গ্রান্ট ফিশার প্যারিস গেমসে মার্কিন যুক্তরাষ্ট্রকে তার দীর্ঘ-দূরত্বের খরা শেষ করতে সাহায্য করতে পারে
খেলা

গ্রান্ট ফিশার প্যারিস গেমসে মার্কিন যুক্তরাষ্ট্রকে তার দীর্ঘ-দূরত্বের খরা শেষ করতে সাহায্য করতে পারে

টোকিও অলিম্পিকে গ্রান্ট ফিশার যখন 10,000 মিটার ফাইনালের স্টার্ট লাইনে পৌঁছেছিলেন, তখন তিনি জানতেন যে মাঠের সামনে যেতে তাকে 10 কিলোমিটারের বেশি কভার করতে হবে।

“আমার মনে আছে জোশুয়া চেপ্টেগির পাশে সারিবদ্ধ ছিল এবং সে সবেমাত্র 5K এবং 10K তে বিশ্ব রেকর্ড ভেঙেছে,” ফিশার বলেছিলেন। “সে মাত্র 26:11 দৌড়েছে আমি 27:11 দৌড়েছি।

“এবং আমি ভেবেছিলাম, ‘মানুষ, আমি কীভাবে এই লোকটির কাছে যাব?’

প্যারিস অলিম্পিক শুরুর মাত্র দুই মাস আগে এই ব্যবধান উল্লেখযোগ্যভাবে সংকুচিত হয়েছে। ফিশার 26:33.84 মিনিট ক্লক করেছেন, 2020 সালে উগান্ডার চেপ্টেগাই তার রেকর্ড তৈরি করার পর থেকে 10,000 মিটারে বিশ্বের সেরা সময়৷ যা এই গ্রীষ্মের অলিম্পিকে ফিশারকে সোনা জয়ের অন্যতম প্রিয় করে তোলে, যা কোনও দূরত্বের দৌড়বিদ করেননি৷ . এটা চার দশকে ঘটেছে।

“আমি যখন বড় হচ্ছিলাম, তখন আখ্যান ছিল যে আপনি পূর্ব আফ্রিকানদের সাথে দৌড়াতে পারতেন না,” 27 বছর বয়সী ফিশার বলেছিলেন। “

জোয়ান বেনোইট, 1984 সালে মহিলাদের ম্যারাথনের বিজয়ী, শেষ আমেরিকান যিনি 1,500 মিটারের বেশি দৌড়ে পদক পডিয়ামের শীর্ষে উঠেছিলেন। ফ্রাঙ্ক শর্টার ছিলেন শেষ আমেরিকান মানুষ, যিনি 1972 সালে ম্যারাথন জিতেছিলেন। 1964 সালের পর থেকে কোনো আমেরিকান ট্র্যাকের উপর রেস জিতেনি, যখন বিলি মিলস 10,000 মিটার জয়ের জন্য একটি জনাকীর্ণ মাঠে বিপর্যস্ত করেছিলেন।

“আমি পছন্দ করি যে আমরা সেই রূপান্তরটি করছি,” ফিশার কোচ মাইক স্ক্যানেল বলেছেন। “তার মানে আমরা সম্ভবত সেই পর্যায়ে প্রবেশ করছি যেখানে আমরা প্যারিসের একটি পডিয়াম স্থান সম্পর্কে কথোপকথন করছি এই বিষয়ে আমার প্রাথমিক পাঠ হ্যাঁ, জিনিসগুলি কেবল গ্রান্টের জন্য নয়, সমস্ত আমেরিকানদের জন্যই চলছে৷

