Image default
খেলা

এশিয়ান গেমসে ক্রিকেট থাকলে কেন অংশ নেয় না ভারত

আগামী সেপ্টেম্বরে চীনের হাংঝুর এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট। কিন্তু এশিয়াডের ক্রিকেটে ভারত দল পাঠাবে কি না, নিশ্চিত নয় কেউই। এশিয়ান গেমসে এর আগে দুটি আসরে ক্রিকেট ছিল কিন্তু ভারত দল পাঠায়নি একবারও।

২০১০ সালে চীনের গুয়াংজুতে এশিয়ান গেমসে প্রথমবারের মতো ক্রিকেট অন্তর্ভুক্ত হয়েছিল। ক্রিকেট ছিল ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচন এশিয়াডেও। ভারত বাদে এই দুই আসরে দল পাঠিয়েছিল এশিয়ার বাকি চার টেস্ট খেলুড়ে দেশই। গুয়াংজুতে আফগানিস্তানকে হারিয়ে সোনা জিতেছিল বাংলাদেশ। ইনচনে সোনা জেতে শ্রীলঙ্কা।

কিন্তু এশিয়ার ক্রিকেটে আর্থিক দিক দিয়ে সবচেয়ে শক্তিশালী দেশ ভারতের একবারও অংশ না নেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে বারবারই। প্রতিবারই ভারত কোনো না কোনো অজুহাত দেখিয়ে এশিয়ান গেমসের ক্রিকেট থেকে নিজেদের সরিয়ে রেখেছে। আঞ্চলিক ক্রীড়া প্রতিযোগিতা এসএ গেমসেও ভারত ক্রিকেটে কখনোই অংশ নেয়নি।

সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়ান গেমসে দল পাঠানো, না পাঠানো নিয়ে এ মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ড দ্বিধার মধ্যে আছে বলেই জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। এই দ্বিধার কারণ দুটি। একটি অক্টোবরে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, অন্যটি মেয়েদের দলের ইংল্যান্ড সফর।

এশিয়ান গেমস ক্রিকেটে ভারতের ছেলেদের ও মেয়েদের দল পাঠানোর সিদ্ধান্ত ঝুলে থাকা নিয়ে বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন, ‘হাংঝু এশিয়ান গেমসে ভারত ক্রিকেট দল পাঠাবে কি না, এ ব্যাপারে বিসিসিআই পরে সিদ্ধান্ত নেবে। তবে সিদ্ধান্তটা হবে ওই সময়ে আমাদের কী ব্যস্ততা আছে, সেগুলো বিবেচনায় নিয়েই।’

এশিয়ান গেমসের সময়, আগে ও পরে ভারতের নারী-পুরুষ দুই দলেরই পূর্বনির্ধারিত কিছু সিরিজ আছে। এশিয়ান গেমসের সময়ই ভারতীয় নারী দল ইংল্যান্ড সফর করবে। সেখানে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলার কথা তাদের। অক্টোবরের মাঝামাঝিতে পুরুষ দল অংশ নেবে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপে। জয় শাহও সেই প্রতিশ্রুতিগুলোকেই প্রাধান্য দিচ্ছেন, ‘বিসিসিআই সব সময় অন্যান্য ক্রিকেট বোর্ডের পাশে দাঁড়িয়েছে, তাদের বিভিন্ন সমস্যায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বিসিসিআই তাই দ্বিপক্ষীয় প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের ব্যাপারে বদ্ধপরিকর। দেশে ক্রিকেট ভক্তদের কাছেও আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

জয় শাহ দ্বিপক্ষীয় প্রতিশ্রুতির কথা বললেও এশিয়ান গেমসের ক্রিকেটে ভারতের অংশ না নেওয়ার কারণ সম্পূর্ণ ভিন্ন। ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে ঐতিহাসিকভাবেই ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশনের মতবিরোধ আছে। ভারতীয় ক্রিকেট বোর্ড কখনোই ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের অধীন কাজ করতে চায় না। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও এশীয় অলিম্পিক কমিটি আয়োজিত বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় যেকোনো দেশই অংশ নেয় তাদের অলিম্পিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে। এশিয়ান গেমসে অংশ নিতে হলে তাই বিসিসিআইকে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের অধীন আসতেই হবে। এটাতেই আপত্তি ভারতীয় বোর্ডের।

Related posts

ইউএফসি-র ডানা হোয়াইট দাবি করেছেন যে সোশ্যাল মিডিয়াতে পাওয়ার স্ল্যাপ লিগের জনপ্রিয়তা অন্য যেকোনো খেলাকে ছাড়িয়ে গেছে

News Desk

‘আমি মার্টিনেজকে গোল করতে বলিনি’

News Desk

একজন রেডস ভক্ত ব্রুয়ার্স কাপে এলি ডি লা ক্রুজের হোমার ধরতে ব্যর্থ হয়েছে কারণ সিনসিনাটি তার টানা পঞ্চম খেলা জিতেছে

News Desk

Leave a Comment