Image default
প্রযুক্তি

ভারতের ডিজিটাল আইন মেনে নিল টুইটার

ভারতের ডিজিটাল ইনফরমেশন টেকনোলজি আইন অবশেষে মেনে নিল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার। শনিবার ফেসবুক, গুগলসহ প্রথম সারির সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো আইনটি মেনে নিলেও টুইটার সম্মতি দিয়েছিল না।

দু’দিন ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে বচসা করার পর অবশেষে মঙ্গলবার দেশটির নতুন আইনে সম্মতি দেয় টুইটার। তারা প্রথমে বলেছিল, নতুন আইনে সম্মতি দিলে ভারতের মানুষের বাকস্বাধীনতা নষ্ট হবে। কিন্তু দেশটির কেন্দ্রীয় সরকার আইনটিতে সম্মতি দিতে বাধ্য করেছে বলে জানিয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি।

সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণের চেষ্টা ভারতে

চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি ভারতের কেন্দ্রীয় সরকার ডিজিটাল ইনফরমেশন টেকনোলজি আইন পাস করে। এরপর আইনটি মেনে নিতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে তিন মাসের সময় বেধে দেওয়া হয়।

বুধবার ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করে হোয়াটসঅ্যাপ। সে সময় মেসেজিং প্ল্যাটফর্মটি জানায়, নতুন আইনটি মেনে নিলে ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করা হবে। পরবর্তীতে দেশটির সরকারি চাপে ফেসবুক, গুগল, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আইনটিতে সম্মতি দিতে বাধ্য হয়।

ডিজিটাল আইনে কী বলা হয়েছে?

ভারতের নতুন ডিজিটাল আইন অনুযায়ী কেন্দ্রীয় সরকারের কাছে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবহারকারীরা যে মেসেজ পাঠান সে তথ্য শেয়ার করতে হবে। যা প্রথমে টুইটার মেনে না নিলেও এখন মেনে নিয়েছে।

এ আইনে উল্লেখ করা হয়-

১. সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে ভারতের একজন চিফ কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করতে হবে।

২. সোশ্যাল মিডিয়াগুলোকে একজন নোডাল অফিসার নিয়োগ করতে হবে।

৩. ব্যবহারকারীদের অভিযোগ পর্যালোচনা করার জন্য একজন গ্রিভেন্স রিড্রেসাল অফিসার নিয়োগ করতে হবে।

শনিবার টুইটার নোডাল অফিসার ও গ্রিভেন্স রিড্রেসাল অফিসার নিয়োগের ব্যাপারে জানায়। সে সময় তারা চিফ কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করেনি। পরবর্তীতে ভারতের কেন্দ্রীয় সরকারের চাপ প্রয়োগের ফলে আইনটিতে পুরোপুরি সম্মতি দিতে বাধ্য হয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি।

Related posts

মেক্সিকো’র সাথে ২-০ গোল জয় পেয়েছে আর্জেন্টিনা, তবু পরের খেলায় জিততেই

News Desk

মিল্কিওয়ে গ্যালাক্সির আকর্ষণীয় ছবি শেয়ার করল নাসা

News Desk

গ্যাগরিনের মহাকাশ অভিযানের ৬০বছর, পুতিনের শপথ মহাকাশ ক্ষেত্রে শীর্ষে থাকবে রাশিয়া

News Desk

Leave a Comment