বক্সার জেনিফার লোজানো লাতিনাদের অনুপ্রাণিত করতে এবং অলিম্পিকে তার দাদীকে সম্মান জানাতে চালিত
খেলা

বক্সার জেনিফার লোজানো লাতিনাদের অনুপ্রাণিত করতে এবং অলিম্পিকে তার দাদীকে সম্মান জানাতে চালিত

জেনিফার লোজানো তার ডাকনাম “লা ট্র্যাভিসা” – ইংরেজিতে “দ্য মিসচিভাস ওম্যান” – গর্ব করে পরেন। এটি শুধুমাত্র তার আক্রমনাত্মক এবং নির্ভীক বক্সিং শৈলীকে বোঝায় না, তবে তার নানী তাকে যে প্র্যাঙ্ক বলে ডাকতেন তার জন্যও তিনি ছোটবেলায় খেলতেন।

তিনি তার প্রয়াত দাদীর সম্মানে তার বক্সিং ক্যারিয়ার শুরু করার সময় এই শিরোনামটি ধরে রেখেছিলেন এবং প্যারিসে এই গ্রীষ্মে মার্কিন অলিম্পিক বক্সিং দলের সদস্য হিসাবে এটি ব্যবহার করবেন।

“তিনি মারা যাওয়ার পরে, আমি খুব গর্বের সাথে এবং অনেক সম্মানের সাথে খেতাবটি বহন করেছিলাম, কারণ তিনি আমাকে এটি দিয়েছিলেন,” লোজানো তার দাদী ভার্জিনিয়া সানচেজ কুয়েভাস সম্পর্কে বলেছিলেন।

21 বছর বয়সী এই যোদ্ধা অক্টোবরে প্যারিস 2024-এ তার টিকিট ঘুষি করেছিলেন চিলির সান্তিয়াগোতে 2023 প্যান আমেরিকান গেমসে 50kg – বা 110lb – ওজন বিভাগে রৌপ্য পদক জিতে। টেক্সাসের লারেডোতে বেড়ে ওঠা লোজানো তার নিজ শহর থেকে যে কোনো খেলায় প্রথম অলিম্পিক যোদ্ধা, যা মেক্সিকো সীমান্তের কাছে। তিনি আশা করেন যে তার অলিম্পিক যোগ্যতা লারেডো এবং মেক্সিকোতে অনেক লোককে আশা দেবে যে ছোট জায়গার লোকেরা বড় কিছু অর্জন করতে পারে।

আমেরিকান বক্সার জেনিফার লোজানোর প্রতিক্রিয়া যখন রেফারি তার হাত তুলে ইঙ্গিত করে যে সে তার লড়াইয়ে জিতেছে এবং প্যারিস অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছে।

(ডোলোরেস ওচোয়া/অ্যাসোসিয়েটেড প্রেস)

কানাডার ম্যাকেঞ্জি রাইটের বিরুদ্ধে তার প্যান আমেরিকান সেমিফাইনাল ম্যাচের শেষে, লোজানো লাফিয়ে উঠে কেঁদেছিলেন, জেনেছিলেন যে তিনি তার প্রস্ফুটিত বক্সিং ক্যারিয়ারে যে সমস্ত বাধা এবং সাংস্কৃতিক স্টেরিওটাইপগুলির মুখোমুখি হয়েছিল তার অনেকগুলি কাটিয়ে উঠেছেন। জয়টি এই ছোট্ট মেয়েটির জন্য একটি পুরষ্কার ছিল যে তার স্বপ্ন অনুসরণ করেছিল, যদিও অনেকে তাকে বক্সার হওয়ার জন্য পাগল বলেছিল। রাইটের বিরুদ্ধে তার লড়াইয়ের চূড়ান্ত ঘণ্টা শোনার পর, লোজানো অলিম্পিকের জন্য তার যোগ্যতার বিষয়ে আত্মবিশ্বাসী হয়ে অবিলম্বে তার হাত তুললেন এবং তার দাদির সম্মানে আকাশের দিকে ইঙ্গিত করলেন, যিনি 2017 সালে মারা গিয়েছিলেন।

