Image default
প্রযুক্তি

কিউআর কোডের ইতিহাস

কিউআর কোড, (কুইক রেসপন্স কোড থেকে সংক্ষিপ্ত) হলো সর্বপ্রথম জাপানে স্বয়ংচালিত শিল্পের জন্য পরিকল্পিত ম্যাট্রিক্স বারকোড (বা দ্বিমাত্রিক বারকোড) ধরনের একটি ট্রেডমার্ক। বারকোড হল মেশিনে পাঠযোগ্য অপটিক্যাল লেবেল যা এতে সংযুক্ত উপাত্ত সম্পর্কে তথ্য ধারণ করে থাকে। একটি কিউআর কোড দক্ষতার সাথে তথ্য ধারণ করার জন্য চারটি মানদন্ডে (নিউমেরিক, আলফানিউমেরিক, বাইট/বাইনারি, এবং কাঞ্জি) এনকোডিং মোড ব্যবহার করে, যেখানে এক্সটেনশন ব্যবহার করা যেতে পারে।

কিউআর কোড আবার দু ধরণের হয়ে থাকে যার একটি ডাইনামিক – যে কিউআর কোড তৈরি হয়ে যাবার পরেও তার ভেতরের তথ্য পরিবর্তন করা যায় তাকে ডাইনামিক QR কোড ও যে কিউআর কোড তৈরি হয়ে যাবার পরে তার ভেতরের কোন তথ্য পরিবর্তন করা যায় না তাকে স্ট্যাটিক QR কোড বলে।

এটি কীভাবে কাজ করে

প্রযুক্তির উত্থান কমপ্যাক্ট স্টোরেজ, এনক্রিপ্টড ডেটা সংক্রমণ সহজতরকরণ এবং ডিভাইসগুলির মাধ্যমে দ্রুত পড়ার জন্য প্রচুর পরিমাণে এনকোড করার প্রয়োজনীয়তার কারণে ঘটে।

একটি কিউআর কোড এক ধরণের ম্যাট্রিক্স (বা দ্বি-মাত্রিক) বারকোড। নামের সংক্ষিপ্তসার QR এর অর্থ দাঁড়ায় “দ্রুত প্রতিক্রিয়া”, যার অর্থ “দ্রুত প্রতিক্রিয়া”। চিত্র প্রক্রিয়াকরণ ডিভাইস দ্বারা গ্রাফিক চিহ্ন স্ক্যান করে এবং সনাক্ত করে, উদাহরণস্বরূপ, একটি ক্যামেরা, কয়েক সেকেন্ডের মধ্যে, আপনি প্রয়োজনীয় তথ্য পেতে পারেন (7089 সংখ্যা, 4296 অক্ষর, 1817 হায়ারোগ্লিফ বা বাইনারি কোডের 2953 বাইট – এনকোডিংয়ের উপর নির্ভর করে, যা বারকোডের সক্ষমতা উল্লেখযোগ্যভাবে অতিক্রম করে)। এজন্য কিউআর কোডগুলি প্রায়শই পণ্য প্যাকেজিংয়ে ব্যবহৃত হয়।

QR Code এর ব্যবহার : বিভিন্ন ম্যাগাজিন বই এ বিজ্ঞাপন এ ব্যবহার করা যেতে পারে, বিশেষ কোন প্রমোশনাল অফার, বিল বোর্ড এ ব্যবহার হতে পারে যা দিতে পারে আপনাকে আপনার ব্যবসার বিবরণ বা ধরন অথবা ঠিকানা এমনকি ভৌগোলিক স্থানাঙ্ক পাওয়া জেতে পারে। ওয়েব সাইট এমন কি টি-শার্ট এ এই কোড ব্যবহৃত হতে পারে যা থেকে আপনি পেতে পারেন তার ব্যক্তিগত বার্তা বা তার যোগাযোগ ঠিকানা অথবা ওয়েব এড্রেস। এমন কি বিজনেস কার্ড তেও ব্যবহার হতে পারে ফোন নাম্বার কিংবা ই-মেইল এড্রেস সংরক্ষণ এর জন্যে। আরো অনেক ভাবে চাইলে আপনি এর ব্যবহার করতে পারেন।

