Image default
খেলা

খাজরির গোল এবং তিউনিশিয়ার আবেগ

মাত্র কয়েক সেকেন্ড! এতেই কত কিছু ঘটে যেতে পারে ফুটবলে মুহূর্তে আনন্দ ঢেকে যেতে পারে বিষাদে। আবার পরক্ষণেই বাধাভাঙা উল্লাসের উপলক্ষ! গতকাল বিশ্বকাপে এমনই এক ম্যাচে ফুটবলপ্রেমীরা দেখলেন ২০ সেকেন্ডের নাটকীয়তা। নির্ধারিত ৯০ মিনিটে ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে তিউনিশিয়া। ওদিকে ডেনমার্কের সঙ্গেও ১-০ গোলের লিড অস্ট্রেলিয়ার। এডুকেশন সিটি স্টেডিয়ামের গ্যালারিতে তিউনিশিয়ার সমর্থকরা একবার মাঠে তাকাচ্ছেন তো আরেকবার মোবাইল স্ক্রিনে। একটাই আশা ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ যদি ড্র হয়! আর নিজেরা তো ঐতিহাসিক জয়ের পথেই রয়েছেন। তাহলেই নিশ্চিত নকআউট পর্ব। অস্ট্রেলিয়ার ম্যাচে যোগ করা সময় দেওয়া হলো ৬ মিনিট। ফ্রান্স-তিউনিশিয়া ম্যাচে সেটা আরেকটু বেশি, ৮ মিনিট। ১-০তে জিতে গ্রুপ রানার্সআপ হয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় রাউন্ডে গেল।