“এটি এত বড় অনুভূতি ছিল যে আমি আজ পর্যন্ত এটি বর্ণনা করতে পারি না, আমি শুধু ভেবেছিলাম যে এটি কেবল শহরেই নয়, পরবর্তী প্রজন্মের ছেলে এবং মেয়েদের জন্যও, যারা লারেডোর অন্তর্ভুক্ত। সেই চিন্তা, সেই মানসিকতা আছে যে আপনি যদি লারেডোতে জন্মগ্রহণ করেন তবে আপনি মারা যাবেন,” বলেছেন লোজানো, যিনি প্রথম লারেডোতে ওজন কমানোর জন্য বক্সিং শুরু করেছিলেন, এবং ধীরে ধীরে তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি টুর্নামেন্টে দাঁড়াতে পারবেন। তিনি ফুটবল, বাস্কেটবল এবং ট্র্যাক অ্যান্ড ফিল্ডের মতো অন্যান্য খেলার চেষ্টা করেছিলেন, কিন্তু বক্সিং-এর মতো কিছু ছিল না।

লারেডোর বক্সিং প্রাইড জিমের মালিক ও প্রশিক্ষক মিশেল এবং এডি ভেলার নির্দেশনায়, লোজানো আমেরিকান বক্সিংয়ে একজন উঠতি তারকা হয়ে ওঠেন।

2015 থেকে 2019 পর্যন্ত, তিনি একটি জাতীয় জুনিয়র অলিম্পিক এবং জাতীয় গোল্ডেন গ্লাভস চ্যাম্পিয়ন ছিলেন। তিনি 2023 জি বি ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে 50 কেজি, 2022 ইউএসএ বক্সিং ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ এবং 2022 ইউএসএ বক্সিং ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন।

অলিম্পিকে যোগ্যতা অর্জনের বিষয়ে জিজ্ঞাসা করা হলে 11 বছর বয়স থেকে তার কোচ ভেলা বলেছিলেন, “এটি একটি দীর্ঘ পথ ছিল।” “এটি এমন কিছু ছিল যা আমরা এত বছর ধরে কঠোর পরিশ্রম করেছি এটি সম্পর্কে চিন্তা করা অবিশ্বাস্য ছিল যে আমরা এটি ঘটিয়েছি।”

বক্সিং প্রাইড জিম লোজানোকে বক্সিংয়ের মূল বিষয়গুলি শিখিয়েছিল, এবং যখন সে মাত্র 11 বছর বয়সে 16- এবং 17 বছর বয়সী ছেলেদের নক আউট করা শুরু করেছিল, তখন তার কোচ বুঝতে পেরেছিলেন যে “লা ট্র্যাভিসা” দুর্দান্ত জিনিস করতে পারে৷ জিম তার বাড়িতে পরিণত হয়. তিনি ফেলার সাথে প্রশিক্ষণের জন্য ঘন্টার পর ঘন্টা থাকতেন, একটি বিশেষ বন্ধন তৈরি করেছিলেন।

“আমাদের কেবল একে অপরের দিকে তাকাতে হবে, ‘ঠিক আছে, আমি জানি আপনি আমাকে কী বলছেন, আমি জানি আপনি কী ভাবছেন।'” আমরা এত ভাল যোগাযোগ করি যে অনেক লোক আমরা এটি বিশ্বাস করি না বামহাতি বক্সার সবসময় একে অপরকে বলেছিল: “আমি তাকে অনেক বিশ্বাস করি।”

লোজানো, রুবেন লোজানো এবং মেক্সিকোর তামাউলিপাসের বাসিন্দা ইয়াদিরা রদ্রিগেজের মেয়ে, তার বক্সিং প্রশিক্ষণের মধ্যে 2021 সালে এলবিজে হাই স্কুলে একাডেমি অফ ইনোভেটিভ বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে তার সহযোগী ডিগ্রি অর্জন করেছেন।

তার জীবনের সবচেয়ে কঠিন আঘাত আসে লোজানো যখন 17 বছর বয়সে, যখন সে তার নানীকে মেক্সিকোতে নুয়েভো লারেডোতে তার বাড়িতে মৃত অবস্থায় দেখতে পায়, যা তাকে “এমন একটি গর্তে ফেলেছিল যেটি থেকে সে কখনোই বের হতে পারবে না।”

বক্সারের মতে তার নানী তার আশেপাশে একটি শুটিংয়ে মারা যান। সংগঠিত অপরাধের সদস্যরা কাউকে খুঁজছিল এবং তার দাদীর বাড়িতে গুলি করে, তাকে মারাত্মকভাবে আহত করে। লোজানো এবং তার মা তার দাদির কাছ থেকে কয়েকদিন শোনেননি, তাই তারা তাকে নুয়েভো লারেডোতে দেখার সিদ্ধান্ত নিয়েছে। বাড়িতে পৌঁছে, লোজানো দরজা ভেঙে তার দাদির প্রাণহীন দেহ দেখতে পান।