QR Code এর তথ্য পড়বেন যেভাবে : আগে Bar Code পড়ার জন্য স্ক্যানার পাওয়া যেত, তবে এখন প্রযুক্তি অনেক এগিয়ে গেছে । আপনার হাতের স্মার্ট ফোনেই Bar code অথবা QR Code পড়তে পারবেন । এজন্য অবশ্য আপনাকে “QR Reader” অথবা “Bar Code Scanner” এ জাতীয় অ্যাপস ইন্সটল করতে হবে।

কিউআর কোড কীভাবে পড়বেন

আধুনিক স্মার্টফোনগুলি ডিফল্টরূপে স্বয়ংক্রিয় স্ক্যানিং এবং ডিক্রিপশন এর কার্যকারিতা অন্তর্ভুক্ত করে, এই বৈশিষ্ট্যটি একটি পৃথক প্রাক-ইনস্টল করা অ্যাপ্লিকেশন বা ডিভাইসের ক্যামেরায় নির্মিত কোনও বিকল্পের সাথে প্রয়োগ করা যেতে পারে। যদি আপনি দেখতে পান যে কোনও বৈশিষ্ট্য মানক সরঞ্জাম হিসাবে নয়, আপনি সহজেই অ্যাপ স্টোর থেকে পছন্দসই সরঞ্জামটি ডাউনলোড করতে পারেন। আসুন দু’টি ক্ষেত্রেই কীভাবে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি কিউআর কোড স্ক্যান করবেন তা দেখুন।

১. আপনার মোবাইল ডিভাইসে একটি বিশেষ ইউটিলিটি খুলুন যা আপনাকে ট্যাগটি পড়তে এবং ডিক্রিপ্ট করার অনুমতি দেয় (বিল্ট-ইন ফাংশনের ক্ষেত্রে, আপনি সরাসরি ক্যামেরায় যেতে পারেন এবং বিকল্পটি ব্যবহার করতে পারেন)।

২. আমরা কিউআর কোডে স্মার্টফোন ক্যামেরাটি লক্ষ্য করি, ডিভাইসটিকে এমনভাবে স্থাপন করি যাতে চিত্রটি নির্ধারিত ফ্রেমের সাথে ফিট করে।

৩. কোডটি যদি স্বয়ংক্রিয়ভাবে না পঠিত হয় তবে আমরা স্মার্টফোন ক্যামেরার টাচ “শাটার বোতাম” ব্যবহার করি।

৪. আমরা কিউআর কোড দ্বারা গোপন তথ্য পেয়েছি, উদাহরণস্বরূপ, আমরা প্রস্তাবিত লিঙ্কটি অনুসরণ করি, যার জন্য ব্রাউজারটি খুলবে।

আইফোনে কিউআর কোড কীভাবে স্ক্যান করবেন

স্টক ক্যামেরা ব্যবহার করে আইফোন, আইপ্যাড বা আইপড স্পর্শে একটি ট্যাগ স্ক্যান করা অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে যেমন সহজ। কিউআর কোড পড়তে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন –

১. আমরা হোম স্ক্রিনে, নিয়ন্ত্রণ কেন্দ্রে বা লক স্ক্রিনে স্ট্যান্ডার্ড “ক্যামেরা” অ্যাপ্লিকেশনটি খুলি।

২. প্রধান ক্যামেরাটি নির্বাচন করুন এবং ডিভাইসটি ধরে রাখুন যাতে কোডের চিত্রটি অ্যাপ্লিকেশনটির ভিউফাইন্ডারে থাকে।

৩. ট্যাগটি স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃত হবে এবং একটি বিজ্ঞপ্তি আপনাকে অবহিত করবে।

৪. সাফারি ব্রাউজারে আইটেমের তথ্যটি (বা লিঙ্কযুক্ত অ্যাপ) খোলার জন্য বিজ্ঞপ্তিতে অগ্রসর হওয়া।

ডিফল্টরূপে, ক্যামেরার সাহায্যে কিউআর কোডটি স্ক্যান করার বিকল্পটি সক্রিয় রয়েছে, তবে আইফোনটি আইওএসের 11 বা তার বেশি সংস্করণে আপডেট হয়েছে এবং ট্যাগগুলি পড়ার ক্ষমতা উপলব্ধ না থাকলে আপনাকে অবশ্যই এটি স্মার্টফোন সেটিংসে সক্রিয় করতে হবে:

