প্যারিস অলিম্পিকে সন্ত্রাসী ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত চেচেন ব্যক্তি ‘মরে শহীদ হতে চেয়েছিলেন’
খেলা

প্যারিস অলিম্পিকে সন্ত্রাসী ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত চেচেন ব্যক্তি ‘মরে শহীদ হতে চেয়েছিলেন’

প্যারিস – ফ্রান্সের কর্তৃপক্ষ শুক্রবার প্যারিসে আসন্ন অলিম্পিক গেমসে ফুটবল খেলায় উপস্থিত দর্শকদের লক্ষ্য করার ষড়যন্ত্রের অভিযোগে 18 বছর বয়সী অভিযুক্তের বিরুদ্ধে প্রাথমিক সন্ত্রাসবাদের অভিযোগ দায়ের করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন যে গেমগুলিকে লক্ষ্য করে এটিই প্রথম ব্যর্থ চক্রান্ত, যা আট সপ্তাহের মধ্যে শুরু হবে এবং যখন ফ্রান্স তার সর্বোচ্চ হুমকি সতর্কতার স্তরে রয়েছে।

ন্যাশনাল কাউন্টার-টেররিজম প্রসিকিউটর অফিস শুক্রবার এক বিবৃতিতে বলেছে যে ওই ব্যক্তিকে ইসলামিক স্টেট গোষ্ঠীর জিহাদি মতাদর্শের পক্ষে একটি “হিংসাত্মক কর্মকাণ্ড” পরিকল্পনা করার জন্য অভিযুক্ত করা হয়েছিল। লোকটি, যার পরিচয় প্রকাশ করা হয়নি, তদন্ত মুলতুবি হেফাজতে রয়েছে।

পুলিশ অফিসাররা প্যারিসের আইফেল টাওয়ারের কাছে ট্রোকাডেরো স্কোয়ারে টহল দিচ্ছেন। এপি

অভ্যন্তরীণ মন্ত্রী জেরাল্ড ডারমানিন এক বিবৃতিতে বলেছেন যে অভ্যন্তরীণ নিরাপত্তার জেনারেল ডিরেক্টরেটের সদস্যরা 22 মে দক্ষিণাঞ্চলীয় শহর চেচলানে অনুষ্ঠিত ফুটবল ইভেন্টে হামলার পরিকল্পনার পিছনে জড়িত সন্দেহে একজন 18 বছর বয়সী চেচেন ব্যক্তিকে গ্রেপ্তার করেছিল। সেন্ট-এটিন।

প্রাথমিক তদন্ত অনুসারে, লোকটি সেন্ট-এটিনের জিওফ্রয় গুইচার্ড স্টেডিয়ামকে লক্ষ্য করে একটি আক্রমণের প্রস্তুতি নিচ্ছিল, যেখানে গ্রীষ্মকালীন গেমসের সময় বেশ কয়েকটি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। বিবৃতিতে বলা হয়েছে যে পরিকল্পিত হামলাটি দর্শক এবং পুলিশ বাহিনীকে লক্ষ্য করে। বিবৃতিতে আরও যোগ করা হয়েছে যে সন্দেহভাজন ব্যক্তি “মৃত্যু এবং শহীদ হওয়ার জন্য” অলিম্পিকে আক্রমণ করতে চেয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জুলাই এবং আগস্টে অলিম্পিকের সময় একটি ফুটবল ম্যাচে “ইসলামবাদী-অনুপ্রাণিত” হামলার পরিকল্পনা করার সন্দেহে ফরাসি নিরাপত্তা সেবা একজন চেচেন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। Getty Images এর মাধ্যমে এএফপি

প্যারিসে অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের আগে ফ্রান্স উচ্চ নিরাপত্তা সতর্কতা অবলম্বন করেছে, যা লক্ষ লক্ষ দর্শককে আকর্ষণ করবে এবং 26 জুলাই থেকে 11 আগস্ট পর্যন্ত চলবে বলে আশা করা হচ্ছে। প্যারিসের স্টেডে ডি ফ্রান্সে ফাইনালের আগে ফ্রান্সের বিভিন্ন শহরে ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। .