জেনিফার লোজানো, বাঁদিকে, তার দাদি, ভার্জিনিয়া সানচেজ কুয়েভাসের পাশে দাঁড়িয়েছেন, যিনি 2017 এর গুলিতে নিহত হয়েছিলেন।

জেনিফার লোজানো, বাঁদিকে, তার দাদি, ভার্জিনিয়া সানচেজ কুয়েভাসের পাশে দাঁড়িয়েছেন, যিনি 2017 এর গুলিতে নিহত হয়েছিলেন।

(জেনিফার লোজানো)

“আমি সেখানে তার মৃতদেহ মাটিতে দেখেছি এবং এটি ভাল অবস্থায় ছিল না,” লোজানো বলেছিলেন। “…আমি জানি না, আমার মা এবং আমি কখনই এটি সম্পর্কে কথা বলিনি, কিন্তু হ্যাঁ, এভাবেই ঘটেছে।”

তার দাদির মৃত্যুর পর, লোজানো বলেছিলেন যে তিনি অনেক বিরক্তি, বিষণ্নতা এবং উদ্বেগ অনুভব করেছিলেন। সে স্কুলে ফোকাস করতে পারছিল না এবং জিমে ক্ষুব্ধ ছিল।

“আমি এত রাগান্বিত ছিলাম যে আমাদের যে চারটি রাউন্ড যেতে হয়েছিল, তার মধ্যে আমরা আট বা 12 রাউন্ড না থামিয়ে দিয়েছিলাম,” লোজানো বলেন, “আমার অনেক তিক্ততা ছিল এবং আমি তা করিনি ফোকাসড বা অন্য কিছু,” লোজানো বলেছিলেন যে আমি যে গর্তে ছিলাম সেখান থেকে বের হওয়া খুব কঠিন ছিল। “এটা খুব অন্ধকার ছিল।”

যুদ্ধ শেষ পর্যন্ত তার ফোকাস পরিবর্তন.

2019 সালে, লোজানো ইউএস জুনিয়র মহিলা জাতীয় চ্যাম্পিয়নশিপে অ্যালিসা মেন্ডোজার কাছে হেরে যায়। বিশেষ করে একটি ঘুষি তাকে নাড়া দিয়েছিল।

“আমি মনে করি এটি তার প্রতিপক্ষের আঘাত ছিল যা তার নাকে আঘাত করেছিল,” ভেলা বলেছিলেন, বেদনাদায়ক কিন্তু গুরুত্বপূর্ণ ক্ষতির কথা স্মরণ করে। “সেই যখন সে বুঝতে পেরেছিল যে তাকে ফিরে আসতে হবে এবং কাজ চালিয়ে যেতে হবে এবং আমরা এখন যেখানে আছি সেখানে থাকা প্রয়োজন।”

লোজানো বলেছিলেন, “আমি যখন জিনিসগুলিকে সেগুলি যেমন আছে তেমন দেখতে শুরু করি এবং নিজেকে তুলে নিয়েছিলাম,” লোজানো বলেছিলেন, যিনি এই ক্ষতির পরে বুঝতে পেরেছিলেন যে তিনি বিষণ্ণ হতে পারবেন না।

আমেরিকান বক্সার জেনিফার লোজানো 2023 সালের অক্টোবরে প্যান আমেরিকান গেমস জেতার পরে তার পদক ধরে রেখেছেন।

আমেরিকান বক্সার জেনিফার লোজানো 2023 সালের অক্টোবরে প্যান আমেরিকান গেমস জেতার পরে তার পদক ধরে রেখেছেন।

(মার্টিন মেজিয়া / অ্যাসোসিয়েটেড প্রেস)

লোজানো তার মানসিক স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করেছিলেন এবং ভেবেছিলেন যে তাকে একটি পরিবর্তন করতে হবে। তিনি তার শহরে কঠিন সময়ে পড়ে থাকা সমস্ত লোকের কথা ভেবেছিলেন। সর্বোপরি, তিনি তার দাদীর উত্সাহের কথাগুলি মনে রেখেছিলেন।