স্বাভাবিকভাবেই খবরটা নিজেদের ম্যাচ শেষ হওয়ার আগেই জেনে যায় তিউনিশিয়া। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার কষ্টে মানসিকভাবে যেন খানিকটা হতাশা নামলো তিউনিশিয়ার ডাগআউট। তবে সমর্থকরা ফ্রান্সের বিপক্ষে জয়ের কথা ভেবে তখনও উৎসবমুখর। আর মাত্র ক’সেকেন্ড আটকালেই শিরোপাধারী ফ্রান্সের বিপক্ষে এতিহাসিক জয়। সে আশায় প্রার্থনায় সাইডবেঞ্চের খেলোয়াড়রা। গ্যালারিতে চাপা উত্তেজনা। ঠিক তখনই ঘটে গেল চলতি আসরের সবচেয়ে নাটকীয় ঘটনা।
যোগ করা সময়ের ২০ সেকেন্ডেরও কম বাকি থাকতে গোল করে বসলেন আঁতোয়ান গ্রিজম্যান। ১-১ সমতা। বিখ্যাত এক জয় হাতছাড়া হওয়ার কষ্টে কেঁদে ফেললেন তিউনিশিয়ার সমর্থকরা। ফ্রান্স কি তবে হার এড়ালো? রেফারি সিদ্ধান্ত নিতে সাহায্য নিলেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির। ভিএআর জানালো গোল হয়নি, অফসাইড। তিউনিশিয়া জিতে গেল ১-০তে। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে দিলো তারা। চোখের পানি মোছারও সময় পাননি গ্যালাররি দর্শকরা। এবার শুধুই আনন্দ, শুধুই উচ্ছ্বাস। তিউনিশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যেতে পারেনি বটে। কিন্তু বিদায়ী উপহার হিসেবে এই জয়টা কম কীসে! বিশ্বকাপ ইতিহাসে এটি তাদের মাত্রই তৃতীয় জয়। এবারেরটি আবার পরাশক্তি ফ্রান্সের বিপক্ষে। তাদের এই জয়ের নায়ক ওয়াহবি খাজরি। ফ্রান্সে জন্ম নেওয়া খাজরিই হারিয়ে দিলেন এমবাপ্পে-গ্রিজম্যানদের। ৩১ বছর বয়সী খাজরি ক্যারিয়ারে ৭৪ ম্যাচে করেছেন ২৫ গোল। আফ্রিকার প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে টানা তিন ম্যাচে শুরুর একাদশে থেকে গোল করলেন এই অ্যাটাকিং মিডফিল্ডার । এর আগে ২০১৮ বিশ্বকাপে বেলজিয়াম ও পানামার বিপক্ষে গোল করেন তিনি। বিশ্বকাপে তিউনিশিয়ার শেষ ৫ গোলেই তার অবদান (৩ গোল, ২ অ্যাসিস্ট)।
তিউনিশিয়ার বিপক্ষে নিজেদের বেঞ্চের শক্তি পরীক্ষা করেছে ফ্রান্স। একাদশের ৯ জনই ছিলেন নতুন খেলোয়াড়। ৪-৩-৩ ফরমেশনে দেশম আক্রমণভাগ সাজান কিংসলে কোমান, র‌্যানডাল কোলো মুয়ানি এবং মাত্তেও গেন্দুজিকে দিয়ে। প্রথমার্ধে মাত্র দুটি শট নেয় ফ্রান্স। লক্ষ্যে কোনো শট নিতে পারেনি তারা। এই অর্ধে ভালো খেলেছে তিউনিশিয়া। তিউনিশিয়াও নিজেদের ম্যাচের একাদশ থেকে ছয়টি পরিবর্তন আনে। প্রথমার্ধের তাদের তিন শটের দুটি ছিল লক্ষ্যে। অষ্টম মিনিটে নাদির গান্দ্রির গোল অফসাইডে বাতিল না হলে ১-০তে এগিয়ে থেকেই বিরতিতে যেত তিউনিশিয়া।
৫৮তম মিনিটে আইসা লাইদুনির অ্যাসিস্টে তিউনিশিয়াকে এগিয়ে নেন অধিনায়ক ওয়াহাব খাজরি। গোল হজম করে আন্দ্রে র‌্যাবিয়ট, উসমান দেম্বেলে, কিলিয়ান এমবাপ্পে, আতোয়ান গ্রিজম্যানে মাঠে নামান দেশম। তিউনিশিয়ার রক্ষণভাগে চাপ বাড়ে। ৯৮তম মিনিটে চুয়ামেনির ক্রস বক্স থেকে ঠিকভাবে বিপদমুক্ত করতে পারেনি তিউনিশিয়া। লুজ বল থেকে গোল করে বসেন গ্রিজম্যান। তবে রেফারির ভাবভঙ্গি দেখেই মনে হচ্ছিল কিছু একটা গড়বড় আছে। তিনি ভিএআরের সাহায্য নিলেন। রিপ্লেতে দেখা গেল চুয়ামেনির ক্রসের সময় অফসাইড পজিশনে গ্রিজম্যান। রেফারি চূড়ান্ত সিদ্ধান্তে শেষ পর্যন্ত গোল বাতিল। ফ্রান্স হেরে গেল। জিতলো তিউনিশিয়া এবং কাতার বিশ্বকাপের অধ্যায়ে যোগ করে দিয়ে গেল আরেকটি চমক। ২০১৪’র কোয়ার্টার ফাইনালের পর বিশ্বকাপের এটি ফ্রান্সের প্রথম হার। এ হারেও অবশ্য ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবেই দ্বিতীয় রাউন্ডে গেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

Related posts

সুযোগের অপেক্ষায় সোহান

News Desk

পাওলিনা গ্রেটস্কি সিঙ্গাপুর থেকে একটি প্রকাশমূলক ছবি শেয়ার করেছেন যখন তিনি তার LIV গল্ফ ট্রিপে একটি অন্তরঙ্গ উঁকি দিচ্ছেন

News Desk

ক্রিশ্চিয়ান ম্যাকক্যাফ্রির বিয়ের আগে মালিবুতে অলিভিয়া কুলপোর বিয়ের ভিতরে

News Desk

Leave a Comment