরচ থেকে দলকে মুক্ত করতে নয়, তরুণ খেলোয়াড়দের আনার ক্ষেত্রেও। উদাহরণস্বরূপ, মালয়েশিয়ায় মার্কিন দলে দুই কিশোর ছিল।

“খেলোয়াড়রা আরও মূল্যবান বোধ করে,” ফাউসেট বলেন, “শুধু বলতে সক্ষম হবেন ‘ঠিক আছে, আপনি আমন্ত্রিত।’ বধির সকার ফেডারেশন এখন এই দলটিকে উত্সাহিত করার জন্য একটি যুব প্রোগ্রাম তৈরির দিকে মনোনিবেশ করতে পারে৷ “এটি এক ধরণের পরবর্তী পদক্ষেপ, তরুণ দল তৈরি করা এবং শব্দটি ছড়িয়ে দেওয়া।”

এই ইতিমধ্যে ঘটছে. দলটি সম্প্রতি একটি ক্লিনিকের আয়োজন করেছিল যেখানে প্রায় এক ডজন বধির খেলোয়াড় উপস্থিত ছিলেন এবং গত মাসে স্ন্যাপড্রাগন স্টেডিয়ামে একটি পরিদর্শনের সময়, শ্রবণশক্তি হারানো একটি 9 বছর বয়সী মেয়ে ফসেট এবং স্প্রেম্যানের কাছে এসে বলেছিল যে সে বধির জাতীয় দলের হয়ে চেষ্টা করতে চায়। . কোন দিন। এটি পূর্ববর্তী প্রজন্মের খেলোয়াড়দের জন্য একটি বিকল্প ছিল না, এবং সেই সুযোগগুলি তৈরি করা প্রসারিত জাতীয় দলের প্রোগ্রামের লক্ষ্য।

“যদি একটি 8 বছর বয়সী বাচ্চা থাকে যে কীভাবে ফুটবল খেলতে শিখেছে এবং আরও প্রাসঙ্গিক রোল মডেল খুঁজতে শুরু করেছে, ভাল, যদি সেই বাচ্চাটির (সেরিব্রাল পলসি) হয় তবে সে অবশেষে ফুটবল খেলার সিদ্ধান্ত নিতে পারে,” অ্যালেক্স মরগান এবং ক্রিশ্চিয়ান পুলিসিক বলেছেন: “প্রাসঙ্গিক রোল মডেল নয়।” আমরা যা করি তা হল আমরা সমাজের বিভিন্ন শ্রেণীর জন্য প্রাসঙ্গিক মডেল তৈরি করি যাতে তারা জাতীয় দলের খেলোয়াড় হওয়ার আকাঙ্ক্ষা করতে পারে।

ফসেটের জন্য, যিনি মহিলা জাতীয় দলের ইতিহাসে 15 তম খেলা শুরু করেছিলেন এবং সেই নতুন প্রোগ্রামটিকে ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী হিসাবে গড়ে তুলতে সাহায্য করেছিলেন, সেই অভিজ্ঞতা এবং বধির জাতীয় দলের কোচ হিসাবে তিনি এখন যা অনুভব করছেন তার মধ্যে অনেক মিল রয়েছে। . .

“মেয়েরা নিজেদের জন্য কঠোর পরিশ্রম করছে।” সে বলল, “এটা আমাদের সবারই মনে করিয়ে দেয়। আমি তাদের উন্নতি দেখতে ভালোবাসি.

“এই বিন্দুতে পৌঁছানোর জন্য, আমরা এটির জন্য লড়াই করছি।”

⚽ আমি কেভিন ব্যাক্সটারের সাথে অন সকারের শেষ অংশটি পড়েছি। আমাদের সাপ্তাহিক কলাম আপনাকে পর্দার পিছনে নিয়ে যায় এবং অনন্য গল্প হাইলাইট করে। গ্যালাকটিক কর্নার পডকাস্টের এই সপ্তাহের পর্বে ব্যাক্সটারের কথা শুনুন।

Source link

Related posts

ইচ্ছার বিরুদ্ধে প্যারিস সেন্ট জার্মেই গিয়েছিলেন মেসি!

News Desk

জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্রের ম্যাচের ফল বিশ্বকাপে কোনো কাজে আসবে না: সাকিব

News Desk

শাক এটি হারান যখন চার্লস বার্কলি ব্যাখ্যা করেন যে জিওন উইলিয়ামসনকে ভয় পাওয়ার পরে খেলোয়াড়দের কীভাবে পড়া উচিত

News Desk

Leave a Comment