রিমোট সেন্সিংসহ আরও ৮ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ ইসরোর
প্রযুক্তি

রিমোট সেন্সিংসহ আরও ৮ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ ইসরোর

ইতিহাস গড়ল ইসরো। ইতিহাস গড়ে একগুচ্ছ স্যাটেলাইট মহাকাশে পাঠাল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। যারা কিনা সূর্যের চারপাশে প্রদক্ষিণ করবে! যাদের লক্ষ্য সমুদ্রসীমায় নজরদারি চালানো।

ওসিয়ানস্যাট-থ্রিসহ মোট ৯টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল ইসরো। শনিবার সকালে ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে এই উৎক্ষেপণ করা হয়। ঐতিহাসিক এই উৎক্ষেপণ মুহূর্তের সাক্ষী থাকেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ইসরোর তরফে জানানো হয়েছে যে, উৎক্ষেপণ সফল হয়েছে।

ওসিয়ানস্যাট-থ্রি সহ মোট ৯টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয় শক্তিশালী পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের (PSLV) মাধ্যমে। PSLV-C54 রকেট ওসিয়ানস্যাট-থ্রি স্যাটেলাইট, যার আরেক নাম EOS-06 নিয়ে উড়ে যায় মহাকাশের উদ্দেশে। একইসঙ্গে পাঠানো হয় আরও ৮টি ন্যানো স্যাটেলাইট। এখন অরবিট-১-এ ওসিয়ান স্যাট-থ্রি বিচ্ছিন্ন হয়ে যাবে PSLV-C54 থেকে।

ইসরো জানিয়েছে, আজ পাঠানো কৃত্রিম উপগ্রহগুলির মধ্যে যেমন রয়েছে রিমোট সেন্সিং স্যাটেলাইট, তেমনই রয়েছে আটটি ন্যানো স্যাটেলাইট। যাদের মাধ্যমে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় সহ আবহাওয়া সংক্রান্ত একাধিক তথ্য সঠিক পাওয়া যাবে বলে আশা ইসরোর। যার মধ্যে গুরুত্বপূর্ণ ঘূর্ণিঝড়ের গতিবিধিতে নজরদারি।–জি নিউজ

শেয়ার করুন

Source link

Related posts

করোনা সংক্রমণে বিকলাঙ্গ হতে পারে মানুষ

News Desk

কোথায় আছেন আপনি, গুগল ম্যাপসে বন্ধুকে জানাবেন যেভাবে

News Desk

বাজারে ওয়ালটনের নতুন ট্যাব ‘ওয়ালপ্যাড ১০পি’

News Desk

Leave a Comment