“তিনি আমাকে বলছিলেন আমি দুর্দান্ত কাজ করব। সে আমাকে অনেক ভালবাসে এবং আমার তাকে কখনই ভুলে যাওয়া উচিত নয়,” বলেছেন লোজানো, যার মনে একটি ট্যাটু আছে যেদিন সে তার দাদীর সাথে জ্যাকি নাভার মারামারি দেখবে এবং সে যে ফ্লোটাস দেখত। তার খাওয়ার জন্য তৈরি করবে।

“আপনি দেখতে পাবেন, মিজা, আপনি দেখতে পাবেন যে আপনি দুর্দান্ত হবেন,” সে আমাকে বলল। কঠোর পরিশ্রম এবং কঠোর পরিশ্রম চালিয়ে যান এবং এটি সবই মূল্যবান। ”

2019 সালে তার পরাজয়ের পর, লোজানো অপেশাদার বক্সিংয়ে টানা 11টি জয় অর্জন করেন।

“আমি যা শিখেছি তা হল যে আপনার সামনে যে আছে তার জন্য আপনাকে কৃতজ্ঞ হতে হবে কারণ আপনি কখনই জানেন না, আক্ষরিক অর্থে, যদি আপনি সেই ব্যক্তিকে শেষবারের মতো দেখতে পান,” তিনি বলেছিলেন।

আমেরিকান বক্সিং তাকে মানসিকভাবে পুনরুদ্ধার করতে সাহায্য করেছিল, যেমনটি দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একজন বক্সার গাজাইরা গঞ্জালেজের সাথে হয়েছিল, যিনি প্যারিস 2024 এর জন্য যোগ্যতা অর্জনের আগে তার মানসিক স্বাস্থ্যের সাথে লড়াই করছিলেন।

“লোজানো একটি শিশু হিসাবে একটি কঠিন ইতিহাস ছিল এবং যে বিষয়গুলি তিনি ফোকাস এবং ভাল মারামারি ছিল,” তিনি তার স্থল দাঁড়ানো, আবেগ পেতে তার সেরা তিনি খুব শক্তিশালী এবং সবচেয়ে কঠিন চাপ এবং সবচেয়ে বড় চাপের মুখে লড়াই করেছেন।

লোজানো তার অন্যান্য সতীর্থদের, বিশেষ করে সহকর্মী অলিম্পিয়ান গঞ্জালেজকে মানসিকভাবে শক্তিশালী হতে সাহায্য করেছিলেন।

“তিনি আমার ছোট বোনের মতো এবং আমি তার মতোই,” গঞ্জালেজ বলেন, “তার খুব শক্তিশালী মানসিকতা আছে। “আমি তার মতো শক্তিশালী হতে চাই।”

তার অলিম্পিক অংশগ্রহণের মাধ্যমে, লোজানো বলেছিলেন যে তিনি দক্ষিণ লারেডোর বাসিন্দারা যে কলঙ্ক ভোগ করছেন তা পরিবর্তন করতে চান।

“আমাদের একটি খারাপ কথা আছে যে লারেডো থেকে যা আসে তা কখনই অগ্রসর হয় না। আপনি যদি লারেডোতে জন্মগ্রহণ করেন তবে আপনি লারেডোতে মারা যান,” বলেছেন লোজানো, যিনি তার বোন জেসিকার দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন, যিনি তার শিক্ষাকে আরও এগিয়ে নিতে সান আন্তোনিওতে চলে গিয়েছিলেন।

“আমি এখানে শুধু অনুপ্রাণিত ও অনুপ্রাণিত করার জন্যই নয়, সমানভাবে একটি বড় পার্থক্য তৈরি করতে এসেছি, শুধু আমার শহরে নয়, সমস্ত ল্যাটিনো, মেক্সিকান এবং সমস্ত ল্যাটিন আমেরিকানদের জন্য। আমি বিশ্বব্যাপী অনুপ্রেরণা হতে চাই।”

এই নিবন্ধটি প্রথম স্প্যানিশ ভাষায় LA Times en Español দ্বারা প্রকাশিত হয়েছিল।

Source link

Related posts

মলি ক্রিম মনে করেন কেটলিন ক্লার্ক ইনজুরিতে আক্রান্ত ইউকনের মুখোমুখি হওয়ার জন্য “ভাগ্যবান”

News Desk

Preakness Stakes 2024: রহস্যময় ড্যান ট্রিপল ক্রাউন দেখে, বব বাফার্ট রেকর্ড জয়ের তাড়ায় ফিরেছেন

News Desk

স্পিন খেলা আমার রক্তে, জানালেন নাইটদের জয়ের নায়ক রানা

News Desk

Leave a Comment