সেই জায়গার দীর্ঘ পথটি 2001 সালে শুরু হয়েছিল, যখন প্রাক্তন UCLA কোচ বব লারসেন এবং জো ভিজিল, যিনি মার্কিন অলিম্পিক দলের জন্য দূর-দূরান্তের দৌড়বিদদের প্রশিক্ষন দিয়েছিলেন, ম্যামথ লেকে 7,900 ফুট উচ্চতায় তাদের ক্রীড়াবিদদের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছিলেন। তিন বছর পরে, মেব কেফ্লেজিঘি এবং ডিনা ক্যাস্টর 20 বছরে অলিম্পিক পদক পডিয়ামে দাঁড়ানো প্রথম আমেরিকান দূরত্বের দৌড়বিদ হয়ে ওঠেন, কেফ্লেজিঘি পুরুষদের ম্যারাথনে রৌপ্য এবং মহিলাদের দৌড়ে ক্যাস্টর ব্রোঞ্জ জিতেছিলেন।

অন্য কোন জাতি সেই গ্রীষ্মে ম্যারাথনে দুটি পদক জিততে পারেনি এবং এথেন্সের পরে চারটি অলিম্পিক গেমসে আমেরিকানরা দূরত্বের ইভেন্টে নয়টি অলিম্পিক পদক জিতেছিল। এখন, সমস্ত সেরা মার্কিন দূরত্বের দৌড়বিদরা বাস করেন এবং উচ্চ উচ্চতায় দৌড়ান, তাদের বেশিরভাগই ফ্ল্যাগস্টাফ, অ্যারিজোনা, পার্ক সিটি, উটাহ, বা বোল্ডার, কলোরাডোতে ক্লাস্টার করেন৷

ন্যাশনাল ট্র্যাক অ্যান্ড ফিল্ড হল অফ ফেমের সদস্য লারসেন বলেন, “আমরা এমন কিছু কাজ করেছি যা সবার দৃষ্টি আকর্ষণ করেছিল। “প্রত্যেক ধরনের তাদের (আফ্রিকানদের) ধরতে সক্ষম হওয়া ছেড়ে দিয়েছে।”

যেহেতু ক্রিস সোলিনস্কি 2010 সালে 27 মিনিটের 10,000 মিটারের চিহ্ন ভাঙার জন্য প্রথম আমেরিকান – এবং প্রথম অ-আফ্রিকান হয়েছেন, পাঁচজন আমেরিকান পুরুষ তা করেছেন৷ যাইহোক, আমেরিকানরা যদি আফ্রিকানদের সাথে ধরা দেয় তবে তারা তাদের ছাড়িয়ে যেতে পারেনি কারণ তারা গত নয়টি অলিম্পিকে দূরপাল্লার দৌড়ে জয়ী হয়নি। এটি করার জন্য কেবল দ্রুত দৌড়ানোর চেয়ে আরও বেশি কিছুর প্রয়োজন হবে, কারণ কৌশল এবং ভাগ্য সমান গুরুত্বপূর্ণ।

“একজন ব্যক্তি প্রতি চার বছর স্বর্ণ পায়,” ফিশার বলেন, “স্বর্ণ জয় করা কঠিন। এবং এটি কেবল পূর্ব আফ্রিকানদের জন্যই আপনার চিন্তা করা উচিত নয়।

চেপ্টেগি রাজি। দুটি ইভেন্টে বিশ্ব রেকর্ড থাকা সত্ত্বেও, উগান্ডা চারটি অলিম্পিক ফাইনালে মাত্র একবার জিতেছে।

“যারা অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করে, আপনাকে সত্যিই তাদের সম্মান করতে হবে,” তিনি বলেছিলেন। “এটি সত্যিই একটি সহজ কাজ নয়।”

টোকিও অলিম্পিকে 5,000 মিটার দৌড়ের পর স্বর্ণপদক জয়ী জোশুয়া চেপ্টেগি, কেন্দ্রে, কানাডার রৌপ্য পদক বিজয়ী মোহাম্মদ আহমেদ এবং ব্রোঞ্জ পদক বিজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের পল চেলেমো।

(ডিলান মার্টিনেজ/অ্যাসোসিয়েটেড প্রেস)