দারমানিন, স্বরাষ্ট্রমন্ত্রী, ফুটবল ইভেন্টের বিরুদ্ধে একটি নির্দিষ্ট নিরাপত্তা হুমকির দিকে ইঙ্গিত করেননি, তবে বলেছেন যে ইসলামিক চরমপন্থী গোষ্ঠী, সহিংস পরিবেশবাদী কর্মী, অতি-ডানপন্থী গোষ্ঠী এবং রাশিয়া বা অন্যান্য প্রতিপক্ষের কাছ থেকে সাইবার আক্রমণ সহ অনেক সম্ভাব্য হুমকি রয়েছে।

প্যারিস অলিম্পিক আয়োজক কমিটি বলেছে যে তারা গ্রেপ্তারের বিষয়ে সচেতন এবং গোয়েন্দা ও নিরাপত্তা পরিষেবার প্রশংসা করেছে। “নিরাপত্তা প্যারিস 2024-এর জন্য সর্বোচ্চ অগ্রাধিকার,” তিনি একটি বিবৃতিতে বলেন, “আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সমস্ত স্টেকহোল্ডারদের সাথে নিবিড় সমন্বয়ে প্রতিদিন কাজ করছি – এবং আমরা সম্পূর্ণভাবে সংঘবদ্ধ হতে থাকব।”

ফ্রান্সের রাজধানীতে 100 টিরও বেশি বিশ্ব নেতাদের উপস্থিতি অসাধারণ উদ্বোধনী অনুষ্ঠানে নিরাপত্তা উদ্বেগ উল্লেখযোগ্যভাবে বাড়ছে। প্যারেডটিতে 6-কিলোমিটার (3.7-মাইল) খোলা আকাশের কুচকাওয়াজে সেইন নদীর ধারে ক্রীড়াবিদদের বহনকারী নৌকাগুলি বাঁধ থেকে দেখার বিশাল জনসমাগম রয়েছে।

স্টেড জিওফ্রয় গুইচার্ডে এএস সেন্ট-এটিন এবং এফসি মেটজের মধ্যে ফরাসি L1-L2 ফুটবল ম্যাচ চলাকালীন সেন্ট-এটিন সমর্থকরা উল্লাস করছে। Getty Images এর মাধ্যমে এএফপি

এপ্রিলে, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন যে 26 জুলাই নির্ধারিত উদ্বোধনী অনুষ্ঠানটি দেশের জাতীয় স্টেডিয়ামে স্থানান্তরিত হতে পারে যদি নিরাপত্তা হুমকি খুব বেশি বলে মনে করা হয়।

আয়োজকরা মূলত 600,000 জন লোককে হোস্ট করার পরিকল্পনা করেছিলেন, যাদের বেশিরভাগই নদীতীর থেকে বিনামূল্যে অনুষ্ঠানটি দেখবেন। কিন্তু নিরাপত্তা এবং লজিস্টিক উদ্বেগ সরকারকে ধীরে ধীরে তার উচ্চাকাঙ্ক্ষাকে পিছিয়ে দিতে প্ররোচিত করেছে। এই বছরের শুরুর দিকে, মোট দর্শক সংখ্যা প্রায় 300,000-এ নেমে এসেছে।

ফরাসি সরকার নিরাপত্তা উদ্বেগের কারণে উদ্বোধনী অনুষ্ঠান দেখার জন্য পর্যটকদের বিনামূল্যে প্রবেশাধিকার না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর পরিবর্তে বিনামূল্যে অ্যাক্সেস শুধুমাত্র আমন্ত্রিত হবে।

অলিম্পিক টর্চ রিলে চলাকালীন কঠোর নিরাপত্তা ব্যবস্থাও দেওয়া হয়েছিল, যা শুক্রবার মন্ট সেন্ট-মিশেলের প্রমোন্টরি জুড়ে দিয়ে গেছে, যেখানে প্রতিদিন হাজার হাজার পর্যটক আসেন।

Source link

Related posts

নিক্স বনাম পেসার 1 লাইভ আপডেট: সর্বশেষ স্কোর, হাইলাইট, খবর

News Desk

দেখে নিন সিপিএলের সব দলের পূর্ণাঙ্গ স্কোয়াড

News Desk

সুযোগ মিসে হাতছাড়া জয়

News Desk

Leave a Comment