টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে কাল
খেলা

টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে কাল

বাসসঃ প্রথম রাউন্ড দিয়ে টি-২০ বিশ্বকাপের অষ্টম আসর শুরু হচ্ছে আগামীকাল (১৬ অক্টোবর)। প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও নামিবিয়া।   এবারের বিশ্বকাপের আয়োজক অস্ট্রেলিয়া। প্রথমবারের টি-২০ বিশ্বকাপ আয়োজন করছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।  ২০২০ সালে টি-২০ বিশ্বকাপ আয়োজনের কথা ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু মহামারি  করোনাভাইরাসের কারণে ২০২০ সালের আসরটি পিছিয়ে এ বছর বসছে অস্ট্রেলিয়ায়।  ২২ অক্টোবর সুপার টুয়েলভ দিয়ে বিশ্বকাপের মূল লড়াই শুরু করবে দলগুলো।




ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্বের সিদ্ধান্ত অনুসারে ২০২২ সালে টি-২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনার কারণে ২০২০ সালের আসরটি না হওয়ায়  আইসিসি সিদ্ধান্ত নেয় এক বছর আগেই, অর্থাৎ ২০২১ সালে টি-২০ বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আর ২০২২ সালে টি-২০ বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া।

গেল বছর ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ আয়োজন হয়নি। করোনার প্রকোপে ভারত থেকে সরিয়ে  মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় টি-২০ বিশ্বকাপ। তবে, আসরটির আয়োজক ছিলো ভারতই। এক বছরের ব্যবধানে আবারও পর্দা উঠছে টি-২০ বিশ্বকাপের।

এবারের বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে স্থান পাওয়া ১২টি দলই এ বছরের বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পায়। তবে ঐ ১২টি দলের মধ্যে আটটি দল ২০২১ সালের ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিং-এ এগিয়ে থাকার সুবাদে এবারও সরাসরি সুপার টুয়েলভে খেলছে।
সুপার টুয়েলভে খেলা দলগুলো হলো- স্বাগতিক অস্ট্রেলিয়া, বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ভারত। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, নামিবিয়া ও স্কটল্যান্ডকে এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে। বাছাই পর্ব থেকে সেরা দুই দল করে মোট চারটি দল টি-২০ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে। তারা হলো- আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস।



ফলে এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপে খেলবে- শ্রীলংকা, নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস।
আর প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপে খেলবে- ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এই দুই গ্রুপ থেকে সেরা চার দল সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করবে।

সুপার টুয়েলভে গ্রুপ-১ এ খেলবে : অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ বিজয়ী, প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’ রানার্স-আপ।
সুপার টুয়েলভে গ্রুপ-২ এ খেলবে : বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ রানার্স-আপ, প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’ বিজয়ী। 

সুপার টুয়েলভে দুই গ্রুপের সেরা চারটি দল সেমিফাইনাল খেলবে। 

এবারের টি-২০ বিশ্বকাপে সর্বমোট ৪৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৪২টি ম্যাচ হবে প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে। বাকী তিনটি ম্যাচের মধ্যে দু’টি সেমিফাইনাল ও ফাইনাল রয়েছে।

২২ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ। ৯ ও ১০ নভেম্বর হবে দু’টি সেমিফাইনাল। ১৩ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে অস্ট্রেলিয়া বিশ্বকাপের।

 

 

Source link

Related posts

Xander Scheufele মাইকেল জর্ডানের গল্ফ দ্বন্দ্বের ‘বিব্রতকর’ ফলাফল প্রকাশ করেছেন

News Desk

বঞ্চিত ইডেন! টি-২০ বিশ্বকাপ ফাই‌নাল হতে পারে নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই

News Desk

নিক্স তাদের পক্ষে আর সময় না থাকায় সাহায্যের মরিয়া প্রয়োজন বলে মনে হচ্ছে

News Desk

Leave a Comment