এর কারণ হল বেশিরভাগ অলিম্পিক ফাইনালই দ্রুততার চেয়ে বেশি কৌশলী, যেটি একটি কারণ যে চেপ্টেগির বিশ্ব রেকর্ড অলিম্পিক রেকর্ডের চেয়ে প্রায় এক মিনিট ভালো। যদিও আমেরিকানরা দীর্ঘ দূরত্বে দ্রুত দৌড়াতে শিখেছে, তারা এখনও স্মার্ট চালানো শিখছে।

UCLA-তে শুক্রবার লস অ্যাঞ্জেলেস গ্র্যান্ড প্রিক্সে 5,000 মিটারে, উদাহরণস্বরূপ, ফিশার ইথিওপিয়ান সেলেমন বারেগার 54-সেকেন্ডের ফাইনাল ল্যাপের সাথে মেলাতে অক্ষম, 12:53.30 সময়ের মধ্যে চার আফ্রিকানকে পিছনে ফেলে। এই বছর এটি ছিল বিশ্বের ষষ্ঠ দ্রুততম সময় কিন্তু সেই সন্ধ্যায় UCLA তে শুধুমাত্র পঞ্চম দ্রুততম সময়।

“আমি নিজেকে শেষ 200 মিটারে তৈরি করার জন্য অনেক জায়গা দিয়েছি,” ফিশার বলেছেন, যিনি বেশিরভাগ দৌড়ে নেতাদের পিছনে দৌড়েছিলেন। “এটি একটি দুর্দান্ত সময় ছিল (কিন্তু) আমি আশা করি যে আমি সেই শীর্ষ চারজনের সাথে আরও প্রতিযোগিতামূলক হতে পারতাম। আমি তাদের পিছনে সেই জায়গা দিতে পারি না। এটি বন্ধ করুন এবং আমার মনে হয় আরও ভাল সুযোগ পাব।”

এবং তার একটি সুযোগ রয়েছে, এমন কিছু যা প্রায়শই অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতাকারী আমেরিকান দূর-দূরত্বের দৌড়বিদদের সম্পর্কে বলা হয় না। প্রতিযোগিতাটি এতটাই তীব্র হয়ে উঠেছে, ফিশার বলেছিলেন যে তিনি প্যারিসের কথাও ভাবছেন না কারণ তাকে প্রথমে ইউজিন, ওরেগন-এ ইউএস ট্রায়ালে উত্তীর্ণ হতে হবে, যেখানে 14 দ্রুততম 10,000 মিটার দৌড়বিদদের মধ্যে 6 জনকে অন্তর্ভুক্ত করতে পারে। বিশ্ব এই বছর বিশ্ব।

“কিছুই নিশ্চিত নয়,” তিনি বলেন, “আপনি অলিম্পিকে ফোকাস করতে পারবেন না কারণ আপনি সেই সময়ে নিজের থেকে এগিয়ে আছেন। আপনি জানেন কিভাবে এটি একটি অলিম্পিক বছর. সবার ফোকাস গেমিং।

“কিন্তু আপনি মার্কিন যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করতে পারবেন না।”

ইউজিন বা প্যারিসে যাই ঘটুক না কেন, এটাই অগ্রগতি।

“এই খেলাটি সমৃদ্ধ,” পেরেজা বলেন। “কখনও কখনও একজন অ্যাথলিট জিতেছে, কখনও কখনও অন্য অ্যাথলিট জিতেছে। আমেরিকার অন্যান্য অ্যাথলেটরা আসছেন। (শুধু) ফিশার নয়। আমেরিকাতে অনেক অ্যাথলেট। এটা ভাল।”

Source link

Related posts

ইয়াঙ্কিরা তাদের প্রতিদ্বন্দ্বী ওরিওলসের সাথে পিচার্সের দ্বন্দ্বে ব্যর্থ হয়

News Desk

ঘোষণার আগেই ফাঁস ব্যালন ডি’অর জয়ীর নাম

News Desk

2024-25 সালে ডালাস কাউবয়দের একটি বিশাল 9টি হোম গেম রয়েছে। এখন টিকিট পান

News Desk

Leave a Comment