সেটিংসে যান, “ক্যামেরা” বিভাগটি খুলুন। আমরা এখানে “স্ক্যানিং কিউআর কোডগুলি” পরামিতি খুঁজে পাই এবং স্লাইডারটিকে সক্রিয় অবস্থানে নিয়ে যাই move

“নিয়ন্ত্রণ কেন্দ্র” এর মাধ্যমে আইওএস 12 এর পরে, কোনও কিউআর কোড স্ক্যান করতে, আপনি দ্রুত অ্যাক্সেস মেনু থেকে একটি আইকন নির্বাচন করতে পারেন, যেখানে আপনি প্রথমে যুক্ত করতে পারেন –

১. ডিভাইস সেটিংসে যান এবং “নিয়ন্ত্রণ কেন্দ্র” বিভাগটি খুলুন।

২. আমরা “কাস্টমাইজ নিয়ন্ত্রণগুলি” বিকল্পটি নির্বাচন করি।

৩. “কিউআর কোড স্ক্যানার” সন্ধান করুন এবং একটি উইজেট যুক্ত করতে এর পাশের প্লাস চিহ্নটি ক্লিক করুন।

৪. লক হওয়া স্ক্রিনে, শাটারটি টানুন এবং কিউআর কোডের চিত্র সহ উইজেট নির্বাচন করুন, যা ক্যামেরা অ্যাপ্লিকেশনটি খুলবে।

৫. আপনি যখন ক্যামেরায় ক্যামেরাটি নির্দেশ করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে পড়া হবে। একটি বিজ্ঞপ্তি উপস্থিত হবে, যার মাধ্যমে আপনি অবজেক্ট সম্পর্কে তথ্য খুলতে পারবেন।

ইদানীং কুইক রেসপন্স কোড (QR Code) থেকে অনেক জালিয়াতির ঘটনা ঘটছে। যেমন, অনেক সময়ে হয়তো আপনাকে হোয়াটসঅ্যাপে বলা হল, এই কোড স্ক্যান করুন। ব্যস! যে-ই আপনি সেটা করলেন আপনি বুঝতেও পারলেন না যে, আপনার অ্যাকাউন্টের টাকা ওই জালিয়াতদের অ্যাকাউন্টে গিয়ে ঢুকে পড়ল!

অজান্তে এই ধরনের ফাঁদে পা না দিতে আপনি কখনও কাউকে আপনার কার্ড নাম্বার, তার এক্সপায়ারি ডেট, পিআইএন (PIN), ওটিপি (OTP) ইত্যাদি জানাবেন না। ধরুন, আপনাকে একটি মেসেজ বা ই-মেল মারফত একটি বার্তা পাঠানো হল (যেটা অবশ্য আপনি মোটেই ভুয়ো ভাবছেন না)। যেখানে আপনাকে বলা হল, আপনি দশ হাজার টাকার লটারি জিতেছেন। সেটা পাওয়ার জন্য আপনি আপনার ইউপিআই পিআইএন (UPI pin) জানান। তারপর আপনার অ্যাকাউন্টে টাকাটা যাবে। এবার ওই ইউপিআই পিআইএন দিয়ে আপনার কিউআর কোড স্ক্যান করা হবে। এটা করার পরে আপনি ভাবলেন, এর ফলে ওই টাকা আপনার অ্যাকাউন্টে চলে এল।

কিন্তু যেই আপনি আপনার পিআইএন দিলেন অমনি টাকা আপনার অ্যাকাউন্টে ঢোকার বদলে আপনার টাকাই ওদের অ্যাকাউন্টে চলে গেল। ফলে সাবধান হোন। কিউআর কোড যত কম ব্যবহার করা যায় ততই ভাল।

সূত্র : উইকিপিডিয়া,  ডেইলি ইনকিলাব

Related posts

চাঁদে যাওয়ার মহাকাশযান তৈরির চুক্তি হলো নাসা ও স্পেসএক্স এর মধ্যে

News Desk

নতুন প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ ফিচার আসছে ক্রোমে

News Desk

নেটফ্লিক্সে নতুন ফিচার

News Desk

Leave a Comment