Image default
খেলা

ফরাসি ওপেনে ১০১তম ম্যাচ জিতলেন ক্লে কোর্টের রাজা

বরিস বেকার থেকে রজার ফেদেরার তাবৎ কিংবদন্তি ক্লে কোর্টে নিজের আধিপত্য বিস্তার তো দূর, শিরোপা জিততেই নাকানি-চুবানি খেয়েছেন। টেনিস বিশ্বে কথিত আছে, ক্লে কোর্ট বড় নিষ্ঠুর, নির্মম। সে শুধুমাত্র একজনেরই কথা শোনে। তিনি বিরল, অনন্য, তিনি রাফায়েল নাদাল।

নিষ্ঠুর ‘ক্লে কোর্টে’র রাজা ফরাসি ওপেন জিতেছেন ১৩ বার। একটি গ্র্যান্ড স্ল্যামে কোন খেলোয়াড়ের এমন আধিপত্য, এমন কর্তৃত্ব টেনিস বিশ্ব আগে কখনও দেখেনি। গত বছরই টানা চতুর্থবার ফরাসি ওপেনে জেতার পাশাপাশি রোলাঁ গারোয় নিজের শততম ম্যাচও জিতে নিয়েছিলেন নাদাল।

এবার ১০১তম ম্যাচটিও জিতে ফেললেন রাফায়েল নাদাল। মঙ্গলবার এবারের ফ্রেঞ্চ ওপেনে নিজের প্রথম ম্যাচে সরাসরি সেটে উড়িয়ে দিলেন অ্যালেক্সেই পপিরিনকে। তৃতীয় সেট ২-৫ পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত সরাসরি সেটেই জয় ছিনিয়ে নেন রাফা। রোলাঁ গারোয় ক্যারিয়ারে এখনও পর্যন্ত অন্তত প্রথম রাউন্ড থেকে বিদায় নেননি তিনি। এবারও সেই রেকর্ড ধরে রাখলেন।

মঙ্গলবার নাদাল শুরু থেকেই ছন্দে ছিলেন। প্রথম দু’টি সেটই কিছুটা এক তরফাভাবে জিতে নেন রাফা; কিন্তু তৃতীয় সেটে ঘুরে দাঁড়ান অ্যালেক্সেই পপিরিন। নাদালের সার্ভিস ব্রেক করে ৫-২ এগিয়ে যান তিনি।

কিন্তু সেখান থেকে লড়াই করে তৃতীয় সেটেও জয় ছিনিয়ে নেন নাদাল। খেলার ফল ৬-২, ৬-৩, ৭-৬। দ্বিতীয় রাউন্ডে নাদাল মুখোমুখি হবেন ফ্রান্সের রিচার্ড গেসকের।

শুধু নাদালই নন, আরেক ফেবারিট নোভাক জকোভিচও প্রথম রাউন্ড খুব সহজে পার হয়ে গেলেন। মঙ্গলবার নিজের প্রথম ম্যাচে সরাসরি সেটে তিনি হারিয়ে দেন টেনিস সান্ডগ্রেনকে। জকোভিচের পক্ষে ফল হলো ৬-২, ৬-৪ এবং ৬-২। ৩ জুন তিনি মুখোমুখি হবেন পাবলো কুয়েভাসের।

১৭টি গ্র্যান্ড স্লাম জয়ী জকোভিচ এবারের ফ্রেঞ্চ ওপেন জিতলে হবে ১৮টি গ্র্যান্ড স্লাম। তাতে ২০টি গ্র্যান্ড স্লাম জয়ী রজার ফেদেরার এবং রাফায়েল নাদালের সঙ্গে ব্যবধান কমিয়ে আনতে পারবেন তিনি। এ নিয়ে রোলাঁ গারোয় ৭৫তম ম্যাচ জিতলেন জকোভিচ। নাদালের চেয়ে এখনও অনেক পিছিয়ে তিনি।

একইদিন মেয়েদের সিঙ্গলসে বিশ্বের এক নম্বর তারকা অ্যাশলে বার্টিও শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নেন। যদিও দ্বিতীয় সেটে বেশ চাপেই পড়ে গিয়েছিলেন। প্রথম সেটে বার্নার্ডা পেরাকে ৬-৪ ব্যবধানে হারান তিনি; কিন্তু দ্বিতীয় সেটে পেরা অসাধারণ ভাবে ঘুরে দাঁড়ান। ৬-৪ ব্যবধানে বার্টিকে হারিয়ে দেন তিনি। কিন্তু পরের সেটেই ফের নিজের ছন্দে ৬-২ পেরাকে উড়িয়ে দেন বার্টি। খেলার ফল বার্টির পক্ষে ৬-৪, ৩-৬, ৬-২।

Related posts

নামিবিয়ার কাছে উড়ে গেলো শ্রীলঙ্কা

News Desk

ক্লাব ব্রুজের বিপক্ষে ম্যানচেস্টারের জয়ের উৎসব

News Desk

AWS AI-চালিত ভিডিও হাইলাইটগুলি ভক্তদের জন্য গেম পরিবর্তনকারী বিশ্বকাপ দেখার অভিজ্ঞতা নিয়ে আসে

News Desk

Leave a Comment